somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিডিআর বিদ্রহ সেনা হত্যা ৩২ টি প্রশ্ন ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছবিটা যে কিভাবে এখানে শো করছে বুছলামনা। ইডিটেও দেখাচ্ছেনা।

কারবারটা দেখেন কত মেধা খাটিয়ে কতগুলি প্রশ্ন বানিয়েছে ? আন্দাজ করুনতো এই প্রশ্নগুলো কারকার মুখে শুনেছেন ? এদের সবার লক্ষ্য কি আপনাদের কাছে এক ও অভিন্ন মনে হয়নি ?

১। ২৫ শে ফেব্রুয়ারী প্রধান মন্ত্রীর কাছে প্রেরিত ইন্টেলিজেন্স রিপোরটটি কী যা তিনি পারলামেন্টে উল্লেখ করেছিলেন ?

প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির মত ভিভিআইপি যখন কোথাও যাওয়ার প্রগ্রাম হয় তখন শেষ মুহুর্ত পর্যন্ত এসএসএফ নিরাপত্তা সংশ্লিষ্ট গোয়েন্দা রিপোর্ট এনে যাওয়া সিদ্ধান্ত নিয়ন্ত্রন করে। কাল আপনার বাড়িতে যাওয়ার সিদ্ধান্ত হলেও দেখবে এই মুহুর্ত থেকে রিপোর্ট আসা শুরু হবে আর দেখবেন কেউ বলছে বাড়ির সামনের আমগাছটা ঝুকিপূর্ন মনে হচ্ছে, কেউ বলছে এটা ওটা ইত্যাদি।

২. মেজর জেনারেল শাকিল আহমেদ ও প্রধানমন্ত্রীর মধ্যকার সর্বশেষ কী কথোপকথন হয়েছিল ?

কথোপকথন ছিল স্যার আমি আজ সকালে নাস্তায় দুটো ডিম খেয়েছি। তাইকি মনে হয় আপনার ? খুব নেচারাললী ডিজির কল ছিল। কথা ছিল স্যার উই আর আন্ডার এটাক, আর্মী পাঠান। আপনি হলে কি বলতেন আনসার পাঠান ? আর আনসার কামান নিয়ে গুলি করতে করতে এক নম্বর দিয়ে ঢুকে পাঁচ নম্বর দিয়ে বের হয়ে যেত ?

৩. কেন প্রধানমন্ত্রী ২৬তারিখের ডিনারের অনুষ্ঠানে আসার দাওয়াত প্রত্যাখ্যান করলেন? তাহলে তিনি কী কিছু জানতেন আগে থেকে ?

এই প্রশ্নটাতো আপনাদেরই লক্ষ্যের বিপরীতে যায়। এটাও ঠিক করার সময় পেলেন না ? খুব ব্যাস্ত তাই না ? ভিভিআইপির যেখানে যাওয়ার কর্মসূচি থাকে সেখানে আগের দিন বিকালে যদি পাঁচ ছয়টা কুকুরও দৌড় দেয় তাহলে এসএসএফ সেখানে যাওয়ার ছাড়পত্র দেবে না। আর আপনার প্রশ্নেই বলছেন পরের দিন যারা এরকম একটা ঘটনা ঘটাতে যাচ্ছে তারা তার জন্য প্লাটফর্ম তৈরী একটিভিটি এক্সিবিট করছিল। আর এসএসএফ এর এন্টেনায় আনইউজাল মোভমেন্ট দর্শনে যাওয়া কেনসেল করে ছিল। তার মানে আপনি নিজেই বলছেন একটা কমন ক্ষোভ কালটিভেট করা চলছিল, মূর্খ আর কাকে বলে আমার জানা নেই ?

৪। ২৫ ও ২৬ তারিখে বিভিন্ন মসজিদের মাইক ব্যবহার করে তিন মাইল পর্যন্ত শহরবাসীদের নিরাপদ দুরুত্তে সরেযেতে যে ঘোষনা প্রদান করা হয় সেটা কার নির্দেশনায় করা হয়েছিল ?

