অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report
আমি চিরদূর্দম, দুর্বিনীত, নৃশংস,
মহা- প্রলয়ের আমি নটরাজ, আমি সাইক্লোন, আমি ধ্বংস!
আমি মহাভয়, আমি...
আর এস এস ফিড

আমার লিঙ্কস

আমার বিভাগ

    কোন বিভাগ নেই

জনপ্রিয় মন্তব্যসমূহ

আমি দলে যাই যত বন্ধন, যত নিয়ম কানুন শৃঙ্খল

হাটহাজারীর বৈশাখ

১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৭ |

শেয়ারঃ
0 0

কেউ বলে মদিনা সনদে দেশ চলবে। কিছু লোক নারীদের লোক-সম্মুখে উপস্থিত হওয়াকে আইনগত ভাবে বাতিল করতে চেয়ে হেফাজতের আন-লাকি ১৩ দফার রফা চায়। কিছু লোক নারীদের ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করে খবরের কাগজে অশ্লীল গল্প ফাঁদে। বিশেষ করে চট্টগ্রামে হেফাজতের চকিত প্রাদুর্ভাব ও ১৩ দফার গ্রহণযোগ্যতা চমকপ্রদ।
কিন্তু কি অবাক করা!
কাল বৈশাখে যখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাচ্ছিলাম এবং ফিরছিলাম, আমি মুগ্ধ হয়ে দেখছিলাম রাস্তার আশেপাশের লোকজনের উদ্দীপ্ত সমাগম। হেফাজতের ডেরা হাট-হাজারীর নরনারীর বাঁধ ভাঙা বৈশাখী অংশগ্রহণ! অদক্ষ হাতে মেয়েরা পরেছিল সাদা-লালের শাড়ী। শান্তিনিকেতনী অলঙ্কারে অলঙ্কৃত ছিল তাদের রোদে পোড়া ত্বক। মুখে ছিল নিঃসংকোচ তারুণ্যের দীপ্তি। ফলস চুলে করা বেণী দুলিয়ে, অনভ্যস্ত হাই হিলে চড়ে গর্বিত মোরগের মত মাথা উঁচু করে চলছিল তারা রাস্তায়। এবড়ো-থেবড়ো রাস্তার ভাঙাচোরা গাড়িঘোড়া, তাদের চাকা ঘুরে ঘূর্ণায়মান ধুলা, এলোমেলো লোকজনদের বড়ই বেমানান লাগছিল চারদিক আলো করা এই নারীদের উপস্থিতিতে।

হাট-হাজারীর আশেপাশের গ্রামের ছেলেরা ট্রাক ভাড়া করে প্যান্ডেল টাঙ্গিয়ে মাইকে বাদ্য বাজিয়ে দলবেঁধে উদ্যম নাচ নেচেছে কাল। ঘুরেছে এই প্রান্ত থেকে ঐ প্রান্তে।
যদি ঠিক এই ছেলেমেয়েগুলোর সাক্ষাৎকার নেওয়া যেত, নিশ্চিতভাবে আমরা শুনতে পেতাম, তারা হেফাজতে ইসলামকে সমর্থন করে। মেয়েদের ভাইদের কেউ কেউ দ্যাখা যাবে হেফাজতের সরাসরি কর্মী। এরা আসলে জানে না ১৩ দফার বাস্তবায়ন তাদের ভাগ্যে কি বয়ে আনতে পারে। তারা জানে না দাবিগুলো আসলে কি।

মনে মনে ভাবি, বাংলাদেশের মত একটি মুক্ত, অস্বীকৃত স্যাকুলার দেশে, হেফাজতের দাবী কি শুধু মধ্যযুগীয় নাকি হাস্যকর?

যদি এই অঞ্চলে ঘোষণা দেওয়া হয়, হেফাজতের ১৩ দফার সবকয়টি মেনে নিয়েছে সরকার; তৎক্ষণাৎ ছেলেমেয়ে, নারীপুরুষ আনন্দ মিছিলে বের হবে পথে। নরনারীর অবাধ অংশগ্রহণে সেই মিছিলে ১৩ দফার স্বীকৃতি বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হবে নাচে, গানে, আনন্দে, একসাথে।

 

বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 


৩টি মন্তব্য

 

সকল পোস্ট     উপরে যান

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন