আমার প্রিয় পোস্ট

আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে...

উৎসব করে মৃত্যুর এই আয়োজন মেনে নিতে পারি না

২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৩০

শেয়ারঃ
0 0

বলি না যে, বঙ্গবন্ধু ও তার পরিবারবর্গকে নির্মমভাবে হত্যা করে ওরা ঠিক কাজ করেছে। বলি না যে, প্রকাশ্য আদালতে যে বিচার হয়েছে, সেই বিচারে পাওয়া শাস্তিটা অন্যায্য হয়েছে। ক্রসফায়ারে মেরে ফেললেও অতোটা বিষণ্ন বোধ করতাম না। কিন্তু রীতিমতো উৎসব করে মৃত্যুর এই আয়োজন- এই সভ্য দুনিয়ায় মেনে নিতে পারি না। সে হোক সাদ্দাম কিংবা কেমিকেল আলী, ফারুক কিংবা বজলুল হুদা, টিমোথি ব্রাউন কিংবা আকমল শেখ।

মৃত্যুদণ্ড ব্যাপারটা সম্ভবত বর্বর যুগের সর্বশেষ চিহ্ন, সভ্য দুনিয়ায় যা এখনো রয়ে গেছে। যদিও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভাষ্যমতে, এখন বিশ্বের দুই-তৃতীয়াংশেরও বেশি দেশ আইন করে বা প্রায়োগিকভাবে মৃত্যুদন্ড বিলোপ করেছে৷ ২০০৮ সালের জুন মাসের শেষে, এই সংখ্যা দাঁড়ায় ১৩৭-এ৷ এই ১৩৭টি দেশের মধ্যে, ৯২টি সকল অপরাধের জন্য বিলোপ করেছে, ১১টি শুধুমাত্র সাধারণ অপরাধের জন্য বিলোপ করেছে এবং ৩৪টি প্রায়োগিকভাবে বিলোপ করেছে৷ এশিয়াতে যে ২৭টি দেশ সব ধরনের অপরাধের জন্য আইন করে বা প্রায়োগিকভাবে মৃত্যুদন্ড বিলোপ করেছে সেগুলো হচ্ছে অস্ট্রেলিয়া, ভূটান, কম্বোডিয়া, কুক দ্বীপপুঞ্জ, কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া (ফেডারেল রাষ্ট্র), নেপাল, নিউজিল্যান্ড, নিউই, পালাও, ফিলিপাইন, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, তিমুর-লেস্তে, টুভালু ও ভানুয়াতু৷ ফিজি শুধুমাত্র সাধারণ অপরাধের জন্য বিলোপ করেছে৷ ব্রুনাই, দক্ষিণ কোরিয়া, লাওস, মালদ্বীপ, মিয়ানমার, নাউরু, পাপুয়া নিউগিনি, শ্রীলংকা ও টোঙ্গা প্রায়োগিকভাবে বিলোপ করেছে৷

আর এই বাংলাদেশে ফাঁসির রশি নিয়ে রসালাপ- পত্রপত্রিকা থেকে এমনকি ব্লগারদেরও প্রিয় বিষয়। অন্য দেশে হলে আর কেউ না হোক, ব্লগাররা নিশ্চিত মৃত্যুদণ্ডের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়তো। অথবা এও হতে পারে যে, ফেটে না পড়াটাই স্বাভাবিক। হয়তো দলপ্রেমী, নেতাভক্ত নই বলে আমিই বুঝে উঠতে পারছি না। হয়তো সেটা আমারই সীমাবদ্ধতা। হতে পারে! তবু শালার সব মৃত্যুই কেন যেন বেদনাদায়ক। মন খারাপ করে দেয়।

 

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): death penaltystanley williamssheikh mujibcolonel faruk ;
প্রকাশ করা হয়েছে: রাজনীতিসমসাময়িক  বিভাগে । সর্বশেষ এডিট : ০৬ ই এপ্রিল, ২০১০ ভোর ৪:০১ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 

১. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৩৩
উম্মু আবদুল্লাহ বলেছেন: "There is no joy in watching hudud" - ইসলামের এই নীতিটা মনে পড়ছে। শাস্তি নিয়ে উল্লাস একদমই বিরক্তিকর।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৪৬

লেখক বলেছেন: শাস্তি নিয়ে উল্লাস হচ্ছে একটা চূড়ান্ত অসভ্যতা। আজ রাতে দেখছি, জাতীয় পতাকা নিয়ে উল্লাস করছে আওয়ামী লীগ সমর্থকরা। যেন বাংলাদেশ আজই স্বাধীন হল! অথচ মাত্র একটি পরিবারের কাছে ৩০ লাখ মানুষের মৃত্যুও যেন কিছুই নয়। শেখ হাসিনা তার পিতৃহত্যার বিচারের রাষ্ট্রের কোটি কোটি টাকা ব্যয় ছাড়াও বিপুলসংখ্যক জনবলকে ব্যতিব্যস্ত করেছেন, অথচ যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে তার সরকারের মাথাব্যথা নেই। উদ্যোগের নামে যা করা হচ্ছে, সেটা আইওয়াশ ছাড়া আর কিছুই নয়।

আপনি জানবেন, ইসলামে ভালো দিক যেমন আছে, তেমনি হাত কাটার মতো একটি বর্বর প্রথাও আমরা এখনো দেখি। বিশেষ করে সৌদি আরবে গরু জবাইয়ের মতো করে মৃত্যুদণ্ড কার্যকরের যে দৃশ্য আমি ভিডিও ক্লিপে দেখেছি, সারা জীবনেও ওদের আমি ক্ষমা করবো না। আপনাকে ধন্যবাদ।

২. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৩৪
কায়েস মাহমুদ বলেছেন:
মৃত্যুদণ্ড ব্যাপারটা সম্ভবত বর্বর যুগের সর্বশেষ চিহ্ন, সভ্য দুনিয়ায় যা এখনো রয়ে গেছে।


এই দুনিয়া সভ্য হলো কবে? সভ্য হওয়ার ডিফিনিশান কি আপনার কাছে?
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৫৩

লেখক বলেছেন: ডেফিনেশন জানানোর জন্য খুব বেশি কথা বলার দরকার বোধহয় নেই। অ্যামনেস্টির প্রতিবেদনটি পড়লেই বুঝবেন, সভ্য আর অসভ্যতার তুলনামূলক চিত্র। Click This Link

৩. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৩৬
নাজির আহমদ বলেছেন: সব মৃত্যুই কেন যেন বেদনাদায়ক। মন খারাপ করে দেয়। একমত।

২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৫৫

লেখক বলেছেন: নিঃসন্দেহে।

৪. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৩৮
ত্রিভুজ বলেছেন: অপরধের শাস্তি প্রকাশ্যে হলে একটা সুবিধা হচ্ছে ভবিষ্যতে একই ধরনের অপরাধ করার বিষয়ে অন্যরা একটু ভাবার অবকাশ পাবে। কিন্তু সমস্যা অন্য যায়গায়, যারা আফগানিস্থানের প্রকাশ্য শাস্তির সমালোচনা করে তারা যখন এরকম ঘটা করে দেয়া মৃত্যুদন্ডে উল্লাস প্রকাশ করে সেটা কেমন যেন দেখায়।

যাই হোক, আমি দৃষ্টান্তমূলক শাস্তির পক্ষে। এটা আপাত দৃষ্টিতে খারাপ দেখালেও এর দীর্ঘমেয়াদি ফল ভাল হয়। একই কারণে RAB যখন ক্রশ ফায়ার দিয়ে ক্রিমিনালদের সাইজ করে সেটাতেও আমার সমর্থন ছিলো আছে।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৫৫

লেখক বলেছেন: মৃত্যুদণ্ড নিঃসন্দেহে বর্বর একটি প্রথা। জনসচেতনতা তৈরির কথা বলে এই বর্বরতাকে হালকা করা ঠিক হবে না। বর্বরতা মানে বর্বরতাই। ঠিক সেই কারণে এখন বিশ্বের দুই-তৃতীয়াংশেরও বেশি দেশ মৃত্যুদণ্ড প্রথা বিলোপ করেছে।

৫. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৩৮
ভবঘূরে বলেছেন: উম্মু আবদুল্লাহ বলেছেন: "There is no joy in watching hudud" - ইসলামের এই নীতিটা মনে পড়ছে। শাস্তি নিয়ে উল্লাস একদমই বিরক্তিকর।
৬. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৩৯
ত্রিভুজ বলেছেন: তবে এটা ঠিক যে মৃত্যুদন্ড নিয়ে উল্লাস করাটা দৃষ্টিকটূ। এই বিষয়ে আপনার সাথে একমত।
৭. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৩৯
সায়েম হক বলেছেন: সহমত।আসলে লাফায় আমাদের ছাগ আইডলের মত ফালতু লুকজন।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:১৯

লেখক বলেছেন: ধন্যবাদ।

৮. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৪১
একলব্য১৯৭১ বলেছেন: মৃত্যুদন্ড আমি সাপোর্ট করি-যে কাজ তারা করেছে তার জন্য মৃত্যুদন্ডই সঠিক।বর্বর কাজ করলে তার শাস্তিও বর্বর উপায়েই হওয়াটা বাঞ্ছনীয়।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৫৯

লেখক বলেছেন: এটাও মনে রাখা দরকার, হত্যা ফের হত্যারই জন্ম দেয়। ফারুক-বজলুল হুদা-মহিউদ্দিনদের বাকি জীবন জেলখানায় পঁচিয়ে মারলেও একবিন্দু প্রতিবাদ করতাম না। কারণ সেটাই ওদের প্রাপ্য। কিন্তু ঘটা করে মানুষ মারার আয়োজন, দুঃখিত, মেনে নিতে পারি না।

৯. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৪১
হাসান বায়েজীদ বলেছেন: আত্নস্বীকৃত খুনীদের জন্য কোনো করুনা নেই। তারা এতোদিন বেঁচে ছিলো এটাই তো বোনাস! উচিৎ ছিলো তাদের হাসতে হাসতে ফাসীর মঞ্চে যাওয়া।তাইলে প্রমান হৈতো সত্যই তারা দেশপ্রেমিক! আপনার অনুভূতিকে শ্রদ্ধা করি, মৃত্যূদন্ডের চেয়েও ভয়ংকর আযাব দীপান্তরে। যদি সেটা সেইরকম হয় আর-কি! প্যাপিলন নামের একটা ছবি আছে, দেইখেন, সেইরকম কিছু হৈলেও চলতো! আমার মনে হয়, এই ফাসী নিয়া যারা দু:খ পাইতাছে, ইভেন ইনক্লুডিং দ্য রিলেটিভস, শ্যূড গো টু ধানমন্ডি ৩২।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:০৫

লেখক বলেছেন: হ্যাঁ, ঠিকই বলেছেন। তারা যে দেশপ্রেমিক নয়, এটা বোঝা গেছে রাষ্ট্রপতির কাছে জীবনভিক্ষা চাওয়ার মাধ্যমে। সুলতান শাহরিয়ার রশিদ অবশ্য প্রাণভিক্ষা চাননি। আমি দুঃখিত যে, মৃত্যুদণ্ড ব্যাপারটাই আমার কাছে চরমতম বর্বর একটি প্রথা বলে মনে হয়। পাঁচ খুনির আচমকা ফাঁসির সূত্রে সেই কথা তুলেছি ঠিক, কিন্তু কোনোভাবেই খুনিদের পক্ষে কিছু বলার জন্য নয়।

১০. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৪২
রোহান বলেছেন: বঙ্গবন্ধুর রায় নিয়া পুরা ব্লগে আপনার অবস্থানটা সবথিকা মজার... সেই রায়ের দিন থিকা ঘুরায়া ফিরায়া নানা বাক ভঙ্গিমায় আপনে মনের কষ্ট বুঝাইতাছেন। পরথমে বিচারকের কথা কইলেন, হের পরে কইলেন হাসিনা বাপ হত্যার প্রতিশোধে সফল, এর পরে কইলেন মেজর নুর নাকি সম্মুখ সমরের বীর সেনানী (!!) ..... এলা দিনের শেষে আইসা কইতাছেন ফাঁষি দেওয়া সভ্যতা বিরোধী... এই মাত্র কদিন আগে বাংলা ভাই আর শায়খ মিয়ার ফাঁষি হইলো আপনের মানবতা তখন আছিলোনা, মুনিররে রীমা হত্যার দাবীতে মারার টাইমে আপনার মানবতায় টান লাগে নাই? খুব সম্ভবত শায়খের পরে আর আজকের আগেও দু তিনটা ফাঁষি হইছে, আপনে এভারেজে কারো কথা কইলেন না।

বাচ্চা শিশু আর অন্ত:সত্তা মহিলার হত্যাকারী এই পশুগুলা গত পয়ত্রিশ বছরে আলিশান জীবন যাপন করার সময় এক মুহুর্তের জন্য অনুতাপ প্রকাশ করছে? তাইলে এইসব পশুর জন্য আপনার এতো টান কেনো?

এইসব অসভ্যগুলারে না খেদাইলে দুনিয়াডা সভ্য হয় কেমতে???
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:১৩

লেখক বলেছেন: বাংলা ভাই কিংবা শায়খ বলে নয়, ফারুক কিংবা রশিদ বলে নয়, এমনকি যদি মুজিব পরিবারের কারোও মৃত্যুদণ্ড হয়ে থাকে কখনো, আমি অবশ্যই তার বিরুদ্ধে বলবো। মৃত্যুদণ্ডে দণ্ডিত হওয়া আর কারো কথা হয়তো অতীতে বলিনি, ঠিকাছে। তবে সেটা সচেতনভাবে নয়। বলে রাখা ভালো, খুনিদের পক্ষে আমি কিছু বলছি না, তাদের জন্য আমার কোনো টান নেই। বরং আমি অন্য সবার মতোই মনে করি, তাদের বিচার হওয়া দরকার ছিল। আমার প্রতিবাদ শুধু উৎসব করে মানুষ মারার আয়োজন কিংবা মৃত্যুদণ্ড নিয়ে। এটা অসভ্য খেদানোর জন্য আরেক অসভ্যতা।

১১. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৪২
এরশাদ বাদশা বলেছেন: ঠিকই। তবে কালের কলংক যখন ঘুচার পথে স্বাভাবিকভাবেই উল্লাস হবে। না চাইলেও হবে।

২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:১৫

লেখক বলেছেন: 'কালের কলঙ্ক' শব্দবন্ধটা আওয়ামী লীগের বানানো। কালের কলঙ্ক যদি কিছু হয়ে থাকে, সেটা হল একাত্তর। একাত্তরের ওই সময়টার কাছে বাংলাদেশের আর সবকিছুই তুচ্ছ।

১২. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৪৩
হাসান বায়েজীদ বলেছেন: আরেকটা বিষয় উল্লেখ করি, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনগুলো ধন্যবাদ পাওয়ার মতো নীরবতা পালন করছে, এইটা বলার অপেক্ষা রাখেনা।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:১৬

লেখক বলেছেন: পুরোপুরি নয়, মোটামুটি নিরব। এই জিনিসটা আবার বিএনপি থেকে কখনোই আশা করা যেত না।

১৩. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৪৪
এরশাদ বাদশা বলেছেন: আপনে স্রোতের বিপরীতে থাইকা নিজের জাত চেনাইতে চান...আবারো এই কথাডাই মনে হইলো। কি করমু...মনে যা আসে তাই কইয়া দ্যাই । :(
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:১৮

লেখক বলেছেন: জাত চেনানোর ব্যাপার নেই আমার মধ্যে। বাইরে আমরা যা বলতে পারি না, কাগজে যা লিখতে পারি না, সেটা ব্লগে এসে বলি, বেশিরভাগ সময়ই নিঃসঙ্কোচে দ্বিধাহীনভাবে বলি। এই দিক থেকে ব্লগ আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ। সেটা যদি স্রোতের বিপরীতে হয়, তাহলে হয়তো সেটাই হবে। বলতে পারাটাই আসল।

২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:২০

লেখক বলেছেন: ইস্, এটা কোথাকার ছবি?

