somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নির্জন দিনে আমার সুরেলা যাত্রার বাহন কান্ট্রি সং সমূহ , তাদের ইউটিউব লিঙ্ক এবং লিরিক্স নিয়ে আমার ভাবানুবাদ !

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি “তীব্র বৃষ্টি”র ভক্ত বলে হয়তো ঝিপঝিপানি বৃষ্টির প্রতি আমার বিরক্তি আছে । আর যদি সেদিন কোনও কাজ না থাকে তাহলে সারাদিন আকাশ মেঘ করে থাকলে কেমন বিষণ্ণ একটা চাপ কোথায় যেনও ভর করে । /:) আর কেনও জানি না এই দিনগুলোতে আমার ইচ্ছে করে পিছনপানে চলে যেতে । সত্যি সত্যি তো আর যাওয়া যায় না , তাই কখনও পুরনো চিঠি কিংবা হলদেটে পাতার যেমন ইচ্ছে লিখার খাতা নিয়ে বসে পরি । কখনও ডাকটিকেট, কখনও খুব বাঁচিয়ে রাখা গল্পের বই কিংবা চুপচাপ স্মৃতির সাথে চা হাতে কথোপকথন হয় আমার । আর এইসবের সাথে যা অবশ্যই থাকে তা হলো গান । বেশিরভাগ মানুষ এইসব ক্ষণে রবীন্দ্রসঙ্গীত বেছে নিলেও আমার পছন্দ কান্ট্রি সং । আমার সেইসব কান্ট্রি সং এর বিশাল তালিকা থেকে কয়েকটি বেছে বেছে আপনাদের কাছে নিয়ে এলাম, যেগুলো একটু কম প্রচলিত, সবগুলো গানের ইউটিউব লিঙ্ক । কান্ট্রি সং যেহেতু, স্বাভাবিকভাবেই গানগুলো লিরিক প্রধান । একইসাথে মেলোডিয়াস কিন্তু একটু স্লো । সবগুলো গানই ক্লাসিকের মর্যাদা পেয়েছে বলে আর তাদের বিবরণ দিলাম না । শুধুমাত্র লিরিক্স থেকে আমার নিজস্ব ঢঙে ভাবানুবাদ (অনুবাদ নয় ) করলাম । B-)

এইবার সবাইকে আমন্ত্রন আমার সুরেলা বাহনে ... :)

"The Sweetest Thing" - Juice Newto

সারা রাতের বুড়োটে ঘুম তখনও লেগে আছে তোমার চোখে । আমি চেয়ে দেখি দুটি ছায়া বিছানায় পড়ে রয়েছে নির্বিঘ্ন কোমলতায় । গত রাতের সেই ভেজা পলক আর গোপন সুখের বাঁধ ভাঙ্গা হাসি আমাদের আবয়বে । ভোর ফোটার পবিত্রতা বলে যায়, তোমাকে ভালোবাসার চেয়ে অপূর্ব কিছু আসেনি আমার জীবনে !

গানটির লিঙ্ক

"What's Forever For" - Michael Martin Murphey

মানুষ বদলে যায় । আমি দেখেছি কিভাবে মানুষ কাছে এসে, আবার দূরে চলে যায় কত সহজে। আমি জানি না, আমি বুঝি না, সব কিছুর শেষে এতো কষ্ট কেন পড়ে রয় । কেনও ভালোবাসাবাসির বিনিময়ে এতোটা আঘাত সইতে হয় । তবে বোলো বেঁচে থাকায় সুখ কোথায় যদি মানুষ বদলে যায় । বোলো, ভালোবাসাই যদি চিরকালীন না হয় তবে আর চিরস্থায়িত্ব কোথায় ??

