somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এন্ড্রু কিশোর – বাংলা চলচ্চিত্রের গানের জীবন্ত কিংবদন্তী (গান ভরা পোস্ট)

৩০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



অ্যান্ড্রু কিশোর বাংলা চলচ্চিত্রের গানের অতি জনপ্রিয় ও পরিচিত একটি নাম । বাংলা চলচ্চিত্রের গানের বড় একটি অংশ দখল করে আছেন এই অসাধারন শিল্পী । সেই শৈশব, কৈশোরে রেডিও চালু করলেই আন্দ্রু কিশোরের গান শুনে মনটা ভরে যেতো। এত এত জনপ্রিয় গান এই শিল্পী গেয়েছেন যার সম্পূর্ণ তালিকা তৈরি করতে সারারাত কেটে যাবে তবুও তালিকা সম্পূর্ণ করা যাবে না ।
১৯৫৫ সালের ৪ঠা নভেম্বর জন্মগ্রহন করেন । ১৯৭৯ সালে বাংলাদেশের ‘মাস্টার মেকার’ নামে খ্যাত এ জে মিন্টু’র ‘প্রতিজ্ঞা’ ছবির মাধ্যমে আলম খানের হাত ধরে চলচ্চিত্রের গানে বা প্লেব্যাকে নাম লিখান । ছবি মুক্তি পাওয়ার পর একেবারে অপরিচিত অ্যান্ড্রু কিশোর কণ্ঠের ‘ এক চোর যায় চলে / এ মন চুরি করে ‘ গানটি হয়ে যায় সুপারহিট । অথচ সেই ছবিতে সুবীর নন্দী’র কণ্ঠে একক ‘ আমি শুইনাছি শুইনাছি টাকার পাখা গজাইছে’ ও খুরসিদ আলমের কণ্ঠে একক ‘ বান্দা তুলেছে দুহাত / কবুল করো মোনাজাত’ গান দুটিও ছিল । তাদেরকে ছাপিয়ে নতুন আন্দ্রু কিশোরের গাওয়া ‘এক চোর যায় চলে’ গানটি দর্শকদের মুখে মুখে ফিরে । সেই শুরু এরপর গুরু আলম খানের হাত ধরে অ্যান্ড্রু কিশোর হয়েছেন চলচ্চিত্রের গানের অপরিহার্য শিল্পী । আলম খানের গান মানেই অ্যান্ড্রু কিশোর গান এমন একটি প্রবাদ চলচ্চিত্রে চালু হয়ে গিয়েছিল । আর হবেই না কেন? ‘প্রতিজ্ঞা’ ছবির পর আলম খানের সব সুপারহিট কালজয়ী গানগুলো যে অ্যান্ড্রু কিশোর গাওয়া । আলম খানের সুরে অ্যান্ড্রু কিশোর একে একে উপহার দিতে থাকেন ‘‘বড় ভালো লোক ছিল’ ছবির হায়রে মানুষ রঙিন ফানুস, তোরা দেখ ,দেখরে চাহিয়া,’ আমি চক্ষু দিয়া দেখতে ছিলাম , ‘নাগপূর্ণিমা’ ছবির তুমি যেখানে আমি সেখানে, ‘প্রানসজনী’ ছবির ডাক দিয়াছেন দয়াল আমারে, কত রঙ্গ জানোরে মানুষ, কি যাদু করিলা পিরিতি শিখাইলা, ‘জনি’ ছবির ‘ জনি আমার নাম , দুনিয়াটা মস্ত বড় , চোর আমি ডাকু আমি বলনারে সহ অসংখ্য জনপ্রিয় গান । অ্যান্ড্রু কিশোর গান মানেই দারুন কোন গান । চলচ্চিত্রের তখন এতো ব্যস্ততা যে অ্যান্ড্রু কিশোর কোন অডিও অ্যালবাম, টেলিভিশনের পর্দায় কোথাও দেখা যেতো না । অ্যান্ড্রু কিশোরের গান শুধুই চলচ্চিত্রের গান আর তা শুনতে হলে রেডিও শুনতে হবে ।

