somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামু-র ইতিহাসের‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ পোস্টের সংক্ষিপ্ততম তালিকা’তে নিজের নাম তোলার যুগান্তকারী থিওরী আবিস্কার!!!

১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সেরা/শ্রেষ্ঠ জিনিষের তালিকা পড়তে মানুষ বড় ভালবাসে। যেমনঃ ‘ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ ধনী মানুষের তালিকা’ ‘গত বছরের শ্রেষ্ঠ ধনী-র তালিকা’ ‘বিশ্বের শ্রেষ্ঠ রাস্ট্রনায়দের তালিকা’, ‘শতাব্দীর সেরা নায়ক-নায়িকা, গায়ক-গায়িকার তালিকা’, ‘শতাব্দীর সর্বশ্রেষ্ঠ সাহিত্য কর্মের তালিকা’, ‘বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মানুষের তালিকা’ ইত্যাদি আরো হরেক রকমের তালিকা হরহামেশা দেখতে পাওয়া যায়। মানুষ খুব আগ্রহ সহকারে এসব তালিকা পড়ে। এগুলো পড়ে তারা আনন্দিত হয়। কারণ শ্রেষ্ঠ জিনিষের প্রতি মানুষের সহজাত দুর্বলতা আছে।

তালিকাকরণের ক্ষেত্রে সামুও কিন্তু মোটেই পিছিয়ে নেই। প্রায়ই আমরা নানা রকম তালিকা দেখতে পাই। ‘গত বছরের সেরা ১০ জন ব্লগারের তালিকা, ‘সেরা ১০টি পোস্টের তালিকা’, ‘সবচেয়ে বেশীবার পঠিত পোস্টের তালিকা‘ ‘সামু-র শ্রেষ্ঠ ১০টি কবিতার তালিকা’, ‘সবচেয়ে বেশী মন্তব্যেপ্রাপ্ত পোস্টের তালিকা’ ইত্যাকার নানান পদের নানান রকমের তালিকা আমরা প্রায়শই দেখতে পাই। এই সব তালিকাসমূহ ব্লগারগণ কয়েকগুণ বেশী আগ্রহ ও উতসাহ সহকারে পড়ে থাকেন। কেননা এর যেকোন এক বা একাধিক তালিকার মধ্যে স্বয়ং তার নিজের নামও থাকতে পারে। আর যাদের নাম সত্যি সত্যি থাকে তারা আনন্দে আহলাদে একেবারে আটখানা হয়ে যান। খুশির ঠ্যালায় হেভি জ্ঞানী জ্ঞানী ভাব নিয়ে মন্তব্যে করেন, “এই অধমের নাম লিস্টে দেখে বড়ই পুলকিত হইলাম”;);)। আর মাইক্রোস্কোপ দিয়েও যাদের নাম খুজে পাওয়া যায় না তারা বড়ই বেদনা অনুভব করেন এবং মনে মনে তালিকাকারীর মুন্ডুপাত করেন। হাহাহা। আবার কেউ কেউ কমেন্টস করে বসেন, “ভাইজানের চোখে কি ছানি পড়ছে নাকি। আমার লেখা চোখে পড়ে নাই”। :):DB-);)

অবশ্য এমন না যে পক্ষপাতিত্ব করে এসব তালিকা তৈরী করা হয়। কিছু বিতর্ক থাকলেও তালিকায় সাধারণত যোগ্যতম লেখাটিই স্থান পায়। যাইহোক, যাদের নাম তালিকাতে আসল তারা ত হিরো হয়ে গেলেন কিন্তু ম্যাঙ্গো পিপলদের (আসলে ম্যাঙ্গো ব্লগার) কি হবে? তারা কি কোনদিনই কোন তালিকাতে আসবেন না? এটা ত হতে পারে না। এই সমস্যা দূরীকরণে আপনাদের মানে ম্যাঙ্গো ব্লগারদের (আমিসহ)জন্য আমার নতুন যুগান্তকারী আবিস্কার, ‘নিজের ঢোল নিজে বাজাও’ থিওরী’।



‘নিজের ঢোল নিজে বাজাও’ থিওরী আসলে কি?
খুব সহজ একটা পদ্ধতি। গত এক বছরে বা এ যাবত আপনার নিজের লেখা সকল পোস্ট থেকে শ্রেষ্ঠ/প্রিয় ৫টি বা ৭টি বা ১০টি (ইচ্ছেনুযায়ী; তবে বেশী দিলে ‘যে লাউ সেই কদু হইবে) লেখার একটা তালিকা প্রণয়ণ করেন। এই তালিকাই একটু রংচং করে; অনেকটা পণ্যের বিজ্ঞাপনের মত করে সামুতে পোস্ট করে দিন। একটা কথা মনে রাখবেন, নিজের ঢোল কিন্তু নিজেকেই পিটাতে হয়। অন্য পিটালে ঢোল ফেটে যেতে পারে। আর তাছাড়া সামু ব্লগের কয়জনেরই বা সে ক্ষমতা আছে যার জোড়ে আপনার লেখার গভীরতা পরিমাপ করতে পারে! জানেনই ত গোটা দেশেই আবাল, মূর্খ মানবে ছেয়ে গেছে। সামু কি এর বাইরে? মনে সব সময় এই বিশ্বাস রাখবেন যে, আপনি লেখায় যে স্টান্ডার্ড মেইনটেইন করেন এর নাগাল পাবার ক্ষমতা কয়জনেরই বা আছে!! তাই ত নিজের ঢোল নিজেকেই বাজাতে হবে। সুর তাল যেমনই হোক ‘নিজের প্রোডাক্ট’ এই ভেবেই শান্তি পাবেন। আর তাছাড়া কে কি ভাবল এটা নিয়ে মাথা ঘামাবেন না। ওরা কি আপনারটা নিয়ে মাথা ঘামায়!!! X(X( (মাথা ঘামালে ত আর থিওরী লাগে না।)

