somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমেরিকান ফিল্ম ইন্সটিটিউটের দৃষ্টিতে ২০১১ সালের সেরা দশ হলিউড চলচ্চিত্র

৩০ শে ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৬:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
Bridesmaids
Directed by: Paul Feig
Starring: Kristen Wiig, Maya Rudolph, Rose Byrne.

বন্ধূর বিয়েতে মেইড অফ অনার কে হবেন তা নিয়ে চলছে প্রতিযোগিতা। রোমান্টিক কমেডি ঘরানার এ ছবিটি মন কেড়েছে স্বয়ং প্রিন্স চার্লস আর কেট মিডেলটনের। সাধারন মানুষের সঙ্গে প্রেক্ষাগৃহে বসেই চলচ্চিত্রটি উপভোগ করেন এ যগের রূপকথার রাজা-রানী।
আইএমডিবি

The Help
Directed by: Tate Taylor.
Starring: Emma Stone, Viola Davis, Octavia Spencer.

ক্যাথরিন স্টোকেটের উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ‘দি হেল্প’। ‘দি হেল্প’ নামের উপন্যাসটি ২০০৯ সালে মার্কিন যুক্তরাষ্টের বই বিক্রিতে বেস্ট সেলারের তালিকায় জায়গা করে নিয়েছিল। ষাটের দশকের আমেরিকার সিভিল রাইটস মুভমেন্টের সময়কে তুলে ধরা হয়েছে চলচ্চিত্রটিতে। সিনেমার কাহিনীটি গড়ে উঠেছে মধ্য বয়সী এক আফ্রো-আমেরিকান গৃহকর্মীর জীবনকে কেন্দ্র করে। তখনকার সময়ে আফ্রিকান-আমেরিকান হাউজমেইডদের উপর সাদা চামড়ার মানুষদের বর্ণবাদী আচরনকে ঘিরে চলচ্চিত্রটি আবর্তিত হয়েছে।
আইএমডিবি

The Descendants
Directed by: Alexander Payne
Starring: George Clooney, Shailene Woodley.

বাবা- মেয়ের সম্পর্কের টানাপড়েনের গল্প। পেশায় আইনজীবী এবং ল্যান্ডলর্ড এক ধনী ব্যক্তি স্ত্রীর নৌ দুর্ঘটনায় অকাল মৃত্য ঘটায় নিজের পরিবারকে নতুন করে আবিষ্কার করে। নিজের দুই কন্যার সঙ্গে কখনই পিতৃসুলভ ঘনিষ্ঠ সম্পর্ক বজায় না রাখা ব্যক্তিটি পরিবারের পুর্নসংগঠনের কাজে নামে। নিজের মেয়েদের মনস্তত্ত্ব বোঝার সংগ্রামটি তাকে নতুন করে ভাবতে শেখায়।
আইএমডিবি

The Girl With the Dragon Tattoo
Directed by:David Fincher
Starring: Daniel Craig, Rooney Mara

বিখ্যাত মিলেনিয়াম ট্রিলজির পথম পর্বটির হলিউড রিমেক। নির্দেশনায় যখন ডেভিড ফিঞ্চার তখন মূল সুইডিশ চলচ্চিত্রটি থেকে এর আবেদন কোন অংশে কম হওয়ার কারন নেই।
আইএমডিবি

Hugo
Directed by: Martin Scorsese
Starring: Asa Butterfield, Chloë Grace Moretz.

অস্কারজয়ী নির্মাতা মার্টিন স্করসিসের ফ্যান্টাসীধর্মী ত্রিমাত্রিক শিশুতোষ চলচ্চিত্র 'হুগো'। ব্রায়ান সেলজনিকের শিশুতোষ গ্রন্থ 'দ্য ইনভেশন অব হুগো কর্বেট' থেকে চলচ্ত্রি রূপ দেওয়া হয়েছে। পিতৃ-মাতৃহীন বালক হুগো পিতার লালিত স্বপ্ন নিজের মধ্যে ধারণ করে। অদ্ভুত এক যন্ত্র বানাতে চায় হুগো। জন্ম দেয় চলচ্চিত্রে নতুন এক প্রজন্মের। ধারণা করা হচ্ছে এটি মার্টিন স্করসিসের অটোবায়োগ্রাফিক্যাল চলচ্চিত্র।
আইএমডিবি

