somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় এর ছাত্র সংখা প্রায় ৫ লাখ । জাতীয় বিশ্ববিদ্যালয় ব্যতীত সবচেয়ে বেশি ছাত্র-ছাত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে । প্রায় ১০০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে হাতেগোনা ১৫-২০টির পড়াশোনার মান ভালো । কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইন্ডিভিজুয়াল বিষয় এবং পড়াশোনার দিক দিয়ে দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়েছে ।

আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বন্ধু মিলে বিষয়-ভিত্তিক দেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা আপনাদের কাছে উপস্থাপন করলাম । এতোটুকু নিশ্চয়তা দিতে পারি , আপনারা কেউ বিভ্রান্ত এবং ভূল তথ্যে প্রতারিত হবেন না ।

বিবিএ - প্রথমেই আসি বিবিএ । উচ্চশিক্ষার ক্ষেত্রে বিবিএ পড়া ছাত্র-ছাত্রীর সংখ্যা সবচেয়ে বেশি । কিন্তু সরকারি ভার্সিটির ক্ষেত্রে বিবিএর সিট অনেক কম । সেই টাকে পুঁজি করে কয়েকটা বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজেদের বিবিএ ডিপার্টমেন্টকে দেশ সেরাদের কাতারে নিয়ে নিয়ে গিয়েছে । প্রথমে আসি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়(এনএসইউ) এর ক্ষেত্রে । নর্থ সাউথ নিজেকে দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিণত করতে পেরেছে মূলত বিবিএর মাধ্যমে । গত ২-৩ বছর আগে কিউএস র্যাংকিং অনুসারে বিবিএর ক্ষেত্রে এনএসইউ দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে জায়গা পেয়েছিল । যদিও তা এক মাত্র এক বছরের জন্য কিন্তু সাড়াদায়ক । এছাড়া ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি , ব্র্যাক , আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(এআইইউবি) বিবিএর ক্ষেত্রে সেরা । নতুনদের মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ) খুব দ্রুত নিজেদের আলাদা জায়গা করে নিয়েছে বিবিএতে । এছাড়া পুরনোদের মধ্যে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিও( আইইউবি) বেশ নামডাক রয়েছে ।

ইঞ্জিনিয়ারিং - ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে অবশ্যই আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (অস্ট) সেরা । বুয়েট , কুয়েট , রুয়েট , চুয়েট , এমআইএসটি , আইইউটির পর অস্ট ই ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে দেশ সেরা । আহসানউল্লাহর প্রতিটি বিষয় আইইবি অনুমোদিত অর্থাৎ প্রফেশনাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রাপ্ত । এছাড়া ব্র্যাক এর সিএসই, ইসিই , এআইইউবি র কম্পিউটার ইঞ্জিনিয়ারিং , ইসিই এবং ইইই ,ইউআইইউ র সিএসই এবং ইইই , ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সিএসই এবং ইইই , ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সিএসই এবং ইটিই , এশিয়া প্যাসিফিক এর সিভিল , সিএসই এবং ইইই , ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অফ চিটাগং এর সিএসই আইইবি অনুমোদিত অর্থাৎ প্রফেশনাল ইঞ্জিনিয়ারিংডিগ্রী প্রাপ্ত হয় সেরাদের কাতারে নিজেদের জানান দিচ্ছে । স্টামফোর্ড ইউনিভার্সিটির সিভিলও আইইবি অনুমোদিত । সিভিল ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে আইইবি সবচেয়ে গুরুত্বপূর্ণ ।

এছাড়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়(এনএসইউ) এর সিএসই , ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি( আইইউবি)র সিএসই এবং ইইই , ব্র্যাকএর ইই প্রফেশনাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রাপ্ত না হলেও গুণগত মানের দিক থেকে অত্যন্ত ভালো । ইটিইতে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়(এনএসই) এর মানও অত্যন্ত উঁচুমানের । ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ)র ইইইর আন্ডারে রিনিউএবল এনারজি নিয়ে গবেষণা কেন্দ্র দেশে শুধুমাত্র ঢাবির পরে তাদেরি আছে ।

আরকিটেকচার এর দিক দিয়ে ব্র্যাক নিজেকে অন্য সবার উপরে নিয়ে গিয়েছে । মূলত আরকিটেকচার দিয়েই ব্র্যাক এর সফল যাত্রা শুরু । এছাড়া এশিয়া প্যাসিফিক , নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়(এনএসইউ) , এআইইউবিও আরকিটেকচারেও তাদের সাফল্য যাত্রা অব্যাহত রেখেছে । এছাড়া আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তো আছেই , তা কি আর বলতে ।