কোন নির্দেশ ছারাই প্রতিটা ওয়ার্ডের কমিশনাররা কেন মাইক মেরে আশেপাশের কয়েক কিলোমিটার এলাকা ছেরে কেন চলে যেতে বললোনা সেটার জন্য এদের প্রত্যেকের নামের আগে দায়িত্ব জ্ঞানহীন শব্দটা লাগিয়ে দেয়া উচিত। এরকম সময়ে যখন দুইদিন যাবৎ আলোচনা চলছে অথচ নিরস্রীকরন সফল হচ্ছে না। পিলখানার আশেপাশে প্রতিটি পয়েন্টে সেনাবাহিনী আ্যাটাকের জন্য প্রস্তুত এরকম সিচুয়েশনে ক্রাউডের ভেতর থেকেউ কোন কমেন্ট থেকে যে কোন দায়িত্বশিল মানুষ তার অবস্থান থেকেই তাৎক্ষনিক সিদ্ধান্ত নিয়ে কাজে ঝাপিয়ে পরবে। তাহলে যেয়েই এই ঘোষনা বা আদেশ দিয়ে থাকুকনা কেন সে একাই দায়িত্বশিল ডিপেন্ডএবেল মানুষ বাকি সব দায়িত্বজ্ঞানহীন বদমাশ লোক আবার পরে প্রশ্ন করে কে একটা সামরিক পরিস্থিতিপূর্ন এলাকার সাধারন জনগনকে সরে যেতে বলেছিল ? এই প্রশ্নটাই ইহার কারীর চেহারা আয়নার মত তুলে ধরে। দেখেন কত বড় শয়তানের মুখ !

৫. লেফটেনেন্ট কর্নেল মুকিত কেন বিডিআর হেডকোয়ার্টার থেকে ২৫শে ফেব্রুয়ারী বিকেলে বাংলাদেশ আর্মী্র ও বিডিয়ার ডাইরেক্টরের বিরুদ্ধে টেক্সট মেসেজ পাঠালেন ?

ওরে ডাকেন ওরে জিজ্ঞেস করি ও কেন চিৎকার করে কল না করে টেক্সট ম্যাসেজ পাঠালো ? প্রশ্ন কর্তার উদ্দেশ্যে বলছি আপনি যদি দাড়িওয়ালা হয়ে থাকেন তবে সাবধান বাংলার ছেলেদের সামনে দাড়িয়ে এমন ফাউল আলাপ করবেন না। তাহলে এরা বাম হাতে আপনার দাড়ি ধরে একটু সামনে টেনে এনে ডান হাতে আপনারবাম গালে এমন এক থাপ্পর দিবে যে দুই চারটা দাঁতের সাথে মাথা চক্কর দিয়ে ঐ জায়গায়ই পরে যাবেন।

৬. কেন পিলখানার ৫ নং গেটে কোনও পুলিশ ও র্যা ব মোতায়েন করা হয়নি যেখানদিয়ে বিদ্রোহী যোয়ানরা পালিয়ে গিয়েছিল ?

৭. কেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানক এবং আযম কে দুপুর একটায় নিয়োগ দিলেন অতচ আরও চার ঘন্টা আগেই তাকে এ ঘটনা সম্পর্কে অবহিত করা হয়েছিল ?

৮. কেন বিদ্রোহীদের পক্ষথেকে আসা মধ্যস্ততাকারীদের নাম ও পরিচয় রেজিস্ট্রী করা হয়নি যখন তারা প্রধানমন্ত্রীর বাসভবনে সমঝোতার জন্য এসেছিলেন ?

৯. বিদ্রহী নেতা ডিএডি তউহীদ প্রধানমন্ত্রীকে বিডিয়ার প্রধানের ও আরও কিছু অফিসারের হত্যার কথা জানানোর পরও কেন বিষয়টা সরকার ২৬ তারিখ বিকাল অবদি গোপন রাখলেন ?

১০. বাংলাদেশ টেলিভিশন কেন পিলখানার ঘটনার ব্যপারে কিছুই প্রচার করেনি যদিও অন্যান্য বেসরকারি টেলিভিশন গুলো ব্যপকভাবে প্রচার করে যাচ্ছিল। এমনকি বাংলাদেশটেলিভিশন সংক্ষিপ্ত আকারেও কোনও সংবাদ প্রচার করেনি। কেন ?

১১. কেন বিদ্রোহীরা প্রধানমন্ত্রীকে “আমাদের নেত্রী” বলে বার বার দাবি করছিল ?

১২. বিদ্রহীরা যখন সাংবাদিকদের সাথে কথা বলছিল তখন কেন তারা বার বার আওয়ামিলীগের দলীয় স্লোগান “জয় বাংলা” দিচ্ছিল ?

১৩. সেদিন অনেক বিদেশী বিডিয়ার হেদকোয়ার্টারে ফোন করেছিলেন তারা কারা। বাংলাদেশ গোয়েন্দা সংস্থা কী এতই দুর্বল যে ঘটনার দুই মাসের মধ্যেও সেটা বের করতে পারলনা ?

১৪. প্রধানমন্তীর পুত্র জয় ২৭শে ফেব্রুয়ারী কিছু পলাতক বিদ্রোহীর সাথে দেখা করতে কেন দুবাই এসেছিলেন ?

১৫. কেন জয় দুবাই বিমানবন্দরে প্রত্যেক পলাতক বিদ্রোহীরহাতে মোটা ইনভেলাভ ধরিয়ে দিয়েছিলেন ?(সেই ইনভেলাভ গুলোর ভেতর কি ছিল ?)

১৬. কেন জয় বাংলাদেশ আর্মীর ব্যপারে বিরুপ মন্তব্য করেছিলেন এবং এই বিদ্রোহের জন্য বাংলাদেশ আর্মী কে দায়ী করেন যখন তিনি বিভিন্ন ইন্টারন্যাশনাল মিডিয়ার সাথে কথা বলছিলেন ?

১৭. কেন প্রধানমন্ত্রী তার ছেলে কে তদন্ত শেষ হওয়ার আগে দেশে আসতে নিষেধ করেছেন ?

১৮. কেন প্রভাবশালী পার্লামেন্ট মেম্বারগন কিছু বিদেশি সরকার কে ফোন করে সাহায্য প্রার্থনা করেছেন যদিনা বাংলাদেশ আর্মী বর্তমান সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করে বসে ?

১৯. কেন আওয়ামিলীগ নেতা মহিউদ্দীন খান আলমগির ২৭শে ফেব্রুয়ারী দেশ থেকে পালিয়ে যেতে চেয়েছিলেন ?

২০. মন্ত্রি ফারুক খান কেন বলেছিলেন যে, জঙ্গিরা বাংলাদেশের আইনবিভাগ ও সস্ত্রবাহিনীতে ঢুকে পড়েছে ?

২১. কেন সরকার ইন্সপেক্টর অফ পুলিস কে (যার জামাই বিদ্রোহের সময় নিহত হয়েছিলেন এবং মেয়ে ছিলেন বিদ্রোহিদের হাতে জিম্মি অবস্থায়) তদন্ত কার্যক্রম থেকে দূরে সরিয়ে রাখছে ?

২২ . কেন নবনিযুক্ত পুলিশ কমিশনার বিপদবানী করেছেন যে, ইংলিশ মিডিয়াম ও মিশনারি স্কুল এবং শিক্ষা প্রতিষ্ঠান গুলুতে জঙ্গী হামলার সম্ভাবনা রয়েছে ?

২৩. কেন প্রধানমন্ত্রী আর্মীকে বিডিয়ার হেডকোয়ার্টারে অফিসার ও তাদের পরিবারবর্গকে উদ্ধার করতে ঝাটিকা অভিযানের অনুমতি দেননি?

২৪ . সি আই ডি সাক্ষ্যপ্রমান সংগ্রহের নামে বিডিয়ার হেডকোয়ার্টার থেকে কী সরাচ্ছিল ?