গানটির লিঙ্ক

"I Let Her Lie" - Daryle Singletary

সত্য আমি গ্রহণ করতে পারবো না বলে সহজে , পারবো না তাকে দিতে হারিয়ে যেতে, তাই যত অপবাদ যত কষ্ট মেনে নিয়ে , তার মিথ্যেগুলো বেঁধেছি হৃদয়ে ।

গানটির লিঙ্ক

"You and I" - Crystal Gayle & Eddie Rabbitt

তুমি এবং আমি । আমরা । সেই প্রথম স্পর্শ, সেই আধা গোপন হাসি তোমার । স্বপ্ন লুকানো গভীর গহীনে, সত্যি হয় যেনও আমার পাওনা রূপে । আমাদের প্রতিশ্রুতিগুলো, আধাআধি ভালবাসাগুলো । আমরা । তুমি এবং আমি ।

গানটির লিঙ্ক

“I'm Not Strong Enough To Say No" – BlackHawk

জানি তোমায় ছোঁয়া যাবে না , অধিকার নেই তোমাকে পাওয়ার । তবু তুমি কাছে এলেই এলেমেলো হয় সব, ভেঙ্গে যায় যত বাঁধ আমার । তাই বলি চলে যাও , বলি হারিয়ে যাও, পেরিয়ে যাও আমায় । আমি বাঁধতে পারবো না আমাকে , এই দুর্বল মানুষকে ফেলে তুমি চলে যাও ।

গানটির লিঙ্ক

“What If I Said" - Anita Cochran & Steve Wariner

যদি বলি ভালোবাসি তোমাকে ??
কি হবে তোমার অনুভব ?? ভাবনার অতলে ??
আমার হৃদয় কি স্পরশিতো হবে তোমার হৃদয়ে ??
আমরা কি আমাদের কাঁটাতারের সীমানা পেরিয়ে ??
নাকি হারিয়ে ফেলবো তোমাকে ??
অথবা অপরিসীম ভালোবাসা আমাদের কোথাও জমে আছে ??
কি হবে যদি বলি ভালবাসি তোমাকে ?

গানটির লিঙ্ক -

"Before the Next Teardrop Falls" - Freddie Fender

যদি সে তোমাকে সুখী করে তবে আমি নেই । শেষমেশ তোমার হাসিমুখ ছাড়া আর কিছু তো চাওয়া নেই । তবু কখনও যদি তোমার চোখ ভিজে ওঠে, মনে করো একবার আমাকে, জেনে রেখো আমি রবো তোমার পাশে , আরেকবার তোমার পলক ভেজার আগে ।

গানটির লিঙ্ক -

"I Miss My Friend" - Darryl Worley

তোমার চোখের সেই কোমল নম্রতা
তোমার সেই সোনার হাসি
আমার জীবনে আনা তোমার সেই রং
আমার একাকীত্বর পরম সাথী
সেইসব দিন সেইসব রাত্রি
আমাদের সেই বোকা হাতাহাতি
সব নিয়ে কোথায় হারালে
আমার হারিয়ে যাওয়া বন্ধু
হারালে কেনও সব নিয়ে ।

গানটির লিঙ্ক -

"Whenever You Come Around" - Vince Gill

আমার রাত পেরোয় পলকজোড়া এক না হয়ে । শহরের দীর্ঘতম কষ্ট নিয়ে থাকি দাঁড়িয়ে । আমার নিঃশ্বাস না খুঁজে পাই যত নিঃশ্বাসে । শব্দগুলো হারায় কোথায় নিঃশব্দের ভাঁজে । যখন তুমি এসে দাঁড়াও আমার পাশে ।

গানটির লিঙ্ক -

"Please Remember Me" - Tim McGraw

যখন আমাদের অশ্রু ভেসেছে নোনা জলে । কিছুটা তুমি রয়েছ আমার মাঝে চিরতরে । তুমি এগুবে, তুমি পেরুবে, যতখানি আছে তোমার দৃষ্টিতলে । নতুন হাওয়া তোমার পালে । তবু তুমি আমায় মনে রেখো সকালের তুষারপাতে । বহুদূর যখন চলে গেছো হেঁটে হেঁটে । মনে করো কোনও ঘুম না আসা নিশিতে । যখন ভিজবে না আর চোখ আমার দেওয়া আঘাতে ।

গানটির লিঙ্ক


"You Won't Ever Be Lonely" - Andy Griggs

আকাশ নিভে গেছে যখন আঁধারে । গল্পগুলো ভরে আছে কাটাকাটি আর ভুলে । তুষারপাতে ভরে যাবে জানালার কার্নিশ । বৃষ্টিতে ভিজে যাবে মন অহর্নিশ। চলে এসো তুমি আমার কাছে । তুমি হারাবে না কভু একাকীত্বর গহীনে ।