ফার্মাসি - এশিয়া প্যাসিফিক এর ফার্মাসি বেসরকারি ইউনিভার্সিটির মধ্যে সবচেয়ে সেরা । আবার ফার্মাসিতে আমেরিকায় মাস্টার্স করতে গেলে ব্যাচেলর এর ক্ষেত্রে ৫ বছর মেয়াদী ডিগ্রী লাগে । যা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একমাত্র নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়(এনএসইউ) ই প্রদান করে । এছাড়া ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিও ফার্মাসিতে অনেক নামডাক করে ফেলেছে । ব্র্যাক এর অন্যান্য সাবজেক্ট এর মতো ফার্মাসিও গুণগত মান সম্পন্ন , যদিও ডিপারটমেন্টটি নতুন । কিছুটা কম নাম ডাকের মধ্যে নর্দার্ন এবং স্টেট ইউনিভার্সিটির ফার্মাসি ডিপারটমেন্টও যথেষ্ট ভালো । ড্যাফোডিল ও পড়াশোনায় ভালো ।

ল - এলএলবি তে ব্র্যাক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সবার সেরা । দেশার সেরা শিক্ষকরা এখানে শিক্ষকতা করেন । এছাড়া নর্দার্ন বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্র এখন সুনামের সাথে আইন পেশায় নিয়োজিত । এআইইউবি , সাউথ ইস্ট , ইস্ট ওয়েস্ট ও যথেষ্ট ভালো । এছাড়া আরও বেশ কিছু গুনগতমান সম্পন্ন বিশ্ববিদ্যালয় রয়েছে ।

ইংলিশ - ব্র্যাক , ইস্ট ওয়েস্ট , এআইইউবি , এনএসইউ এসব বিষয়ে পুরোধা ।

জার্নালিজম / মিডিয়া -
জার্নালিজম এর ক্ষেত্রে ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস অত্যন্ত ভালো । এই ভার্সিটির অনেক স্টুডেন্ট এখন সুনামের সঙ্গে মিডিয়াতে কাজ করছে । এছাড়া ড্যাফোডিল ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিও ভালো এই ধরনের বিষয়ের ক্ষেত্রে ।

আইটি - আইটিতে সর্বেসরবা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি । বেসরকারি খাতে সর্ব প্রথম তারাই আইটি চালু করে ।

জেনেটিক এবং বায়োটেকনোলোজি - বেসরকারি খাতে এসব বিষয়ে কাজ করার ক্ষেত্র কম থাকলেও ব্র্যাক , ইস্ট ওয়েস্ট জেনেটিক এবং বায়োটেকনোলোজিতে অবস্থান রাখার চেষ্টা করছে ।

অর্থনীতি - নর্থ সাউথ ইউনিভার্সিটি , ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি , ব্র্যাক ইউনিভার্সিটি , ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সর্বে সেরা ।

সমাজবিজ্ঞান এর বিষয় গুলোতে আশা ইউনিভার্সিটি আবার আলাদাভাবে নজর কেড়েছে ।

সাবজেক্ট এর অভাব নেই । কিন্তু আমরা আপাতত এই বিষয় গুলোতেই আলোকপাত করলাম । এখন আমরা কিছুটা টাকার ব্যাপারে আলোচনা করি । যেহেতু বেসরকারি খাতে সেবা পেতে হলে অর্থ খরচ করতেই হবে ।

নর্থ সাউথ ইউনিভার্সিটি - পার ক্রেডিট ৫৫০০
ব্র্যাক ইউনিভার্সিটি - পার ক্রেডিট ৫৫০০
আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(এআইইউবি) - পার ক্রেডিট ৫০০০
ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ) - পার ক্রেডিট ৫০০০
ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি( আইইউবি) - পার ক্রেডিট ৫০০০
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি - বিবিএ - পার ক্রেডিট ৪৯০০ , অন্য বিষয় আরও কম ।
আবার আহসানউল্লাহতে আরকিটেকচার বাদে অন্যান্য বিষয় ৭ লাখের মধ্যে খরচ ।

বিভিন্ন বিশ্ববিদ্যায়ের খরচের হের ফের রয়েছে । খরচ হিসাব করলে নর্থ সাউথ ইউনিভার্সিটি , ব্র্যাক ইউনিভার্সিটি দেশের সবচেয়ে খরুচে বিশ্ববিদ্যালয় । আবার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির মধ্যবিত্তের বিশ্ববিদ্যালয় হিসেবে সুনাম রয়েছে ।

আবার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ) ছাত্র সংখ্যার অনুপাতে বাংলাদেশে সবচেয়ে বেশি স্কলারশীপ দেয় । গতবছর ইউআইইউ একাই ১১ কোটি টাকা স্কলারশীপ দিয়েছে । লিঙ্ক http://www.uiu.ac.bd/ একদম নিচের দিকে দেওয়া ।
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি গতবছর প্রায় ৫ কোটি টাকা স্কলারশীপ দিয়েছে । লিঙ্ক Click This Link
নর্থ সাউথ ইউনিভার্সিটি দুই যুগে প্রায় ৬১ কোটি টাকা স্কলারশীপ দিয়েছে । লিঙ্ক Click This Link



এক হিসেবে বলা যায় নর্থ সাউথ ইউনিভার্সিটি বিবিএ তে সবার সেরা । আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং এ । আবার নতুনদের মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ) মাত্র ৪টি বিষয় পড়ালেও এখনি সেরাদের কাতারে চলে এসেছে । ব্র্যাক ইউনিভার্সিটি এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি আগের থিকেই সেরাদের কাতারে । এআইইউবি ও আইইউবিও কোন অংশে পিছিয়ে নেই । নর্থ সাউথ ইউনিভার্সিটি , এআইইউবি , আইইউবি এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে অসংখ্য বিষয়ে পড়ার সুযোগ রয়েছে । এছাড়া ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তেও অসংখ্য বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ করা যায় ।

সব বিশ্ববিদ্যালয়ের গ্রেডিং সিস্টেম আবার এক নয় । নর্থ সাউথ ইউনিভার্সিটি , ব্র্যাক , এআইইউবি , ইউআইইউ , ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে সিজিপিএ ৪ পেতে হলে কম পক্ষে ৯০ পেতে হয় , যা বাংলাদেশে সর্বোচ্চ । আইইউবিতে আবার এরচেয়ে কম । পড়াশোনায় প্রেশারের জন্য আহসানউল্লাহ , নর্থ সাউথ ইউনিভার্সিটি , ব্র্যাক , ইউআইইউ , ইস্ট ওয়েস্ট এর যথেষ্ট দুর্নাম রয়েছে বাজারে ।

ইংলিশ মিডিয়াম এবং ভার্সন এর স্টুডেন্টদের সবচেয়ে পছন্দের ইউনিভার্সিটি হিসেবে সাধারণত ধরা হয় নর্থ সাউথ ইউনিভার্সিটি , এআইইউবি এবং ব্র্যাক ।

আগেই বলেছি সব বিশ্ববিদ্যালয় নয় , শুরু সেরাদের নিয়ে আলোচনা । তাই যাদের নাম বাদ গিয়েছে মন ক্ষুণ্ণ হউয়া উচিত হবে না ।
তবে স্বল্প করচে নর্দার্ন , বিইউবিটি , আশা সহ আরও বেশ কিছু বিশ্ববিদ্যালয় ভালো সেবা দেয় । এছাড়া আরও অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানের পড়াশোনার মান যথেষ্ট ভালো ।


এতখনতো সেরাদের কথা বললাম । এখন কিছু বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানাই । যাদের সম্পর্কে সরকার কর্তৃক বিভিন্ন সময় সতর্কবাণীর নোটিশ এসেছে .।
নামগুলো হলো - সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি, কুইন্স ইউনিভার্সিটি, আমেরিকা-বাংলাদেশ ইউনিভার্সিটি, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দ্য পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ , শান্তা মরিয়ম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি , দারুল ইহসান বিশ্ববিদ্যালয়, প্রাইম ইউনিভার্সিটি ।
বিতর্কিত ভার্সিটি তালিকা সংক্রান্ত লিঙ্ক Click This Link


আমাদের সাথে অনেকের হয়তোবা মতের অমিল থাকতে পারে । যদি থাকে তাহলে জানাবেন ।
সর্বশেষ এডিট : ০৪ ঠা মে, ২০১৬ সকাল ১০:৫৫
১২টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×