somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"বিষয়ঃ বাংলাদেশ ভারত সাইবার যুদ্ধ"। বাংলাদেশের সকলের দৃষ্টি আকর্শন করেছে বিসিএ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১২ রাত ৩:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যারা মোটামুটি অনলাইন ব্যাবহার করেন তারা হয়ত জেনে থাকবেন বাংলাদেশের সাথে ইন্ডিয়ার সাইবার যুদ্ধ শুরু হয়ে গেছে । বিসিএ এর ডিফেস পেজ এ বলা হচ্ছে যুদ্ধের কারন গুলো। তো এখন আপনার করনীয় কি? সেগুলো সম্পর্কে আলোচনা করবো।

সিকুউরিটি বাড়ানোর জন্য কিছু টিপসঃ

আপনাদের যাদের নিজেস্ব ওয়েব সাইট আছে তারা নিশ্চয়ই আপনার সাইটটি নিয়ে চিন্তিত? আমরা সকলেই আমাদের সাইটটাকে ভালোবাসি। একটা সাইট বানাতে কত কষ্ট হয় সেটা যারা বানিয়েছে তারাই বুজবে। এখন যদি এই যুদ্ধে আপনার সাইটটি হ্যাক হয়ে যায় সেটা কি ভালো লাগবে? অবশ্যই না। আমি কিছু টিটোরিয়ালের মত করে আপনাদের সাথে শেয়ার করব।

ওয়ার্ডপ্রেস ব্যাবহারকারীর জন্য বলব Wp-config.php এই ফাইলটাতে ডাটাবেস এর সকল তথ্য থাকে। এখন আপনি C-প্যানেল থেকে এই ফাইলটাতে chmod 600 or 640 দিয়ে দিন। এবং আজেবাজে কোন প্লাগিন ইন্সটল করা থাকলে সেটা এক্ষণই রিমুভ করে দিন। wp-admin এই ডাইরেক্টরি তে পাসওয়ার্ড দিয়ে দিন সি প্যানেল থেকে।

কিছু সাহায্যকারী ভিডিওঃ

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

জুমলাঃ অবশ্যই আজেবাজে কোন প্লাগিন ব্যাবহার করবেন না। configuration.phpএই ফাইলটাতে chmod 600 করে দিন। নিজের ইমেইন রাখুন নিরাপদে। কোন সাইট সম্পর্কে না জেনে ভিসিট করবেন না। মনে রাখবেন আপনার উপরেই আপনার সাইটের দায়িত্ত।

সার্ভারের জন্যঃ
যাদের নিজের সার্ভার আছে, বা হোস্টিং দিয়ে থাকেন তাদের একটু বেশি সচেতন থাকতে হবে। কারন আপনার সার্ভারের উপরই নির্ভর করছে আপনার কাছ থেকে নেওয়া অন্যান্য সকল সাইট গুলা। সার্ভারের কার্নেল ভার্সন চেক করে নিন। আপনি যদি পুরাতন ভার্সন ব্যাবহার করেন মানে ২০১১ থেকে এর আগের ভার্সন তাহলে এক্ষণই আপডেট করে নিন। হ্যাকার দের টার্গেটই থাকে সার্ভার কন্ট্রলে নেওয়া। নতুন ভার্সন হল ২০১২, লিনাক্স ২০১২ কার্নেল এক্ষণই বাজারে পাওয়া যাচ্ছে। এবং পিএইচপি তে সেফ মুড অফ থাকলে এক্ষণই সেটা অন করে দিন। php.ini টি এডিট করে সেখানে সেফ মুড অন করে দিন। Disable_Functionsএ কিছু কিছু ফাংশন ডিসাবল করে দিন। নিচের ফাংশন গুলো ডিসাবল করে দিনঃ

Disable_Function=exec,passthru,shell_exec,system_proc_open,popen,curl_exec,curl_multi_exec,parse_ini