২৫. যখন বিডিয়ার হেডকোয়ার্টারে পুলিশদের প্রহরা দেয়ার জন্য নিয়োগ দেয়া হয়েছিল ৩০ ঘন্টারও বেশি সময় ধরে তখন পুলিশ সদস্যদের মাধ্যমে কী ধরনের সাক্ষ্যপ্রমান সরান হয়েছিল ?

২৬. আত্মসমর্পনের পরও কেন সরাস্ট্রমন্ত্রী এবং অন্য সরকারদলীয় সদস্যরা ২৬ তারিখ রাতের অন্ধকারে বার বার বিডিয়ার হেডকোয়ার্টারে যাতায়াত করছিলেন ?

২৭ . কেন ছাত্রলীগ নেতা লিয়াকত সিকদার ঘটনার পরথেকে পলাতক ?

২৮. কেন আওামিলীগ এবং এর সমমনা দল বা প্রতিস্টহান গুলো অব্যাহতভাবে ঘটনার দোষীদের বিচার কোর্ট মার্শালের বদলে সিভিল কোর্টে হওয়ার দাবি করছে ?

২৯. কেন একটি আওয়ামি পন্থি সাংবাদিক গোস্টহী ঘুরিয়ে ফিরিয়ে বাংলাদেশ আর্মীর বিপক্ষে দালালি করছে এবং পিলখানা হত্যা কান্ডের বিচার সিভিল কোর্টে হওয়ার দাবি করছে ?

৩০. কেন ক্ষমতাসীন্ দল ভারতের পত্রপত্রিকার সাথে সুরমিলিয়ে কথা বলছে ?

৩১. পিলখানা ঘটনার দিন একজন সেনা কর্মকর্তার ভাষ্যমতে সকাল সাড়ে এগারটায় হত্যাকান্ড শুরু হয় ঐ সেনাকর্মকর্তা প্রধানমন্ত্রীর সামনে এই সীকারক্তি করেন, কিন্তু প্রশ্ন হলো ভারতীয় মিডিয়া সেদিন কিভাবে তাদের গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে সকাল দশটায় এখবর নিশ্চিত করে যে, মেজর জেনারেল শাকিল আহমেদ সপরিবারে নিহত হয়েছেন? কিভাবে হত্যাকান্ড ঘটার আগেই ভিনদেশী মিডিয়া এ খবর নিশ্চিত করল? এবং কিভাবে তা পরে সত্য হল? যেখানে ২৬ তারিখের আগে বাংলাদেশের মিডিয়া ও বাংলাদেশ সরকার এখবর নিশ্চিত করতে পারলনা সেখানে ভারতীয় গোয়েন্দা ও মিডিয়া কিভাবে তা নিশ্চিত করল তাও আবার ঘটনা ঘটার আগেই ?

৩২. পিলখানা হত্যাকান্ডের পর কেন বিডিয়ার জোয়ানদের মৃত্যুর হার অসাভাবিক ভাবে বেড়ে গেল ?এবং এই মৃত্যু গুলো কনোটাই নর্মাল মৃত্যু নয়!

এখন বলুন এরা কি বলছে ? এই প্রশ্নগুলো কাদের কভার করে। এদের প্রশ্নগুলোর কয়টার জোড় আছে ? সব যোগ বিয়োগ করে প্রশ্নগুলো থ্রো ব্যাক করলে কার কার মুখে গিয়ে ঢোকে ? এদের সবার লক্ষ্যে কোন ভিন্নতা আছে কি ?

এত প্রশ্ন করলেও এদের উদ্দেশ্য কি মহত মনে হয় ? এরা কি আসল প্রশ্নগুলো করেছে ? চলুনতো দেখি এদের প্রশ্নগুলোর উত্তর গুলো কি কি হয়, আর আসল প্রশ্নগুলোই বা কি হওয়া উচিত ?


কমেন্ট সংকলন সহ পরবর্তী পোষ্টে উত্তর দেয়ার আশা রাখি।
সর্বশেষ এডিট : ০১ লা মার্চ, ২০১০ রাত ৯:৪৪
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

×