somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মি. বিকেল
আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

স্ক্যান্ডাল(১৮+)

১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :







‘শিরোনামটা দেখেছেন পত্রিকায়?’- এটা বলে দেশের এক জনপ্রিয় পত্রিকা ছুঁড়ে দিলেন জাভেদের মুখের উপর।

তিনি বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্স(বিসিআই) এর একজন কর্মকর্তা।উনার নাম রাশেদ খান।বর্তমানে একটা “সেক্স স্ক্যান্ডাল” নামক অপারেশনের তিতা পরিস্থিতির মধ্যে রয়েছেন তিনি।আসামি হিসেবে স্বীকারোক্তি চলছে জনাব জাভেদের উপর, অন্ধকার এক রুমে।রুমের মাঝখানে ছোট্ট একটা পঁচিশ ওয়াটের বাল্ব নিভু নিভু করে জ্বলছে।চারদিকে সিসিটিভি ক্যামেরা এবং উচ্চ ধারণ ক্ষমতাসম্পন্ন বেশ কিছু মাইক্রোফোন সেট-আপ করা আছে, একটি কাঁচের ঘর এটি।হেডফোনে কানপেতে তাদের কথাগুলো শুনছেন মিস প্রিয়াঙ্কা বসু।তিনি এই কেসে রাশেদের সহকারী হিসেবে কাজ করছেন।অন্যান্য আরো দশটা অপরাধ জগতের ঘটনার চেয়ে এই ঘটনাটি পুরোপুরি অন্যরকম।


‘দেখুন, আজ দিয়ে প্রায় একমাস হয়ে গেলো।আমরা এই কেসের কোনো সুরাহা করতে পারছিনা।যখন আপনি আমাদের রাস্তায় হাঁটতে চাইছেন না তখন আপনাকে আমরা একটা শেষ সুযোগ দিতেই পারি।হয় স্বীকার করুন নিজের রাস্তাতে বা যে কোন পয়েন্ট থেকে নতুবা আপনাকে ঠিক ব্ল্যাঙ্ক পয়েন্টে শ্যুট করে আজ বাসায় ফিরবো।আমাদের অন্তত একটা গল্প চাই।একটি বিশ্বাসযোগ্য গল্প।বুঝেছেন?’- রাগ্বত স্বরে কথাগুলো বলে চলেছেন রাশেদ।
‘সমস্যা হচ্ছে আপনি বিশ্বাস করবেন না।কারণ এমন অভিঞতা আপনাদের কাছে একেবারে নতুন।’- নির্বিকার স্বরে কথাগুলো বললেন জাভেদ।
‘এই...এই...এই আপনি! বাদ দিন আপনার এই রিপিট টেলিকাস্ট।একমাস ধরে প্রতিটা দিন আপনি এই দুই লাইন আমাদের শোনাচ্ছেন।ঠিকাছে, বিশ্বাসযোগ্য হোক বা না হোক আপনি আমাদের এই গল্পটা শোনাচ্ছেন।মাথায় ঢুকেছে? আর আপনার শার্টের পকেট থেকে আট টাকা পাওয়া গেছে।এই আট টাকার রহস্য কি?’- আজ যেন নিজের প্রতিই অনেক বিরুক্ত রাশেদ।জীবনে অনেক ক্রাইমের রহস্য খোলাসা করেছে।কিন্তু এমন ফালতু এবং জঘন্য একটি বিষয়েও যে কোন একদিন তার মাথা ঘামাতে হবে তা কোনদিন ভাবেননি।অন্যদিকে নির্বিকার আসামীর জবাব শুনে তিনি আরো বেশি অথর্ব হয়ে যাচ্ছেন দিন দিন এটাই তার বর্তমান ধারণা নিজেকে নিয়ে।


