অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report
নাদিমূল হক মন্ডল নাদিম
আর এস এস ফিড

আমার লিঙ্কস

আমার বিভাগ

    কোন বিভাগ নেই

জনপ্রিয় মন্তব্যসমূহ

আমার প্রিয় পোস্ট

বানিশান্তা ও ময়মনসিংহ পতিতালয়ের আপা ও শিশুদের কথা মনে পড়ে

৩১ শে জানুয়ারি, ২০০৮ সকাল ৯:৩২ |

শেয়ারঃ
0 0

যৌন নির্যাতন বিরোধী কমিউনিটি ভিত্তিক সামাজিক সুরক্ষাদলগুলোকে দক্ষতা বৃদ্ধি ও নির্যাতন বিরোধী ভাবনা চিন্তায় উদ্দীপ্ত করার লক্ষ্যে বানিশান্তা পতিতালয়ে নিয়ে গিয়েছিলাম। এটা সেই সময় যখন আমি বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবি সমিতিতে সিনিয়র রিসার্চ, মনিটরিং, ডক্যুমেন্টেশন অফিসার হিসেবে কাজ করতাম। আর ময়মনসিংহ পতিতালয়ে যাওয়া হয়েছিল বহু পুরস্কার পাওয়া জাপানিজ আমেরিকান সাংবাদিক বন্ধু শিহোকে নিয়ে। চমৎকার সময় কেটেছে দুজায়গাতেই। চমৎকার বলছি তাদের সাথে গড়ে উঠা সখ্যতা, পারস্পরিক শেয়ারিং ও শিখনগুলোকে মাথায় রেখে। সেই সাথে দেখেছি জীবনের ভয়াবহ বাস্তবতা। ময়মনসিংহ পতিতালয়ে দেখেছি জেীবনরে করুন বাস্তবতা: বেচে থাকার জন্য একই ঘরে মা ও তার দুই মেয়ের একত্রে খদ্দের নেয়ার অধ্যায়। তবে দুজায়গাতেই দেখেছি, দুটো দলের করুণ অবস্থা, যারা সবচেয়ে ভালনারেবল। এরা হলো শিশু ও সেই সকল যৌনকর্মী বয়স হয়ে যাওয়ার কারনে আর যাদের চাহিদা নেই। দুজায়গাতেই দেখেছি একই সাধারণ চিত্র: মা যখন খদ্দের নেয়, তা দিন বা রাত, ঝড়বৃষ্টি যাই হোক না কেন, শিশুদেরকে বাইরে থাকতে হয়। যখন নাগরিক শিশুরা পরম আদরে লেপের তলায় ঘুমায়, তখন অনেক শীতার্ত শিশু পতিতালয়ের ভেতরের সরু রাস্তায় জেগে থাকে। আর বৃদ্ধ ও চাহিদা শেষ হয়ে যাওয়া যৌনকর্মীদের মধ্যে যারা ভাগ্যবান তারা কমবয়সীদের ঘরে ঘরে যেয়ে রান্না ও পানি আনার কাজ পেয়ে যায়। অন্যরা থাকে আরো খারাপ অবস্থায়। বানিশান্তা পতিতালয়ের অবস্থা ভৌগলিক কারনেই ভয়াবহ, চারদিকে সমুদ্র ও সুন্দরবন লাগোয়া জীবন্ত নদী, শেয়ারিং এর সময় অধিকাংশেরই বক্তব্য ছিল নদীর পাড়ের এই পল্লী যেকোন ধরনের ঝড়বৃষ্টির পয়লা শিকার। শতবার সতর্কীকরণ শুনে থাকলেও ভৌগলিক অবস্থা ও সামাজিক শৃঙ্খল দুকারনেই কোথাও যেয়ে আশ্রয় নেয়ার সুযোগ তাদের নেই।

তাদের সাথে কথা হয়েছিল ২০০৭ এর শুরুতে। আচ্ছা দেশ লন্ডভন্ড করে দেয়া সিডর এর রাতে বানিশান্তা পতিতালয়ে কী কী ঘটেছিল? আন্দাজ করা যায় ভোগী খদ্দেরদের অনেকেই সে রাতে আসেনি, কিন্তু বানিশান্তার প্রানস্পন্দন আপারা কি কোথাও আশ্রয় নিতে পেরেছিল?? সে রাতেও িক শিশুরা বাইরে থাকতে বাধ্য হয়েিছল?? আমি জানিনা।
(নোট: পতিতালয় শব্দটি যৌনকর্মীদের সাবজেকটিভিটির প্রতি যথার্থ সম্মানবোধ প্রদর্শন করতে ব্যর্থ জানা স্বত্বেও এখানে ব্যবহার করলাম গ্রহণযোগ্য বিকল্প শব্দ মাথায় না আসায়। দু:খিত। আর ছবিটি বনিশান্তার। এক বসাতে তাদের সাথে শুধু আলাপ ও অভিজ্ঞতা বিনিময়ই হয়নি, চমৎকার গানবাজনা ও নাচ উপহার েপয়েছিলাম, আমার জীবনে উপভোগ করা অন্যতম এক জীবন্ত কনসার্ট। তবে দৃশ্যমান আনন্দ ছাপিয়ে প্রত্যেকের গহনিে ঠিকরে উঠা কান্না প্রত্যেকেই আমরা টের পেয়েছিলাম।)

 

বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 


মন্তব্য দেখা না গেলে - CTRL+F5 বাট্ন চাপুন। অথবা ক্যাশ পরিষ্কার করুন। ক্যাশ পরিষ্কার করার জন্য এই লিঙ্ক গুলো দেখুন ফায়ারফক্স, ক্রোম, অপেরা, ইন্টারনেট এক্সপ্লোরার

১০টি মন্তব্য

 

সকল পোস্ট     উপরে যান

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন