somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

8-| একদম ফ্রিতে যেভাবে তৈরি করবেন একটি ওয়ার্ডপ্রেস ব্লগ ~~ [পর্ব:১] ~~ ওয়ার্ডপ্রেস পরিচিতি ও প্রয়োজনীয় কিছু অ্যাপ (ব্লগ তৈরির পূর্ব প্রস্তুতি) B-) :-B :D

২৭ শে নভেম্বর, ২০১২ দুপুর ১২:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সিরিজ পোস্ট নেভিগেশন প্যানেল:
✎ ১। একদম ফ্রিতে যেভাবে তৈরি করবেন একটি ওয়ার্ডপ্রেস ব্লগ ~~ (পর্ব:১) ~~ ওয়ার্ডপ্রেস পরিচিতি ও প্রয়োজনীয় কিছু অ্যাপ (ব্লগ তৈরির পূর্ব প্রস্তুতি)
✎ ২। একদম ফ্রিতে যেভাবে তৈরি করবেন একটি ওয়ার্ডপ্রেস ব্লগ~~(পর্ব:২)~~ ডোমেইন হোস্টিং সেটাপ দেওয়ার পদ্ধতি
✎ ৩। একদম ফ্রিতে যেভাবে তৈরি করবেন একটি ওয়ার্ডপ্রেস ব্লগ ~~(পর্ব:৩)~~ ওয়ার্ডপ্রেস ডাউনলোড ও কনফিগার করা
✎ ৪। একদম ফ্রিতে যেভাবে তৈরি করবেন একটি ওয়ার্ডপ্রেস ব্লগ ~~(পর্ব:৪)~~ ওয়ার্ডপ্রেস আপলোড, ফাইলজিলা ইন্সটলেশন এবং ওয়ার্ডপ্রেস সেটাপ


বর্তমানে বাংলা ব্লগের সংখ্যা পাল্লা দিয়ে বেড়েই চলেছে। এর পিছনে নানারকম কারণ আছে। তবে বাংলা ব্লগের ক্ষেত্রে আমার মনে হয় অভ্র এর অবদান অনেকখানি। অনেকের আবার শখ থাকে নিজস্ব একটি ব্লগ খোলার জন্য, যারা প্রোফেশনাল তাদের কথা আলাদা। কিন্তু যারা মনের খোরাক যোগানোর জন্য ব্লগ খুলতে চান তাঁদের অনেকেই উপযুক্ত দিকনির্দেশনার অভাবে ব্লগ খুলতে পারেন না। কিন্তু খুললেও হাজারটা সমস্যা, সেসব সমস্যা সমাধানের জন্যও টেকনিক্যাল হেল্প পাওয়া কঠিন। আবার এইরকম কাজে নেট স্পিড একটি বড় নিয়ামক। নেট স্পিড স্লো থাকার কারণে আশায় জলাঞ্জলি দেওয়ার ঘটনাও খুব কম নেই। তার উপর হাজারটা টিউটোরিয়াল ঘেটে মনমত টিউটোরিয়াল বের করা কঠিন কাজই বটে। আর এসবের পিছনে দেওয়ার মত সময়ই অনেকে পায় না, সেকারণে তাদের শখ আর পূরণ করা হয়ে ওঠে না।



যাই হোক, অনেক কথা বললাম এবার কিছু কাজের কথায় আসি। শিরোনাম দেখেই আশা করি বুঝতে পারছেন আমি আপনাদের দেখাব কিভাবে ফ্রিতে ওয়ার্ডপ্রেস দিয়ে সাইট খুলবেন। পাশাপাশি বিভিন্ন টুইক, অপটিমাইজেশন ও কাস্টোমাইজেশনও দেখানো হবে। যদিও আমি তেমন দক্ষ নই, তারপরও বেসিক জিনিসগুলো আপনাদের দেখিয়ে দিতে পারব বলে আশা করছি। :)