২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:২০

লেখক বলেছেন: সমস্যা না। আপনার মতামতকে সম্মান করতে চাই।

১৬. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৪৭
লাল দরজা বলেছেন: আগামী কয় দিন ফাঁসির আগে কে কি করছে কে কি খাইছে এই সব ব্লা ব্লা শুনতে হইব অনেক! টিভি আর পত্রিকা যতরকম ভক্করচক্কর আছে সেই সব কিছু আর বাদ রাখবে না বলে ধারনা করছি।

পচাত্তরের কাপুরুষচিত নির্মম হত্যাকান্ডের একটা দৃষ্টান্ত মুলক বিচার হবার দরকার ছিল। আশা করি তা হয়েছে।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:২৩

লেখক বলেছেন: ফাঁসির দড়ি ছিঁড়ে গিয়েছিল কিনা বা তাতে চিড় ধরেছিল কিনা, দড়িতে মোট কয়টি গিঁট ছিল- এই ধরনের পিলে চমকানো খবরও আসবে আশা করি।

খুনিদের পক্ষে নয়, শুধুমাত্র মৃত্যুদণ্ড প্রথার বিরুদ্ধে বলছি।

১৭. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৪৯
গরীবের কথা বলেছেন: @ত্রিভুজ ভাই,
মরহুম মুজিব ও তার পরিবারের সদস্যদের হত্যার জন্য বিচারে যাদের দোষী সাব্যস্ত করা হয়েছে, তারা যদি প্রকৃত খুনী হয়ে থাকে (বিডির বিচার ব্যবস্থার উপর আস্থা নেই আমার), তাইলে ফাসি কার্যকর ১০০% ঠিক আছে।

অন্যদের উল্লাসের ব্যাপারটা অতিমাত্রায় কটু, কিন্তু আম-জনতা হইল দাবার গুটি - এইটা মাথায় রাখতে হবে।

এই প্রসংগে বিতর্কিত রাজনীতিক সালাউদ্দিন কাদের এর উক্তি আমার কাছে ১০০% খাটি মনে হয় - যে দেশে পিতার হত্যার বিচার করতে মেয়েকে দেশের প্রধানমন্ত্রী হওয়া লাগে, সেই দেশে আর যাই হোক, আইনের শাসন নাই।
১৮. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৪৯
কায়েস মাহমুদ বলেছেন:

ফিউশন পোষ্ট দেওয়ার পর এই নিকগুলো দিয়া প্লাস মেশিন চালু করে।


* প্ল্যান নাইন
* প্ল্যান এইট
* আলফা ওয়ান
* ইউ টু
* পেইজ থ্রি
* ওমেগা থ্রি
* ডেল্টা ফোর
* ফিউশন ফাইভ
* মাইল্ড সেভেন
* নভেম্বর ইলেভেন
* টিম সেভেনটিন
* নার্ভাস নাইনটিজ
* পাগলা গারদের ওয়ার্ডেন
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:২৪

লেখক বলেছেন: নিকগুলোর প্রায় সবগুলোই লগইন ব্যান। আপনি কর্তৃপক্ষের কাছ থেকেও এটা জেনে নিতে পারেন।

১৯. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৫০
সাঈফ শেরিফ বলেছেন: দ্যা লাইফ অব ডেভিড গেইল ছবিতে মৃত্যুদন্ডের বিরুদ্ধে সোচ্চার সংগঠন এক ভুয়া খুনির প্রতিমূর্তি আঁকে, যাকে পরে সেই পাতানো খুনের দায়ে মৃত্যুদন্ড দেয়া হয়। ঠিক এভাবে বাকের ভাইকে ফাসীতে ঝুলানো হয়। এর পর পরেই মানবতাবাদী সংগঠন তাদের পাতানো নাটক নিয়ে নামে, "দেখলে তো মৃত্যুদন্ডের ফাক দিয়ে কীভাবে নিরীহ মানুষ হত্যা করা হতে পারে?" এভাবে জনমত মৃত্যুদন্ডের বিপক্ষে ঘুরানোর একটা চেষ্টা থাকে।

মৃত্যুদন্ডের বিরুদ্ধে যাদের আপত্তি, প্রশ্ন থাকল।

গুজরাটে যারা গণহত্যা করেছে, বা যেসব ইজরায়েলি ফিলিস্তিনী নারী-শিশু হত্যা করেছে বা বলকান কসাই স্লাভোদান মেলোসোভিচ যেভাবে ধর্ষণ-গণহত্যা করেছে, সেগুলো দেখবার পর, নিজের পরিবারের সদস্যকে এভাবে হারানোর পরসেই সব খুনিদের মৃত্যুদন্ডতে তারা খোশ-সন্তোষ-তুষ্টি প্রকাশ করবেন কিনা?
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩০

লেখক বলেছেন: আপনাকে ভুয়া খুনির প্রতিমূর্তির খোঁজে কেন যেতে হচ্ছে কিংবা বাকের ভাইয়ের উদাহরণ কেন টানতে হচ্ছে? সত্যিকারের ঘটনা দেখুন এখানে- http://en.wikipedia.org/wiki/Stanley_Williams

একটা কথাই বলতে পারি, কোনো অপরাধেরই সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত নয়। সুখের বিষয় হচ্ছে, বিশ্বের দুই-তৃতীয়াংশ দেশ এতে সম্মত হয়ে বর্বর প্রথাটি বিলোপ করেছে।

২০. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৫১
মতিউর রহমান চরিয়া বলেছেন: খুনীদের মৃত্যদন্ড আমাদের বর্তমান আইন অনুসারে যথার্থ শাস্তি। বঙ্গবন্ধুর খুনীদের মৃত্যদন্ডে জাতি হিসাবে আমরা দায়মুক্ত হয়েছি, স্বস্তি পেয়েছি। কিন্তু যেকোন মৃত্যুতেই, এমন কি খুনীদের মৃত্যদন্ডে ও, আনন্দ-উল্লাস করা অতি বর্বরতা বলে গণ্য হয় সকল ধর্মে, সকল সভ্য সমাজে এবং কালচরে।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩০

লেখক বলেছেন: বর্তমান আইন অনুসারে যথার্থ শাস্তি অবশ্যই। তবে মৃত্যুদণ্ড প্রথার বিরুদ্ধে প্রায় সারা বিশ্বই এখন সোচ্চার।

২১. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৫৬
গ্রাউন্ড ফ্লোর বলেছেন: মানবতার অবতার আয়া পর্চে। আযকে রাতে বালিশ ভিজে যাবে তুমার চুখের যলে। কানদো কানদো। আমি হাসপো। উৎসব করব। চায়া চয়া দ্যাহো।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩১

লেখক বলেছেন: মানুষের জন্য চোখে জল নামলে সেটা তো দোষের নয়। মানুষ তো!

