somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্যক্তিগত বিশ্বাস ও সংবাদ মাধ্যম

০২ রা মে, ২০১৮ রাত ১:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এক বন্ধুর মারফত লিংক পাওয়ামাত্রই, স্বাভাবিকভাবেই অত্যন্ত আগ্রহ সহকারে, পড়তে শুরু করে করি।
কারণ পার্বত্য চট্রগ্রামের যে ঘটনাকে কেন্দ্র করে এক দৈনিকের সম্পাদকীয় প্রকাশ করা হয়েছে, ঐ সাম্প্রতিক অপহরণ ছাড়াও পূর্বের আরো কিছু অপহরণের ঘটনা নিয়ে আমি ইতোমধ্যেই এখানেই লিখেছিলাম। আগ্রহীগণ চাইলে পার্বত্য চট্রগ্রামের বিভিন্ন অপহরণের ঘটনা নিয়ে লেখা আমার এই লিংকটি ঘুরে আসতে পারেন, অপহরণের প্রতিবাদ: মানবিক, বাণিজ্যিক, না রাজনৈতিক?

ইংরেজী দৈনিক নিউ এজ-এ ‘Government must investigate CHT leader abduction case’ শিরোনামে গত ০১ মে ২০১৮ তারিখে প্রকাশিত এক সম্পাদকীয়তে মন্তব্য করা হয়েছে যে, ‘সরকারকে অবশ্যই পার্বত্য নেত্রীদের অপহরণ বিষয়টি তদন্ত করতে হবে।’ অপহৃতা দুই নারী নেত্রীর বয়ানে বলা হয়েছে, “তাদেরকে বিভিন্ন ক্যাম্প ও চেক পয়েন্ট অতিক্রম করে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া হয়েছিল, অথচ কোথাও তাদেরকে নিরাপত্তা তল্লাশীর মুখোমুখি হতে হয়নি। তাদের এই বর্ণনা জনমনে এই বিশ্বাস জোগাবে যে, অপহরণের ঘটনার সাথে নিরাপত্তা বাহিনীর যোগাযোগ থাকতে পারে।” সম্পাদকীয়তে আরো জানানো হয়েছে যে, ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেসন্স কর্তৃক ‘অপহরণের সাথে আর্মির জড়িত থাকার অভিযোগ অস্বীকার’ করা হয়েছে।

পুরোটা পড়তে গিয়ে, বিশেষ করে ভাষার এমন এক সুর আমার কানে বাজলো, আমার কাছে কেন যেন মনে হয়েছে যে, অপহৃতা ঐ দুই নারী নেত্রীর কেউ একজন যদি এই সম্পাদকীয় লিখতে সহায়তা না করে থাকেন তাহলে অন্তত তাদের পক্ষ থেকে কেউ না কেউ সহায়তা করলেও করে থাকতে পারেন।

যাই হোক, আমি অবশ্য এতে দোষের কিছু দেখি না। আমার দৃস্টিতে, নির্যাতিত যে কোন ব্যক্তির জন্যে সহানুভূতি প্রকাশ করা বা নির্যাতনের শিকার কারো জন্যে সুবিচার চাইতে সহায়তা করা আমাদের সকলেরই মানবিক দায়িত্ব। সুতরাং এই সম্পাদকীয়তে নির্যাতিতার সমর্থনে সেই মানবিকতাই ফুটে উঠেছে, প্রকাশ পেয়েছে বিচারের দাবিতে দৃঢ় কণ্ঠের আওয়াজ; যা অবশ্যই প্রশংসনীয়।

তবে, আমার কিন্তুটা একটু ভিন্ন জায়গায়। যদি ব্যাপারটা এমন হয় যে, কেউ সকল নির্যাতন বা অন্যায়ের পরিবর্তে বেছে বেছে শুধুমাত্র বিশেষ ব্যক্তি বা দলকেন্দ্রিক ঘটনার ব্যাপারেই সহানুভূতি প্রকাশ বা বিচারের দাবিতে উচ্চকন্ঠ থাকেন, তাহলে কেমন হবে ? সকল ভিক্টিম বা অন্যায়ের দিকে তাকানোর পরিবর্তে যদি বা কিছু ভিক্টিমের বা কিছু সম্ভাব্য অন্যায়কারীর পরিচয়ের দিকেই পুরো মনোযোগ ব্যয় করা হয়, তাহলে আমরা কি মনে করতে পারি?

কেন জানি না, সম্পাদকীয়তে এমন একটা সুর ছিল যে, আমার মধ্যে এক ধরনের কৌতুহল জন্ম নিলো। সেই কৌতুহল থেকেই আমি দৈনিক নিউ এজ-এর ওয়েব পেজে গিয়ে ‘খাগড়াছড়ি’ লিখে অনুসন্ধান করলাম। উদ্দেশ্য ছিল, এখানে ‘খাগড়াছড়ি’ সংক্রান্ত সাম্প্রতিক কি কি সংবাদ প্রকাশিত হয়েছে তা দেখা। রেজাল্ট পেতে বেশিক্ষন অপেক্ষা করতে হল না। যদিও আমি অবাক হয়ে দেখলাম যে, ঐ দুই নেত্রীর অপহরণের প্রতিবাদে তিন পার্বত্য সংগঠনের ডাকা অবরোধের সংবাদই ‘খাগড়াছড়ি’ সংক্রান্ত সর্বশেষ সংবাদ যা কিনা গত ২২ মার্চ ২০১৮ তে প্রকাশিত হয়েছিল।



আমার কৌতুহল আরেকটু বাড়ল, কারণ আমি ইতোমধ্যেই সংবাদপত্রে দেখেছিলাম যে, খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মাইসছড়ি এলাকায় কাঠ কিনতে গিয়ে গত ১৬ এপ্রিল ২০১৮ তারিখে নিখোঁজ হয়েছে তিন বাঙ্গালী। পরবর্তীতে, এ নিয়ে খাগড়াছড়িতে হরতালও হয়েছে, এমনকি অপহৃতদের স্বজনরা অভিযোগ করেছেন যে, “সন্ত্রাসীরা বিভিন্ন অজুহাতে বিকাশের মাধ্যমে দুই লাখ ২৫ হাজার টাকা নিয়ে গেলেও অপহৃতদের মুক্তি দেয়নি।”

কিন্তু, দৈনিক নিউ এজ-এর ওয়েব পেজে গিয়ে অনুসন্ধান করেও এ সংক্রান্ত কোন নিউজ না পাওয়ায় আমার কৌতুহলের পারদের মাত্রা আরেকটু উচুতে উঠল। আমি এবার একই সংবাদপত্রে ১৬ এপ্রিলের পরে এই অপহরণ, অপহরণ পরবর্তী বিভিন্ন সাম্পদায়িক উত্তেজনা বা হরতালের সংবাদ নিয়ে কিছু আছে কিনা খুঁজে বের করার চেস্টা করলাম। কিন্তু, এবারও কিছু পেলাম না।

বরং অনুসন্ধান করতে গিয়ে যা পেলাম তা হল, পাহাড়ি দুই নারী নেত্রী অপহরনের প্রতিবাদে পাহাড়ি সংগঠনগুলোর ডাকা ২১ মার্চ ২০১৮ তারিখের অবরোধ নিয়ে চারটি সংবাদ প্রকাশিত হয়েছে। কিন্তু, প্রায় অনুরূপ হওয়া সত্ত্বেও তিন বাঙ্গালী অপহরণের প্রতিবাদে বাঙ্গালী সংগঠনের ডাকা ২৩ এপ্রিল ২০১৮ তারিখের হরতাল নিয়ে একই সংবাদপত্রে আমি কিছু খুঁজে পেলাম না।