যাইহোক কথা বলা শুরু করলেন জাভেদ-
স্যার... মানুষের জীবনে দুটো জিনিস খুব করে দরকার।এই দুটো জিনিসের পরিপূর্নতা পেলে আমার বিশ্বাস মানুষ তার ভবিষ্যৎ নিয়ে বা তার বর্তমান জীবনযাপন নিয়েও কোন আপত্তি তুলবে না।এর মধ্যে একটা হলো খাবার আর অন্যটি হলো সেক্স।এখন ধরুন, আপনার কাছে খাবারের কোনো ঘাটতি নেই তাহলে আপনি কি করবেন?’...একটুখানি বিশ্রাম নিয়ে আবার কথা বলতে শুরু করলেন জাভেদ।
প্রথমে আমি আপনার কাছে এই আট টাকার রহস্য উন্মোচন করছি।গল্পটা একটু লম্বা তবে সত্যি বলতে গল্পটা এখান থেকেই শুরু...

একদিন বিকেলে হুটহাট করেই আমার প্রেমিকা আমাকে বিয়ে করতে রাজী হয়ে গেলো।আমি তখন কোন জব করি না।জব বলতে, আমি একজন গল্পকার ছিলাম।যার গল্প মানুষ মন্ত্রমুগ্ধ হয়ে শুনতো।প্রকাশ পেত বিভিন্ন অনলাইন পোর্টালে এমনকি আঞ্চলিক কিছু পত্রিকাতেও।ওখান থেকে কিছু টাকা আসতো আর তা দিয়েই আমার দিন চলে যেত।কিন্তু আমার প্রেমিকা যখন আমাকে বিয়ে করতে রাজী হয়ে গেলো তখন আমি বিন্দুমাত্র নিজেকে ভাববার সুযোগ দেইনি।সোজা বিয়ের আয়োজন করে ফেলেছি।প্রসঙ্গত আমার প্রেমিকা অনেক বড় পরিবারের, ওরা ধনী।এই পাঁচ-দশ টাকার শাড়ি বিয়ের আগে ওদের বাসায় পৌঁছতে ওরা বেশ হোঁচট খেলো।ভাবতে লাগলো তাদের মেয়ের বাকি জীবনের সিকিউরিটির কথা।সোজা বাংলায়- টাকার কথা।যা আমার কাছে কম ছিলো।বিয়ের আগের রাতে আমি তাদের বাসায় চুপিসারে যাই।ওর সাথে আমার দেখাও হয়।আমি ওকে পাঁচটাকা দিয়ে বলেছিলাম, ‘এইটা তোমার দেন মোহর’।সে অবাক হয়ে আমার দিকে তাকিয়ে থাকলো।টাকাটা হাতে নিয়ে উল্টে পালটে কি যেন দেখছিলো।

তারপর বললাম, এই পাঁচ টাকা তোমার এক আংটির মূল্য যে আংটিটা তুমি একদিন হারিয়ে ফেলেছিলে।দুঃখের বিষয় হলো, আমি বলেছিলাম আমি তোমাকে আংটিটা খুঁজে দিবো কিন্তু আমি সেটা খুঁজে পাইনি।আর সেদিন তুমি অনেক কান্নাকাটি করেছিলো।সম্পর্কের কোন পর্যায়ে কোন হিসাব আমাদের মধ্যে বাকি নেই, তাই আমি চাই না এটা বাকি থাকুক।ঐ আংটির মূল্য আমার কাছে পাঁচটাকা বলে মনে হয়েছে।

এরপর একটা চুমু খেতে চাইলাম ওকে।বাঁধা দিলো না।আরো বেশি ঘনিষ্ঠ হতে চাইলাম কিন্তু মনে হয় শুধু বুক পর্যন্তই আপাতত আমার অধিকার আছে ওর উপর।সমস্যা চুমুতে নয়, চুমুর স্বাদে।কেমন জানি মনে হচ্ছিলো, আমি কোন এক মাংসের টুকরোকে ভিজিয়ে দিচ্ছি।কোন রেসপন্স নেই।
এরপর হঠাৎ তার এক বান্ধবীর আগমণ ঘটলো।ওর নাম শুনেছি অনেকবার লিজার মুখে কিন্তু ব্যক্তিজীবনে এই প্রথম সামনে দেখছি।আমাকে দেখে মনে হয় একটু বিরুক্ত হলো আর চেঁচিয়ে বললো, ‘লিজা! তুই না বললি মার্কেটে যাবি এখন?’