গুরু আলম খান ছাড়াও আহমেদ ইমতিয়াজ বুলবুল, আনোয়ার পারভেজ, আলাউদ্দিন আলী , আনোয়ার জাহান নানটু, সত্য সাহা , সুবল দাস ,আবু তাহের , শেখ সাদি খান সহ বাংলা চলচ্চিত্রের সব কিংবদন্তি সুরকার ,সঙ্গীত পরিচালকদের সাথে অ্যান্ড্রু কিশোর কাজ করেছেন । সবার কাছে অ্যান্ড্রু কিশোর ছিল আস্থার প্রতীক এবং সবার সুরেই অ্যান্ড্রু’র গান সুপারহিট হয়েছিল । আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুরে ‘নয়নের আলো’ ছবির আমার বুকের মধ্যেখানে, আমার সারাদেহ খেয়ো গো মাটি, এই আছি এই নাই, আমার বাবার মুখে প্রথম যেদিন গানগুলো তো আজকের শ্রোতাদেরও অভিভুত করে। প্রেম , বিরহ, দেশাত্মবোধক, পারিবারিক বন্ধন, কৌতুক কোন ধরনের গান গায় নাই বলতে পারবেন ? চলচ্চিত্রের সব ধরনের গানে অ্যান্ড্রু কিশোর অসাধারন । সেই রাজ্জাক , আলমগীর, সোহেল রানা, জসিম , ফারুক , জাফর ইকবাল, ইলিয়াস কাঞ্চন , মান্না, রুবেল, নাইম, সালমান শাহ, ওমর সানী, রিয়াজ, ফেরদৌস, শাকিল খান , শাকিব খান কে অ্যান্ড্রু কিশোর গানে ঠোট মেলায়নি বলতে পারবেন? গত প্রায় ৪ দশকের বাংলা চলচ্চিত্রের এমন কোন অভিনেতা নেই যে অ্যান্ড্রু কিশোর গানের সাথে ঠোট মেলায়নি। এমন কি কৌতুক অভিনেতা দিলদার, টেলিসামাদ, অভিনেতা আনোয়ার হোসেন, প্রবীর মিত্ররা পর্যন্ত আন্দ্রু কিশোরের কণ্ঠের গানে পর্দায় অভিনয় করেছেন । সবার কণ্ঠের সাথে এন্দ্রু কিশোরের দারুন মিলে যায় যা এক বিস্ময়কর । চলচ্চিত্রের একক , দ্বৈত সব গানেই অসংখ্য সুপারহিট গান আছে যা অ্যান্ড্রু কিশোর এর গাওয়া। বাংলা চলচ্চিত্রের ইতিহাস সৃষ্টিকরা ‘বেদের মেয়ে জোছনা’ ছবির ‘বেদের মেয়ে জোছনা আমায় কথা দিয়েছে’ গানটিও অ্যান্ড্রু’’র গাওয়া। চলচ্চিত্রের সঙ্গীতে অসাধারন অবদানের জন্য ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন । অ্যান্ড্রু কিশোর বাংলা চলচ্চিত্রের গানের এক জীবন্ত কিংবদন্তি যিনি চিরকাল তাঁর অসাধারন সব গান দিয়ে শ্রোতাদের মাঝে বেঁচে থাকবেন । বাংলা চলচ্চিত্রের গানের ইতিহাস অ্যান্ড্রু কিশোর’কে বাদ দিয়ে কোনদিন লিখা সম্ভব হবে না । আজো বাংলা চলচ্চিত্রের গানে অ্যান্ড্রু কিশোর এর কোন বিকল্প খুঁজে পাওয়া যায়নি হয়তো আগামীতেও পাওয়া যাবে না, প্রিয় এই শিল্পীকে জানাই জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা ও অনেক অনেক শুভ কামনা ।।

আলম খানের সুরে অ্যান্ড্রু কিশোর এর উল্লেখ যোগ্য গানগুলো –
এক চোর যায় চলে, হায়রে মানুষ রঙিন ফানুস, আমি চক্ষু দিয়ে দেখতে ছিলাম, তোরা দেখ দেখরে চাহিয়া , ডাক দিয়াছেন দয়াল আমারে , কি যাদু করিলা, কত রঙ্গ জানো রে মানুষ , ভালোবেসে গেলাম শুধু , জনি আমার নাম , চোর আমি ডাকু আমি বলনারে, দুনিয়াটা মস্ত বড়, আজ রাত সারারাত জেগে থাকবো , তুমি যেখানে আমি সেখানে, বুকে আছে মন মনে আছে আশা, চলরে চল সাগরে চলোর, তুই তো কাল চলে যাবি, প্রিয়া আমার প্রিয়া, জীবনের গল্প আছে বাকী অল্প সবাই তো ভালোবাসা চায় , রুমাল দিলে ঝগড়া হয়, আমি তোমার মনের মতো কিনা , আমি একদিন তোমায় না দেখিলে, তুমি