আমি আমার স্বল্প বুদ্ধি দিয়ে এটাও বের করতে পারলাম না যে, একজন সংবাদদাতা কীভাবে তিনজন বাঙ্গালীর অপহরণ এবং এর পরবর্তীতে অপহরণের প্রতিবাদের ডাকা হরতালের পুরো ঘটনাগূলো মিস করলেন! আমি বুঝতে ব্যর্থ হয়েছি, যে সংবাদপত্র ২১ মার্চের এক অবরোধ নিয়ে চারটি সংবাদ প্রকাশ করতে পারে, সেই একই সংবাদপত্র ২৩ এপ্রিলের হরতাল নিয়ে কিভাবে একটা সংবাদও প্রকাশ করতে পারে না। এর মধ্যে যদি কোন রহস্য থেকে থাকে, তাহলে তা উদ্ধারের ভার সচেতন পাঠকের হাতে ছেড়ে দেয়া ছাড়া আমার আর কিছু করার নেই।



কৌতুহলী হয়ে, আমি এরপর আমাদের দেশের আরেকটি বহুল প্রচারিত জাতীয় ইংরেজি দৈনিকের অনলাইন আর্কাইভে অনুসন্ধান করলাম। সেখানেও ২৩ এপ্রিলের হরতাল বা ১৬ মার্চে বাঙ্গালী অপহরণ সংক্রান্ত কিছু খুঁজে পেলাম না। ততক্ষণে, আমার কৌতুহলের সাথে যোগ হয়েছে বিস্ময়। যতটা না কৌতুহলী তার চেয়ে অনেক বেশী বিস্মিত হয়ে, আমি বিভিন্ন সংবাদপত্রের অনলাইন সংস্করণগুলোতে অনুসন্ধান শুরু করলাম। চরম বিস্ময়ের সাথে লক্ষ্য করলাম যে, অনেক সংবাদপত্রেই খাগড়াছড়ির তিন বাঙ্গালীর অপহরণ এবং এর অপহরণের প্রতিবাদে বাঙ্গালী সংগঠনের ডাকা হরতালের পুরো ঘটনাগূলোই প্রকাশিত হয়নি। অপরপক্ষে, তাদের বেশিরভাগই দুই পাহাড়ি নেত্রীর অপহরণ এবং অপহরণের প্রতিবাদে পাহাড়ি সংগঠনগুলোর ডাকা অবরোধের সংবাদ প্রকাশ করেছে।

আমি বিশ্বাস করি, এমন ঘটনা আরো আছে, প্রতিনিয়তই আমাদের সমাজে ঘটে চলেছে। আর যথারীতি, আমরা হয়ত তা দেখতে ব্যর্থও হচ্ছি। এত কিছুর পরেও আমি মনে করি সংবাদপত্র বা সাংবাদিকদের বিশ্বাস করে আমি ভুল করিনি। একজন বা দুজন সাংবাদিক কিংবা একটি বা দুটি সংবাদপত্র অথবা একটি বা দুটি ঘটনাকে কেন্দ্র করে আমাদের সারা জীবনের বিশ্বাস ভংগ করা ঠিক হবে না। আমার এই বিশ্বাস নিতান্তই ব্যাক্তিগত । তাই আমি মনে করি, ভিন্নমত পোষণ কারী থাকতেই পারেন।

আমাদের শিক্ষা বলে, মানুষ তথ্যের দ্বারা যতটা প্রভাবিত হয়, তার চেয়ে প্রভাবিত হয় একই তথ্যের উপস্থাপনায়। আমাদের এই সমাজে আমরা মানুষ হিসেবে কিভাবে নিজেদের গড়ে তুলবো এবং আমাদের সমাজ ও বিশ্বের ব্যাপারে আমাদের উপলব্ধি কেমন হবে – তা অনেকাংশে নির্ভর করে তথ্য কিভাবে তৈরি করা হয়, কোন তথ্য জোর দেওয়া হয় এবং কীভাবে বিতরণ করা হয় তার ওপর। তাই সাংবাদিকতার যত ধরণ আছে, প্রিন্ট, রেডিও টেলিভিশন, এবং ইন্টারনেট – সবই আমাদের দৃষ্টিভঙ্গি এবং নৈতিকতাকে প্রভাবিত যেমন করে, তেমনি প্রকাশ করে অন্যের নৈতিকতার মানদণ্ডও।
সর্বশেষ এডিট : ০৩ রা মে, ২০১৮ রাত ১১:২৪
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×