রুমের মধ্যে স্তুপাকার শাড়ি, গহনা এবং কসমেটিকস দেখে আমার ভ্রু-কুঁচকে গেলো।এটা ভেবে যে, আবার এমন কি মার্কেট করা লাগবে?

রাশেদ খান তাকে থামিয়ে দিয়ে বললেন, ‘তারপর... তারপর কি হলো? বিয়ে করছেন নিজের প্রেমিকাকে আর গুলি করে বসলেন এক ইন্সপেক্টর কে?’

জাভেদ আবার নিজস্ব জায়গায় ঠিকঠাক হয়ে বসলো।গতকালের শারীরিক অত্যাচারের ওজন এখনো কমেনি বলে মনে হচ্ছে উনার।যাইহোক, আবার শুরু করলেন,
‘ধূর মশাই! এইটা তো আপনার গল্পের লিড ছিলো।অতঃপর আমি আমার প্রেমিকাকে জিজ্ঞেস করলাম, তুমি আমাকে পেয়ে কি খুশী?’
সে উত্তর না দিয়েই চলে গেলো।এখান থেকে আট টাকার আইডিয়াটা মাথায় আসলো।’
নির্বিকার গোয়েন্দা অবাক হয়ে বললো, ‘মানে?’
প্রত্যুত্তরে জাভেদ বললো, ‘আপনার কি কোন গার্লফ্রেন্ড আছে? যদি থাকতো তাহলে অবশ্য এমন প্রশ্ন করতেন না।একটা থিউরি আপনার জেনে থাকা ভালো।মেয়েমানুষের একটা ভুল আছে।ওরা যখন আপনার ব্যাপারে সিরিয়াস হয় তখন আপনার সব বিষয়ে খেয়াল রাখে।ঝগড়া করে, আবার ভুলেও যায়।ওদেরকে যখন সম্পর্কে খেয়ালি দেখবেন তখন বুঝে নিবেন, আপনার কপালে দুঃখ আছে।মানে থার্ড পার্টি ইন্ট্রি মেরেছে।অথবা, আপনি বড্ড চেনা হয়ে গেছেন।আবার এই থিউরি মাফিক যদি আগামীকাল আমার বিয়ে হয় তাহলে সে যে বাসর ঘর থেকে অন্য কারো সাথে ভেগে যাবে সে ব্যাপারে আমার কোন সন্দেহ নেই।তাই পকেটে আট টাকা রাখতে হয়েছিলো।আপনি হয়তো জানেন না, বাংলাদেশের নিম্নমানের দুটো সিগারেটের দাম এখন আট টাকা।দেখুন একজন ধূমপায়ীর কাছে সেক্সুয়্যাল প্লেযার আগে না কি ধূমপান আগে সে ব্যাপারে এখন আর কোন মন্তব্যে যেতে চাই না।’

‘মানতে হয় গুরু আপনি একজন দূর্দান্ত গল্পকার।যেমন করে সেটিং করছেন তাতে মনে হয় না আপনাকে আমি কোনভাবে আটকাতে পারবো।ঠিকাছে...তারপর? তারপর কি হলো বলুন? এবার কি বলবেন বাসর ঘর থেকে বউ পলায়ন করায় আপনি এক জঙ্গলে গিয়ে আশ্রয় নিলেন?’- গালে হাত দিয়ে কথাগুলো বললেন রাশেদ খান।অনেকদিন পর এমন গল্পও তাকে হজম করতে হচ্ছে একজন ক্রিমিন্যালের কাছে থেকে।


