somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমাদের দেশের চিকিৎসায় কেন এত অভিযোগ

১২ ই মার্চ, ২০১৬ সকাল ৭:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমাদের দেশের চিকিৎসায় কেন এত অভিযোগ ?

চিকিৎসায় কেন এত হাহাকার ! চিকিৎসক আর রোগীর মাঝে কেন এত দূরত্ব ! এর সবচেয়ে বড় কারন হল চিকিৎসক সংখ্যা প্রয়োজনের তুলনায় খুব কম । দেশে বর্তমানে রেজিস্টার্ড ফিজিশিয়ান ৬৪৪৩৪ , ডেন্টিস্ট ৬০৩৪ , ফিজিওথেরাপিস্ট ১৫০০, রেজিস্টার্ড নার্স ৩০৫১৬ ( MOHFW ২০১৩) ।

দেশের জনসংখ্যা যদি আপনি নূন্যতমও ১৬ কোটি ধরেন, তাহলে আমাদের দেশে ১০ হাজার রোগীর জন্য জন্য ৪ জন ফিজিশিয়ান (এমবিবিএস ) আর ১ লক্ষ রোগীর জন্য ১ জন ফিজিওথেরাপিস্ট (বিএসসি ইন ফিজিওথেরাপি) আছেন । যেখানে কিউবায় ১ হাজার মানুষের জন ৮ জন , যুক্তরাষ্ট্রে ২.৫ জন , যুক্তরাজ্যে ২.৭ জন চিকিৎসক আছেন (বিবিসি)।

আমাদের দেশে একজন মানুষের গড় বাংসরিক চিকিৎসা খরচ ১২৭৬ টাকা (১৬.২০ মার্কিন ডলার) ( MOHFW ২০১০) । যার মধ্যে ৬৪% আসে মানুষের নিজস্ব পকেট থেকে , বাকিটা সরকার আর দেশি বিদেশী বিভিন্ন ফান্ড থেকে আসে । আর মার্কিনিরা মাথা প্রতি খরচ করে সাড়ে ৮ হাজার ডলার , কিউবা অবশ্যই মাথাপ্রতি ৪৩১ মার্কিন ডলার খরচ করেই আমেরিকার চেয়েও ভাল চিকিৎসা দেয় ( বিবিসি ) ।

গত কয়েক বছরে আমাদের দেশে মা ও শিশু মৃত্যু হার অনেক কমেছে । চিকিৎসার অবস্থা আস্তে আস্তে অনেক উন্নতি হয়েছে । অনেক ভাল ভাল বিশেজ্ঞ চিকিৎসকও তৈরি হয়েছে । অনেক নতুন ভাল ভাল গবেষনাও হয়েছে ! তবে দুঃখ জনক হলেও সত্যি , ফিজিওথেরাপির মত গুরুত্বপূর্ন চিকিৎসা এখনও আমাদের দেশে অবহেলিত রয়ে গেছে। মানুষ ব্যথা যন্ত্রনায় আর প্যারালাইসিসে দিনের পর দিন কষ্ট পাচ্ছে । অথচ এইসব সমস্যার সমাধানে সঠিক ফিজিওথেরাপির কোন বিকল্প নেই ।

তবে যাই হোক আমাদের দেশের চিকিৎসায় হয়রানি দিন দিন বেড়েই চলছে । অনেক বড় বড় রোগের চিকিৎসা টাকার উপর নির্ভরশীল হয়ে পড়ছে । যেমন একটা বাইপাস সার্জারির জন্য সরকারী বেসরকারি যেখানেই যান না কেন ? কোথাও দুই লাখ টাকার কম নাই ।এখন ধরুন , একজন রিকসা চালক বা দিনজুরের বাইপাস লাগলে , সে কি করবে ? তাকে নিশ্চয় বিনা চিকিৎসায় মরতে হবে ! বিশেষায়িত হাসপাতাল গুলোতে রোগীদের ভিড় লেগেই থাকতেছে । গ্রাম থেকে কোন গরীব রোগী যখন চিকিৎসার জন্য ঢাকায় আসে , তখন অবর্ননীয় দুঃখ দুর্দশার সম্মুখীন হতে হয় । চিকিৎসার কাছে গরীব মানুষ এখনও খুব খুব অসহায় । তাদের নুন্যতম সম্ভলটুকুও চিকিৎসার জন্য ব্যয় হয়ে যাচ্ছে । অথচ সেটা আমাদের রাষ্ট্রেরই দেওয়ার কথা ছিল । কারন চিকিৎসা মানুষের অন্যতম মৌলিক প্রয়োজনীয় একটি জিনিস । সেটাই অবশ্যই তার জন্মসূত্রেই পাওয়ার কথা ছিল । কিন্তু সেটা আমরা দিতে পারছি না । নিশ্চয় সেটা আমাদের রাষ্ট্রের ব্যর্থতা !

চিকিৎসকরাও এত মানুষকে চিকিৎসা দিতে দিতে হাপিয়ে উঠছে । বিশেজ্ঞ চিকিৎসকদের জন্য রোগীদের বিশাল সিরিয়াল , চিকিৎসকরাও বাধ্য হচ্ছে তাড়াহুড়া করতে । আর তাড়াহুড়ায় ভুলও হচ্ছে অনেক। অনেক চিকিৎসক বিরক্ত হয়ে রোগীদের সাথে খারাপ ব্যবহার করছে । রোগীরাও একইভাবে চিকিৎসকের সাথে খারাপ ব্যবহার করতেছে । এছাড়া কিছু অসৎ চিকিৎসকরাও মানুষের সাথে চিকিৎসা নিয়ে প্রতারনা করতেছে । ফলে এই মহান পেশায় চিকিওসক আর রোগীদের মাঝে শ্রদ্ধার সম্পর্ক নষ্ট হয়ে যাচ্ছে । আর হাসপাতালগুলো তো আছেই , পারলে রোগীর শার্ট প্যান্ট খুলে বিল আদায় করে!

সবশেষে বলব , চিকিৎসার এই সব সমস্যা সমাধানের উদ্যোগ আমাদের নিজেদেরকেই নিতে হবে । জনপ্রতি ১২০০ টাকা আমাদের বাৎসরিক চিকিৎসা খরচ । খুব কম টাকা । সবাই মিলে দিলে কিচ্ছু না ! সরকার সবার কাছ থেকে মাসে ১০০ টাকা করে নিলেই বছরে ১২০০ টাকা হয় , সব মানুষকেই সঠিক চিকিৎসা পায় । অন্তত মোটামুটি চিকিৎসা খরচ নিয়ে আর কাউকে ভাবতে হচ্ছে না । এবং সরকার তার বাজেট আর দেশী বিদশী ফান্ড নিয়ে বেশি বেশি মানসম্মত চিকিৎসক তৈরি করলেই , আগামী ১০ বছর পর দেশে চিকিৎসা নিয়ে এত হাহাকার থাকার কথা না । শক্তভাবে উদ্যোগ নিলে আর সবার চেষ্টা থাকলে স্বাস্থ্যখাত অবশ্যই হররানি মুক্ত হবে । হায়াত মৃত্যু চিকিৎসকের হাতে না , আমরা আমাদের সর্বচ্চোটাই চেষ্টা করতে পারি !

ধন্যবাদ
ডা সাইফুল ইসলাম ,পিটি
ফিজিওথেরাপি চিকিৎসক
বিএসসি ইন ফিজিওথেরাপি ( ঢাবি- সিআরপি)
প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেটর
ভিশন ফিজিওথেরাপি সেন্টার , উত্তরা ।
ফোনঃ 01842756014
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×