এইরকম দিয়ে দিন।

সব থেকে ভালো হয় বাংলাদেশ সাইবার আর্মি এর YouTube থেকে ভিডিও গুলো দেখলে।গুরুত্তপুর্ন সকল প্রকার সিকুরিটি নিয়ে এখানে ভিডিও দেওয়া আছে। এখান থেকেই আপনার সাইটকে সিকুরড করতে পারবেন। নিচে বাংলাদেশ সাইবার আর্মি এর ইউটিউব লিঙ্ক দেওয়া হলঃ

http://youtube.com/user/BDCyberArmy

জুমলা এর FTP Installation Secure করার একটি সাহায্যকারী ভিডিওঃ

Click This Link

কিছু কিছু কমন এ্যাটাক থেকে বাঁচতে যেমনঃ SQL Injection, XSS, LFI,RFI ইত্যাদি থেকে বাচতে গুগল এর সাহায্য নিন। গুগল এ গিয়ে সার্চ দিন “Protect from XSS” ইত্যাদি এইরকম করে।

Server Defend: C প্যানেল এর Password Strong করেন।আর কোন নতুন Exploit আছে কিনা তা দেখেন। বিভিন্ন Service এর Buffer Over flow check করেন।

Network Sector:
Network এর বিভিন্ন Service check করেন। আর সেগুলোকে ফিক্স করেন। এই সকল ক্ষেত্রে Youtube এর এই লিঙ্ক আপনাদের সাহায্য করবে।

http://youtube.com/user/BDCyberArmy

কেন এই যুদ্ধ?

ভারত আমাদের সাথে সব সময় দুর্ব্যাভার করছে। বিসএফ প্রতিদিন বাঙ্গালিদের উপর গুলি চালাচ্ছে। টিপাইমুখ বাধ দিয়ে আমাদের এই নদী মাত্রিক দেশটাকে মরুভূমি বানিয়ে দিতে চায়। আপনারাই বলেন এসব কি সহ্য করা যায়? অনেক হয়েছে আর না। এবার সময় মুখ খুলবার। মাথা তুলে দারানোর।

কেউ কি আমাকে বলতে পারেন ত্রিশ লক্ষ্য মানুষ শহীদ হয়ে দেশ স্বাধীন করে কি লাভ হল?? লাভ হয়েছে আগে পাকিস্তান আমাদের শোষন করত এখন সেটা করে ভারত। এর বেশি কোন লাভ আমি দেখছি না। ভারতের মিডিয়া বাংলাদেশে ব্যাবসা করে যাচ্ছে। কিছু বাংলাদেশের মিডিয়া ভারতে নাই কেন? বাংলাদেশ থেকে তারা বছরের পর বছর কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। আর আমরা বসে বসে তাদের সেই অশ্লিল,কুরুচিসম্পান্ন সিনেমা দেখছি। আমরা এই যুদ্ধ এর মাধ্যমে আমাদের কিছু দাবি ভারত এর কাছে তুলে ধরতে চাই আমাদের দাবি গুলা হলো,

০০১. সীমান্তে বাংলাদেশি নাগরিকদের সাথে বিএসএফ এর অমানবিক আচরন বন্ধ করা

০০২. টিপাইমুখি বাধ নির্মান বন্ধ করা

০০৩. তিস্তার পানি ঠিকভাবে সরবরাহ করা

০০৪. বাংলাদেশি ওয়েবসাইট গুলো কে যত্রতত্রভাবে নষ্ট/হ্যাক না করা

০০৫. ভারতের এন্টি বাংলাদেশমূলক আচরন বন্ধ করা

০০৬. বাংলাদেশী টিভি চ্যানেলে গুলকে ভারতে প্রবেশাধিকার দেওয়া

০০৭. এবার থেকে সর্বদা এমন কোন কাজ করতে পারবেনা যা বাংলাদেশের স্বার্থের হানি করে সব সময় ওয়ারের সর্বশেষ আপডেত থাকতে লাইক করতে পারেন বিসিএ এর পেইজ টি কিংবা জয়েন করতে পারেন বিসিএ এর গ্রুপে J।

