somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আত্মশক্তি রয়েই যাবে

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একজন উচ্চস্তরের জামাত সমর্থক সংস্কৃতিকর্মী এবং সাহিত্যবোদ্ধার কথা-

*জামাত একাত্তরে রাজাকারি করেছিল, এছাড়া জামাতের আর কোন্ জিনিসটা খারাপ দেখাতে পারবেন?

প্রশ্নটা হুবহু এইরকম,

*আপনার মা কে ৯ মাস ধরে নির্যাতন করেছে, এই ছাড়া রাজাকার সাহেবদের আর কোন্ জিনিসটা খারাপ দেখাতে পারবেন?

বিষয় হল, জামাতি, তা সে যত বড় সংস্কৃতির ধারক বাহক হোক, যত বড় শিল্পী/সাহিত্যিক/পৃষ্ঠপোষক হোক, তাদের সবার কাছে নয় মাস ধরে দেশকে নির্যাতন করা বা নয় মাস ধরে মাকে নির্যাতন করার পরও জামাতির আরো ত্রুটি অণ্বেষণের প্রয়োজন পড়ে। এরই নাম জামাতি।

আর মূর্খদের দিয়ে কাজ করানো কত সহজ, তাদের উদ্বেলিত করা, তাদের দিয়ে যা খুশি করানো কত সহজ, তা যদি বাংলাদেশ এখনো দেখে না থাকে, সারা দেশে জামাতের জনসংযোগ চলছে দুই পদ্ধতিতে-

১. মসজিদের ভিতরে। এবাদাত। যে মসজিদ মানুষ জান্নাতে ঘর বানানোর আসায় দান করেছিল। তা দলীয় সম্পত্তিতে পরিণত। মসজিদ ও আল্লাহকে সামনে রেখে ক্ষমতার পূজা। মসজিদ কমিটি আছে, মসজিদ কমিটির লোক জানে রাজাকাররা কী, কিন্তু মসজিদে মানুষকে কিছু সময় অবস্থান করতে দেয়ার ক্ষেত্রে বাধা দেয়ার অধিকার তাদের নেই।
২. গ্রামীণ আশীর্বাদে জর্জরিত গ্রাম্য মহিলাদের ঘরে। এমন মহিলাদের ঘরে, যারা সামান্য সচ্ছলতার লোভে পায়ের তলা পর্যন্ত সাপ্তাহিক ঋণে ডোবা। যাদের একূল ওকূল দুকূলই আর্থিক ও সামাজিক সম্মানের দিক দিয়ে গেছে। তারা এখন হাসিমুখে ইসলামি ব্যাঙ্ক ফাউন্ডেশনের কর্মকর্তাদের ঘরে বসতে দেয়। জানে, তারা রাজাকার, জানে, তারা সাপ। কিন্তু সাপ তো পয়সা দিচ্ছে! পয়সার নাম- ক্ষুদ্রঋণ তথা পেটপূজা। সেই পয়সায় ক্ষুদ্রঋণ, যে পয়সাটা ইসলামি ব্যাঙ্ক সুদ হিসাবে কেন্দ্রীয় ব্যাঙ্ক এবং অন্যান্য ব্যাঙ্ক থেকে পায়।

এবং এই উভয়বিধ কাজের সময় মানুষকে ধরিয়ে দেয়া হচ্ছে বই। এমন একটা বইয়ের কথা বলি, শিবিরের এমন একটা বইতে আটবার শিরোনাম লেখা হয়েছে, 'মাওলানা মওদুদী'র তদানীন্তন পূর্ব পাকিস্তানে এততম সফর'। প্রায় দুইশ পৃষ্ঠার বইতে মাত্র একবার বাংলাদেশ উচ্চারণ করা হয়েছে। এবং 'পূর্ব পাকিস্তান' ও 'তৎকালীন পূর্ব পাকিস্তান' শব্দটা লেখা হয়েছে ত্রিশবারের উপরে। সম্পূর্ণ বই পড়ার পর বলছি।

এই পূর্ব পাকিস্তান সম্প্রদায় বড় হচ্ছে। বাংলাদেশের দুধকলায় এখনো টান না পড়ে থাকলে ভবিষ্যতে পড়বে। এই জামাতি সম্প্রদায়কে যখন সুযোগ দেয়া হবে, তখন পরবর্তী ত্রুটি দেখার আশা ছাড়া আর কোনও আশায় বুক বাঁধা সম্ভব না।

আর একটা দেশ, একটা জাতি, একটা ভাষাগোষ্ঠী যখন নিজের মায়ের গণধর্ষণের সোজাসাপ্টা জবাব স্বাধীন হয়ে যৌবনে পদার্পণ করেও (৪২+) করতে পারবে না, তখন নিশ্চিত, সে বৃদ্ধ হয়ে মরে যাবে, কিন্তু কোমর উচু করে দাঁড়াতে কোনদিন পারবে না।

আমাদের আশা শুধু অন্যত্র। সারা বাংলাদেশের সব শিশু পূর্ব পাকিস্তান প্রজন্ম হবে না। সব শিশুর মা ক্ষুদ্রঋণে জর্জরিত নয়, আর হলেও তাদের সবাই ঘরে সাপ ঢুকতে দিবে না। বাংলাদেশের সব শিশুর বাবা চাচা যদি নামাজিও হয়ে যায়, তারা পবিত্র মসজিদে নামাজের আগে পরে কখনোই কালসাপের সাথে বসবে না। বরং বুক ফুলিয়ে পাশ কাটিয়ে যাবে।

এবং এটাই হবে। জাতিগতভাবে আমরা পারিনি এক হয়ে দৃঢ় থাকতে। কিন্তু প্রজন্মান্তরে আত্মশক্তি রয়েই যাবে। সেটা যখনি মাথা তুলবে, ততবার, তখনি সাপ মাথা লুকানোর গর্ত পাবে না।
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×