somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার দেখা সেরা ১০ টিভি সিরিয়াল

২৩ শে মার্চ, ২০১৩ রাত ২:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

টিভি সিরিজগুলোর সাথে আমার পরিচয় বিটিভিতে সিন্দাবাদ , রবিনহুড , হারকিউলিস আর মশারীর ভিতর থেকে দুরু দুরু বুকে এক্স ফাইলস দেখার মাধ্যমে । দীর্ঘ গ্যাপের পর নাইন টেনের দিকে পুনরায় এএক্সনের CSI এর মাধ্যমে নতুন করে যাত্রা শুরু করি । আর এখন পিসি থাকায় জীবন পুরাই সিরিয়ালময় B-)B-)

নিচের দশটি সিরিয়াল আমার ব্যাক্তগত পছন্দের সেরা । এখানে শুধুই ব্রিটিশ বা হলিউড সিরিয়ালের তালিকা দিলাম ।



১ । DEXTER
Genre : Mystery , Thriller
IMDB RATING : 9

সিরিয়াল কিলারদের মনমানসিকতা নিয়ে আমার আগ্রহ বহুদিনের । মায়ামি মেট্রোর ব্লাড স্প্লেটার এনালিস্ট ডেক্সটার । দিনে পুলিশের ফরেনসিক এক্সপার্ট আর রাতে আইনের ফাক দিয়ে বের হওয়ে যাওয়া খুনিদের যম - মোটের উপর ড. জেকিল এবং হাইডের অসাধারণ কম্বিনেশন । নিজের এই অন্ধকার দিকের সাথে বাস্তবতার এবং মানবিকতার অর্ন্তদন্দ্ব - এক কথায় বসলে উঠতে পারবেন না।

SIMILAR : TWIN PEAKS (খুবই সামান্য মিল) , কিন্ত সবার ভালো লাগার কথা না

২। Breaking Bad
Genre : Thriller , Crime
IMDB Rating : 9.4

জীবনযুদ্ধে ব্যার্থ সোনালী অতীত পিছনে ফেলে আসা এক হাইস্কুল কেমেস্ট্রি টিচারের জীবনের সবকিছু বদলে দিল - ক্যান্সার । নিজের পরিবারের জন্য একজন মেরুদন্ডহীন ছাপোষা ব্যাক্তি থেকে খড়গহস্ত ড্রাগলর্ড - আসাধারণ এই রূপান্তরের কাহিনী ক্লাইমেক্সের দিক থেকে আমার কাছে এক নম্বর ।

SIMILAR : THE WIRE , WEEDS , তবে কোয়ালিটির দিক দিয়ে এর ধার কাছেও নেই । THE WIRE overrated মনে হয়েছে ।

৩। Game of Thrones
Genre : Mystery , Myth,Fantasy
IMDB rating : 9.4

ক্ষমতার লড়াই নিয়ে আট অভিজাত পৌরাণিক পরিবারের স্নায়ুযুদ্ধের থেকে সম্মুখসমর পর্যন্ত একটি বিশাল টিভি সিরিয়াল । জাদু , জোম্বি , যুদ্ধ , স্ক্যান্ডাল , রহস্য সব মিলিয়ে সাত সিজনে সমাপ্য ( বই অনুসারে ) এই সিরিজ অবশ্যই দেখবেন ।
SIMILAR : ROME , SONS OF ANARCHY , SPARTACUS কিন্তু এগুলোতে সুপারন্যাচারাল কিছু নেই । যারা মজার কিছু দেখতে চান Sons of anarchy অবশ্যি দেখবেন

৪। X-Files
Genre : Mystery , Sci-Fi,Fantasy
IMDB rating : 8.7

এক্স ফাইল নিয়ে কিছু বলার প্রয়োজন নেই । ৯০% বাংলাদেশীর
প্রথম সিরিয়ালের পরিচয় এর মাধ্যমেই । এজেণ্ট মুল্ডার হওয়ার ইচ্ছা সব সময়ই :P । এখনো বারাবার দেখি । সিজন ফাইভ পর্যন্ত আমার রেটিং ৯.৫