আজ কথা দিয়েছো , কোথায় স্বর্গ আর কোথায় নরক , আর যাবো না আমেরিকা, আমি পাথরে ফুল ফুটাবো, আমার এ গান তোমারই জন্য , জীবন যেন শুরু হলো আবার, বেলি ফুলের মালা দিয়ে, আমারে তুই প্রেম শিখাইয়া, শিখা আমার শিখা, এখানে দুজনে নির্জনে, ভালোবাসিয়া গেলাম ফাঁসিয়া ,এই মাটি আমার ভাইয়ের রক্ত মাখা, যদি মানুষের মতো মানুষ হতে চাও , সবার জীবনে প্রেম আসে , আমরা দুজন চিরসাথি, ও সাথিরে যেও না , এইদিন সেইদিন কোনদিন, তুমি আমার জীবনের শুরু , আমি আজ কথা দিলাম আই লাভ ইউ, এই তো ছিল আশা ...... সহ আরও অসংখ্য অসংখ্য গান ।
অন্যান্য সুরকারদের সাথে – আমার সারাদেহ খেয়ে গো মাটি, আমার বুকের মধ্যখানে, আমার বাবার মুখে , এই আছি এই নাই, আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে, সবারে আমি করলাম পার, দুই নয়নে তোমায় দেখে , পৃথিবীর যত সুখ , আমার মতো ডাক্তার খুইজা পাইবেন না , তোমায় দেখলে মনে হয় , আমার একদিকে পৃথিবী, জাগো জাগো প্রিয়তমা, পড়ে না চোখের পলক ( আহমেদ ইমতিয়াজ বুলবুল)
অন্ধ হয়ে থেকো না কেউ, সত্য কি মিথ্যে কি, ভেঙ্গেছে পিঞ্জর (আলাউদ্দিন আলী)
আমার এ গানখানি যদি ভালো লাগে, খোদা তোমারই দুনিয়ায়, ভবের এই খেলাঘরে, চোখের জলে আমি ভেসে চলেছি, তুমি ডুব দিও না জলে কন্যা, তুমি আমার মনের মাঝি, প্রেমের সমাধি ভেঙ্গে, হারানো প্রেমের স্মৃতি ( আনোয়ার জাহান নানটু) ,
এক গৃহস্থের ঘরে , বাবারে বাবা কই করলাম বিয়া , জয় আবাহনী জয় মোহামেডান , এসো এসো কাছে এসো ( আনোয়ার পারভেজ) , তুমি চেনো কি আমারে (সত্য সাহা) , জয় হবে হবেই আমার (রাজা হোসেন খান), কাঠ পুড়লে কয়লা হয় ( খন্দকার নুরুল আলম ) , আজো বয়ে চলে পদ্মা মেঘনা (আর ডি বর্মণ) ......এমন আরও অসংখ্য জনপ্রিয় গানের সাথে জড়িয়ে আছে অ্যান্ড্রু কিশোরের নাম ।

অ্যান্ড্রু কিশোরের গানগুলো থেকে কিছু গানের লিংক –
এক চোর যায় চলে - https://app.box.com/s/4y8gcrzro6yxsv7efxlj
হায়রে মানুষ (ভিডিও)-http://www.youtube.com/watch?v=6PLt4B7hv28
তোরা দেখ দেখ রে চাহিয়া (ভিডিও)-http://www.youtube.com/watch?v=3Eip912k5s8
তুমি যেখানে আমি সেখানে- https://app.box.com/s/frfuhft0v7t64p0d7u9t
আমার বুকের মধ্যেখানে - https://app.box.com/s/6ska9s9hcy2y5k1qv2j7
আমার সারাদেহ (ভিডিও )- http://www.youtube.com/watch?v=Xn0tHIK4h88

বুকে আছে মন - https://app.box.com/s/u9t9qyj5j8v21xu3h904
চোর আমি ডাকু আমি - https://app.box.com/s/llbypkkomhcnj1kgvtya
প্রিয়া আমার প্রিয়া - https://app.box.com/s/iedpd7olgyu25talt646
তুই তো কাল চলে যাবি - https://app.box.com/s/gz8kq1ny7iiiyb0xtpmx
ভবের এই খেলাঘরে- https://app.box.com/s/8bec3t43hng37ywlleuo
