somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সম্পর্ক = কেয়ার,ইর্ম্পটেন্স, প্রায়োরিটি,সেক্রিফাইস

২৫ শে জুলাই, ২০১৭ রাত ২:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মানুষের যেকোন সম্পর্কের ক্ষেত্রে কেয়ার, ইর্ম্পটেন্স, প্রায়োরিটি - এই ব্যাপারগুলো অনেক বেশি পরিমাণে প্রভাবিত...

ধরুন আপনি একজনের সাথে কোন সম্পর্কে যুক্ত আছেন, বন্ধুত্ব অথবা ভালোবাসা কিংবা যে কোন সম্পর্ক এবং মানুষটা জানে আপনি তাকে পছন্দ করেন অথবা সম্মান করেন কিংবা ভালোবাসেন।

যখন আপনি তাকে অতিমাত্রায় গুরুত্ব দিবেন, তখন সে উল্টো আপনাকে গুরুত্ব দেয়া কমিয়ে দিবে। আপনি তাকে একটু বেশি কেয়ার করতে থাকবেন, তখন সে আপনাকে চরম অবহেলা করতে শুরু করবে, আপনি তার ভাল চাইলে তার কাছে পেইন মনে হবে।যখন ভালোর জন্য কিছু বলবেন আপনাকে বেশী বোঝে বলে অবজ্ঞা করতে থাকবে,একটা পর্যায়ে আপনার সব কিছু তার কাছে অসহ্য মনে হবে।আপনার কোন কিছুই তার আর পছন্দ হবে না আর আপনি তার কাছে এতটাই সস্তা হয়ে উঠবেন যে তখন ড্যাম কেয়ার ভাবে আপনার সাথে বাজে আচরণ করতে এতটুকু ভাব্বে না।একটা পর্যায়ে আপনার সব কিছু তার কাছে সমস্যা মনে হয়ে নেগেটিভ হিসাবে ধরা দিবে।

আপনি যখন প্রতিনিয়ত তার বাজে ব্যাবহার,অসম্মান আর অবজ্ঞা নিতে না পেরে প্রচন্ড হতাশ হয়ে একদিন তাকে গুরুত্ব দেয়া কমিয়ে দিবেন, কেয়ার করা বন্ধ করে দিয়ে অভিমান করে একদম চুপ হয়ে যাবেন কিংবা সত্যি সত্যি তার থেকে দূরে সরে যাবেন তখন উল্টা বলবে আপনি পরিবর্তন হয়ে গেছেন আর আপনি যা করেছিলেন সব ছিল লোক দেখনো।

কিন্তু একদিন দিন মানুষটা টের পাবে,তার ধারনা ভুল !! সমস্যা হলো, এই উপলব্ধিটা যখন আসে, তখন খুব বেশি দেরি হয়ে যায় !

আসলে মানুষ যখন কোনরকম চেষ্টা ছাড়াই কোনকিছু পেতে থাকে, তার মাথার ভেতর এটাই কাজ করে যে, আরেহ মানুষটা তো আমাকে পছন্দ করেই, তো আমি যত যা-ই করি না কেন, মানুষটা তো আমার কাছেই থাকবে আমি যতই অবহেলা করি না কেন, মানুষটা বিপরীতে আমাকে কেয়ার করবে। আমি তাকে গুরুত্ব না দিলেও তার প্রায়োরিটি লিস্টে আমি এক নাম্বারেই থাকবো। আমি যত বাজে আচরণ করি না কেন, দিনশেষে একটু ভাল ভাবে কথা বললে সে নরম হয়ে যাবে।

ভুল একদম ভুল ভাবনা...
একদিন না একদিন অবহেলিত মানুষটা টের পাবেই ... তার আশেপাশের কেউ না কেউ তাকে সেই কেয়ার, সেই ভালোবাসা, সেই গুরুত্ব আর সেই সম্মানটুকু দিবে - যেটা সে আপনার কাছ থেকে চেয়েও পায়নি, যেটা তার প্রাপ্য।

হ্যাঁ, মানুষের অনুভূতি নিঃস্বার্থ হয় ... সম্পর্ক Give and Take নীতিতে চলে না ... সত্যি কথা !!

কিন্তু যাকে আপনি আপনার ১০০% Effort দিয়ে যাচ্ছেন, তার থেকে যদি ০% Effort পান এবং এটা টের পেয়েও যদি আপনি একই রকম Effort দিতে থাকেন একটা সময় এই কেয়ার কিংবা ভালোবাসার যুদ্ধে শেষমেশ হেরে গিয়ে একটা নির্দিষ্ট সময় জুড়ে অনেক বেশি কষ্ট পাবেন। তারপর ঐ নির্দিষ্ট সময় শেষে আপনি বাকি জীবনের জন্য শক্ত হয়ে মুভ অন করবেন।

আর সেই মানুষটা ???
যে মানুষটা ০% Effort দিয়ে আপনার কাছ থেকে সবকিছু পেতো, আপাতত মনে হতে পারে, সে আসলে হারে নি কিংবা কিছুই হারায় নি,আপনি গোল্লায় গেলেও তার কিছু যায় আসে না।

আসলেই কি তাই ??
না ... কারণ তার ভেতর আফসোস চলে আসবে,আজ না হোক কাল,কাল না হোক পরশু। সে স্বীকার করুক আর নাই করুক, সে সবকিছু মিস করবে ... জ্বরের ঘোরে হোক, বৃষ্টির দিনে হোক কিংবা ঘুম ভাঙ্গা মাঝরাতেই হোক আর শপিং এ বা নতুন কোন রেস্টুরেন্টে বসে ... সচেতন বা অবচেতন মনে সে উপলব্ধি করবে, যা হয়েছে একদম ঠিক হয় নাই কারন সে যা করতো সাময়িক ভাবে খারাপ লাগলেও হয়ত তার ভালোর জন্য করত।মানুষটা আসলে খুব ক্ষুদ্র একটা সময় জুড়ে ভালো ছিল ... কিন্তু পরবর্তী বিশাল একটা সময় জুড়ে সে ঐ ক্ষুদ্র সময়ের কেয়ার এবং স্বার্থহীন ভালোবাসার অভাবে তীব্রভাবে ভুগবে ।

কোন একটা সম্পর্কে যে মানুষটা নিজের ১০০% Effort দিয়েছিলো, সে শুধু কষ্ট পায় না, তার আসলে আফসোস করার কিছুই নেই বরং যে মানুষটা একদমই Effort দেয়নি, পুরোটা জীবন তার এই আফসোসেই কাটবে যে, ইস! হয়তো একটুখানি Effort দিলেই আজকে ভালো থাকতাম !!

তাই আমাদের উচিৎ সময় থাকতে ভুল চিন্তাগুলো দূরে সরিয়ে কাছের মানুষ গুলোকে তার প্রাপ্য সম্মান, গুরুত্ব আর ভালোবাসা দেওয়া কারন কষ্টটা সাময়িক, আস্তে ধীরে চলে যায় কিন্তু আফসোসটা কেন জানি রয়ে যায়, পুরোটা জীবন তাড়া করে বেড়ায়, যে আফসোসের আগুনটা আপনি একদিন নিজেই জ্বালিয়েছিলেন ।

সর্বশেষ এডিট : ২৫ শে জুলাই, ২০১৭ রাত ২:৪৩
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×