somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীবিখ্যাত এবং পৃথিবীকাঁপানো কয়েকটি চিত্রকর্ম ( না দেখলে মিসাইবেন নিশ্চিত)

০৫ ই ডিসেম্বর, ২০১১ রাত ১২:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উৎসর্গ : সামুর জনপ্রিয় গল্পকার হাসান মাহবুব ভাইকে । আশা করি তিনি আমাদের সবসময় এরকম সুন্দর সব গল্প উপহার দিয়ে যাবেন ।

----------------------০০০০০০০০০০০---------------------------------
The Barque of Dante

ছবির নাম দা বার্ক অফ দান্তে (The Barque of Dante) । তবে দান্তে এন্ড ভার্জিন ইন হেল (Dante and Virgin in Hell ) নামেও পরিচিত । ফরাসী নিও ক্ল্যাসিকাল পেইন্টার ইউজিন দেলাক্রয়ের(Eugene delacroix) ১৮২২ সালে আঁকা ছবিটা বর্তমানে রয়েছে প্যারিসের ল্যুভর মিউজিয়ামে ।
Mona Lisa by Leonardo Da Vinci

মোনা লিসা (ভুলভাবে মোনালিসা) একটি বিশ্বখ্যাত চিত্রকর্ম। ইতালীর শিল্পী লিওনার্দো দা ভিঞ্চি ১৬ শতকে এই ছবিটি অংকন করেন। ধারণা করা হয়, বিখ্যাত এই ছবিটি মোনা লিসার দ্বিতীয় পুত্র সন্তান জন্মগ্রহণ স্মরণে অঙ্কিত হয়। অনেক শিল্প-গবেষক রহস্যময় হাসির এই নারীকে ফ্লোরেন্টাইনের বণিক ফ্রান্সিসকো দ্য গিওকন্ডোর স্ত্রী লিসা গেরাদিনি বলে সনাক্ত করেছেন। শিল্পকর্মটি ফ্রান্সের ল্যুভ জাদুঘরে সংরক্ষিত আছে।

লিওনার্দো দা ভিঞ্চি ১৫০৩ থেকে ১৫০৬ খ্রিস্টাব্দের মধ্যবর্তী কোনো এক সময়ে একটি পাইন কাঠের টুকরোর ওপর মোনা লিসার এই ছবিটি আঁকেন। চিত্রকলার ইতিহাসে এই চিত্রকর্মটির মতো আর কোনটি এত আলোচিত ও বিখ্যাত হয়নি।

Starry Night by Vincent Van Gogh


ভিনসেন্ট ভ্যান গখ একজন ডাচ চিত্রকর ছিলেন। বর্তমানে তাঁর শিল্পকর্ম নিলাম করা হলে অতি উচ্চমূল্য পাওয়া যায়। তাঁর আঁকা বেশ কিছু ছবি পৃথিবীর সবচেয়ে দামী শিল্পকর্মগুলোর মধ্যে গন্য করা হয়।Starry Night ( নক্ষত্রখচিত রাত্রি ) রাত্রি তার উল্লখযোগ্য সেরা চিত্রকর্ম । ১৮৮৯ সালে তিনি এটি আঁকেন । ১৯৪১ সাল থেকে এই চিত্রকর্মটি আমেরিকার নিউইয়র্ক শহরের মডার্ন আর্ট মিউজিয়মে স্থায়ীভাবে সংগ্রহ করা আছে ।

The Kiss by Gustav Klimt

বর্তমানে ভিয়েনার বেলভেদর মিউজিয়ামে থাকা দা কিস (the kiss) চিত্রকর্মটি আর্টিস্ট গুস্তাভ ক্লিমটের (gustav klimt) সবচেয়ে বিখ্যাত ছবি । ১৯০৭ সালে তিনি এটি আঁকেন । ছবিটি বর্তমানে ভিয়েনার বেলভেদর মিউজিয়ামে আছে ।

Luncheon of the Boating Party by Pierre Auguste Renoir

ছবির নাম লাঞ্চ অফ দা বোটিং পার্টি (luncheon of the boating party) . আর্টিস্ট হলেন পিয়েরে অগাস্ট রেনো (pierre auguste renoir) । ছবিটি উনবিংশ শতাব্দীর শেষভাগে ফ্রান্সের উচ্চমধ্যবিত্ত শ্রেণীর বিনোদনময় জীবনের প্রতিচ্ছবি । ছবিটি বর্তমানে ওয়াশিংটনের দা ফিলিপস কালেকশনে রাখা আছে ।

Girl with a Pearl Earring by Jan Vermeer

ছবির নাম গার্ল উইথ এ পার্ল ইয়াররিং(Girl with a pearl earring) । আর্টিস্টের নাম জোহান ভারমিয়ার (johannes vermeer) । ডাচ এই মাস্টারপিসকে অনেকসময় বলা হয় মোনালিসা অফ দা নর্থ অথবা ডাচ মোনালিসা । ছবিটি বর্তমানে নেদারল্যান্ডের হেগে মরিটশুজ গ্যালারীতে রাখা আছে ।

Café Terrace at Night by Vincent Van Gogh

টেরিস অ্যাট নাইট(Café Terrace at Night ) ছবিটি আর্টিস্ট ভিনসেন্ট ভ্যান গগের আঁকা । বর্তমানে নেদারল্যান্ডের ক্রোলার মুলার মিউজিয়ামে রয়েছে ১৮৮৭ সালে তেলরঙে আঁকা ভ্যান গগের আঁকা এই আরেকটি মাস্টারপিস ছবিটি ।

Corner of the Garden at Montgeron by Claude Monet

ছবির নাম কর্নার অফ দা গার্ডেন অ্যাট মন্টগেরন (Corner of the Garden at Montgeron) । আর্টিস্টের নাম ক্লদ মনে (claude monet) । ফ্রেঞ্চ ইমপ্রেশনিস্ট পেইন্টিং এর জনক ক্লদ মনের ১৮৭৭ সালে আঁকা এই ছবিতে প্রকৃতির রং ও আলোর মিশ্রণের অভূতপূর্ব ব্যবহার ছবিটিকে এত জনপ্রিয় করেছে।

The Dream by Pablo Picasso

ছবির নাম দা ড্রিম (the Dream) । আর্টিস্ট পাবলো পিকাসো (pablo picasso) । ১৯৩২ সালে তেলরঙে আঁকা এই ছবিটা অবশ্য ইরোটিক ছবি হিসেবে আলোচিত ।
The Persistence of Memory by Salvador Dali

এই ছবিটা অনেকেরই চেনার কথা । সালভাদর দালির কথা উঠলেই এই ছবিটা প্রসঙ্গে চলে আসে । ছবির নাম দা পারসিসটেন্স অফ মেমোরী (The Persistence of Memory) । গলে যাওয়া পকেট ওয়াচের এই সারিয়েলিস্ট
ছবিটা অনেকের মতে আইনস্টাইনের থিওরি অফ রিলেটিভিটি থেকে অনুপ্রাণিত হয়ে আঁকা । ছবিটি আছে নিউইয়র্কের মিউজিয়াম অফ মডার্ন আর্টে ।
From the Lake by Georgia O’Keeffe

ছবির নাম ফ্রম দা লেক (from the lake) । আর্টিস্ট জর্জিয়া ও কিফ (goergia o keeffe) । বিংশ শতাব্দীর শুরুতে নিউইয়র্কে থাকাকালীন লেক জর্জের কোমল স্রোতের শৈল্পিক প্রকাশ ।
Le Moulin de la Galette

১৮৭৬ সালে আর্টিস্ট অগাস্ট রেনোর এই ছবিটি আছে প্যারিসের মুজেই দি অরসে তো ।ছবিতে প্যারিসিয়ানদের টিপিক্যাল রবিবার চিত্রায়িত হয়েছে ।ছবির নাম লা ম্যলিন দে লা গ্যালেত(Le Moulin de la Galette) ।

Virgin of the Rocks

ছবির নাম ভার্জিন অফ দা রকস(Virgin of the Rocks) তবে অনেকসময় ম্যাডোনা অফ দা রকস নামেও(Madonna of the Rocks) ডাকা হয় । আর্টিস্ট হলেন লিওনার্দো দা ভিঞ্চি । ছবিটার দুইটা ভার্সন আছে প্যারিসের ল্যুভর ও লন্ডনের ন্যাশনাল গ্যালারীতে । ছবিটির London version হল


the scream

নরওয়ের এডভার্ড মাঞ্চের (edvard munch) আঁকা দা স্ক্রিম (the scream) ছবিটা ২০০৪ সালে নরওয়ের মাঞ্চ মিউজিয়াম থেকে চুরি হয়ে গিয়েছিল ।পরবর্তীতে ২০০৬ সালে ছবিটা পুনরুদ্ধার করা হয় এবং ২০০৮ থেকে পুনরায় প্রদর্শনীর জন্য উন্মুক্ত করা হয় ।

The Last Supper

ছবির নাম দি লাস্ট সাপার(The Last Supper) । আর্টিস্টের নাম লিওনার্দো দা ভিঞ্চি । ১৫ শতকের এই ম্যুরাল পেইন্টিং অবশ্য ড্যান ব্রাউনের উপন্যাসের কারণে সবারই খুব পরিচিত ।
sunflowers

আর্টিস্ট ভিনসেন্ট ভ্যান গগের এই ছবিটার নাম সানফ্লাওয়ারস(sunflowers) । আপাতদৃষ্টিতে সাধারণ ১২টা সূর্যমুখী ফুলের এই ছবিটা কিন্তু অনেক জনপ্রিয় ।

garcon a la pipe/ boy with a pipe

এই ছবিটি ২০০৪ সালে প্রায় ১০৪ মিলিয়ন ডলারে বিক্রি হয় । গারসো আ লা পাইপ (garcon a la pipe/ boy with a pipe) নামে ছবিটি আঁকেন পাবলো পিকাসো ।

Christ in the storm on the lake of Galilee

১৬৩৩ সালে আঁকা রেমব্র্যান্ট এর এই মাস্টারপিস ১৯৯০ সালে ইসাবেলা স্টুয়ার্ট মিউজিয়াম থেকে চুরি হয়ে যায় যা কিনা আজও পাওয়া যায় নি ।ক্রাইস্ট ইন দা স্টর্ম অন দা লেক অফ গ্যালিলি (Christ in the storm on the lake of Galilee) ছবিটি একেছেন রেমব্র্যান্ট ভ্যান রেইন (Rembrandt van rijn) । যাকে ধরা হয় ডাচ ইতিহাসের এবং ইউরোপীয়ান আর্ট হিস্ট্রির অন্যতম সেরা পেইন্টার ।

Hambletonian

জর্জ স্টাবস (George Stubbs ) নামের এক ইংলিশ পেইন্টার হ্যাম্বলটোনিয়ান (Hambletonian) নামের এই বিখ্যাত ছবিটি একেছেন ।

No.5 ,1948

ছবিটির নাম নম্বর ৫,১৯৪৮ (No.5 ,1948) । ছবির আর্টিস্ট জ্যাকসন পোলক (Jackson pollock) । পোলক একজন আমেরিকান পেইন্টার যিনি অ্যাবস্ট্রাক্ট এক্সপ্রেশনিস্ট মুভমেন্টের জন্য বিখ্যাত । ছবিটা দেখে যদিও সাধারন দর্শক কিছুই বুঝতে পারে না তথাপি এটাই বর্তমানে সবচেয়ে বেশী দামে বিক্রিত পেইন্টিংস ।

-----------------০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০-------------------
সংগ্রহ : উইকিপিডিয়া , গুগুল , এই ইংলিশ ব্লগ , এবং ইন্টারনেটের বিভিন্ন সোর্স থেকে সংগ্রহ করা হয়েছে ।



সর্বশেষ এডিট : ০৯ ই জানুয়ারি, ২০১২ দুপুর ২:৫৪
৪০টি মন্তব্য ৪০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×