জাভেদ আবার ফর্মে-
ঠিক ধরেছেন।পরের দিন ব্যাংকে যা ছিলো তার সবটাকা নিয়ে যাত্রা দিলাম সেন্ট মার্টিনে যাবার।ওখানের নারিকেল গাছ হয়তো আমাকে একটু শান্তি এনে দিতে পারবে।কিন্তু পথিমধ্যে রাস্তা হারালাম।আসলে নিজের কাজের প্রতি খেয়াল না থাকলে যা হয় আর কি!
আমার শুধু এমন মনে আছে, কয়েকটা দিন আমি বেশ কিছু যানবাহনে যাত্রা করেছি যেমন ধরুণ, বাস-ট্রাক-সি.এন.জি-লঞ্চ এমনকি জাহাজেও।তারপর কোন এক দ্বীপে গিয়ে আমি আটকে পড়লাম।এক নির্জন দ্বীপ।চারপাশে শুধু বন আর জঙ্গল।প্রথম দুই দিন ব্যাগে রাখা কিছু খাবার যেমন কেক এবং পেপসি খেয়েই কেটে গেলো।কিন্তু তৃতীয়দিন থেকে অনুভব করলাম ক্ষুধা।সাগরের লোনা জল আর অস্বস্তিকর এই পরিবেশে আমি ভেবেছিলাম এক সপ্তাহের বেশি টিকতে পারবোনা।কিন্তু আমার এই গল্পের ক্লাইমাক্স এখানে থেকেই শুরু হলো...

হঠাৎ এক ক্ষুদ্র পোকামাকড় জাতীয় কি যেন একটা আমার শরীরে আমার নাভী দিয়ে প্রবেশ করলো।তারপর মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আমি বেহুঁশ হয়ে গেলাম।চেতনা ফিরতেই বুঝতে পারলাম আমার সামনে এক সুন্দরী মেয়ে দাঁড়িয়ে আছে।সে আস্তে আস্তে আমার কাছে আসলো।তারপর কিছু না বলেই তার উষ্ণ ঠোঁট জোড়া আমার ঠোঁটে স্পর্শ করলো।আমি অনুভব করছিলাম, ভয়ানক মজার একটি শারীরিক মিলন।একদম ওয়াইল্ড ভঙ্গিতে সে আমাকে চুমু খেতে থাকলো যেন কোন কিছুতেই আমাদের মধ্যে কোন বাঁধা নেই।আমি তার শরীরটা নিজের কাছে শক্ত করে জড়িয়ে ধরতেই বুঝতে পারলাম অস্বাভাবিক সুন্দর তার গঠন।আর এত নরম ও এল্যাস্টিক মত যে রীতিমত দুলছে এবং আমাকে পেঁচিয়ে নিয়েছে আমাকে সাপের মত করে।ফর্সা শরীর, বক্ষযোগল বেশ নিটল।মনে হচ্ছে আমাকে শুষিয়ে নিচ্ছে ওর মধ্যে।

হেডফোন লাগিয়ে ছিলো মিস. প্রিয়াঙ্কা বসু।একসময় বাধ্য হলেন সেটা খুলতে।এবার মাইক্রোফোনে রাশেদকে বললেন, ‘অনেক হয়েছে।এবার আসল গল্পতে তো প্রবেশ করুন।যতদূর মনে হচ্ছে এই ব্যক্তি আমাদের মিথ্যে বলছে।অথচ ল্যাই ডিটেক্টর এখন পর্যন্ত কিছুই ধরতে পারেনি’।

রাশেদ খান বললেন, ‘ঠিকাছে, বুঝতে পেরেছি।আপনাদের মধ্যে একটি চমৎকার ইন্টারকোর্সে হয়েছিলো।কিন্তু এর সাথে ইন্সপেক্টরের খুন হওয়ার ব্যাপারটা যদি একটু বুঝিয়ে বলতেন?’

