somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ডোনাল্ড ট্রাম্প ঃ মার্কিন রাজনীতির নতুন ভাঁড়

০৬ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৪:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :





অর্থনৈতিক ও সামরিক উভয় দিক হতেই বর্তমানে দোর্দণ্ড প্রতাপশালী রাষ্ট্র হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন বৈশ্বিক রাজনীতির কেন্দ্রবিন্দুতে অবস্থান করে থাকে। আন্তর্জাতিক রাজনীতি ও সম্পর্কের গতি প্রকৃতি এবং সেই সাথে আন্তঃরাষ্ট্রিক সম্পর্কের অনেক কিছুই নির্ভর করে এই নির্বাচনের উপর। ২০১৬ এর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়ন প্রত্যাশীদের প্রচারনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ডেমোক্রাট ও রিপাবলিকান উভয় দলের প্রেসিডেন্ট পদপ্রার্থীরা রাজ্যর পর রাজ্য চষে বেরিয়ে চালিয়ে যাচ্ছেন তাদের প্রচারনা। এই প্রচারনায় এখন মুসলিম, অভিবাসী ও নারীদের নিয়ে বিরূপ মন্তব্য করে আলোচনা ও সমালোচনার কেন্দ্র বিন্দুতে আছেন রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ও মার্কিন ধনকুবের আবাসন ব্যাবসায়ি ডোনাল্ড ট্রাম্প।





“An awfully successful real estate mogul, an outrageously prosperous business magnate, a terribly popular TV host, a filthily rich golf enthusiast worth 4.5 billion, an unsavorily bigoted racist politician & an offensively foul mouthed orator- this is hardly the resume of a typical president of the USA. But Donald incessantly blowing his Trump-et has managed to claim pole position & sustainably so – for the grand old (Republican) party nomination for the 2016 polls.”
[Nizamuddin Ahmed, “Trumpeting for Votes”, The Daily Star]

ঠিক এভাবেই ট্রাম্প কে বর্ণনা করেছেন বাংলাদেশের এই কলামিস্ট। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্য নির্বাচনী মনোনয়নের প্রচারনায় মেক্সিকান অভিবাসীদের খুনি ধর্ষক ও সন্ত্রাসী, মেক্সিকান অভিবাসীদের প্রবেশ বন্ধ করবার জন্য যুক্তরাষ্ট্র ও মেক্সিকান সীমান্তে দেয়াল নির্মাণ, সকল অভিবাসীদের (প্রায় ১১ মিলিয়ন) মার্কিন যুক্তরাষ্ট্র হতে বহিষ্কার করে নিজ নিজ দেশে ফেরত পাঠানো, সকল মুসলমানদের যুক্তরাষ্ট্র হতে বহিষ্কার করে ফেরত পাঠানো এবং অন্যান্য দেশ থেকে মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা (Total & Complete shutdown) , মসজিদের উপর নজরদারি, মুসলমান অভিবাসীদের নজরদারির জন্য পৃথক ডেটা বেইজ তৈরি করা এবং প্রচণ্ড নারী বিদ্বেষী বক্তব্য প্রদান করে প্রগতিশীল মার্কিন নাগরিকদের কাছে তিনি যেমন অজনপ্রিয় ঠিক তেমনি অতি দক্ষিনপন্থি মার্কিনীদের কাছে তার জনপ্রিয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে যা আশংকার ব্যাপার।

“Donald Trump is shouting at the top of his voice publicly what they used to whisper privately.
Trumps xenophobic, racist & fascist utterances resonates perfectly with his base. The more outrageous his pronouncements, the higher are his pole numbers.”
[Fakhruddin Ahmed, “What Makes Donald Trump & his Supporters Tick?” , The Daily Star]

এই প্রচণ্ড বর্ণবাদী, নারী বিদ্বেষী, মুসলিম বিদ্বেষী রিপাবলিকান প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশীর বিরুদ্ধে মার্কিন রাজনীতিকেরা সমালোচনায় মুখর হয়ে উঠেন যখন তিনি সকল মুসলিম অভিবাসীদের বহিষ্কার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করবার দাবি তোলেন। [......“Total and complete shutdown of Muslims entering the U.S until our country’s representatives can figure out what is going on?”]