J. Edgar
Directed by: Clint Eastwood
Starring: Leonardo DiCaprio, Armie Hammer

বস ইস্টউড আর ডি ক্যাপ্রিও জুটির প্রথম ছবি। লিওনার্দো ডিক্যাপ্রিও ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এর সাবেক প্রধান জে এডগার হুভারের ভুমিকায় অভিনয় করছেন। হুভার ছিলেন এফবিআইয়ের প্রথম এবং সবচেয়ে ক্ষমতাশালী ডিরেক্টর। এফবিআইকে আধুনিকীকরণ, অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা ইত্যাদির মাধ্যমে হুভার এফবিআইকে একটি দারুণ গতিশীল প্রতিষ্ঠানে পরিণত করেন তিনি। জীবদ্দশায় হুভার যতটা নায়ক হিসেবে পরিচিত ছিলেন, তার মৃত্যুর পর ক্ষমতার অপব্যবহারসহ আরো নানা কুকীর্তির খবর বের হয়ে আসে। রাজনীতিকরা তাঁর বিরূদ্ধে নির্যাতন ও অবৈধ প্রক্রিয়ায় সাক্ষ্যপ্রমাণ সংগ্রহের অভিযোগ আনেন। মিল্ক মুভির চিত্রনাট্যকার ডাস্টিন ব্ল্যাক এ ছবিটির চিত্রনাট্য লিখেছেন।
আইএমডিবি

Midnight in Paris
Directed by: Woody Allen
Starring: Owen Wilson, Rachel McAdams, Marion Cotillard, Michael Sheen.

একজন ব্যর্থ লেখক যে সাহিত্যের সাহিত্যের স্বর্ণযুগ বিশের দশক নিয়ে এতটাই অবসেসড্‌ যে রাতের প্যারিসে ঘুরতে বেড়িয়ে সেসময়ের বিখ্যাত সব শিল্পীদের সঙ্গে নিজেকে আবিষ্কার করে। এ্ তালিকায় রয়েছে হেমিংওয়ে, পিকাসো, দালিম বুনুয়েল সহ আরও অনেকে । লেখকের ধারণা হয় সে কোন উপায়ে টাইম ট্র্যাভেল করে অতীতে ফিরে গেছে। লেখক অদ্ভূত এক ভ্রম ও অমীমাংসিত চক্রের মাঝে নিজেকে আবিষ্কার করে।
আইএমডিবি

Moneyball
Directed by: Bennett Miller
Starring: Brad Pitt, Robin Wright, Jonah Hill

মাইকেল লুইসের ২০০৩ সালের সত্য গল্প ‘মানিবল’ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। বেসবল খেলাকে ঘিরে গড়ে উঠেছে মুভির কাহিনী। আমেরিকার ওকল্যান্ড এ বেসবল টীমের জেনারেল ম্যানেজার বিলি বিন স্বল্প বাজেটকে পুঁজি করে ভাঙ্গাচোরা একটি দলকে জায়ান্টে পরিণত করেন। ওকল্যান্ড এ বেসবল ইতিহাসের এক মৌসুমে টানা ২০ টি জয়ের রেকর্ড গড়ে ।
আইএমডিবি

The Tree of Life
Directed by:Terrence Malick
Starring: Brad Pitt, Sean Penn, Jessica Chastain

এ ছবিটি কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের সম্মানজনক পাম ডি'ওর পুরস্কারপ্রাপ্ত। ১৯৫০ সালে টেক্সাসের এক পরিবারের জীবনের বাঁকে বাঁকে চাওয়া-পাওয়া, সুখ-দুঃখ, হাসি-কান্নার গল্প।
আইএমডিবি

War Horse
Directed by: Steven Spielberg
Starring: Jeremy Irvine, Emily Watson

মাইকেল মরপারগোর প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে লেখা 'ওয়ার হর্স' গ্রন্থ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। ইংল্যান্ডের প্রত্যন্ত অঞ্চলের সাধারণ শ্রমিক আলবার্টের খামার ও কৃষিকাজে সাহায্যকারী ঘোড়া জোয়ি। জোয়ি আলবার্টের কাছে ঘোড়ার চেয়েও বেশি কিছু। কিন্তু যুদ্ধ তাদের বন্ধুত্বে বাধা হয়ে দাঁড়ায়। জোর করে যুদ্ধে ব্যবহারের জন্য জোয়িকে নিয়ে যাওয়া হয়। আর বন্ধুকে বাঁচাতে যুদ্ধে যোগদান করে আলবার্ট। ওয়ার হর্স চলচ্চিত্রটি যুদ্ধ আর মানবতার চেয়েও অনেক বেশি বন্ধুত্বের।
আইএমডিবি

এছাড়া এএফআই হ্যারি পটার সিরিজদি আর্টিষ্ট চলচ্চিত্রটিকে বিশেষ সম্মাননা প্রদান করেছে।
_____________________________________________
** টাইম সাময়িকীর চোখে ২০১১ সালের সেরা দশ চলচ্চিত্র **
** ২০১২ সালের মুক্তিপ্রতীক্ষিত চলচ্চিত্রগুলোর তালিকা দেখুন ব্লগার মর্ত্যলোকে বর্তমান এর এই পোস্টে **
_____________________________________________

সবাইকে নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা।
হ্যাপি নিউ ইয়ার !:#P :) !:#P
সর্বশেষ এডিট : ১৪ ই মার্চ, ২০১২ বিকাল ৪:৪৬
৫৩টি মন্তব্য ৫৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×