❖❖❖❖ওয়ার্ডপ্রেস.অর্গ (Wordpress.org) কী? ❖❖❖❖



ওয়ার্ডপ্রেস হল ফ্রি এবং ওপেনসোর্স ব্লগিং টুল এবং PHP ও MySQL দ্বারা তৈরি করা একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। প্রচুর ফিচারের কারণে এবং ইউজার ফ্রেন্ডলি হওয়ার কারণে এটি পৃথিবীব্যাপী সমাদৃত হয়েছে। অ্যালেক্সা র‍্যাংকিংয়ের ভিত্তিতে শীর্ষ ১ লক্ষ ওয়েবসাইটের ১৬.৭% ওয়ার্ডপ্রেস দ্বারা গঠিত। ওয়ার্ডপ্রেস.অর্গ আপনি ডাউনলোড করে আপনার হোস্টে আপলোড করে ইচ্ছামত কাস্টোমাইজ করতে পারবেন। প্লাগিন থেকে শুরু করে থিম, ভাষা যাবতীয় সবকিছুই আপনার মনের মত করে সাজাতে পারবেন। তবে অ্যাডভান্সড কাজের জন্য অবশ্যই কোড সম্পর্কে টুকিটাকি কিছু জানার দরকার। তবে প্রিলিমিনারি কাজের জন্য ক্লিক করা ও বোঝার ক্ষমতা থাকাই যথেষ্ট। :P

★★★★কেন ওয়ার্ডপ্রেস.অর্গ?★★★★

✒একদম ফ্রি
✒খুবই জনপ্রিয়, যার কারণে আপনি যেকোন সমস্যার সমাধান, প্লাগিন, থিম ইত্যাদি ইন্টারনেট ঘাঁটলেই পাবেন
✒হাইলি এক্সটেনসিবল, অর্থাৎ যে ফিচার আপনি সচরাচর পাবেন না সেটা সহজে নিজেই তৈরি করতে পারবেন
✒কমদামি সার্ভারেই ওয়ার্ডপ্রেসের পারফর্মেন্স চমৎকার পাবেন
✒ব্লগিংয়ের জন্য পারফেক্ট টুল
✒ব্লগ সাইট বানানো ছাড়াও সবরকম সাইট বানানো যায় এবং বানানো হচ্ছে
✒বড় ছোট সকল আকারের ব্লগ সাইটের জন্য উত্তম

❅❅❅❅ওয়ার্ডপ্রেস.কম (Wordpress.com) কী? ❅❅❅❅



ওয়ার্ডপ্রেস CMS দিয়েই বানানো তবে বেশ খানিকটা পার্থক্য আছে। প্রথমত আপনার আলাদা হোস্টিং কেনার দরকার নাই। এখানে রেজিস্ট্রেশনের মাধ্যমেই wordpress.com সাবডোমেইনে হোস্টেড সাইট পেয়ে যাবেন। কিন্তু এখানে কিছু ব্যাপার স্যাপার আছে, ফ্রিতে ব্লগ পেলেন কিন্তু একে আপনার মনের মত সাজাতে গেলে বেশ কিছু খরচ বহন করতে হবে। আর কাস্টোমাইজেশন রেস্ট্রিক্টেড। অল্পস্বল্প বদলালেও অবিকল আপনার মনের মত বানানো কঠিন। ব্যান্ডুইডথ আনলিমেটেড হলেও জায়গা নির্দিষ্ট। টাকা দিয়ে জায়গা বাড়াতে পারবেন। আর এটার কাস্টোমাইজেশনে কোডিংয়ের জ্ঞান শূণ্যের কাছাকাছি হলেও কোন সমস্যা নাই। তারপরও রেস্ট্রিকশনের কারণে অনেকে এটা ব্যবহার করতে চায় না আবার ঝামেলা এড়ানোর জন্য অনেকেই এটা ব্যবহার করে। আমি এই ধারাবাহিক টিউটোরিয়ালো মূলত ওয়ার্ডপ্রেস.অর্গ নিয়েই আলোচনা করব। :)

✪✪✪✪✪ওয়ার্ডপ্রেস.কম বনাম ওয়ার্ডপ্রেস.অর্গ: ✪✪✪✪✪



♢.কম হল হোস্টেড (সফটওয়্যার সার্ভিস আকারে থাকে)
♢.অর্গ সেলফ ইন্সটলড, এর যাবতীয় ইনসটলেশনের কাজ আপনাকেই করতে হবে
☝দ্র্ষ্টব্য: আপনি .কম থেকে সহজেই .অর্গে যেতে পারবেন কিংবা .অর্গ থেকে সহজেই .কমে যেতে পারবেন

ওয়ার্ডপ্রেস.কম (Hosted) নিয়ে কিছু কথা:

☑ওয়ার্ডপ্রেসের বিশাল ইনফ্রাস্ট্রাকচারে হোস্টেড=তাই সুপার ফাস্ট
☑কোন আপডেটের দরকার নাই= সিকিউরিটি
☑বেশ কিছু প্রি ইন্সটলড প্লাগিন ও থিম রয়েছে
☒কাস্টম ডিজাইন করতে চান?= টাকা লাগবে ;)
☒কোন কাস্টম প্লাগিন বা থিম ব্যবহার করতে পারবেন না

ওয়ার্ডপ্রেস.অর্গ (Self-Hosted) নিয়ে কিছু কথা:

✔কাস্টম ডিজাইন ও প্লাগিন= আপনার যা চাই সবই ইন্সটল করতে পারবেন, কাস্টম প্লাগিন নিজের বানানো হউক বা ডাউনলোড করা, নিজের বানানো থিম বলতে গেলে প্রায় সবই ইন্সটল করা যাবে
✔সম্পূর্ণ ক্ষমতা আপনার হাতে
✔যেহেতু ক্ষমতার পাশাপাশি দায়িত্ববোধ বলেও কিছু আছে তাই এর সাথে আপনার যে দায়িত্ব বর্তাবে তা হল সমস্ত ✔নিরাপত্তামূলক ব্যবস্থা ও ঝামেলা আপনারই নিতে হবে। ওয়ার্ডপ্রেসের নতুন ভার্সন বের হলেই সেটা আপগ্রেড করা ভাল কারণ নতুন ভার্সন ছাড়া হয় সিকিউরিটি ফিক্স করে ও আপডেটেড ফিচার সহকারে।
✔এটা ইন্সটলের সময় কম প্লাগিন থাকে তাই সব প্লাগিন আপনার নিজের ডাউনলোড করে নিতে হবে, ভয় নেই প্লাগিন সার্চের ও ইন্সটলের অপশন দেওয়াই থাকে

❃❃❃আপনার যেটা ব্যবহার করা উচিৎ:❃❃❃
✓আপনার যা প্রয়োজন তা যদি ওয়ার্ডপ্রেস.কমেই পেয়ে যান তাহলে সেটা ব্যবহার করাই ভাল (কারণ ব্লগের নিরাপত্তামূলক ব্যবস্থা, হোস্টিং ইত্যাদির ঝামেলা এড়াতে চাইলে এটা নেওয়া উচিৎ)

✓আমি এখানে ওয়ার্ডপ্রেস.অর্গ নিয়ে লিখব যাতে আপনি সহজেই ফ্রি কোন হোস্টিংয়ে ওয়ার্ডপ্রেস আপলোড করে শিখতে পারেন এবং ভবিষ্যতে পেড হোস্টিংয়ে সেটা ট্রান্সফার করতে পারেন অথবা নতুন ব্লগ খুলতে পারেন। আর যদি মনে করেন আপনার সাইট আপনার মনের মত হবে তাহলে ওয়ার্ডপ্রেস.অর্গে থাকাই শ্রেয়।

✓আপনি এবার নিশ্চয়ই ঠিক করে ফেলেছেন কোনটা ব্যবহার করবেন। আমি তাহলে ওয়ার্ডপ্রেস দিয়ে সাইট বানানোর বেশ কিছু টুলসের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেই যেগুলো থাকলে আপনার সাইটটি ঝামেলাহীনভাবেই তৈরি করতে পারবেন।

☀ ☀ ☀ কী কী ধরণের সফটওয়্যার থাকা চাই: ☀ ☀ ☀
√টেক্সট এডিটর, যেটা কোড এডিট করতে পারে ও বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সাপোর্ট করে। (ওয়ার্ড প্রসেসর যেমন মাইক্রোসফট ওয়ার্ডের মত নয়, কোড এডিটর)
√ফাইল ট্রান্সফার অ্যাপ; যেটা দিয়ে পিসির ফাইল হোস্টে আপলোড করবেন
√ইমেজ এডিটর; ওয়ার্ডপ্রেসে বিভিন্ন ইমেজ এডিটিং ও রিসাইজিংয়ের জন্য রাখা লাগবে

⌘ ⌘ ⌘ টুলস- টেক্সট এডিটর (উইনডোজ) ⌘ ⌘ ⌘
নোটপ্যাড প্লাস প্লাস [Notepad++] (ফ্রি):


খুবই ছোট আকারের ও একদম ফ্রি। ওয়ার্ডপ্রেসের কাজের জন্য যথেষ্ট।
দ্রষ্টব্য: যদিও নোটপ্যাড উইন্ডোজের সাথে দেওয়া থাকে তারপরও সেটা এসব কাজের জন্য ব্যবহার করা উচিৎ নয়। নোটপ্যাড প্লাস প্লাসে কাজটি আরও সহজ হবে এবং করতেও বিরক্তিবোধ হবে না।