হোয়াইট হাউজ তার বক্তব্যকে মার্কিন মূল্যবোধের বিরোধী এবং বিভেদ সৃষ্টিকারী উল্লেখ করে এর কঠোর সমালোচনা করে। হোয়াইট হাউজ এর মুখপাত্র জস আরনস্ট বলেন-

“What Donald Trump said yesterday disqualifies him from serving as a President.”



বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা (যিনি নিজেও একজন অভিবাসী) সান বানার্দিনো হত্যাকাণ্ডের পর (যেখানে পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন মুসলিম দম্পতি গুলি করে ১৪ জনকে হত্যা করে) জাতির উদ্দেশ্য দেয়া ভাষণে বলেন-

“We cannot turn against one another by letting this fight be defined as a war between America & Islam.... The (ISIL) are thugs and killers, part of a cult of death.... Majority of terrorist victims around the world are Muslims. If we are to succed in defeating terrorism- we must enlist Muslim communities as some of our strongest allies- rather than push them away through suspicion and hate.”



ওবামার সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং ২০১৬ নির্বাচনের ডেমোক্রাট মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন বলেছেন-

“Declaring war on Islam or demonizing Muslim Americans is not only counter to our values- It plays right in to the hand of terrorists.”

মার্কিন সিনেটর লিণ্ডসে গ্রাহাম – ডোনাল্ড ট্রাম্প এর তীব্র সমালোচনা করে বলেন-

“Do you know how you win this war? You side with people in the faith who reject this ideology which is ninety nine percent. And do you know how you make America great again? – Tell Donald Trump GO TO HELL.”
[ উল্লেখ্য “মেইক আমেরিকা গ্রেট এগেইন” – ট্রাম্প এর নির্বাচনী স্লোগান]

প্রিন্সটন ইউনিভার্সিটি এর “মুসলিম লাইফ কো-অরডিনেটর শোয়াইব সুলতান এর বক্তব্য এইখানে প্রণিধানযোগ্য –

“ISIS is to Islam what Donald Trump is to American values ; a complete distortion of everything that we as a country & a society stand for. I think he is clearly disqualified himself from being the president of the U.S.”

কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্স এর নিহাদ আওয়াদ কঠোর সমালোচনা করে বলেছেন-

“Donald Trump sounds more like a leader of a lynch mob than a great nation like ours.”

এই চরম বর্ণবাদী রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী যখন আমেরিকান মুসলিমদের সনাক্ত করবার জন্য পৃথক আই. ডি এর কথা বলেন তখন মার্কিন মুসলিমরা এর অভিনব প্রতিবাদ জানায়।





















তবে অধিকাংশ বিশ্লেষকদের মতে এই ধরনের বর্ণবাদী, সাম্প্রদায়িক, উস্কানিমূলক বক্তব্য দিয়ে দক্ষিনপন্থিদের কাছে সাময়িক জনপ্রিয়তা পেলেও তা দীর্ঘমেয়াদে কখনোই কাজ করবে না। অধিকাংশ মার্কিনীই তার বিভেদ সৃষ্টিকারী ও উস্কানিমূলক বক্তব্য সমর্থন করে না।

“Americans vote for hope, not fear. Barack Obama’s campaign was based on hope. Bill Clinton launched his campaign in 1992 from Hope, Arkansas, his hometown. Donald Trump’s fear mongering may not work in the long term.”
[Fakhruddin Ahmed, “What Makes Donald Trump & his Supporters Tick?” The Daily Star]

তবে আশংকাও থেকে যায়। যদি ২০১৬ মার্কিন নির্বাচনের পূর্বে আরেকটি ৯/১১ বা সান বানার্দিনো এর মতো সন্ত্রাসী হামলা ঘটে যায় তবে পাশার দান উল্টেও যেতে পারে- আশা করি কখনোই সেইরকম কিছু হবে না। আর বহুল প্রতীক্ষিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পূর্ব পর্যন্ত চলতে থাকুক ডোনাল্ড ট্রাম্প নামক ভাঁড়ের ভাঁড়ামি।

তথ্যসূত্রঃ
১. দি ডেইলি স্টার।
২. বি. বি. সি/ সি.এন.এন।
৩. অন্তরর্জাল এ প্রকাশিত বিভিন্ন প্রবন্ধ।

ছবি কৃতজ্ঞতাঃ
১. গুগল ইমেইজেস।
২. দ্যা উইক।
৩. এ.টি.টি.এন।


সর্বশেষ এডিট : ০৬ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৪:৪২
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×