SIMILAR : Fringe - যারা আইজ্যাক আসিমভ বা প্যারালাল ইউনিভার্সের ফ্যান তাদের জন্য মাস্ট । warehouse 13 স্টার ওয়ার্ল্ডে দেখতাম । LOST খুব একটা পছন্দ না , তবে Heroes দেখলে খারাপ লাগবে না ( কন্টিনিউয়াস এক্সম্যান সিস্টেম) । Fireflies , Battlestar Galactica , Dr. Who দেখি নাই , কেমন অবশ্যই জানাবেন ।

৫। Band of Brothes
Genre : War,Action
IMDB rating : 9.6

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে আমেরিকার সেরা প্যারাট্রুপারদের ট্রেনিং - ডি ডে থেকে শেষ পর্যন্ত অসাধারণ আত্মত্যাগ আর ভাতৃত্বের কাহিনী । সত্য কথা অবলম্বনে ।

SIMILAR : SPARTACUS - থিমের দিক থেকে কিছুটা , অবশ্যই কাহিনী থেকে নয় ! Auschwitz: The Nazis and the 'Final Solution' , Hitler: The Rise of Evil যারা ডকুমেন্টারি দেখতে ভালোবাসেন , তাদের ভালো লাগবে ।

6. Supernatural
Genre : Mystery,Horror
IMDB rating : 8.6

ভূতের কোন কিছু ভালো না লাগলেও আমি শুরু থেকেই AXN এটা দেখতাম । ভূত , ফেরেশ্তা , শয়তান , মিথিক্যাল কাহিনী এবং ডার্ক ফোর্সের বিরুদ্ধে দুই ভাইয়ের অন্যরকম লড়াইয়ের গল্প । নট এনাদার ভুতুড়ে আমেরিকান রাবিশ - যার ভাবছেন , প্লিজ দেখুন

SIMILAR : True Blood শুরুতে বেশ ভালো ছিল । American Horror Stories এর কোয়ালিটিও খুব ভালো , ঠিক ভুতূড়ে নয় সাইকিক থ্রিলার হিসাবেও বেশ ভালো । The Ripper, Grimm মাঝামাঝি । Vampire diaries দেখি নাই , তবে তালিকায় রেখেছি ।

৭ . The Walking Dead
Genre : Horror
IMDB Rating : 8.8

জম্বি জাতীয় জিনিসের প্রতি আমার অরুচি আছে । কিন্ত walking dead আসলেই এক্সেপশ্নাল । তথাকথিত জম্বি আর মানুষের রক্ত -মাংসের সারভাইভাল ফর দা ফিটেস্টের লড়াই নয় বরং কিছু সম্পর্কহীন মানুষের আলোকিত ভবিষ্যতের আশায় নিবিড় বন্ধনের গড়ে উঠা নিয়েই গড়ে উঠেছে এই সিরিয়াল । চরম বাস্তবতা বনাম মানবিকতার বিশাল দন্দ্ব

SIMILAR : LOST সারভাইবাল সিরিজ হিসাবে আমার কাছে বোরিং মনে হয়েছে । এছাড়া the river , terra nova কে গতানুগতিক মনে হয়েছে আমার কাছে ।

৮। Community
Genre: Drama , Comedy
IMDB rating : 8.7

কমিউনিটি কলেজ ( আনেকটা আমাদের জাতীয় ভার্সিটির মত )
এর কিছু স্টুডেন্ট চরম মজার অন্যরকম কমেডি - দেখবেনতো মজা পাইবেন !

SIMILAR : ফানি টিভি সিরিজ আসলে টিভিতে না বসলে দেখা হয় না । আমার আরো পছন্দ two and a half men , How I met your Mother , Malcom in the middle , Modern Family ,the office. Friends , Sopranos , Arrested development এখনো অপেক্ষার সারিতে রেখে দিয়েছি ।

৯। Suits
Genre : Urban Drama
IMDB rating : 8.9

অফিস বিষয়ক ড্রামা অপছন্দ হলেও , দুই আইনজীবী - একজন অপরাজিত আরেকজন জালিয়াতী ডিগ্রিধারী শ্রুতিধরের ম্যানহাটানের উকিলপাড়ায় রাজত্বের গল্প । ভালোবাসা-কাজ , সততা-বিজয় প্রভূত জিনিস নিয়ে লেখা এই সিরিয়ালের তিন নম্বর সিজনের জন্য অপেক্ষায় ।

