somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টরেন্ট দিয়ে ডাউনলোড করতে পারছেন না? এবার পারবেন। দেখুন ছবিসহ ধাপে ধাপে টরেন্ট দিয়ে ডাউনলোড করার টিউটোরিয়াল।

১৮ ই ডিসেম্বর, ২০১২ সন্ধ্যা ৭:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার এই পোস্ট শুধুমাত্র তাদের জন্য যারা টরেন্ট দ্বারা ডাউনলোড করতে অভ্যস্ত নন।

আগের মত এখন আর চাইলেই রেগুলার ডাউনলোডার দিয়ে ডাউনলোড করতে পারবেন না। কারন বেশিরভাগ সরাসরি ডাউনলোডের জন্য বিখ্যাত সাইট গুলো ধীরে বন্ধ করে দিচ্ছে তাদের ফাইল শেয়ারিং। তাই টরেন্ট ই এখন একমাত্র ভরসা। যারা এখনো টরেন্ট ব্যবহার শুরু করেন নি শুধু তাদের জন্য এই টিউটোরিয়ালটি। এডভান্স ইউসাররাও দেখতে পারেন টিউটরিয়াল টি। হয়ত পেয়ে যেতে পারেন উপকারী কোন টিপস। অথবা কমেন্টে রেখে যেতে পারেন আমার জন্য মুল্যবান কোন টিপস। আর কথা নয়। চলুন মূল টিউটরিয়ালে।



নিচে ছবিসহ ধাপ এ ধাপ এ কিভাবে টরেন্ট দিয়ে ডাউনলোড করা যায় তা দেখানো হল। বলে রাখা ভাল যে আমি uTorrent ব্যবহার করি। তাই এই টিউনসটিতে uTorrent কিভাবে ব্যবহার করতে পারেন তার উপরই বেশি প্রাধান্য দেয়া হয়েছে। তবে এটা পারলে অন্য ক্লায়েন্ট যেমন vuze দিয়েও ডাউনলোড করতে পারবেন আশা করি।

১ম ধাপঃ (টরেন্ট সফটওয়্যার ডাউনলোড)
আপনার ব্রাউজার থেকে Google.com এ যান। লিখুনঃ download utorrent. এবার এন্টার চাপুন। নিচের ছবির মত রেসাল্ট পাবেন। সাজেস্ট করা প্রথম সাইটে ঢুকুন। অথবা এখান থেকে সরাসরি টরেন্ট ডাউনলোড সাইট এ যেতে পারেন।



১ক.
এবার নিচের ছবির মত পেজ আসবে। সেখান থেকে "Download Now" তে ক্লিক করুন। ছবিতে লাল বক্স করা।



১খ.
নিচের ছবির মত পেজ আসবে। এবং আপনার ডাউনলোড শুরু হবে। যদি আপনার ইন্টারনেট স্পিড খুবই কম হয় তবে আপনাকে পুনরায় 'click here'(ছবিতে হাইলাইট করা) বাটনে ক্লিক করতে হবে।



-----------------------------------------------------------------------------
-----------------------------------------------------------------------------
২য় ধাপঃ (সফটওয়্যার ইন্সটল)
ব্যস আপনার uTorrent ডাউনলোড শেষ।:)
দাড়ান উইঠেন না। কাজ আরো বাকি। মাত্র তো টরেন্ট নামালেন। এবার ইন্সটল করুন। যেখানে uTorrent সফটওয়্যারটি ডাউনলোড হয়েছে সেখান থেকে গিয়ে এর উপর ডাবল ক্লিক করুন। Next চাপুন।



২ক.
ছবির মত উইন্ডো আসবে। Next চাপুন



২খ.
I Agree চাপুন।



২গ.
আবার Next চাপুন।



২ঘ.
আবার Next চাপুন।



২ঙ.
একটু থামুন। খেয়াল করুন ছবিতে চেক বক্স এর টিক উঠিয়ে দেয়া হয়েছে। আপনিও তাই করুন। আপনার কৌতূহল থাকলে আপনি টিক রাখতে পারেন। তাতে কিছু সময়ক্ষেপণ হবে আর কি।

যাই হোক আবার Next চাপুন।



২চ.
অবশ্যই! অবশ্যই থামুন! ছবির মত করে তিনটি চেক বক্স থেকেই টিক তুলে দেন। এগুলো আপনার ব্রাউজার কে স্লো করে দিতে পারে। আবারো বলি কৌতূহল থাকলে আপনি টিক রাখতে পারেন। তবে আমি রাখি না।
Install চাপুন।



-----------------------------------------------------------------------------
-----------------------------------------------------------------------------

৩য় ও শেষ ধাপঃ (টরেন্ট দিয়ে ডাউনলোড)
টরেন্ট ফাইল খোঁজার জন্য আমি সবসময় যে সাইটটি ব্যবহার করি সেটা হচ্ছে torrentz.in/। আপনি চাইলে গুগল সার্চ করতে পারেন । তবে torrentz.in এর সুবিধা হচ্ছে আপনি এখান থেকে শুধু টরেন্ট ফাইলগুলোই পাবেন। তাই http://torrentz.in/ সাইট এ যান।

