somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভাল থাকুন মার্কেজ

১৮ ই এপ্রিল, ২০১৪ সকাল ৮:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


তিনি ছিলেন ৮৭। অসুস্থও্ ছিলেন। ইদানিং বাইরে বের হতেন না বললেই চলে। মেক্সিকোর একটি হাসপাতালে মার্চের শেষ দিন হতে ৮ এপ্রিল অব্দি ভর্তি ছিলেন। লাংস ও ইউরিনারি ট্র্যাক্ট এর ইনফেকশনে ভোগা এই কলম্বিয়ান লেখক মারা গেছেন নিজ বাড়িতেই। চেষ্টা করছিলেন সুস্থ হবার।




লিখতেন তিনি স্প্যানিশে, ডন কুইক্সোট এর লেখকে ডি কারাভানটেস এর পর মার্কেজকেই বলা হতো স্প্যানিশ ভাষার সবচেয়ে জনপ্রিয় লেখক। ম্যাজিক রিয়ালিজমের পথ প্রদর্শকের খেতাব পাওয়া মার্কেজ যেমন বিক্রির তালিকায়ও সেরা ছিলেন তেমনি সমালোচকদের কাছেও। তার নোবেল পাওয়ার কথা তো সবাই জানি। আরও পেয়েছেন নিউস্ট্যাড ইন্টারন্যাশনাল প্রাইজ ফর লিটারেচার। তাঁর মৃত্যুতে কলম্বিয়ার প্রেসিডেন্ট জন ম্যানুযেল সান্তোস টুইটারে লিখেছেন- "A thousand years of solitude and sadness at the death of the greatest Colombian of all time. Solidarity and condolences to his wife and family ... Such giants never die." ল্যাটিন আমেরিকার একই প্রবাদ প্রতীম লেখকের জন্য মেক্সিকান প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো লিখেছেন, "one of the greatest writers of our time," মেক্সিকোর প্রথম সারির সংবাদ পত্র লিখেছে "the most important writer in Spanish of the 20th century", কলম্বিয়ান গায়িকা সাকিরা লিখেছে, "We will remember your life, dear Gabo, like a unique and unrepeatable gift, and the most original of stories."



১৯২৭ এর ৬ মার্চ জন্মেছিলেন, চলে গেলেন ১৭ এপ্রিল। ১৯৮১ তে এক ইন্টারভিউয়ে মার্কেজ বলেছিলেন, I would really have liked for my books to have been published after my death, so I wouldn't have to go through all this business of fame and being a great writer." ১৯৬৭ সালে তাঁর লেখা ওয়ান হানড্রেড ইয়ারস অব সলিটিউড এবং ১৯৮৫ সালে লাভ ইন দ্য টাইম অব কলেরা মার্কেজকে প্রভাবশালী লেখকে পরিণত করে। এতটাই প্রভাবশালী তে ক্লিনটন, ক্র্যাস্টোর সঙ্গে তার বন্ধুত্ব গড়ে উঠে। ম্যাজিক রিয়ালিজমকে প্রতিষ্ঠা করেন তিনি তার লেখার দ্বারা। আর নিজেকে প্রতিষ্ঠা করেন সারা বিশ্বের কোটি কোটি পাঠকের মনে। ব্যবসা বা মহান লেখকের ফেইম কোন কিছুই আজ তাঁকে স্পর্শ করে না, তার সাহিত্য রেখে তিনি চলে গেছেন না ফেরার দেশে। এই মহান লেখকের জীবন ও কর্মের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধ।



মার্কেজ এর সাহিত্য কর্ম
Novels - In Evil Hour (1962), One Hundred Years of Solitude (1967), The Autumn of the Patriarch (1975), Love in the Time of Cholera (1985), The General in His Labyrinth (1989), Of Love and Other Demons (1994)


Novellas - Leaf Storm (1955), No One Writes to the Colonel (1961), Chronicle of a Death Foretold (1981), Memories of My Melancholy Whores (2004)


Short story collections- Eyes of a Blue Dog (1947), Big Mama's Funeral (1962), The Incredible and Sad Tale of Innocent Erendira and Her Heartless Grandmother (1978), Collected Stories (1984), Strange Pilgrims (1993), "La mujer que llegaba a las seis" (1950)


Non-fiction -The Story of a Shipwrecked Sailor (1970), The Solitude of Latin America (1982), The Fragrance of Guava (1982, with Plinio Apuleyo Mendoza), Clandestine in Chile (1986), News of a Kidnapping (1996), A Country for Children (1998), Living to Tell the Tale (2002)



গার্ডিয়ান, বিবিসি, টাইম ও উইকি থেকে....
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×