somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

ওস্তাদ মাসুম
টুইঙ্কেল টুইঙ্কেল লিটেল বাঁশঝাড়

যৌন হয়রানি ও আপনার নিরাপত্তা

১৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

*লিফটে কখনও অপরচিত ব্যক্তির সাথে একাকী উঠানামা করতে হলে আপনার করণীয় কি যখন আপনি যৌন হয়রানির আশঙ্কা করছেন?

 আপনার গন্তব্য পর্যন্ত সব তলার লিফটের বোতাম চেপে দিন। নিশ্চিত থাকুন প্রতিটি তলায় থামবে এমন কোন লিফটে কোন ব্যক্তি আপনার সাথে নোংরা আচরণ করার সাহস করবে না।

*রাতে কোন ট্যাক্সি অথবা ভাড়ায় চালিত যানের সেবা গ্রহণের ক্ষেত্রে নিজের সুরক্ষা নিশ্চিত করবেন কিভাবে?

 ট্যাক্সিতে চাপার পূর্বে তার রেজিস্ট্রেশন নাম্বার টুকে নিন। কাউকে ফোন করে জানিয়ে দিন বা জানিয়ে দেয়ার ভানিতা করুন। আপনার উপর সম্ভাব্য হামলাকারী এবার নিজেই আপনার রক্ষকের ভূমিকা পালন করবে।

*রাতে কোন নির্জন রাস্তায় কেউ আপনার পিছু করছে বলে মনে করলে আপনার করণীয়।

 আশেপাশে কোন দোকান বা ঘরে ঢুকে পড়ে তাদের সাহায্য কামনা করুন। সম্ভব না হলে কোন এটিএম বুথে বা মসজিদে ঢুকে পড়ুন। এটিএম বুথে সর্বদা নিরাপত্তাকর্মী, বিশেষ করে মসজিদে সবসময় কেউ না কেউ থাকেই।

#কর্মস্থলে বা শিক্ষাপ্রতিষ্ঠানে সিনিয়র, সহকর্মী বা শিক্ষক কর্তৃক অনাকাঙ্খিত প্রস্তাব পেলে।

 চাকরীচ্যুত করার বা পরীক্ষায় ফেইল করিয়ে দেয়ার হুমকি কিংবা প্রমোশন বা ভাল গ্রেড পাইয়ে দেয়ার লোভ দেখিয়ে এমনটা করলে প্রথমেই নিকটস্থ থানায় শ্লীলতাহানির বা যৌন হয়রানির আশঙ্কা করে একটি জিডি করুন। পরবর্তীতে আপনাদের পুনরায় একই প্রসঙ্গের কথোপকথন রেকর্ড করুন। সেই ব্যক্তির নামে মামলা করে দিন বা লিগ্যাল নোটিশ পাঠান। অতঃপর কোন পত্রিকার নারী পাতায় একটি রিপোর্ট করে দিন।
প্রসঙ্গক্রমে বলছি, যদি পরিমল ঘটনার শিকার বোনটি যদি এমন কিছু করতে পারত তাহলে সে তার সম্ভ্রমও বাঁচাতে পারত, পরিমলকেও শাস্তির মুখোমুখি করতে পারত।

#জনবহুল এলাকা বা যানবাহনে বা অত্যধিক ভিড়ের মধ্যে চলাচলের ক্ষেত্রে সতর্কতা স্বরূপ আপনার সম্ভাব্য গৃহীত পদক্ষেপ

 ভিড় এলাকায় চলাচলের সময় সাথে কোন ছেলে থাকলে তাকে আপনার পিছনে থাকতে বলুন। একাকী হলে সাহসী হোন। বাসের হেল্পার, যাত্রী বা পথচারী যেই হোক না কেন এমন কোন নোংরা স্পর্শ অনুভব করার সাথে সাথে নিশ্চিত হয়ে হাত উঠান। ঘুরিয়ে সজোরে চড় লাগান। এদের শাস্তি দিন। নিশ্চিত থাকুন উপস্থিতি আপনাকেই সমর্থন দিবে। তবে অবশ্যই নিশ্চিত না হয়ে কাউকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করবেন না।

#মোবাইলে অনাকাঙ্ক্ষিত কল, ফেসবুকে অপ্রত্যাশিত ট্যাগ ইত্যাদি ঝামেলা এড়াতে করণীয়

 মোবাইলে রেগে না গিয়ে অনুরোধ করে নিষেধ করুন। তারপরেও কল করতে থাকলে রিসিভ করে রেখে দিন। নিজে অসুবিধার সম্মুখীন হলে ব্লক লিস্ট বা ব্ল্যাক লিস্ট সুবিধা ব্যবহার করুন। এতেও কাজ না হলে সংশ্লিষ্ট অপারেটর গ্রাহক সেবা কেন্দ্রে লিখিত অভিযোগ জানান। এই ব্যবস্থা বাংলাদেশে খুব কার্যকর।

 একাউন্ট সেটিংস অপশন থেকে টাইমলাইন রিভিউ অপশন চালু করে দিন। যেকোনো ধরনের অপ্রত্যাশিত ছবি, নোট (যেমন ধরুন, হতে পারে এই নোটটিও) বা স্ট্যাটাস আপনাকে বিব্রত করার পূর্বে আপনার অনুমতি চাইবে।

#ঘরে আপনার একাকিত্বের সুযোগ নিয়ে কোন দুর্বৃত্ত হামলা করে বসলে কি করবেন?

