somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মানুষ পিঠিয়ে মারার আওয়ামী ইতিহাস

২৯ শে অক্টোবর, ২০১১ রাত ১:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পিটিয়ে মানুষ হত্যার ঐতিয্য বাংলাদেশ আওয়ামী লীগের নতুন নয়। অনেকে ২৮ অক্টোবর ২০০৬ লগি-বৈঠা দিয়ে মানুষ হত্যা দেখে ভাবতে পারেন আওয়ামী লীগ মনে নয় একাজে নতুন। মোটেও নয়। কারণ আওয়ামীলীগ পিঠিয়ে মানুষ মারতে উস্তাদ। শুধু মেরে তারা ক্ষান্ত হয় না মৃত লাশের উপর নৃত্য করতে, উল্লাস করতেও ধিদ্বাবোধ করে না। তাদের এ নৃশংস পিঠিয়ে মারার রাজনীতির শিকার হয়েছে অনেকে। ২০০৬ সালের আজকের দিনের কথা সারা পৃথিবীর জানা। কি নিমমতা, কি নৃশংসতা তা সারা পৃথিবী দেখেছে মিডিয়ার কল্যানে। ২০০৬ সালের নিমমতা শেষ হতে না হতে ২০১০ সালে দিনে দুপুরে নাটোরে উপজেলা চেয়ারম্যানকে পিঠিয়ে হত্যার দৃশ্য করুন দৃশ্য আমাদের দেখতে হলো। ক্ষমতার মারপ‌্যাচে অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। তাদের সেই নিমমতার সবশেষ করুণ শিকার হলো চট্টগ্রাম মেডিকেল কলেজের মেধাবী ছাত্র আবিদুর রহমান আবিদ। তাদের সেই পিঠিয়ে মানুষ মারার সংক্ষিপ্ত ইতিহাস নিম্নে উপস্থাপন করা হল। ( না জানি এ পিঠিয়ে মারার ইতিহাস রচনা করতে গিয়ে আমাকেও না তাদের পিঠিয়ে মানুষ মারার ইতহাসের অংশ হতে হয়!)



২০১১
আবিদুর রহমান আবিদ চট্টগ্রাম মেডিকেল কলেজের মেধাবী ছাত্র ছাত্রলীগের পিঠিয়ে মারার রাজনীতির শিকার হয়ে ২১শে অক্টোবর মৃত্যু বরণ করেন।


১৯৫৮ সালের ২৩শে সেপ্টেম্বর তৎকালীন প্রাদেশিক পরিষদের অধিবেশনে ডেপুটি স্পীকার শাহেদ আলীকে চেয়ার দিয়ে পেটানো হয়েছিল শেখ মুজিবের নেতৃত্বে। যার ফলে ২৫শে সেপ্টেম্বর শাহেদ আলী মারা যান। যাদের বাবাই পিটিয়ে মানুষ মারা শুরু করে গেছে, তারা তো সেই কাজ করবেই।


১৯৬৯ সাল

ঐ বছরের ১২ আগষ্ট বর্তমান আওয়ামী লীগ নেতা (সেই সময় ছাত্র নেতা) তোফায়েল আহমদের নেতৃত্বে ছাত্র লীগের এক ঝাক গুন্ডা আহত করে ঢাবির ততকালীন মেধাবী ছাত্র আব্দুল মালেককে। আব্দুল মালেক পরে ১৫ আগষ্ট ১৯৬৯ শহীদ হন।


১৯৭০ সাল

ঐ বছরের ১৮ই জানুয়ারী পুর্ব পাক জামায়াত পল্টন ময়দানে আয়োজন করেছিল এক সমাবেশের। সেটা ছিল মুলত নির্বাচনী সমাবেশ।
আওয়ামী লীগ সেই সমাবেশে হামলা করে পন্ড করে দেয়। এমনকি ঐ হামলায় জামায়াতের দুই জন কর্মী নিহতও হয়।

২০০৬

দীর্ঘ ৩৬ বছর পর আবার আওয়ামী লীগ তার পুরোনো চেহেরা জাতির সামনে প্রকাশ করে ২০০৬ এর ২৮ অক্টোবরে। ২০০৬ সালের এই দিনে পল্টন মোড়ে আওয়ামী লীগসহ মহাজোট নেতাকর্মীরা লগি-বৈঠা ও আগ্নেয়াস্ত্র নিয়ে হামলা করে প্রকাশ্য দিবালোকে ৭ জনকে হত্যা করে। মহাজোট নেতাকর্মীরা লগি-বৈঠা দিয়ে বর্বরোচিত কায়দায় শুধু হত্যাই নয়, এরপর মৃতদেহের ওপর তারা উল্লাস-নৃত্য করে। সাপকে যেভাবে পিটিয়ে মারা হয়, সেভাবেই মারা হয়েছিল মানুষকে। টিভি চ্যানেলের মাধ্যমে ভয়াল সে দৃশ্য দেখে গোটা বিশ্ববিবেক সেদিন স্তব্ধ হয়ে গিয়েছিল। প্রকাশ্যে গুলিবর্ষণ ও মুহুর্মুহু বোমা হামলা চালিয়ে মানুষ হত্যা করে হায়েনার মতো উল্লাস প্রকাশের সেই দৃশ্য মনে হলে মানুষ আজও শিউরে ওঠে।