ডাউনলোড লিঙ্ক (৫.৬২ মেগাবাইট)

অ্যাডোবি ড্রিমউইভার [Adobe Dreamweaver CS6] (প্রিমিয়াম): ফুল প্যাক প্রিমিয়াম সফটওয়্যার। প্রোফেশনালদের জন্য। স্টার্টার হিসেবে নোটপ্যাড প্লাস প্লাস রিকমেন্ড করব। তাছাড়া এই সফটওয়্যার ৫০০ মেগাবাইটের মত, এবং প্রিমিয়াম।

ট্রায়াল ভার্সন ডাউনলোড লিঙ্ক

টেক্সট এডিটর (লিনাক্স)
কেট [Kate]: লিনাক্সের জন্য টেক্সট এডিটর। এটা যে ভাল তা বলার অপেক্ষা রাখে না।

ডাউনলোড পেজ

⌘ ⌘ ⌘ টুলস- CSS Editor ⌘ ⌘ ⌘
ফায়ারবাগ [Firebug] (অ্যাডন):



ফায়ারবাগ হল ফায়ারফক্সের একটি অ্যাডন। খুবই কার্যকরি একটি অ্যাডন। ওয়েব ডেভেলপারদের সবসময়ের সঙ্গী। না থাকলে আপনার ফায়ারফক্সে চটজলদি একে ইন্সটল করে নিন।

ডাউনলোড লিঙ্ক

গুগল ক্রোম ডেভেলপার টুল (প্রি ইন্সটলড): গুগল ক্রোমের সাথেই এটি দেওয়া থাকে। তাই আলাদা করে ইন্সটল করার বা ডাউনলোড করার দরকার নাই।

⌘ ⌘ ⌘ টুলস- ফাইল ট্রান্সফার অ্যাপ (উইনডোজ) ⌘ ⌘ ⌘
ফাইলজিলা [Filezilla] (ফ্রি):



ফাইল ট্রান্সফারিংয়ের জন্য আদর্শ। খুবই ইউজার ফ্রেন্ডলি ও ওপেনসোর্স। সাইজও বেশি নয়। ডাউনলোড করে রেখে দিন। সাইজ ৪.৪৭ মেগাবাইট।

ডাউনলোড লিঙ্ক

উইনএসসিপি [WinSCP] (ফ্রি): সিকিউরড ফাইল ট্রান্সফারিংয়ের জন্য। ইচ্ছা হলে ব্যবহার করতে পারেন। তবে টিউটোরিয়ালে ফাইলজিলা দিয়েই দেখানো হবে। :D

সাইজ: ৪.৫ মেগাবাইট
ডাউনলোড লিঙ্ক

ফাইল ট্রান্সফার অ্যাপ (লিনাক্স)
ফাইলজিলা [Filezilla]: ফাইলজিলার লিনাক্স সংস্করণ।

ডাউনলোড পেজ

☢☢☢টুলস- ইমেজ এডিটর (উইনডোজ)☢☢☢
পেইন্ট.নেট [Paint.NET] (ফ্রি):



কম সাইজের বেশ ভাল একটি ইমেজ এডিটর। সাইজ অনুপাতে খুব পাওয়ারফুল। ইমেজ রিসাইজিং থেকে শুরু করে গ্রেডিয়েন্টসহ বেশকিছু ফিচার রয়েছে।

ডাউনলোড লিঙ্ক (3.58MB)

গিম্প [GIMP] (ওপেনসোর্স):


সহজভাবে বললে ফটোশপের ওপেনসোর্স অল্টারনেটিভ। খুবই শক্তিশালী। অল্প সাইজের মধ্যে ফটোশপের প্রায় সব ফিচার পাবেন। ইউজার ফ্রেন্ডলি এবং এর টিউটোরিয়ালও ইন্টারনেটে প্রচুর রয়েছে। এটি লিনাক্সেও পাবেন।

ডাউনলোড লিঙ্ক (পোর্টেবল, 53MB)
ডাউনলোড লিঙ্ক (ইন্সটলার, 72MB)