গানটির লিঙ্ক -

"I Believe In You" - Don Williams

বিশ্বাস নেই আমার কোনও তারকাবাজিতে । বিদেশি গাড়ি কিংবা সোনার দামে । পূর্ব কখনও পশ্চিম হতে নাহি পারে । রবিনহুড কিংবা সুপারম্যান শুধু রয় কল্পনাতে । তাই আমি বিশ্বাস করি ভালবাসায় । বিশ্বাস করি শিশুতে । বিশ্বাস করি মা বাবায় । আর বিশ্বাস তোমাতে ।

গানটির লিঙ্ক -

"Don't Close Your Eyes" - Keith Whitley

জানি তুমি তাকে ভালোবেসেছিলে, এখনও তাকে চাও তোমার পাশে । তবুও বলি তোমায়, এইবার সেইসব স্মৃতিকে দাও হারাতে । একবার হাত রাখো আমার হাতে । আর তোমার দু চোখ বন্ধ করো না । হয়তো আমার পাগলামি এইসব জেনেও, তোমার হৃদয়ে তাকে রেখেও । আমি বলি, শুধু একবার অতীতকে দাও হারাতে । যখন আজ রাতে হাত রাখবে আমার হাতে , তোমার দু চোখ বন্ধ করো না ।

গানটির লিঙ্ক

( প্রথম পর্ব সমাপ্য )
সর্বশেষ এডিট : ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:২০
১৩টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। ভালোবাসা নয় খাবার চাই ------

লিখেছেন শাহ আজিজ, ২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:০৬


ভালোবাসা নয় স্নেহ নয় আদর নয় একটু খাবার চাই । এত ক্ষুধা পেটে যে কাঁদতেও কষ্ট হচ্ছে , ইফতারিতে যে খাবার ফেলে দেবে তাই ই দাও , ওতেই হবে... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় প্রতারক চক্রের সন্ধানঃ সতর্ক হোন!

লিখেছেন মুহাম্মদ জহিরুল ইসলাম, ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৩৪

একটি নতুন ভারতীয় প্রতারক দল সম্পর্কে সতর্ক করার জন্য এই পোস্টের অবতারণা। সবাই পড়বেন দয়া করে।

গত ২৬ মার্চ ২০২৪ তারিখে এক ভারতীয় দাদা 01677119057 নাম্বার থেকে ফোন করে জিজ্ঞেস করল... ...বাকিটুকু পড়ুন

জাতীয় ইউনিভার্সিটি শেষ করার পর, ৮০ ভাগই চাকুরী পায় না।

লিখেছেন সোনাগাজী, ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৭



জাতীয় ইউনিভার্সিটি থেকে পড়ালেখা শেষ করে, ২/৩ বছর গড়াগড়ি দিয়ে শতকরা ২০/৩০ ভাগ চাকুরী পেয়ে থাকেন; এরা পরিচিত লোকদের মাধ্যমে কিংবা ঘুষ দিয়ে চাকুরী পেয়ে থাকেন। এই... ...বাকিটুকু পড়ুন

আমি কি কারো অবিশ্বাস নষ্ট করি?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:০১




আমার কাজ হলো বিশ্বাস সুদৃঢ় করা, তাতে অবিশ্বাসী মাইন্ড খেয়ে বসে কেন? বিশ্বাসেই আমি পেয়েছি সরল সঠিক পথ। সেটাই আমি বিশ্বাসীগণকে বলছি। অবিশ্বাসী তাতে ক্ষেপে যায় কেন... ...বাকিটুকু পড়ুন

জ্বীনের মসজিদ

লিখেছেন সাদা মনের মানুষ, ২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:০৩


প্রচলিত রূপকথা অনুযায়ী কোন এক অমাবস্যার রাতে জ্বীন-পরীরা এই এলাকা উপর দিয়ে উড়ে যাওয়ার সময় এলাকাটি পছন্দ করে । তারপর তারা মাটিতে নেমে এসে মসজিদ নির্মাণের কাজ শুরু করে, কিন্তু... ...বাকিটুকু পড়ুন

×