২০১০

০৮ অক্টোবর ২০১০ নাটোরে বিএনপির মিছিলে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সশস্ত্র হামলায় বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান ও বনপাড়া পৌর বিএনপির সভাপতি সানাউল্লাহ নুর বাবু (৪০) নিহত হয়েছেন।

এভাবে যুগে যুগে আওয়ামী হায়েনারা পিঠিয়ে মারার এ নৃশংস রাজনীতি অনুসরণ করে চলেছেন। যার সবশেষ শিকার হলেন আবিদ। এভাবে আর কত মানুষকে নৃশংস ভাবে মারা হবে? কেন এত হিংস্রতা? কেন বিরোধী মতের লোকদের উপর এত নিমমতা। বন্ধ হোক এ নিশংস হত্যাকান্ড। সবার প্রতি ভালবাসায় ভরে উঠুক মানবের মন। দেশে ফিরে আসুক ভালবাসার জোয়ার। ফাঁসি হোক এ সব নর ঘাতকদের। বন্ধ হোক এসব নরঘাতকদের প্রতি রাজনৈতিক পৃষ্টপোষকতা। সবার উপরে মানুষ সত্য তার উপরে নাই।

৬টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কেন বাংলাদেশী রোগীরা ভারতীয় চিকিৎসকের চিকিৎসায় অধিকতর সন্তস্ট হয়? একটি ব্যক্তিগত অনুসন্ধান।

লিখেছেন পিনাকী ভট্টাচার্য, ২৩ শে মে, ২০১৫ রাত ১:৫১

আমার কাছে সব সময়ই এটা একটা ধাঁধা ছিল কেন বাংলাদেশের রোগীরা ভারতে চিকিৎসা করতে যায়? কেন বাংলাদেশের চিকিৎসকদের নামে এতো অভিযোগ? কেনই বা চিকিৎসা প্রার্থী রোগীদের বিদেশ গামী মিছিল ক্রমবর্ধমান?


এই... ...বাকিটুকু পড়ুন

একটি পোট্রেইট খুনের অভিশাপ

লিখেছেন কিউপিড রিটার্নস, ২৩ শে মে, ২০১৫ রাত ৩:৩১

রবীন্দ্রনাথকে দাওয়াত দিয়েছিলাম, ব্যস্ত ছিলেন, আসেন নি,
এখন দুপুরের আগে ঘুম ভাঙ্গেনা,বিবর্তনবাদের কিছু কবিতা
ধার দিতে বলেছিলাম, শোনাবেন বলেছিলেন, আমি বুঝিনা,
আমার মত অসামাজিক কীটকে কবিগুরু কবিতা শোনাবেন?


রবীন্দ্রনাথ চাইলেই চলে আসতে পারতেন, সকালের... ...বাকিটুকু পড়ুন

জগাখিচুড়ী-৩

লিখেছেন উর্বি, ২৩ শে মে, ২০১৫ ভোর ৪:০২


TINTIN মনে হয় বলছেন:
Hey guys!
Remember me?????
;)
Do you Remember my Adventures....???

(Water color+pastels)
Ingredients: TiTi Oil pastels & Acron water color ...বাকিটুকু পড়ুন

তালকে তিল তিলকে তাল বানানো রটনার শিকার মেয়েটি অপবাদের কষ্ট ভুলবে কেমন করে?

লিখেছেন হতচ্ছাড়া বালক, ২৩ শে মে, ২০১৫ সকাল ৮:০৭


আমার চাচাতো বোন,বয়সে আমারা দুজন প্রায় সমান। তার বিয়ে হয়েছে ৪ বছর আগে। দুটি ছেলে সন্তান আছে। স্বামী সন্তান নিয়ে বেশ ভালভাবেই দিনাতিপাত করছে। তার জীবনে ঘটে যাওয়া একটি ঘটনা... ...বাকিটুকু পড়ুন

হিন্দু ভাইয়েরা মনখারাপ করবেন না।। আমি শুধু জানতে চাই।।

লিখেছেন রহিম মাদারীপুর, ২৩ শে মে, ২০১৫ সকাল ১১:০০

হিন্দু ভাইয়েরা মনখারাপ করবেন না।। আমি
শুধু জানতে চাই।। =<রিগবেদ অধ্যায়-৩,
খন্ড-৩১, শ্লোকা-১-২-‘‘পিতা তার মেয়ের
সাথে অশ্লীলকর্মে লিপ্ত’’-=<এছাড় া মা-
ছেলে দূষ্কর্ম, এমন বিশ্রি বনর্না যেই গ্রন্থে
তা কি করে সৃষ্টিকর্তার বানী হতে পারে?
=< শিব... ...বাকিটুকু পড়ুন

কোথায় যাচ্ছে সামহোয়্যার ইন??

লিখেছেন সাঈদ মোহাম্মদ ফাহিম আবরার, ২৩ শে মে, ২০১৫ দুপুর ১২:০১

সামহোয়্যার ইন মেধাবী লেখকদের একটি জনপ্রিয় প্লাটফর্ম। এর জনপ্রিয়তার পেছনের কারণ সুষ্ঠ মডারেশণ ব্যাবস্থা ও ব্লগের পরিবেশ। কিন্তু ইদানীংকালে কিছু হীন ব্লগার নামে কুলংগার ব্লগের পরিবেশকে স্পামিং্যের মাধ্যমে নষ্ট করে... ...বাকিটুকু পড়ুন