২২. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৫৬
ভায়োলিক্স বলেছেন: আমি একমত আপনার সাথে। প্লাস।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩১

লেখক বলেছেন: ধন্যবাদ।

২৩. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১:৫৬
নিউটন বলেছেন: শাস্তি নিয়ে উল্লাস হচ্ছে একটা চূড়ান্ত অসভ্যতা।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩২

লেখক বলেছেন: কোনো সন্দেহ নেই।

২৪. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:০৪
অািম বাবু বলেছেন: ভাই সকল, দেশে আজ রাত ১২ ঘটিকা হইতে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। আপনারা আর কোন টেনশন নিয়েন না। একাত্তরের যুদ্ধাপরাধীদের ফাসি দু' এক দিনের মধ্যে হইয়া যাবে। বিডিআর কেস ও ডিসমিস হইলো প্রায়।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩৩

লেখক বলেছেন: একেবারে ঘড়ি ধরে আইনের শাসন প্রতিষ্ঠিত হওয়ার ঘটনা গিনেস বুকে স্থান পাওয়ার মতো ব্যাপার। এ ব্যাপারে আইন মন্ত্রণালয়ের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

২৫. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:০৭
ফারযানা বলেছেন: সব মৃত্যুই কেন যেন বেদনাদায়ক। মন খারাপ করে দেয়।
একমত।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩৩

লেখক বলেছেন: হ্যাঁ।

২৬. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:০৭
স্তব্ধতা' বলেছেন: একই বক্তব্য আজ তৃতীয় বারের মতো লিখছি:

যে কোন অপরাধেরই বিচার হওয়া চাই। কিন্তু বিচারের নামে ক্যাপিটাল পানিশমেন্ট এর এই প্রচলনের এর তীব্র বিরোধীতা করছি।মানুষ হয়ে আর একজন মানুষের প্রাণ কেড়ে নেয়ার কোন অধিকার মানুষের নেই।যে অপরাধে একজন অপরাধীকে দোষী সাব্যস্ত করা হচ্ছে সেই একই অপরাধ সংঘটিত হচ্ছে ডেথসেন্টেনস গুলোর দ্বারা, পার্থক্য শুধু এই অপরাধকে জাষ্টিফাই করা হচ্ছে আইনের মাধ্যমে।এর থেকে সারাজীবন পাতালের অন্ধকার গহবরে আটকে রাখুক, তবু প্রাণ কেড়ে নেয়ার অপবাদ থেকেতো মানবতার মুক্তি ঘ্টবে।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩৫

লেখক বলেছেন: চমৎকার বলেছেন। ঠিক এটাই আমারও মনের কথা। সারাজীবন পাতালের অন্ধকার গহবরে আটকে রাখুক, তবু ঘটা করে মানুষ মারার আয়োজন আর নয়।

২৭. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:০৭
ত্রিভুজ বলেছেন: @গরীবের কথা
"যে দেশে পিতার হত্যার বিচার করতে মেয়েকে দেশের প্রধানমন্ত্রী হওয়া লাগে, সেই দেশে আর যাই হোক, আইনের শাসন নাই। ", এটা একটা দারুণ উক্তি এবং দুঃখজনক ভাবে সত্যি কথা।

লক্ষ্য করুন, গত ৩৮ বছরে যে পরিমান রাজনৈতিক হত্যাকান্ড হয়েছে সেগুলোর বিচার করতে গেলে আমাদের নেতাদেরকে কতবার ফাঁসি দিতে হবে সেটা হিসেব করা দরকার। দেশে আইনের শাসন যে নাই এটা ওপেন সিক্রেট বিষয়।
২৮. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:১৭
স্পাইডার বলেছেন: ফাসির আনন্দে বাংলাদেশের পতাকা বিকৃতি কেন?

Click This Link
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩৭

লেখক বলেছেন: বিকৃতি ঠিক নয়, এটা বাংলাদেশের প্রথম পতাকা ছিল। তবে পতাকা নিয়ে এদের উল্লাস প্রকাশের ভঙ্গিটাই আপত্তিকর। ভাবভঙ্গিতে মনে হচ্ছে, যেন অদ্য রাত ১২ ঘটিকায় বাংলাদেশ স্বাধীনতাপ্রাপ্ত হয়েছে!

২৯. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:২৮
ক্যালিপসো বলেছেন: আমি তো কোন উল্লাস দেখলাম না। আপনি কোথায় দেখলেন জনাব? অন্তর পুড়ানি তো অন্য ভাবেও ব্যক্ত করতে পারতেন।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩৮

লেখক বলেছেন:

http://www.bdnews24.com/bangla/

২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৪৮

লেখক বলেছেন: এই ইমোটিকনটা কিভাবে দেয়? এর অর্থই বা কী? :(

৩১. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩১
এরশাদ বাদশা বলেছেন: মাইনে, ৭৫ এর হত্যাকান্ডটা কালের কলংক নয় বলতে চাইছেন? বঙ্গবন্ধুর হত্যাকান্ড বাঙালি জাতির জন্য কলংকজনক নয়? আওয়ামীবিরোধীতা করতে গিয়ে আপনি সরাসরি বঙ্গবন্ধুর বিরোধীতা করে বসছেন না?
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৪৮

লেখক বলেছেন: বঙ্গবন্ধু বিরোধিতাও প্রয়োজনে করতে পারি। অবশ্য এটা কবীরা গুণাহর অন্তর্ভূক্ত কিনা আমি ঠিক জানি না। আমি বাবা-মা, বিল গেটস, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর আর মার্কিন যুক্তরাষ্ট্র দেশটা ছাড়া এই দুনিয়ায় আর কারো অন্ধভক্ত নই। পীরভক্তি জিনিসটা আমার মধ্যে আসলে ছোটবেলা থেকেই নেই। সুতরাং আবারও বলি, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিঃসন্দেহে একটি বর্বরতম অধ্যায়। তবে "কালের কলঙ্ক" গোছের কিছু নয়। ওটা আওয়ামী লীগের মুরিদদের বানানো একটা অবাস্তব উপমা। এইরকম উপমা তৈরি করে করে ওরা ১৫ আগস্টের হত্যাকাণ্ডকে একাত্তরের ৩০ লাখ মানুষ হত্যার চেয়েও মহিমান্বিত করে তুলেছে। এই না হলে বাংলাদেশ!

৩২. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩২
ঘোর-কলিযুগ বলেছেন: উল্লাস আছে, মাদকতা আছে... প্রকাশ্য ও অপ্রকাশ্য আরো আরো কত কি আছে.... আছে ভবিষ্যৎও আছে..............................................................................................
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৫০

লেখক বলেছেন: আর যাই হোক, ভুল বুঝবেন না, খুনিদের পক্ষে আমি কিছু বলছি না।

৩৩. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩৬
সায়েম হক বলেছেন: ফিফা-এই পোস্ট লেখার জন্য আপনে আইজ থিকা ছাগু।জয় বাংলা :-/
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৫০

লেখক বলেছেন: সার্টিফিকেট কি রেডি হচ্ছে নাকি? :( :( :(

৩৪. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩৯
সায়েম হক বলেছেন: @এরশাদ বদ-মাল কি মাথায় উঠছে ?
৩৫. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৩৯
এরশাদ বাদশা বলেছেন: কালের কলংক যদি ৭১ হয়ে থাকে, তাহলে সেই একাত্তরের অবিসংবাদিত নেতা কে? এ সম্পর্কে আপনার দ্বিমত আছে? বঙ্গবন্ধুর নেতৃত্ব নিয়ে? হয়তো যুদ্ধ পরবর্তী আওয়ামী বাকশাল এর কার্যক্রম নিয়ে বলবেন। কিন্তু সেটা কি বঙ্গবন্ধুর মতো নেতাকে হত্যা করার জন্য মোটিভ হতে পারে। জানি আপনি খুনিদের পক্ষে সাফাই গাইছেন না। মৃত্যুদন্ড রোধের কথা বলছেন। কিন্তু ভাই, উল্লাস যেটুকু হচ্ছে, সেটা আপনাতেই হচ্ছে। বঙ্গবন্ধুকে আমরা যদি কিছু দিতে পারলাম, বাংলাদেশকে যদি কিছু দিতে পারলাম, তবে সেটা আজ। কিন্তু বলছিনা, এই শাস্তির মধ্য দিয়ে নতুন যুগের সূচনা হলো। এভাবে সব হত্যাকান্ডের বিচারই হওয়া বাঞ্চনীয়। কিন্তু হাসিনা এবার গদিতে হেলান দিয়ে বসলো বলে।