খেয়াল রাখবেন, লেখার টাইটেলটা যেন বেশ চটকদার হয়। যেমন, আপনি যদি লেখেন ‘আমার শ্রেষ্ঠ/প্রিয় ৫টি বা ১০টি লেখা’ তাহলে কিন্তু আপনার প্রোফাইল নাম দেখেই অনেকেই আর ঢুকবে না। একটু রহস্য রাখবেন যেন লোকজন আপনার পোস্টে ঢুকতে বাধ্য হয়। এতে করে পুরো লেখাটা না পড়লেও ‘হিট’ খাবেন ব্যাপক। জানেন ত এই ‘হিট’ খাওয়ার লিস্টও কিন্তু হয়। বিজ্ঞাপনের দিকে লক্ষ্য করেন। ‘মাত্র ১০ পয়সায় ২৪ ঘন্টা কথা বলুন’ এমন একটা চটকদার টাইটেল বাছাই করেন। ‘শর্ত প্রযোজ্য’ কয়জন দেখে? ;);)

ওকে, আমি পরীক্ষামূলকভাবে একটা এ জাতীয় পোস্ট দিয়ে আপনাদের হাতে কলমে শিখিয়ে দিচ্ছিঃ

গত এক বছরে সামু-র সর্বশ্রেষ্ঠ ১০টি পোস্টের তালিকাঃ (খেয়াল করেন আমি কিন্তু ‘আমার’ বা ‘অমুকের’ এ জাতীয় শব্দ উল্লেখ করি নি।) আর ‘সর্বশ্রেষ্ঠ’ নিয়ে কারো প্রশ্ন থাকলেও পোস্টে ঢুকলেই সব ক্লিয়ার হয়ে যাবে। এবার তালিকা বাছাই করেন।

টাইটেল ত হলো। এবার লিখতে পারেন, এ যাবত আমার লেখা সর্বশ্রেষ্ঠ/প্রিয় ১০টি পোস্টের তালিকা নিম্নরুপঃ (এখানে ‘আমার’ লিখতে আর কোন বাধা নেই। কারণ আপনার কাজ হয়ে গেছে। (এইবার কাস্টমার শর্তের মাজেজা বুঝুক আপনার কি!! ;););)) শুধু তালিকা দিয়েই ক্ষান্ত হবেন না। এই সুজোগে প্রতিটা পোস্ট সম্মন্ধে সংক্ষিপ্তাকারে দুই কলম লিখে দেন। ... বুঝলেন না? নাহ! আপনাদের মাথায় কিচ্ছু নাই (এই জন্যই ত লিস্টে নাম থাকে না!!)! আবার হাতে কলম নিতে হবে। ভালভাবে খেয়াল কইরেন কিন্তু। আমি যেভাবে লিখব সেভাবেই আপনারা ট্রাই করবেন।

ওকে শুরু করা যাকঃ

আমার ১ বছর ১ মাসের ব্লগিং জীবনে মোট ৬৬টি পোস্ট করেছি। (১৩ মাসের মধ্যে ‘জেনারেল’ হতেই আমার ৮ মাস চলে গেছে।) নিজের প্রতিটা লেখাই আমার কাছে অসম্ভব প্রিয়। পোস্ট কয়জন পড়েছেন, কয়টা মন্তব্যে পড়েছে এতে আমি বিন্দুমাত্র বিচলিত নই। এটা ঠিক আমার পোস্ট অন্য কেউ পড়লে, মন্তব্যে করলে বা লাইক দিলে ভীষণ ভাল লাগে। যাক এটা আমার ‘যেমন ইচ্ছে লেখার আমার কবিতার খাতা’-র মতো। এখানে আমি মুক্ত, স্বাধীন। আমার মনে যা রেখাপাত করে; যা ভাল লাগে, যা মন্দ লাগে তাই নিয়েই লিখি। প্রতিটা পোস্ট আমার সন্তানের মত। তাই এর মধ্যে থেকে সেরা/প্রিয় বাছাই করা বড়ই কস্টকর। (তবু থিওরীর আবিস্কারক হওয়ার স্বার্থে তা করতে হচ্ছে।)