১০। BURN NOTICE
Genre:crime, thriller
IMDB rating:7.6

একজন বাতিল গুপ্তচরের নিজেকে প্রতিষ্ঠার সাথে স্যাবোটাজে আক্রান্ত সিআইএকে রক্ষা করার মিশন নিয়ে কাহিনী এটি । সাথে রয়েছে অনেক ধরনের অদ্ভূত মিশনের প্যাকজ পর্ব । একটু অন্যরকম অ্যাকশন , ফাইটিং এবং ইন্টেলিজেন্সের ক্যামিস্ট্রি ।

এছাড়া কিছু কিছু সিরিয়ালকে অনারেবল মেনশন না দিলেই নয় -

Bones
Genre: Crime , Drama
IMDB rating : 8

একজন এন্থ্রপলজিস্টের ( সোজা বাংলায় পুরানা হাড্ডী বিশেষজ্ঞ ! ) ক্রাইম সল্ভিং টিমের অসাধারণ কেমেস্ট্রির কাহিনী এটি ।

SIMILAR : NUMBERS , CSI বেশ মিলে ।। The mentalist আর Lie to me খুবই ভালো , যারা ফরেনসিক সাইন্সের ঝলকানি নয় বরং মাঝমাঝে ফেলুদার মত কেরেক্টার স্টাডির দিকে আগ্রহ বেশি রাখেন । 24 , The Shield অন দা লাইন ।

Chuck
IMDB rating : 8
Genre : comedy , drama , thriller

অদ্ভূত স্টার্টিং এর দিক থেকে ১ নম্বর এটি । চরম মেধাবী এবং আন্ডার এচিভার চাকের উপর নির্ভর করছে আমেরিকার ভবিষ্যত । কমেডির সাথে স্পাইদের সিরিয়াস বিষয় অবশ্যই ভালো লাগবে ।
SIMILAR : psych,The Good Guys দেখলে মজা পাবেন নিশ্চিত, আর psych আমার নিজের খুবই প্রিয় ।

White Collar
IMDB rating: 8.3
Genre : Crime , thriller

Catch me if you can দেখেছেন ? সেখানে ফ্রাঙ্ক কিন্ত বাস্তবেও FBI এর হয়ে কাজ করেন । সেরকম এফবি আইয়ের এজেন্ট পিটার এবং তার ধরা মি ফ্রড নিল ক্যাফ্রীর অদ্ভূত পার্টনারশিপের কাজ এবং বিশ্বাস-অবিশ্বাসের ভাঙ্গাগড়ার খেলা মনে দোল লাগাবে অবশ্যই

Sherlock
IMDB Rating :
Genre : Crime, Mystery, Thriller

জানি অনেকেই আমাকে এখন সমানে গালি দিচ্ছেন । আধুনিক প্রেক্ষাপটে অতীতের শার্লক হোমসের কাহিনী , কল্পনার চেয়েও ভালো প্লটে বানানো । কিন্তু বছরে মাত্র তিনটি পর্ব , আমার কাছে টপ টেনে যাবার জন্য মোটেই গ্রহণযোগ্য নয় । সিরিজের দৈর্ঘ্যও খুবই গুরুত্বপূর্ণ

SIMILAR : History channel এ অরিজিনাল কাহিনীর শার্লক হোমসও মন্দ নয় । দেখে ভালই মনে হত

Prison Break
Genre:Crime, Thriller
IMDB Rating: 8.5

ভুল শাস্তিতে জেল খাটা বড় ভাইকে উদ্ধার করতে ছোট ভাইয়ের মিশন ইম্পসিবল আসলেই ক্লাইমেক্সের দিক থেকে অন্যরকম সেরা ।

এছাড়া Bored to death ,The tudor , revenge , entourage ,30 rock উল্লেখ করার মত । House , grey's anatomy , law and order , madman , newsroom , justified দেখার ইচ্ছা আছে ।
১৪টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×