২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৫৬

লেখক বলেছেন: একাত্তরের মুক্তিযুদ্ধে কিন্তু বঙ্গবন্ধু নেতৃত্ব দেননি। তার সুযোগও ছিল না। তখন তিনি পাকিস্তানের কারাগারে। এজন্য অবশ্য তার ভূমিকা ম্লান হয়ে যায় না। তবে মুক্তিযুদ্ধকালে তাকে একেবারে নেতৃত্বের আসনে বসানো ঠিক হবে না। ওই কৃতিত্ব পাবেন তাজউদ্দিন-সৈয়দ নজরুল ইসলাম-ওসমানীরা।

আমি শুধুমাত্র মৃত্যুদণ্ডের বিরুদ্ধে-- সেটা যার বেলাতেই হোক না কেন, যখনই হোক না কেন। খুনিদের জন্য আমার বিশেষ কোনো করুণা নেই।

২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৫৬

লেখক বলেছেন: আপনার দ্বিমতকে সম্মান করতে চাই।

৩৭. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৪৮
ক্যালিপসো বলেছেন: এইটারে উৎসব কয় না। ক্ষমতাসীন দল উৎসব করলে সেইটা উৎসবের চেহারা পাইত। কিছু মানুষের আবেগরে আপনে উৎসব কৈয়া আসলে মানবতাবাদী সাজার ভান করতেছেন।আপনে ভাল কইরা জানেন এই দেশে বিনা বিচারের খুন লৈয়াও মানুষ মিঠাই খায়। সেইখানে স্বপরিবারে একজন রাষ্ট্রপতিরে খুন কৈরা তারা এত বছর ধৈরা শাহেনশার মত আছিল। আইন অনুযায়ী তারা বিচারে মৃত্যদন্ড পাইছে। মানবতাবাদ দেখাইলে সব খানে দেখানো উচিৎ । শুধু আইজকার মানবতাবাদী হওনে ক্লিয়ার হৈল আপনে ছুপা রুস্তম। দিন্টা মনে থাকপে।
২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ৩:০১

লেখক বলেছেন: আমার যেটা খারাপ লাগে, সেটা আমি বিনা দ্বিধায় রাখঢাক না রেখে বলে ফেলি। এইজন্যই ব্লগ ভালো লাগে। কিন্তু আলাদা করে মানবতাবাদী সাজা কিংবা ছুপা রুস্তম গোছের কিছু এখানে নেই। বিশ্বের দুই-তৃতীয়াংশ দেশের মানুষ মৃত্যুদণ্ড প্রথার বিরুদ্ধে একমত হয়েছেন, তৃতীয় বিশ্বের গরিব দেশের একজন নাগরিক হিসেবেও আমিও তাদের সঙ্গে ঐকমত্য প্রকাশ করেছি। এটা যদি মানবতাবাদী সাজা হয়, তাহলে সেটাই!

লক্ষ্য করবেন, পাঁচ খুনির আচমকা ফাঁসির সূত্রে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে কথা তুলেছি ঠিক, কিন্তু কোনোভাবেই খুনিদের পক্ষে কিছু বলার জন্য নয়।

৩৮. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৫২
মৌ-মাছি বলেছেন:
উৎসব টা হল কই। কিছু বুঝে উঠার আগেই তো দিল ফাঁসি।

মৃত্যুদন্ড পুরাপুরি বাদ দেয়া উচিৎ নয়। নৃশংস খুনের বিচারে, এসিড মারার ঘটনায় অবশ্যই মৃত্যুদন্ড দেয়া দরকার। মানবাধিকার মানে এই নয় যে এত স্তরের বিচার পার হওয়ার পরেও জঘন্য অপরাধীকে ছেড়ে দিতে হবে।
২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:০২

লেখক বলেছেন: অপরাধীকে ছেড়ে দেওয়ার কথা তো আসছে না। বর্বর প্রথাটাই শুধু বিলোপ করার কথা বলছি।

৩৯. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৫৫
এরশাদ বাদশা বলেছেন: বদ মাল আমার মাথায় উঠনের কি কাম...মনে হ্ইতাছে তুমারই চড়ছে..যাও মগবাজার গিয়া বিলাপ ধইরা কান্দন করো..তাতে কইরা যদি মনের বেদনা ইকটু কমে...@সায়েম হক
৪০. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ৩:০৪
নীজর্ন বলেছেন: অনেক গোলো পোস্ট পরেছে এই টপিক নিয়ে যার বেশির ভাগ ই ৩-৪ লাইনের বেশি না। যেগুলো আসলে বিশে্লষন ধমী কিছু নেই যা আপনার তাতে পেলাম এজন্য আপনাকে ধন্যবাদ।
শেখ মুজিব অবিসংবাদিত নেতা এতে আপতি নেই। উনার শাসনামল নিয়ে যদিও কিছো আপতি আছে তরপর ও বলব উনাকে হত্যা করা ঠিক হয়নি। এবং হত্যার পর শাহরিয়ার- ফারুক গং যা করেছে তাও সমথন যোগ্য নহে। তাই উনাদের এই শাস্তিটা পাওনা ছিল। এখন সবচেয়ে খারাপ লাগছে যে কিছু মানুষ এটা নিয়ে রাজনিতী করছে। অন্ব ভক্ত দেখাতে গিয়ে এমন কাজ করছে যে উনাদের মনুষত্য নিয়ে আমি আসলেই শংকিত। আশা করব আওয়ামি লীগ এবার তাদের রাজনীতি করার কাজে এই ইস্যু ব্যবহার করা বন্ব করবে। সাথে সাথে মানুষ নামের কিছু পাণী গোলো আবার তাদের মনুষত্য ফিরে পাক এই আশা করছি।
২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:০২

লেখক বলেছেন: ভালো বলেছেন।

৪১. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ৩:২৮
নাজিম উদদীন বলেছেন: বিচারের রায় অনুযায়ী শাস্তি দেয়া হচ্ছে, এতে আনন্দ উল্লাস করার কোন মানে হয় না।
২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:০৪

লেখক বলেছেন: হুমায়ূন আহমেদের একটা গল্প আছে- খেজুর কাঁটা দিয়ে চোরের চোখ তোলা হবে। সেটা নিয়ে পুরো গ্রামে উৎসব উৎসব রব।

৪২. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ৩:৪৩
নাজিরুল হক বলেছেন: যাই হোক যা হবার তা তো হয়েই গেছে।
জাতির আত্বা আজ শান্তি পাইছে। জাতি আজ পবিত্র হইছে। এত দিন পাপী ছিল। এই বার আমাগো দেশে আল্লাহর রহমত এর বন্যা বইবে।
২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:০৫

লেখক বলেছেন: আর যাই হোক, আল্লাহর কাছে বন্যার জন্য ফরিয়াদ করবেন না প্লিজ। অনেক সমস্যা হয় মানুষের।

৪৩. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ৩:৪৭
দূর আকাশের নীল তারা বলেছেন: লেখক বলেছেন, মৃত্যুদণ্ড নিঃসন্দেহে বর্বর একটি প্রথা।
আর সপরিবারে খুন খুব সভ্য প্রথা। শালা রাজাকার।

আমেনেষ্টি ইন্টারন্যাশনালের কথা বলছেন্ এই আমেনেষ্টি ইন্টারন্যাশনাল কি আমেরিকার গুয়ানতানামো কারাগার বন্ধের ব্যাপারে একবারও প্রতিবাদ করেছিল?