সবাই তো ভালোবাসা চায় - https://app.box.com/s/2dtxdt33xg4eqnna9eq9
চোখের জলে আমি - https://app.box.com/s/lqkx164em9fg4gcymxos
অন্ধ হয়ে থেকো না কেউ - https://app.box.com/s/f8c52fa718c6f909a283
তুমি আমার জীবন - https://app.box.com/s/50b5ea42259a9509e196
জীবনটা যেন এক রঙের মেলা- https://app.box.com/s/o23kn9c2d9nhlqv1g6qx
তুমি আমার জীবন - https://app.box.com/s/50b5ea42259a9509e196
এই সকালটা যে তোমার - https://app.box.com/s/8ab6468e5a69d1fa8b13
আর যাবো না আমেরিকা - https://app.box.com/s/2v1g6xy2sqqk1iv657z8
আমারে তুই প্রেম শিখাইয়া - https://app.box.com/s/eeea7b10b670c8fa2d18
নকল মানুষ সেজেরে তুই - https://app.box.com/s/d72e5aa864e485fed1c1
আমার একদিকে পৃথিবী - https://app.box.com/s/91rx694dp9f0pz89n2lm
টুটুল বাবার ছেলে - https://app.box.com/s/d4f25e73f26caa98d84c
সে তো আসবেই - https://app.box.com/s/pphvkicnliavlyx6e8mz
এই মাটি আমার - https://app.box.com/s/9qybliac8i3p6ueof4ah
তুমি চেনো কি আমারে - https://app.box.com/s/160ycgptebyq2z2ymdzd
সুন্দর সন্ধায় - https://app.box.com/s/n35iu7kvu0qnjjb3dg83
আমরা বাপবেট ৪২০- https://app.box.com/s/2561a7d1455e0b79ef15
এই মন আজ তোমাকে - https://app.box.com/s/qiszbsgaxouva9e6x1a2
জীবন যেন শুরু হলো আবার - https://app.box.com/s/23d942cb0e443d132d37
পিতামাতার পায়ের নিচে- https://app.box.com/s/4s2qpdmr315e4f8aaq9x
নো চিন্তা ডু ফুর্তি - https://app.box.com/s/eaotjxpastr0no98jebf
টেলিফোনে কিছু কথা হলো - https://app.box.com/s/eaotjxpastr0no98jebf
আর নয় অস্রের ঝনঝন - https://app.box.com/s/z4x73ectoijom7ee2pt7
তুমি থাকলে কাছে - https://app.box.com/s/bmzf66pbonmdm38hb3tu
যদি মানুষের মতো - https://app.box.com/s/tcz2yaz234pm8eeg3aeo
কোথায় স্বর্গ আর কোথায় নরক- https://app.box.com/s/oormvjtun5s20po2q8y5
যেন হাজার বছর তুমি - https://app.box.com/s/ezbkifdypsv93f52ml8c
দুনিয়াটা উল্টাপাল্টা চলছে - https://app.box.com/s/cs40zj6hgsmkos6fz0t7
তোমায় নিয়ে বাঁধবো ভালোবাসার ঘর - https://app.box.com/s/649e6f74b52a0c8fbfa5
আমি পাথরে ফুল ফোটাবো - https://app.box.com/s/un8npr2orhcmq4xzkf10
তুমি আমার জীবন প্রিয়া - https://app.box.com/s/9psj8ii657ikm5gvo1qd
কাছে আসতে আসতে - https://app.box.com/s/43811f064128d19fb0dc
জীবনের আরেক নাম ভালোবাসা - https://app.box.com/s/b6076257c5f681a418d0
মন মানে না মানেনা (ভিডিও)-http://care.banglalionwimax.com/
একটি রেডিও বিজি২৪ এর নিবেদন
১৩টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×