উল্লেখ্যঃ
অনেকেই একে হিন্দু-মুসলমানদের মাঝে যুদ্ধ ভাবছেন যা সম্পূর্ণ ভ্রান্ত ধারনা। এই ওয়ারের জন্য দায়ী ইন্ডিয়ার অমানিবিক আচরন বাংলাদেশের প্রতি। আবার কেউ কেউ এটাকে রাজনৈতিক পর্যায়ে নিয়ে গেছে। তাদেরকে বলছি এটা কোন রাজনৈতিক কাজ না। শুধুমাত্র দেশের জন্য করা হচ্ছে।

বাংলাদেশ সাইবার আর্মি (BCA)

বাংলাদেশ সাইবার আর্মি এর নামও অনেক এ শুনে থাকবেন। বাংলাদেশের কিছু তরুন দের নিয়ে এই দলটি গঠিত। দেশের জন্য তারা সব সময় কাজ করে এসেছে এবং করে যাচ্ছে। বাংলাদেশি সাইটের প্রায় সকল এ্যডমিনদের ইমেইল করে তাদের সাইটের দুর্বলতা জানিয়েছে। অনেক সাইট হ্যাকিং এর পর সেটি উদ্ধারও করেছে এই টিম। এর আগে যখন 3xp1r3 cyber army এবং BD Black Hat টিম ইন্ডিয়ান সাইট কিছু কিছু সাইট হ্যাক করা শুরু করে তখনও বিসিএ চুপ ছিল। কারন হল, যদি কোনভাবে সাইবার যুদ্ধ লেগে যায় তাহলে আমাদের দেশের অনেক বড় একটা ক্ষতি হয়ে যাবে। সেই চিন্তা করেই বিসিএ চুপ ছিল কিছুদিন। কিন্তু ইন্ডিয়ান হ্যাকার টিমঃ Indian Cyber Army(INDISHELL) যখনই বাংলাদেশের বিরুদ্ধে প্রকাশ্যে সাইবার যুদ্ধ ঘোষনা করল তখন আর বিসিএ চুপ থাকতে পারে নাই।

প্রমানঃ

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

ইন্ডিয়া যুদ্ধ ঘোষনার পরই বাংলাদেশ সাইবার আর্মি শুরু করে ইন্ডিয়ান সাইট হ্যাক। তারা অনেক গুরুত্তপুর্ন সাইট নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়।

তারা একরাতেই ইন্ডিয়ার প্রায় ১০হাজার এর মত সাইট ডিফেস এবং ডাউন করে ফেলে।

নিচে লিঙ্ক থেকে আপনি হ্যাকড হওয়া সাইটগুলো দেখতে পারেন।

হ্যাকড হওয়া সাইটঃ

এর সাথে ডাউন করা হয়েছিলো অনেক সরকারি বেসরকারি ব্যাংক এবং নানান প্রতিষ্ঠানের ওয়েবসাইট। কিছু গুরুত্বপূর্ণ সাইটের লিঙ্কঃ
হ্যাকড হওয়া কিছু সাইটঃ

যারা হোস্টিং সার্ভিস দিচ্ছেন তারা যদি পারেন তাহলে অনুগ্রহ করে কিছুদিন এর জন্য সকল সাইটের “Write” একসেস ডিজাবল করে দিন। সব শেষে বলব -
হ্যাকিং কোন অপরাধ না, এটি মানবতা।

ধন্যবাদ সবাইকে পড়ার জন্য। বাংলাদেশ দীর্ঘজীবি হোক। বাংলাদেশ সাইবার আর্মি।
[পোস্টটি সংগৃহীত। হুবহু এখানে তুলে ধরা হল। ধন্যবাদ]
[কৃতজ্ঞতাঃ মারুফ আলাম ভাই]
সর্বশেষ এডিট : ১৪ ই ফেব্রুয়ারি, ২০১২ রাত ৩:৪৬
৮টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×