somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গ্রাফিক্স ডিজাইন শিখতে চান? বাসায় বসে কিভাবে প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হবেন? চলুন জেনে নেয়া যাকB-)B-)B-)

১১ ই আগস্ট, ২০১২ সন্ধ্যা ৭:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কেমন আছেন সবাই? অনেক দিন পর পোস্ট করছি। গ্রাফিক্স ডিজাইন শিখতেছি তাই আগের মতো সময় পাই না। যদিও এখনও তেমন কিছুই শিখতে পারিনি তবে ব্যসিক জানতে পেরেছি বলা যায়।:)

গ্রাফিক্স ডিজাইনের প্রতি আমার আকর্ষণ সব সময়ই ছিল। আমার আগের অনেক পোস্ট ছিল ফটো এডিটর নিয়ে। তাই বুঝতেই পারছেন এই দিকে আমার আকর্ষণ। আমার করা সব ফটো পোস্ট ছিল সাধারণদের ব্যবহারকে চিন্তা করে। প্রোফেশনালদের এডিট করার জন্য সত্যি বলতে ঐ সব ছোট সফটওয়্যার তেমন কাজে আসবে না। :( আমি নিজেও আগে ফটোশপের কাজ জানতাম না। তাই ছোট ছোট ঐ সব সফটওয়্যার দিয়ে কাজ চালাতাম।

কিন্তু এখন যেহেতু প্রোফেশনাল ডিজাইনার হিসেবে নিজেকে দেখতে চাচ্ছি তাই প্রোফেশনাল সফটওয়্যার ছাড়া আর কোন বিকল্প পথ নেই। গ্রাফিক্স ডিজাইন শিখতে গিয়ে আমি যে সব সমস্যায় পড়েছি।

কোথায় শিখবো??

কি শিখবো??

ভাল কোন প্রতিষ্ঠান আছে কি??

খরচ কেমন হবে??

আসলেও কি শেখা হবে??

এবার বলছি আমি কিভাবে শুরু করলাম। ভাল প্রতিষ্ঠান হয়তো আছে কিন্তু আমার যাওয়া আসার জন্য ভর্তি হওয়া হয়নি। এছাড়া গ্রাফিক্স ডিজাইন শিখতে খরচটাও অনেক বেশি পড়ে। তাই কিছু বড় ভাই পরামর্শ দিল নিজে নিজে নেট থেকে শিখে নিতে। ব্যাপারটা প্রথমে সহজভাবে নিতে না পারলেও চিন্তা করলাম এছাড়া আসলে আমার কোন উপায় নেই। তাই শুরু করলাম ঘাটাঘাটি।

গ্রাফিক্স জগতটা আসলে বিশাল। বলা যায় শেষ নেই কোন। ওয়েব ডিজাইনার অনেক পাবেন কিন্তু গ্রাফিক্স ডিজাইনার সেই তুলনায় অনেক কম। কারণ কি জানেন? আমার কাছে মনে হয়েছে গ্রাফিক্স ডিজাইন শিখতে সময় বেশি লাগে আর কিছুটা জটিলও বটে। এছাড়া ক্রিয়েটিভিটির ব্যাপারও রয়েছে।



কিভাবে শুরু করবেন গ্রাফিক্স ডিজাইন শেখা? আমি যেভাবে শুরু করেছি তা বলি। সফটওয়্যার হিসেবে শুরু করেছি ফটোশপ আর ইলাস্ট্রেটর। ধীরে ধীরে 3D জগতে যাওয়ার ইচ্ছা আছে। যেহেতু আমি শুরু করেছি বেশিদিন হয়নি তাই এখনও এই দুই সফটওয়্যার নিয়ে পুরোপরি শেখা শেষ হয়নি। শেষ থাকলেতো হবে :P

