somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীর উষ্ণতা বৃদ্ধিতে মানবদেহের রক্তে আয়রণ ঘাটতি এবং তা পূরণে গুরুত্বপূর্ণ কিছু খাদ্য!

৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ৭:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



গ্লোবাল ওয়ার্মিং তথা বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি সমন্ধে আমরা গত প্রায় তিন দশক বা তারো বেশী সময় ধরে জানি। এতদিন আবহাওয়া ও পরিবেশের উপর বিরুপ প্রভাব ও পরিবর্তন যেমন মেরুর জমাট বরফ কমে যাওয়া এবং সমুদ্রের পানি পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি বিষয়েও আমাদের কম-বেশী ধারণা আছে। ইদানিং কিছু কিছু খবরে দেখা যাচ্ছে যে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধিতে মানব শরীরের বিভিন্ন রোগ ও অন্যান্য স্বাস্থ্যগত সমস্যা দেখা দিচ্ছে। এর মধ্যে আছে ডায়াবেটিস ও রক্তশূন্যতা বা আয়রণ তথা লোহিত কণিকা ঘাটতি;

(CNN)Scientists have long warned that rising global temperatures may impact public health in a devastating way because climate change is associated with deadly weather events, the spread of infectious diseases and even food shortages.

Is there a link between climate change and diabetes?

https://edition.cnn.com/2017/03/20/health/climate-change-type-2-diabetes-study/index.html

তো এখানে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধিতে সৃষ্ট মানবদেহের রক্তের আয়রণ ঘাটতি পূরণে কিছু প্রয়োজনীয় খাবার সমন্ধে তুলে ধরা হল;

১) সূর্যে শুকানো টমেটো(Sun-dried tomatoes):



এই প্রক্রিয়ায় শুকানো টমেটোতে প্রতি ১০০ গ্রামে আছে ৯.১ মিলিগ্রাম আয়রণ। তাই খাবার দাবারে এই জাতীয় টমেটো থাকলে আয়রণ ঘাটতি রোধ করবে।

২) শুকনো খুবানি(Dried Apricots) ফল:



Dried Apricots এ প্রতি ১০০ গ্রামে আছে ৬ মিলিগ্রাম আয়রণ।


৩) কিশমিশ(Raisins):



কিশমিশে আছে প্রতি শত গ্রামে ৩ মিলিগ্রাম আয়রণ।

৪) Persimmon জাতীয় খেজুর ও সাধারণ খেজুর:





Persimmons ও সাধারণ খেজুরে আয়রণের পরিমাণ প্রতি শ গ্রামে যথাক্রমে ২.৬ ও ১ মিলিগ্রাম।

৫) গরুর লাল গোশত বা গরু/খাসী-ভেড়া/মুরগীর কলিজা:





বীফে তথা গরুর লাল গোশতে আছে ১.৪/১০০ গ্রাম আয়রণ। এছাড়া খাসী বা ভেড়ার কলিজায় আছে ২৭ মিলিগ্রাম, গরুর কলিজায় ৪.৪ মিলিগ্রাম এবং মুরগীর কলিজায় ৩.৩ মিলিগ্রাম প্রতি শত গ্রামে।

৬) মধু:



মধুতে ১.৪ মিলিগ্রাম আয়রণ থাকে প্রতি ১০০ গ্রামে।

৭) কচুশাক:



যাদের গোশত, কলিজা ও মিষ্টি ফল খেতে সমস্যা আছে তারা কচুশাক রান্না, ভেজে বা ভর্তা করে খেতে পারেন। রক্তের আয়রণ ঘাটতি পূরণে এই শাক অনন্য।

এখানে দেখা যায় গরুর গোশতে আয়রণ সবচেয়ে বেশী;

http://meatandhealth.redmeatinfo.com/red-meat-and-health-the-facts/red-meat-and-nutrition.aspx

এছাড়াও আলুবোখারা, বেদানা, তরমুজেও আয়রণ আছে। এই সব খাওয়ার পাশাপাশি দুধও পান করতে হবে নিয়মিত। দুধের ক্যালশিয়াম হাড় মজবুত করে এবং স্বাভাবিক অবস্থায় এর ভেতর অস্থিমজ্জাকেও প্রয়োজনীয় সাপোর্ট দিবে।

মনে রাখতে হবে আয়রণই হল রক্তে অক্সিজেন প্রবাহের চাবিকাঠি। এটার ঘাটতি হলে কমশক্তি, দূর্বলতা, হার্ট, কিডনীর ক্ষতি ও সংশ্লিষ্ট রোগ সহ ক্যান্সারেরও আশংকা থাকে। Iron deficiency বা আয়রণ ঘাটতি হতে Anemia বা রক্তশূন্যতা সমস্যার সৃষ্টি হয়। সময়মত চিকিৎসা না নিলে ও প্রয়োজনীয় খাবার না খেলে এই Anemia চিরস্থায়ী রোগ ও সমস্যা হিসেবে থেকে যায়।

Iron Is the Key

Your red blood cells would not be able to carry oxygen through your bloodstream unless they were filled with hemoglobin, a complex molecule composed of four folded protein chains called globins. Tucked deeply within each globin chain is a single atom of iron, which provides a temporary berth for one oxygen molecule as it is transported from your lungs to wherever it is needed in your body. Thus, each hemoglobin molecule is capable of carrying four oxygen molecules. According to Dr. Dennis O’Neil at Palomar College in San Marcos, California, each red blood cell contains about 270 million hemoglobin molecules, none of which could function efficiently without their four iron atoms.

http://livehealthy.chron.com/importance-bone-marrow-iron-anemia-2505.html

আশা করি ইনশাল্লাহ সকলেই এই বিষয়ে সচেতন থাকবেন!
সর্বশেষ এডিট : ৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ৭:৩৭
৮টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×