২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:০৭

লেখক বলেছেন: গুয়ান্তানামো নিয়ে অ্যামনেস্টি প্রতিবাদ করেনি, এটা ঠিক নয়। দেখুন এইখানে

৪৪. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ৩:৫১
নীজর্ন বলেছেন: অনেক গোলো পোস্ট পরেছে এই টপিক নিয়ে যার বেশির ভাগ ই ৩-৪ লাইনের বেশি না। যেগুলো আসলে বিশে্লষন ধমী কিছু নেই যা আপনার তাতে পেলাম এজন্য আপনাকে ধন্যবাদ।
শেখ মুজিব অবিসংবাদিত নেতা এতে আপতি নেই। উনার শাসনামল নিয়ে যদিও কিছো আপতি আছে তরপর ও বলব উনাকে হত্যা করা ঠিক হয়নি। এবং হত্যার পর শাহরিয়ার- ফারুক গং যা করেছে তাও সমথন যোগ্য নহে। তাই উনাদের এই শাস্তিটা পাওনা ছিল। এখন সবচেয়ে খারাপ লাগছে যে কিছু মানুষ এটা নিয়ে রাজনিতী করছে। অন্ব ভক্ত দেখাতে গিয়ে এমন কাজ করছে যে উনাদের মনুষত্য নিয়ে আমি আসলেই শংকিত। আশা করব আওয়ামি লীগ এবার তাদের রাজনীতি করার কাজে এই ইস্যু ব্যবহার করা বন্ব করবে। সাথে সাথে মানুষ নামের কিছু পাণী গোলো আবার তাদের মনুষত্য ফিরে পাক এই আশা করছি।
৪৫. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ৩:৫২
ভালোকথা... বলেছেন: আপনে একটা খুব ভোদাই কিসিমের দুই মুক্ষা সাপ, মনে হয় নিজেরে চালাক ভাবেন বেশী
২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:১০

লেখক বলেছেন: আপনার অনুমান অনেকটাই সঠিক বলে মনে হচ্ছে। যে কোনো মানুষই নিজেকে সাধারণত চালাক ভাবেন। এটাও হয়তো ঠিক যে, আমি কিছুটা ভোদাই কিসিমের। তবে সাপকে আমি একটু ভয় পাই। এই জায়গায় কি অন্য কোনো উপমা ব্যবহার করতে পারেন, দয়া করে?
ধন্যবাদ।

৪৬. ২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:০৩
জাতেমাতাল বলেছেন: মৃত্যুর উল্লাস জীবিত মানুষের দেহ মনে উত্তেজনা বয়ে আনে...
২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:১৪

লেখক বলেছেন: এর অন্যতম কারণ হতে পারে, সদাবিষণ্ন এই জাতির আসলে উৎসবের উপলক্ষ খুব বেশি নেই। ফলে তারা প্রাচীন রোমানদের মতো মানুষ হত্যা করে উৎসব পালনের চেষ্টা করে।

৪৭. ২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:০৩
মোঃমোজাম হক বলেছেন:
আগের ও এই ছবি ইরানের প্রকাশ্যে ফাসির।
২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:১৫

লেখক বলেছেন: বর্বর দেশগুলোর তালিকা তৈরি করলে তার মধ্যে মুসলমানপ্রধান দেশগুলো মনে হয় সর্বাগ্রে থাকবে। কী বর্বরতা!

৪৮. ২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:২৪
মানবী বলেছেন: কারো মৃত্যু নিয়ে উল্লাস অত্যন্ত নীচ ও ঘৃন্য মানসিকতা প্রকাশ করে। সপরিবারে জাতির জনককে হত্যা করা হলে তা নিয়ে উল্লাস যেমন মানা যায়না, তেমনি মানা যায়না তাঁর হত্যাকারীদের ফাঁসী নিয়ে উল্লাস। বিচারের মাধ্যমে অপরাধী শাস্তি পেয়েছে, বিষয়টি শান্ত ও ভদ্রভাবে গ্রহন কারাটাই স্বাভাবিক ও মানবিক হতো।

দুঃখজনক হলো জাতি হিসেবে আমরা দিন দিন ভয়ংকর ও পাশবিক হয়ে উঠছি। আগামী দিন যাঁরা ক্ষমতায় আসবেন তাঁরা এর চেয়েও নির্মম কোন আচরন করে নিজেদের (?)শ্রেষ্ঠত্বের প্রমান দিতে চাইবেন, পরের জন আরো ভয়ংকর কিছু করে। আমাদের রাজনীতিবিদদের কল্যানে নিজের অজান্তেই আমরা প্রতিদিন প্রতিশোধ, প্রতিহিংসা আর নিষ্ঠুরতার প্রতিযোগিতা করে যাচ্ছি...
তবে কেউ জয়ী হতে পারছিনা..!

কে কার চেয়ে কতো ভয়ংকর ও নির্মম হতে পারি, শেষ হাসিটা যেনো তারই!!!

শুধু ভুলে যাই এসবের শেষ বলে কিছু নেই....
২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:২৫

লেখক বলেছেন: ঠিকই বলেছেন আসলে। জাতি হিসেবে আমরা দিন দিন ভয়ংকর ও পাশবিক হয়ে উঠছি। মানুষের মৃত্যুই এই দেশে উৎসবের অন্যতম প্রধান উপলক্ষ!

৪৯. ২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৪:২৪
ঘোর-কলিযুগ বলেছেন: জ্বি ভুল বুজি নাই।

কারো পক্ষে বা বিপক্ষে আমারও কহতব্য কিছু ছিলনা। শুধু সময়ের, ঘটনাঘটনের কিছু নোক্তা টুইকা রাখা.............................................................
২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:২৫

লেখক বলেছেন: ধন্যবাদ।

৫০. ২৮ শে জানুয়ারি, ২০১০ ভোর ৫:০৬
স্তব্ধতা' বলেছেন: অনেক সুচিন্তিত ব্লগারই উপরে মন্তব্য করেছেন।আমি আশ্চর্য হয়ে যাচ্ছি আমাদের চিন্তার সংকীর্ণতা দেখে।কেনো প্রতিটি বিষয়কেই রাজনৈতিক প্রেক্ষাপটেই বিচার করতে হবে? কথা হচ্ছে ক্যাপিটাল পানিশমেন্ট এবং এর যৌক্তিকতা নিয়ে।এখানে আলীগ/বিএনপি আসছে কেনো? খুব কমসংখ্যক মন্তব্যকারীকেই দেখলাম রাজনৈতিক দৃষ্টিভঙ্গির বাইরে একটি অবস্থান থেকে ব্যাপারটিকে অনুধাবন করতে পারছেন।ক্যাপিটাল পানিশমেন্ট এর বিরোধিতা আর বঙ্গবন্ধুর বিচারের বিরোধিতা দুটোর পার্থক্য নিরূপন করাটা কি এতটাই দূরহ কাজ? মৃত্যুদন্ড প্রথার বিরোধীতা মানেই একজন রাজাকার হয়ে গেলো? বা নিজামীর বিরোধীতা মানেই কি একজন ভারতীয় দালাল হয়ে গেলো? কি সব হাস্যকর যুক্তি ও মন মানসিকতা নিয়ে বিচরণ করি আমরা? মনুষ্য প্রজাতি (বিশেষ করে এই দেশের) যে কেন এখনও ঘাস খাওয়া শুরু করেনি এই ব্যাপারটি বড়ই আশ্চর্যের।

২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:২৮

লেখক বলেছেন: অদ্ভূত এক হাস্যকর মানসিকতা নিয়ে এই দেশে বাস করছি আমরা। মৃত্যুদণ্ড প্রথার বিরোধিতামাত্রই যে কাউকে রাজাকার সাব্যস্ত করা এখানে খুবই স্বাভাবিক, নিজামী-মুজাহিদদের বিরোধিতা করলেই তাকে ভারতীয় দালাল আখ্যা দেওয়া এখানে খুব স্বাভাবিক।

আপনার এই পর্যবেক্ষণটিও গুরুত্বপূর্ণ- খুব কমসংখ্যক ব্লগারই আসলে রাজনৈতিক দৃষ্টিভঙ্গির বাইরে একটি অবস্থান থেকে দাঁড়িয়ে ব্যাপারটিকে অনুধাবন করতে সক্ষম হয়েছেন।

৫১. ২৮ শে জানুয়ারি, ২০১০ সকাল ৯:৫৯
পারভেজ আলম বলেছেন: মৃত্যুদণ্ড মোটেই বর্বর কোন বিষয় না। বরং আধুনিক যুগে যে কয়টা বর্বরতার সৃষ্টি হয়েছে তার একটা হচ্ছে মৃত্যুদণ্ড না দিয়ে জেলখানায় আটকে রাখা।
২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:৩০

লেখক বলেছেন: মৃত্যুদণ্ড তাহলে বর্বর প্রথা বলে মনে করছেন না আপনি? অবশ্য সেটা স্বাভাবিকই হয়তো!