এখন কথা হলো বাসায় বসে কিভাবে এসব বড় বড় সফটওয়্যার ব্যবহার শিখবেন? বাংলায় ফটোশপ শিখতে আমার ভিডিও টিউটোরিয়ালগুলো দেখতে পারেন। পাবেন এখানে। DVD আকারেও পাওয়া যাচ্ছে।

প্রযুক্তি টিম।

টেকটিউনস।
টিউটোরিয়ালবিডি।
আইটেকবাংলা।
প্রজন্মফোরাম। ইত্যাদি।



এছাড়াও আপনি ইংরেজি টিউটোরিয়াল দেখেও শিখতে পারেন। :D কি দমে গেলেন নাকি? নাহ ব্যাপারটা এত কঠিন কিছু না। আপনি যদি ইংলিশ মুভি রেগুলার দেখেন তাহলে আমার মনে হয় ইংরেজি ভিডিও টিউটোরিয়াল দেখে শেখা তেমন কঠিন কিছু না। আসলে এখন কিছু শিখতে হলে ইংরেজি জানার বিকল্প নেই। আপনাকে জানতেই হবে। এক্ষেত্রে আমার সুপারিশ হলো ইংরেজি শোনার অভ্যাস গড়ে তুলুন। বিনোদনের মাধ্যমে শিখতে পারলে আরো ভাল। মুভি দেখা এক্ষেত্রে অনেক কাজে লাগতে পারে। যেমনটা আমার কাজে লেগেছে। তাই বলে হিন্দি মুভি না। :P

এখন বলি ইংরেজি ভিডিও টিউটোরিয়াল দেখার সময় কি কি সমস্যায় পড়তে পারেন।

ইংরেজি কথা না বুঝা।
ধৈর্য্য না থাকা।
টিউটোরিয়াল না পাওয়া।
প্রচন্ড ইচ্ছা না থাকা।
ভাল একটা পিসি না থাকা।

হুম ইংলিশ টিউটোরিয়াল যখন দেখবেন তখন অবশ্যই তার কথাগুলো বুঝতে হবে। ১০০% না বুঝতে পারলেও কমপক্ষে ৭০%+ বুঝতেই হবে। এছাড়া সামনে আগানো সম্ভব না। আমি কয়েকজনকে ইংলিশ টিউটোরিয়াল দেখিয়েছি তাদের কথা হলো ধুর খালি ইংলিশ প্যাচাল পারে বুঝি না। :P আসলে তাদের ঐ রকম শোনার অভ্যাস নেই। আবারও বলছি এই সমস্যা কাটাতে ইংলিশ মুভি দেখার গুরুত্ব অনেক। ;)

এবার আসি ধৈর্য্যের ব্যাপারে। কথাটা খারাপ লাগলেও বলি আপনার যদি পর্যাপ্ত ধৈর্য্য না থাকে তাহলে এই পোস্ট পড়া এখানেই বাদ দিন। কারন ফাল মেরে আপনি বাসায় বসে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন না। ভিডিও টিউটোরিয়াল দেখার সময় অনেক সময়ই ধৈর্য্যের বাধ ভেঙ্গে যাবে যেমনটা আমারও হয়। সেক্ষেত্রে আমি যা করি তাহলো কিছুটা সময় বিরতি দেই। গান শুনি বা গেম খেলি। তারপর আবার শুরু করি। :)

টিউটোরিয়াল পাওয়াটা আসলে তেমন কঠিন কিছু না। নেট সম্পর্কে যদি আপনার মোটামুটি ধারণা থাকে তাহলে টিউটোরিয়াল অনেক পেয়ে যাবেন।

প্রচন্ড ইচ্ছা শক্তি থাকতে হবে। আপনি যেহেতু বাসায় বসে শিখছেন তাই কেউ বলেও দিবে না এই মনোযোগ দাও। যা করার নিজেকেই করতে হবে। এছাড়া মাঝপথে ছেড়ে দিলেও হবে না।