আমার, মানে আমারই, আরে ভাই আমি ‘ইছামতির তীরে’-র (এত মোটা বুদ্ধির বলগার দিয়্যা কি অবি X((X((X(() এ যাবতকালের প্রিয় ৫টি পোস্টের তালিকা নিম্নরুপঃ

৫.মোহামেডান VS আবাহনী: হারিয়ে যাওয়া এক ফুটবল উন্মাদনার গল্প।
এক সময়ের বহুল আকাংখিত ও প্রবল উত্তেজনাময় একটা ব্যাপার ছিল আবাহনী-মোহামেডান ফুটবল ম্যাচ। ৮০র দশকের শেষ দু’এক বছর থেকে ৯০দশকের মাঝামাঝি সময়ের সেই ফুটবল উন্মাদনার কথাই উঠে এসেছে এই লেখায়। ফুটবলপ্রেমীদের জন্য অবশ্য পাঠ্য।

৪. জাতীয় সংগীত এর বিশ্বরেকর্ড ও আমার ভাবনাঃ ‘লাখো কন্ঠে’র বদলে ‘কোটি কন্ঠে জাতীয় সংগীত’ হোক।
সরকারের ‘লাখো কন্ঠে’র জাতীয় সংগীত প্রোগ্রাম নিয়ে আমার একান্ত ভাবনা তুলে ধরেছি। উল্লেখ্য এ ধরণের লোক দেখানো প্রোগ্রাম আমি পছন্দ করি না। কেন? লেখাতে তাই তুলে ধরার চেস্টা করেছি।

৩. একজন অমুসলিম সম্রাটের চোখে আমাদের প্রাণপ্রিয় রাসুল (সা) এবং ইসলাম...
এতে আছে ইসলাম, আল্লাহ, এবং আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর উচ্চ প্রশংসা করে লিখিত ১০০ শব্দের একটি রচনা। এটি লিখেছিলেন চীন দেশীয় বিখ্যাত মিং রাজবংশের প্রতিষ্ঠাতা সম্রাট Zhu Yuanzhang যার উপাধি ছিল Hong-Wu। অনুবাদ রচনা বলা যেতে পারে এটিকে।

২. ব্লগ ডে উপলক্ষে আমার ছোট্র আয়োজন...কেন ব্লগিং করি????
নতুন বা পুরাতন সকল ব্লগারদের জন্য আমার বিশেষ উপহার। প্রায় ৬ মাস লেগেছে এটা লিখতে। অবশ্যই পড়বেন। আর কেন ব্লগিং করেন-এর উত্তর পেতে এটি আপনাদেরকে যথেস্ট সাহায্য করবে।

১. মা আমার মা বাবা আমার বাবা
আমার পরম শ্রদ্ধেয়, পরম প্রিয় বাবা-মা কে নিয়ে লেখা আমার অনুভূতি প্রকাশমূলক লেখা। এটা না পড়াই ভালো। কারণ আমি সন্তান হিসেবে অযোগ্য। তাদের কত ভালোবাসি এই কথাটিও ঠিক মতো লিখতে পারিনি!!! আর একটা কথা, আল্লাহ যদি আমায় হায়াত দারাজ করেন, সামুতে আমার পোস্ট সংখ্যা যদি ১ লক্ষও হয় তখনো এই লেখাটিই এক নম্বরে থাকবে।

সাথে একটা বোনাস দিলাম। আরে ভাই এটা লিস্ট সংক্রান্ত। পড়ে দেখুনঃ

পৃথিবীর ইতিহাসের সর্বকালের সবচেয়ে ধনী ব্যক্তি কে?????????
ইতিহাসের সর্বকালের সবচেয়ে ধনী ২৬ জনের নামের তালিকা। প্রথম নাম দেখে টাসকি খেতে পারেন। খুব মজার পোস্ট।

আর একটা কথা। প্রথমে আপনারা সামগ্রীক একটা সেরা-র তালিকা করবেন। পরে আস্তে আস্তে ‘রম্য রচনামূলক’, ‘রাজনৈতিক’, ‘খেলাধুলা’ ইত্যাদি বিষয়ভিত্তিক তালিকাও করতে পারবেন। বিশেষ করে যাদের পোস্ট সংখ্যা অনেক বেশী। নিজের মধ্যে সৃজনশীলতা আনেন। সৃষ্টির উল্লাসে মেতে থাকুন সব সময়।

ওকে ডিয়ার ব্লগারস, আমরা লেকচারের একদম শেষ প্রান্তে এসে পড়েছি। এবার ঝাপ টানতে হবে। তো, আপনারা আজই কাজে নেমে পড়ুন। নিজের তালিকা নিজে করুন। যেকোন সমস্যায় এই অধমকে স্মরণ করতে ভুলবেন না।

আমাদের এই নতুন প্রজেক্টের স্লোগান হবেঃ

নিজের তালিকা নিজে করো
সেরা-র লিস্টে নাম তোলো।।


আর যারা থিওরী মানবেন না তারা লেখার মানোন্নয়ন করুন। B-)B-)B-)

সবাইকে অনেক ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:২১
২৫টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×