জাভেদকে থামিয়ে দেওয়ায় সে মনে মনে একটু বিরুক্ত।কারন ঐ অভিঞতা ছিলো আজীবন মনে রাখার মত।কিন্তু পরবর্তী গল্প তো তাদের জানানো দরকার।তাই জাভেদ আবার শুরু করলেন-
মজার ব্যাপার হচ্ছে, এরপর আমার আর কখনো ক্ষুধা লাগে না।আপনি জ্যামবি বিষয়ে কোন ধারণা রাখেন? যাকে বলে জীবন্ত লাশ?
কিন্তু এই ব্যাপারটা এর চেয়েও বেশি ভয়াবহ।জ্যামবি বা জীবন্ত লাশ যতদূর আমি জানি মানুষের রক্ত খেতে পছন্দ করে, কখনো কখনো মানুষের মাংস খেতেও ওদের ভালোলাগে।যারা জীবিত আর কি! তাদের...
কিন্তু আমাদের নেশা ছিলো সেক্স কারণ আমাদের কোন ক্ষুধা লাগতো না।পাশাপাশি আমরা রুপ পরিবর্তন করে ছোট্ট পোকামাকড়ও হয়ে যেতে পারতাম।আর ঐ দ্বীপে ছিলো আনুমানিক শতাধিক মেয়ে আর ছেলে।ওরা নিয়মিয়ত সেক্সে লিপ্ত হতো।যে যত বেশি সেক্স করছে সে তত বেশি শক্তিশালী হয়ে যাচ্ছিলো, ঠিক যেমন করে আপনি বেশি খাবার গ্রহণব করলে আপনার শরীর অনেক শক্তিশালী হয়ে যায় তেমন করে।সেদিক থেকে আমি সুপুরুষ।তাই আমার সেক্স পার্টনারের অভাব হতো না।তাই দিনদিন আমি সবার উপরে ক্ষমতাবান হতে লাগলাম।

রাশেদ খান এবার ত্যক্ত বিরুক্ত হয়ে পড়লেন তারপর আবার নিজেকে সামলে নিয়ে বললেন, ‘চালিয়ে যান গল্পটা, চালিয়ে যান।’


জাভেদ আবার শুরু করলেন।তিনি যেন সবার মগজ ধোলাই করতে পারছেন ভেবে একটা পাশবিক আনন্দ উপভোগ করছেন।যাইহোক তিনি আবারো শুরু করলেন-
মানুষের সবচেয়ে বড় ডেজায়ার কি জানেন মি. রাশেদ? সেটা হলো অমর হওয়া।ঠিক তাই, আমি যেহেতু আর মারা যাচ্ছি না তাই আমাকে নির্দিষ্ট কিছু সেক্স পার্টনার হাতে রাখতে হবে।তাছাড়া আমাদের বয়েসও বাড়ছে না।তাই আমি কিছু মেয়েকে হুমকি দিলাম যে, তারা যদি অন্য ছেলেদের সাথে সেক্স করে তাহলে আমি আর তাদের সাথে সেক্স করবোনা।বেশ কয়েকজন এতে রাজী হয়ে গেলো।এভাবে আস্তে আস্তে হাতিয়ে নিলাম প্রায় সবাইকে।অন্যদিকে বাকি ছেলেগুলো ইন্টারকোর্সের জন্য কোন মেয়েকে খুঁজে না পাওয়ায় আস্তে আস্তে ওরা দুর্বল হতে শুরু করলো।আর এভাবে মারা পরতে লাগলো একের পর এক।ঠিক যেমনটা আমরা মারা যেতে পারি খাদ্যর অভাবে।এভাবে একদিন সমস্ত ছেলে মারা পরলো।শুধু বেঁচে থাকলাম আমি।কিন্তু সমস্যাটা এরপর থেকেই শুরু হলো।
আর তা হলো, আমি এই দ্বীপের প্রথম মেয়েকে ভালোবেসে ফেলেছি।এবং সেও আমাকে।তাই একদিন দুইজন প্ল্যান করলাম আমরা দুজন ছাড়া বাকিদের মেরে ফেলতে এবং নির্বিঘ্নে বাকি জীবনটা এই দ্বীপে কাটিয়ে দিতে, অমর হয়ে যেতে।এবং আমরা তাই করলাম।