৫২. ২৮ শে জানুয়ারি, ২০১০ সকাল ১০:৪৩
মগ্নতা বলেছেন:


প্রাণভিক্ষার আবেদন নিয়ে ধূম্রজাল


স্টাফ রিপোর্টার

প্রাণভিক্ষার আবেদন করেননি লে. কর্নেল (অব.) সুলতান শাহরিয়ার রশীদ খান। তার মেয়ে জানান, বাবা প্রাণভিক্ষার আবেদন জানাবেন না।
এদিকে গতকাল লে. কর্নেল (অব.) সৈয়দ ফারুক রহমান প্রাণভিক্ষার আবেদন করেছেন বলে প্রচার করা হলেও পরিবারের সদস্যরা জানান, তিনিও প্রাণভিক্ষার আবেদন করেননি। পরিবারের একটি সূত্র জানায়, সৈয়দ ফারুক রহমান তাদের জানিয়েছেন রিভিউ পিটিশন খারিজ হলেও তিনি প্রাণভিক্ষার আবেদন জানাবেন না। রিভিউ পিটিশন দায়েরের আগেই মেজর (অব.) বজলুল হুদা, মেজর (অব.) এ কে এম মহিউদ্দিন ল্যান্সার ও কর্নেল (অব.) মহিউদ্দিন আহমদ আর্টিলারি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেছেন বলে জানায় কারা কর্তৃপক্ষ। তবে তাদের আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন এবং পরিবার জানিয়েছেন প্রাণভিক্ষার আবেদনের যে প্রচারণা চালানো হয়েছে তা সঠিক নয়। ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন জানিয়েছেন, আইন অনুযায়ী প্রাণভিক্ষার আবেদন করা হয় রিভিউ পিটিশন খারিজ হওয়ার পর। রিভিউ পিটিশনের আগে প্রাণভিক্ষার আবেদনের আইনগত কোনো ভিত্তি নেই। তিনি বলেন, কনডেম সেলে মৃত্যুর প্রহর যারা গুনছেন তাদের কাছ থেকে চাইলে সবকিছুই আদায় করা যায়।
রিভিউ আবেদন খারিজ হওয়ার পর আসামিপক্ষের আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন বলেছেন, রিভিউ হচ্ছে আদালতের শেষ ও চূড়ান্ত প্রক্রিয়া। রিভিউর রায় কারা কর্তৃপক্ষের কাছে পৌঁছার দিন হতে পরবর্তী ২১ থেকে ২৮ দিনের মধ্যে তা কার্যকরের বিধান রয়েছে। কিন্তু সরকার তার আগেই ফাঁসি কার্যকর করার মাধ্যমে আরেকটি হত্যাকাণ্ড ঘটানোর সিদ্ধান্ত নিয়েছে।
২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:৩০

লেখক বলেছেন: সুলতান শাহরিয়ার রশীদ ছাড়া বাকি চারজনই প্রাণভিক্ষার আবেদন জানিয়েছেন- এটাই সত্যি।

৫৩. ২৮ শে জানুয়ারি, ২০১০ সকাল ১১:২৪
কৌশিক বলেছেন: ইন্ট্যারেস্টিং হলো খুনীদের পক্ষে মানবাধিকার সংস্থাগুলো বিশেষভাবে দৃষ্টি দিয়ে থাকে -
২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:৩২

লেখক বলেছেন: আপনার পর্যবেক্ষণে একটু ভুল আছে। যেমন অ্যামনেস্টি বঙ্গবন্ধুর খুনিদের শাস্তির উদ্যোগকে স্বাগত জানিয়েছে। তারা শুধুমাত্র মৃত্যুদণ্ড প্রথার বিরোধিতা করেছে।

৫৪. ২৮ শে জানুয়ারি, ২০১০ সকাল ১১:৩৩
এনটনি বলেছেন: "বঙ্গবন্ধুর খুনীদের মৃত্যুদন্ডে জাতি হিসাবে আমরা দায়মুক্ত হয়েছি" এই কথাটায় আপত্তি আছে......

জাতি হিসাবে আমাদের দায়মুক্তি হবে যখন যুদ্ধাপরাধীদের বিচার হবে.....
২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:৩৩

লেখক বলেছেন: ‌'দায়মুক্তি' কথাটা আওয়ামী প্রচারণার একটি অংশ।

২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:৩৩

লেখক বলেছেন: মৃত্যুদণ্ড প্রথার বিরোধিতা করাকে কেন সুশীল বিলাপ মনে হল?

২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:৩৪

লেখক বলেছেন: ধন্যবাদ।

৫৭. ২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:১৫
শামীম রিয়াজ বলেছেন: চোউক্ষে পানি আয়া গেল!
২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৪:৩৬

লেখক বলেছেন: সেক্ষেত্রে সবসময়ই বসুন্ধরা টিস্যু সঙ্গে রাখা আপনার চোখের সুস্থতার জন্য ভালো হবে। রুমাল দিয়ে হালকা করেও চোখ ঘষে নিতে পারেন।

৫৮. ২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৫:১০
সুধাসদন বলেছেন: শেখ মুজিব নিহত হবার ৪ বছর আগে স্বাধীনতা যুদ্ধে লক্ষ লক্ষ মানুষ নিহত হয়। মুজিবামলে ৩০ হাজার বিরোধী রাজনীতিককে বিনা বিচারের হত্যা করা হয়। অথচ তাদের বিচারের কোন নাম নেই। অবস্থা দেখে মনে হয়, তাদের জীবনের কোন দাম নেই আওয়ামী লীগের কাছে।

৫৯. ২৮ শে জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:০৮
ওবায়েদ বলেছেন: যে খুন করেছে অন্যায় ভাবে তাকে অবশ্যই শাস্তি দিতে হবে। যে লোক অন্যজনকে অন্যায় ভাবে খুন করলো, বিচারে তার মৃত্যুদন্ড হতেই পারে। প্রকাশ্যে হলে খুনা খুনি কমে যাবে।

কিন্তু কারো মৃত্যুদন্ডে বা মৃত্যুতে উল্লাস করা মেনে নেওয়া যায় না।
৬১. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ৮:২৪
হাইফেন বলেছেন: হুনো বচ তুমার পুস্টের কনটেন্ট লইয়া আমার মাথাব্যথা নাই, আমার কতা অইলো আইজ ইট্টু আগে দ্যাকলাম একখান পুস্টে লেকচে লাশের উপ্রে নাকি জুইত্যা মারচে। এইডা পইড়া আমার ম্যাজাজ খারাপ হইয়া গ্যাচে। আইজ সিদ্ধান্তে আইলাম চিন্তায় চেতনায় বেশিরভাগ বাঙালিই একেকজন চুতমারানি।
৬৩. ২৮ শে জানুয়ারি, ২০১০ রাত ১০:৪৭
ইশতে আশিক বলেছেন: অপরাধের শাস্তি কোন উতসবের ব্যাপার নয় , সস্তির ব্যাপার। কিন্তু আজ আমরা যা দেখছি তা ছোটলোকীর চরম সীমা লঙ্ঘন করেছে। আমাদের রাজনৈতিক দলের কর্মীরা কোন শ্রেনী থেকে উঠে এসেছে তা ভাবতেউ ঘৃনা হয়।
৬৪. ২৯ শে জানুয়ারি, ২০১০ রাত ১২:৩২
লুথা বলেছেন: আমরা বাঙ্গালীরা হইতেছি হুজুগে মাতাল...এই বাঙ্গালীরাই আবার ২০১৪'তে আঃলীগকে ভোট দিবে না...তখন তারাই আবার মুজিবের নাম ভুলে যাবে, আজকে তারাই আবার শেখ শেখ করে করে নিজের মুখে ফেনা তুলতেছে...
মাঝে মাঝে চিন্তা করি, আসলেই কি এই বাঙ্গালী শেখের বিচার চাইছিলো ?? তাইলে ৯১ এবং ২০০১ এ কেন বিএনপি-জামাত কে ক্ষমতায় নিয়ে আসছিলো ??
হঠাত করে এতো দেশপ্রেম এবং মুজিব প্রেম কোথা থেকে আসলো ??? নির্লজ্জ আমরা ...
৬৫. ২৯ শে জানুয়ারি, ২০১০ রাত ২:৪০
এরশাদ বাদশা বলেছেন: রাস আল খাইমা স্যাটায়ারে ধরা খাওয়াইলেন আমারে?? কৌশলে শোধ নিলেন? B:-) B:-) B:-) B:-)
৬৬. ২৯ শে জানুয়ারি, ২০১০ দুপুর ১২:৫১
অমাবশ্যার চামচিকা বলেছেন: মৃত্যুদন্ড নিয়ে উল্লাস করা মোটেও সমর্থন করিনা।
৬৭. ২৯ শে জানুয়ারি, ২০১০ দুপুর ২:৫৩
সবাক বলেছেন:
আ.লীগের হাতে আর একটা ইস্যু আছে। সেটারে ঝুলাইয়া রাখবো আগামি নির্বাচন পর্যন্ত। একটু অগ্রগতি দেখিয়ে বলবে আবারো ভোট দাও, বিচার সম্পন্ন করি। আবার ক্ষমতায় যাই।


মৃত্যু নিয়ে উল্লাসে তেমন কোন অনুভূতি হয় নাই। এর চাইতেও নোঙরা বিষয় আশেপাশেই ঘটে। এটাতো মামুলি।
৬৮. ৩০ শে জানুয়ারি, ২০১০ সকাল ৯:৪০
নতুন রাজা বলেছেন: অফটপিকঃ কোন একটা পোষ্টে দেখলাম, আপনি উইন্ডোজ ৭ খুজছেন। পেয়েছেন? না পেলে একটু জানাবেন প্লিজ। একটা ফ্রি ৩২ বিট উইন্ডোজ ৭ সাইট আছে। আমি নামিয়ে ইন্সটল করেছি। পারফর্মেন্স-এ আমি পুরোপুরি সন্তুষ্ট। সবচেয়ে বড় কথা হচ্ছে কোন "কি" লাগে না। এমনকি আপনি অরিজিনাল-এর মতো আপডেট-ও করতে পারবেন। কিন্তু সাইজ ৩ গিগার কাছাকাছি। প্রয়োজন হলে বলবেন...
৬৯. ৩০ শে জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৬:২৫
িসপাহী বলেছেন: সৌদি আরবে প্রকাশ্য মৃত্যুদন্ড দেয়ার কারনে বোধহয় পৃথিববির সবছেয়ে কম অপরাধ সেখানেই হয়।

৭০. ০৩ রা ফেব্রুয়ারি, ২০১০ রাত ২:৫৪
জাহিদ আহমেদ বলেছেন: িসপাহী বলেছেন: সৌদি আরবে প্রকাশ্য মৃত্যুদন্ড দেয়ার কারনে বোধহয় পৃথিববির সবছেয়ে কম অপরাধ সেখানেই হয়। - একমত!
মৃত্যুদন্ড না থাকলে পৃথিবী আরো ভয়াবহ হয়ে উঠতো। নিশ্চয় এটা বির্তকিত বিষয়, কিন্তু আমাদের নিরাপদে বেচে থাকতে হলে মৃত্যুদন্ডের প্রয়োজন র‌য়েছে।

পৃথিবী সভ্য হয়নি, হবেও না। এটা প্রকৃতিরই নিয়ম। এ নি্য়ম কেউ ভাংতে পারবে না।

বাকীদেরো মৃত্যুদন্ড কার্যকর করা দরকার। ভবিষ্যতের খুনিরা দেখুক কি নির্মমভাবে হত্যাকারীদের ফাসি দেয়া হয়। এদের জন্যই আজ বাংলার মানুষ কাদে।
৭১. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১১:০১
আরাফাত৫২৯ বলেছেন: আপনি একটা কমেন্টের উত্তরে লিখেছেন, "খুনিদের পক্ষে নয়, শুধুমাত্র মৃত্যুদণ্ড প্রথার বিরুদ্ধে বলছি।"

তাহলে জেনারেল সকল খুনীদের নিয়ে সমলোচনা করুন, খামাখা বঙ্গবন্ধুর খুনীদের উদাহরণে টানলেন কেন??

ইসলামেও খুনের বদলা খুন দিয়েই নিতে বলা হয়েছে। আর এইসব বড় বড় কথা নিজের কেউ খুন হবার পর বইলেন।

বুঝে-শুনে এবং চিন্তা করে, আপনার মতামতকে শ্রদ্ধা জানিয়ে "মাইনাস" জ্ঞাপণ করে গেলাম।
৭২. ১১ ই আগস্ট, ২০১০ রাত ১:৩৫
দুরন্ত ইসলাম বলেছেন: " িসপাহী বলেছেন: সৌদি আরবে প্রকাশ্য মৃত্যুদন্ড দেয়ার কারনে বোধহয় পৃথিববির সবছেয়ে কম অপরাধ সেখানেই হয়। - একমত!
মৃত্যুদন্ড না থাকলে পৃথিবী আরো ভয়াবহ হয়ে উঠতো। নিশ্চয় এটা বির্তকিত বিষয়, কিন্তু আমাদের নিরাপদে বেচে থাকতে হলে মৃত্যুদন্ডের প্রয়োজন র‌য়েছে।

পৃথিবী সভ্য হয়নি, হবেও না। এটা প্রকৃতিরই নিয়ম। এ নি্য়ম কেউ ভাংতে পারবে না।

বাকীদেরো মৃত্যুদন্ড কার্যকর করা দরকার। ভবিষ্যতের খুনিরা দেখুক কি নির্মমভাবে হত্যাকারীদের ফাসি দেয়া হয়। এদের জন্যই আজ বাংলার মানুষ কাদে। "

আপনার সাথে আমি এক মত। খুনীরা বেচে থাকার যোগ্যতা হারিয়ে ফেলে। আপনার কাছে কি মনে হয় তাদের বেচে থাকার অধিকার আছে?
কাউকে মেরে ফেলে আবার যদি বলে, বেচে থাকার অধিকার আছে সেটা ঠিক নয়।

আমি বাস্তবতার প্রয়োজনেই মৃত্যুদন্ড সমর্থন করি। উতসব তো আর সরকার করাচ্ছে না। মানুষ যখন দেখছে ৩৮ বছর পর ঠিকই দাম্ভিক খুনীদের ফাসি হচ্ছে তখন মানুষ তো উল্লাস প্রকাশ করতেই পারে।

 

মোট সময় লেগেছে ৩.০৫০৩ সেকেন্ড

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...
© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি
উঠবোই, পাহাড়টা ওই...

localtalk[অ্যাট]gmail.com
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