৩ক.
অতি গুরুত্বপুর্ন ধাপ!!!
আপনি যা নামাতে চান সেটা search বক্স এ লিখুন।
আবারো বলি এই ধাপটি হচ্ছে সবচেয়ে গুরুত্বপুর্ন ধাপ!!! এর উপর নির্ভর করবে আপনি ডাউনলোড স্পিড কেমন পাবেন (আপনার ইন্টারনেট এর উপর ভিত্তি করে)। অথবা আপনি যে ফাইলটি ডাউনলোড করছেন সেটাই কতটা বিশ্বাসযোগ্য। এমন অনেকবার হয়েছে যে আমি যে ফাইল ডাউনলোড করেছি সেটা পাসওয়ার্ড প্রোটেক্টেড। তাই আমার নামানোই বৃথা গেছে। আপনাদের সাথেও সেটা হোক তা আমি চাই না। কাজের কথায় আসি।
আমি এ বছর মুক্তি পাওয়া Get The Gringo মুভিটা নামাবো। আমি সার্চ বক্সে The Gringo লিখে সার্চ দিলাম (Get The Gringo লিখে সার্চ দিলেও একই রেসাল্ট আসত)। নিচের ছবির মত রেসাল্ট আসল। উপরের কয়েকটি স্পন্সর লিংক (ছবিতে লাল ক্রস দেয়া) এড়িয়ে চলুন। ওগুলো নামাতে গেলে টাকা চাইবে। তাই নিচের লিংক থেকে নামান। আর নিচের যেকোন একটা লিঙ্কে ক্লিক করার আগে যে ব্যপারগুলো অবশ্যই মাথায় রাখবেন তা হচ্ছে-
> আপনি কত মেগাবাইট এর মধ্যে নামাতে চাচ্ছেন সেটা দেখে নিন।
> রেটিং কেমন আছে তা দেখে নিন।
> seeds ও peers এর সংখ্যা কত আছে দেখে নিন। টরেন্ট ডাউনলোড এ seeds ও peers খুবই গুরুত্বপুর্ন একটা ইস্যু। seeds ও peers যত বেশি থাকবে আপনার ডাউনলোড এর স্পীড তত ভাল পাবেন।

যেহেতু আমি লিমিটেড ইন্টারনেট ব্যবহার করি তাই আমি প্রথম লিংক (৭০৮MB) টাতে ক্লিক করলাম। ভাল করে দেখুন এটার রেটিং কিন্তু লিস্ট এর ২য় টির চেয়ে কম কিন্তু সাইজ এ তুলনামূলক ছোট হওয়ার কারনে আমি এটাতেই ক্লিক করলাম (ছবিতে হাইলাইট করা)।



৩খ.
আপনার সামনে এখন নিচের মত একটা ছবি আসছে। দেখুন এখানে অনেকগুলো ওয়েব সাইট এর সাজেশন দেয়া আছে যেখান থেকে আপনি ঐ একই টরেন্ট ফাইলটি ডাউনলোড করতে পারেন। আমি আপনাকে recommend করব দিপাইরেটবে.এসই (ছবিতে হাইলাইট করা)। এর কারন হচ্ছে এই সাইটিতে আপনি যে ফাইলটি ডাউনলোড করবেন তার সুন্দর একটি বর্ননা পাবেন। আর নিচে পাবেন ইউজার কমেন্টও। তাই আপনি কমেন্ট দেখেও বুঝতে পারবেন আপনি যে টরেন্টি নামাতে যাচ্ছেন সেটার কোয়ালিটি কেমন।



৩গ.
আমি পাইরেটবের লিঙ্কে ক্লিক করলাম। নিচের ছবির মত পেজ আসবে। ছবির মত করে 'Get This Torrent' এ ক্লিক করুন। আপনি একদম শেষ পর্যায়ে আছেন।
সতর্কতাঃ DOWNLOAD (ছবিতে লাল কালি দিয়ে মার্ক করা) লেখাতে ক্লিক করবেন না!!



৩ঘ.১.
নতুন একটা উইন্ডো আসবে। নামানোর পরে ফাইলটি কোথায় রাখবেন বা কোথায় ডাউনলোড হবে সেটা এখান থেকে ঠিক করে দেন। Ok প্রেস করলে আপনার ফাইল ডাউনলোড শুরু হবে আর যদি আপনি আপনার পিসির (পারসোনাল কম্পিউটার) অন্য কোন ফোল্ডারে রাখতে চান তবে পরের (৩ঘ২) ছবিটি অনুসরন করুন।



৩ঘ২.



৩ঙ.
শেষ ধাপঃ
দেখেন তো নিচের ছবির মত উইন্ন্ড আসছে কিনা। আসলে মিশন সাকসেসফুল।



এবার আরামসে নামাতে থাকুন পছন্দের যে কোন ছবি, সফটওয়্যার, গান, ফটো,বই, গেমস, ইত্যাদি।

আর যদি এই মুহূর্তে মনে করতে না পারেন যে ঠিক কি নামাবেন তবে পালানো নিয়ে বানানো জগত বিখ্যাত মুভিগুলো (সাব টাইটেল ও ডাউনলোড লিংক সহ) লিংকে ক্লিক গিয়ে পছন্দ করে মুভি নামাতে পারেন।

যেকোন ধরনের সমস্যা হলে কমেন্টে জানাবেন। সদুত্তর দেয়ার চেষ্টা করব।

ভাল থাকবেন।
ধন্যবাদ।

বিঃদ্রঃ এই টিউটোরিয়ালটি অনুসরন করে কোন একজন সহব্লগারও যদি uTorrent দিয়ে ডাউনলোড করতে সফল হন তবেই আমার পরিশ্রম সার্থক হবে।
সর্বশেষ এডিট : ০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:২৬
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

অহমিকা পাগলা

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪


এক আবেগ অনুভূতি আর
উপলব্ধির গন্ধ নিলো না
কি পাষাণ ধর্মলয় মানুষ;
আশপাশ কবর দেখে না
কি মাটির প্রণয় ভাবে না-
এই হলো বাস্তবতা আর
আবেগ, তাই না শুধু বাতাস
গায়ে লাগে না, মন জুড়ায় না;
বলো... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩




তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

×