মিস. প্রিয়াঙ্কা বসু এবার তার হেডফোনটা খুলে রাগে গরগর করতে করতে প্রবেশ করলেন রুমের ভিতর।‘এই যে মি. জাভেদ? এই সেক্স শব্দটা শুনতে শুনতে আমি অত্যন্ত বিরুক্ত।আপনি কি দয়া করে বলবেন ঐ ইন্সপেক্টরকে কীভাবে হত্যা করলেন?’- তিনি কটমট করে তাকালেন জাভেদের উপর।

জাভেদ একটুও ভয় পেলো না, বরং সে তার গল্প বলা আবার শুরু করলেন-
আমরা তখন প্রায় সবাইকে মেরে ফেলেছি।কিন্তু এক জুটি বাদ পরে যায়।যা আমরা হিসেবের মধ্যে ধরিনি।ভেবেছিলাম ওরাও মারা গেছে।ঠিক এরই মধ্যে আপনাদের পুলিশ অপারেশন চালায় এই দ্বীপটির উপর।তাদের ধারণা এখানে এমন কিছু আছে যা সন্ত্রাসী কর্মকান্ড চালাতে সহায়তা করছে।ঘটনাক্রমে আমি তখন পোকামাকড় থেকে ছেলে হিসেবে নিজেকে রুপান্তরিত করি আর তারপর একজন কনস্টেবলকে আঘাত করে তার হাত থেকে আমি পিস্তল নিয়ে শ্যুট করতে চেয়েছিলাম ঐ জুটিকে যারা এখনো বেঁচে আছে।কিন্তু গুলি করার সময় সামনে এসে পরে আপনার ঐ পুলিশ ইন্সপেক্টর।আর দেখতে পাই ঐ জুটিতে থাকা মেয়েটি আর কেউ নয়, আমার প্রিয়তমা, এই দ্বীপে দেখা হওয়া সেই মেয়েটি, আমার ভালোবাসা।তাই অমর হওয়ার বাসনা সেদিন ঐ দুইজন কে হত্যা করেই শেষ করে ফেলেছি।ওরা মিলে গেছে মাটি ও পৃথিবীর সাথে।আর আমি? এইতো আপনার সামনে।


‘তা আপনি এখন পোকামাকড় হোন? আমরাও একটু দেখি!’- বললেন রাশেদ।প্রতুত্ত্যরে জাভেদ বললো, ‘সাগর থেকে আসার পর আমি সেই শক্তি হারিয়ে ফেলেছি সম্ভবত ঐ শক্তিটা শুধু ঐ দ্বীপের জন্যই কার্যকর হতে পারতো।’
‘ওহ! এতখন আপনি যা বললেন ভেবেছেন আমরা তা বিশ্বাস করবো?’- ঠান্ডা গলায় বললেন রাশেদ খান।
‘এছাড়া আপনার কাছে আর কোন অপশনও নেই।মনে হয় আমাদের প্রশ্নোত্তর পর্ব শেষ হয়েছে।তাহলে আমি কি এখন আসতে পারি?’- হেয়ালীপুর্ণভাবে উত্তর দিলেন মি. জাভেদ।


রাশেদ শুধু মুচকি মুচকি হাসছিলেন।আর জাভেদকে যাবার সময় একটা কথা বললেন, পরবর্তী মার্ডারের গল্পটাও তৈরি রাখুন।কারণ এর পর আমি আপনাকে আর ছাড়ছিনা, একদম জেলে ঢুকাবো।আর আপনার এই গল্পটা কেউ না ছাপালেও আমি আমার নিজের টাকায় ছাপাবো, উপন্যাস আকারে, কথা দিলাম’।
জাভেদ তবুও নির্বিকার আর মুখে এক মিষ্টি হাসি।
সর্বশেষ এডিট : ১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:১৫
১২টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×