 রান্নাঘরে চলে যাওয়ার চেষ্টা করুন। অত্যধিক শব্দ উৎপাদনকারী থালা বাসন ছুড়ে দিন তার দিকে। এরা ধরা পড়ে যাওয়াটাকে খুব ভয় পায়। অতএব শব্দ উৎপাদন করুন। প্রয়োজন হলে হলুদ-মরিচের গুড়োর সাহায্য নিন।
রান্না ঘরে চলে যেতে না পারলে শোয়ার ঘরে বা ড্রেসিং রুমে চলে যান। ঝাঁঝালো স্প্রে যেমন, ডিওড্রেন্ট স্প্রে, পারফিউম বা ইন্সেক্ট কিলার স্প্রে হামলাকারীর চোখে মুখে স্প্রে করে দিন।

#ট্যাক্সি চালক যদি নির্জন কোন রাস্তায় প্রবেশ করে বা এমন কোন রাস্তায় প্রবেশ করে যে রাস্তা আপনার গন্তব্য নয়?

 তৎক্ষণাৎ তার গলায় আপনার হাত ব্যাগের ফিতেগুলো বা ওড়না দিয়ে পিছন থেকে পেঁচিয়ে ধরুন। যদি আপনার কাছে হাত ব্যাগ বা ওড়না না থাকে সেক্ষেত্রে তার কলার পিছন থেকে টেনে ধরুন, তার শার্টের বোতামগুলোও একই কাজ করবে। প্রয়োজনে আপনার বৃদ্ধাঙ্গুলি ও তর্জনীর সাহায্যে তার টুটি চেপে ধরুন। তাকে রাস্তা বদলাতে বাধ্য করুন।

#হঠাৎ হামলার শিকার হলে আত্মরক্ষার কতিপয় কৌশল।

 কেউ ঝাপিয়ে পড়লে বা গলা টিপে ধরলে – দু আঙ্গুলে টুটি চেপে ধরুন বা পেটের ঠিক উপরে যেখানে ডায়াফ্রাম থাকে সেখানে লাথি হাঁকান।

 গ্রিপ করলে – শুধুমাত্র দু আঙ্গুলে তার বৃদ্ধাঙ্গুলি যেদিকে বল প্রয়োগ করছে তার বিপরীত দিকে বল প্রয়োগ করুন।

আসলে নোটটির প্রসঙ্গ স্পষ্টত যৌন হয়রানি বা শ্লীলতাহানি বিষয়ক। কিন্তু শিরোনামে অনেক আপুরা হঠাৎ এমন একটি ‘শব্দ’ এ হয়ত অস্বস্তি বোধ করবেন সেটা ভেবে এমন শব্দ চয়ন করতে হয়েছে। আমাদের সমাজে আমাদেরই মা, বোন বা কন্যারাই অহরহ এমন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে এটা আমাদের সমাজের জন্য সত্যিই লজ্জাজনক। আপুদের বলব দায়বদ্ধতাটি কিছুটা হলেও আপনাদেরই বেশি। আপনার সন্তানকে, ছোট ভাইকে বা অন্যদের সামাজিক ও ধর্মীয় নৈতিক শিক্ষা দিন। মেয়েদের শ্রদ্ধা করতে ও সম্মানের চোখে দেখতে শিখান। আপনি নিজেও ছেলেদের নিজের প্রতিপক্ষ নয় বরং পরিপূরক ভাবুন। বিপদে বা প্রয়োজনে তাদের সাহায্য নিন। গুটি কয়েকজনের জন্য সবাইকে ছোট করে দেখবেন না। সতর্ক থাকুন, ভাল থাকুন।

(* চিহ্নিত পয়েন্টগুলো ইন্টারনেট হতে সংগৃহীত)
৭টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

অহমিকা পাগলা

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪


এক আবেগ অনুভূতি আর
উপলব্ধির গন্ধ নিলো না
কি পাষাণ ধর্মলয় মানুষ;
আশপাশ কবর দেখে না
কি মাটির প্রণয় ভাবে না-
এই হলো বাস্তবতা আর
আবেগ, তাই না শুধু বাতাস
গায়ে লাগে না, মন জুড়ায় না;
বলো... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩




তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

×