গ্রাফিক্স ডিজাইনের জন্য ভাল একটা পিসি অবশ্যই দরকার আছে। নাহলে কাজ করে ভাল লাগবে না। সময় লাগবে বেশি। প্রফেশনাল যারা গ্রাফিক্স ডিজাইনার তাদের পিসি হাই কনফিগারের হয়ে থাকে। তাই ভাল একটা পিসি জোগাড় করুন।
ইংরেজি ভিডিও টিউটোরিয়াল

আমি ইংলিশ ভিডিও টিউটোরিয়াল lynda.com এর চেয়ে ভাল পাইনি বললেই চলে। এখানে যারা টিউটোরিয়াল তৈরি করে সবাই এক একজন বস বলা যায়। অনেক বিস্তারিত টিউটোরিয়াল তৈরি করে। এখন কথা হলো এসব টিউটোরিয়াল দেখতে হলেতো টাকা লাগে আপনি কোথায় পাবেন? হুম এক্ষেত্রে আপনাকে পাইরেসিই করতে হবে। :P পাইরেসির ইচ্ছা না থাকলে টাকা দিয়া দেখেন। :D



আমার দেখা কিছু সেরা টিউটোরিয়াল।
ফটোশপের জন্যঃ-


Photoshop CS6 One-on-One সিরিজ

আর যদি অল্পতেই শিখতে চান তাহলে এটা

Photoshop CS6 Essential Training
ইলাস্ট্রেটরের জন্যঃ-

Illustrator CS6 One-on-One: Fundamentals
Illustrator CS5 One-on-One: Advanced
Illustrator CS5 One-on-One: Mastery

আর যদি অল্পতেই শিখতে চান তাহলে এটা

Illustrator CS6 Essential Training

উপরের সবগুলো যখন শেখা শেষ হবে তখন প্র্যাক্টিসের জন্য অবশ্যই এই টিউটোরিয়ালটা শেষ করবেন।

Deke's Techniques

আর হ্যা এসব দেখার সাথে সাথে এক্সারসাইজ ফাইল দিয়ে নিজে নিজে প্র্যাক্টিস করতেও ভুল করবেন না। সব দেখে শেষ করতে সময় লাগবে অনেক। আমারও এখনও সব দেখা শেষ হয় নাই। :P




এবার কথা হলো এই টিউটোরিয়ালগুলোর ডাউনলোড লিঙ্ক কোথায় পাবেন? গুগলে সার্চ করলে অনেক ডাউনলোড লিঙ্ক পাবেন কিন্তু সমস্যা হলো সবগুলা লিঙ্কই বিভিন্ন প্রিমিয়াম সার্ভারের। :( তাই এত বড় বড় ফাইল ডাউনলোড করতে অনেক সমস্যা হবে। এক্ষেত্রে টরেন্ট ফাইল বিকল্প হতে পারে।

আপনাদের আরেকটা বুদ্ধি শিখিয়ে দেই। :P টেকটিউনস এর প্রবাসী ভাইকে আপনারা ধরতে পারেন। :P উনি যদি এই টিউটোরিয়ালগুলো মিডিয়াফায়ারে আপলোড করে দেন তাহলে হয়তো আপনারা খুব সহজেই ডাউনলোড করতে পারবেন। :D তাই এই দায়িত্ব আপনাদের।

আমার কাছ থেকেও নিতে পারেন। তবে সেটা সময়, স্থান এবং পাত্র বিবেচনা করে। :P

আপাতত শেখা শুরু করে দিন। আমার যখন মোটামুটি শেখা হয়ে যাবে হয়ত তখন কিছু টিউন করতে পারব বা চেষ্টা করবো।

ভাল থাকবেন সবাই।

অগ্রিম ঈদ মোবারক। :D

পূর্বে টেকটিউনস এ প্রকাশিত।

আমার ওয়েব সাইট http://www.projuktiteam.com/

সর্বশেষ এডিট : ৩০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৯
৪৫টি মন্তব্য ৩৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×