অ্যাডোবি ফটোশপ [Adobe Photoshop CS6] (প্রিমিয়াম): এর কথা না বললেও চলবে। প্রিমিয়াম সফটওয়্যার। CS6 প্রায় ১ গিগাবাইটের মত আকার। নিচে ট্রায়াল ভার্সনের লিঙ্ক দেওয়া হল। যদি আপনি এটি ব্যবহার করতে পারেন ও আপনার কাছে থেকে থাকে তাহলে ভাল আর না থাকলে উপরের দুইটি সফটওয়্যার দিয়েই কাজ চালাতে পারবেন।

ট্রায়াল ভার্সন ডাউনলোড লিঙ্ক

প্রয়োজনীয় সফটওয়্যার অংশ এতটুকুই। এবার আরেকটি ছোট্ট কাজ সেটা হল, ফ্রি সাইটের জন্য একটি আলাদা ডেডিকেটেড মেইল আইডি খোলা। আপনি নিশ্চয় চাইবেন না আপনার প্রয়োজনীয় ওয়েব সংক্রান্ত মেইলগুলো আপনার অন্যান্য জরুরি মেইলের সাথে মিশে যাক? সেকারণেই আলাদা একটি মেইল আইডি খুলে নিলে এইরকম ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন। চাইলে পুরনো একাউন্টেও কাজটি করতে পারবেন। :)

টিউটোরিয়াল তৈরির জন্য আমি বানালাম :P



আজকের মত এইটুকুই। সফটওয়্যার ডাউনলোড করে রেডি থাকেন। পরবর্তী পর্বে দেখানো হবে ফ্রি হোস্টিং ও ডোমেইন কোথা থেকে নিবেন ও কীভাবে কনফিগার করবেন। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন, দেখা হবে পরবর্তী পর্বে। :)
সর্বশেষ এডিট : ১০ ই ডিসেম্বর, ২০১২ রাত ১০:০১
৫০টি মন্তব্য ৪৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছায়ানটের ‘বটমূল’ নামকরণ নিয়ে মৌলবাদীদের ব্যঙ্গোক্তি

লিখেছেন মিশু মিলন, ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



পহেলা বৈশাখ পালনের বিরোধীতাকারী কূপমণ্ডুক মৌলবাদীগোষ্ঠী তাদের ফেইসবুক পেইজগুলোতে এই ফটোকার্ডটি পোস্ট করে ব্যঙ্গোক্তি, হাসাহাসি করছে। কেন করছে? এতদিনে তারা উদঘাটন করতে পেরেছে রমনার যে বৃক্ষতলায় ছায়ানটের বর্ষবরণ... ...বাকিটুকু পড়ুন

বয়কটের সাথে ধর্মের সম্পর্কে নাই, আছে সম্পর্ক ব্যবসার।

লিখেছেন ...নিপুণ কথন..., ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ২:৫০


ভারতীয় প্রোডাক্ট বয়কটটা আসলে মুখ্য না, তারা চায় সব প্রোডাক্ট বয়কট করে শুধু তাদের নতুন প্রোডাক্ট দিয়ে বাজার দখলে নিতে। তাই তারা দেশীয় প্রতিষ্ঠিত ড্রিংককেও বয়কট করছে। কোকাকোলা, সেভেন আপ,... ...বাকিটুকু পড়ুন

মানুষের জন্য নিয়ম নয়, নিয়মের জন্য মানুষ?

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৭



কুমিল্লা থেকে বাসযোগে (রূপান্তর পরিবহণ) ঢাকায় আসছিলাম। সাইনবোর্ড এলাকায় আসার পর ট্রাফিক পুলিশ গাড়ি আটকালেন। ঘটনা কী জানতে চাইলে বললেন, আপনাদের অন্য গাড়িতে তুলে দেওয়া হবে। আপনারা নামুন।

এটা তো... ...বাকিটুকু পড়ুন

একজন খাঁটি ব্যবসায়ী ও তার গ্রাহক ভিক্ষুকের গল্প!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৪


ভারতের রাজস্থানী ও মাড়ওয়ার সম্প্রদায়ের লোকজনকে মূলত মাড়ওয়ারি বলে আমরা জানি। এরা মূলত ভারতবর্ষের সবচাইতে সফল ব্যবসায়িক সম্প্রদায়- মাড়ওয়ারি ব্যবসায়ীরা ঐতিহাসিকভাবে অভ্যাসগতভাবে পরিযায়ী। বাংলাদেশ-ভারত নেপাল পাকিস্তান থেকে শুরু করে... ...বাকিটুকু পড়ুন

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

×