somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এমিনেম উপখ্যান :শেষ পর্ব

২৯ শে ডিসেম্বর, ২০১২ রাত ১:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার হায়াত আর কতদিন আছে আমি জানি না। উপরে যদি সত্যিই কেউ থেকে থাকে উনি হয়তোবা জানেন। আমি অবশ্য কমসে কম ১০০০ বছর সুস্থভাবে বাঁচতে চাই। বেচেঁ থাকার এই প্রবল ইচ্ছাটা দিন দিন ব্যাঙ্কের সুদের মতো চক্রবৃদ্ধি হারে বাড়ছে। গত একমাস ধরে মৃত্যুভয় আমাকে প্রায় জেকে ধরেছে। তাই ভাবছি একদিন যেহেতু মরতেই হবে, মরার আগে আমার পচ্ছন্দের জিনিসগুলোর একটা লিস্ট করে রেখে যাই। আমার যদি একজনও কাছের মানুষ থেকে থাকে, সে হয়তো এই জিনিসগুলোর মধ্যেই আমাকে খুজে পাবে। এই তাগাদা নিয়েই প্রিয় গান, মুভি, বই এর এক একটি লিস্ট করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমার বাসার পিসি আজ থেকে আরো ৪ বছর আগে নস্ট হয়েছে, তারপর আর পিসি কিনা হয়নি। ভার্সিটির গ্রেজুয়েশনও শেষ করলাম নিজস্ব একটা পিসি ছাড়া। টুক টাক এসাইনমেন্ট মোবাইলেই সেরে ফেলতাম, আর টার্ম পেপার, প্রোজেক্ট এর কাজ করেছি কখনো আমার বন্ধুর পিসিতে আবার কখনো বোনের বাসার পিসিতে বসে। আমার পছন্দের লিস্ট করার জন্য অন্যের কোন জিনিস ব্যবহার করতে মন টানছিল না, তাই মোবাইলে বসেই গত ১৫ দিন ধরে ৬ - ৭ টা লিস্ট বানাচ্ছি। এই লিস্টগুলোর মধ্যে আমার সব থেকে পছন্দের লিস্ট হচ্ছে আমার শোনা সাড়ে ছয় শো গানের মধ্য থেকে বাছাইকরা ২৫০ গানের লিস্টটা। এই গানের ডাউনলোড লিঙ্কগুলো মোবাইল দিয়ে খুজে বের করে আবার মোবাইলেই ওয়ার্ড ফাইলে এন্ট্রি করাটা হচ্ছে খুব ঝামেলার কাজ। তারপরও আমি ধর্য্য ধরে করে যাচ্ছি শুধুমাত্র আমার কিছু স্মৃতি রেখে যাবার আসায়।

যাইহোক আর প্যাচাল করতে চাচ্ছি না। আড়াইশো গানের লিস্ট এ আমি ইচ্ছা করেই আমার প্রিয় আর্টিস্ট এমিনেমের কোন মৌলিক গান রাখিনি। আমার কাছে মনে হয়েছিলো ওকে ঐ লিস্টে রাখাটা হবে ওর জন্য অপমানজনক :p। তাই এমিনেমের মৌলিক এবং সেরা ৮০ টি গান থেকে আমি বাছাই করে আমার পছন্দের ২০ টি গান নিয়ে আলাদা একটা লিস্ট করেছি। আজকের পোস্টটি তাই শুধুমাত্র এমিনেমের গান নিয়েই ...
.......................................................................
আমি কিন্তু র্‍্যাপ গান এমিনেমের ছাড়া শুনি না। এমিনেমের গান শুনি, কারণ আমি গল্প শুনতে পছন্দ করি। আপনি যদি এমিনেমের গান খুব মনোযোগ দিয়ে শুনেন তাহলে দেখবেন আপনি ওর জীবনের গল্পই শুনছেন ... এক একটি গান, এক একটি অধ্যায় ...তাই আপনি যদি এর আগে ওর গান পছন্দ নাও করে থাকেন বা না শুনে থাকেন, অন্তত ওর তিনটি গান লিরিকস্ সহ মনযোগ দিয়ে একবার হলেও শুনে দেখেন। আমার মনে হয় আমার মতো আপনারও ভুল ভেঙ্গে যাবে...
......................................................................
অস্কারের ইতিহাসে সর্বপ্রথম আর একমাত্র একাডেমী এওয়ার্ড পাওয়া র্‍্যাপ গান হচ্ছে Lose Yourself. ২০০৪ সালে Rolling Stone ম্যাগাজিন এই গানটাকে একবিংশ শতাব্দীর সেরা ৫০০ গানের মধ্যে ১১৬ তমতে নির্বাচিত করেছিল। সেই সময় ঔ লিস্টে এই গান ছাড়া আর মাত্র দুইটি গান ছিল পপ ধাচের! আমি গান নিয়ে অনেক ফ্যাক্টও আছে। তার মধ্যে একটা হচ্ছে, এই গান শুনে রাগবি খেলতে নামলে জিতার চান্স ৫০ ভাগ বেড়ে যায়, আর গাড়ি চলাকালীন সময়ে শুনলে এক্সিডেন্টের হাড় ৫০ ভাগ বেড়ে যায়! আমি বলবো, এই গান আপনার রক্তচাপ অবশ্যই বাড়িয়ে তুলবে। আমি ঠিক করেছে আমি ইন্টারভিউ বোর্ডে ঢুকার ঠিক আগ মূহুর্তে এই গান শুনে ঢুকবো। আর আপনি চাইলে মারামারি বা পিডাপিডি করার আগ মূহুর্তে শুনলেও ভালো কাজে দিবে :p
1 Lose yourself - Eminem link: http://www.hiphoplegendshow.com/songs/Eminem Lose Yourself.mp3
....................................................................

আমি lose yourself থেকেও বেশী যে গানটি শুনি তা হচ্ছে Beautiful। যাদের সদ্য ব্রেক আপ হয়েছে তারা এই গান শুনে ষোলো কলা উসুল করতে পারবেন। আমি ব্রেক আপের পরবর্তীকালীন ঝড়ের মধ্যে দিয়ে যাচ্ছি, আমি জানি এই সময়ের উপলব্ধি আপনি কখনোই কাউকে বুঝাতে পারবেন না। এই গানে এটাই বুঝাতে চেয়েছে এমিনেম। গানের শেষ লাইনগুলো এমিনেম তার ছোট মেয়েকে উদেশ্য করে লিখেছে...
2 Beautiful - Eminem
Link: http://ihiphop.com/featuredAudio/9557.mp3
.......................................................................

Lighters গানটা আপনি লিরিকস্ সহ শুনলেও এমিনেমের সাথে তাল মিলাতে পারবেন না। তাছাড়া এটা কোলাবোরেট গান, তাই Bruno Mars এর পার্ফরমেন্স এই গানের প্রাণ বলা চলে।
3 Lighters - Eminem
Link: Click This Link
.......................................................................

আমি সদ্য হাতের রগ কেটেছিলাম। আমি নিশ্চিত ভাবে বলতে পারি, আমি যদি কাটার আগে একবার হলেও Till I Collapse গানটা শুনতাম আমি হয়তো হাতের রগটা কাটতাম না।
4 Till I Collapse - Eminem
Link: Click This Link
.......................................................................

এই গানটা সবার জন্য না। বিশেষ করে যাদের রক্তে বিলিরুবিন বেশী তারা এই গানটা শুনে উপভোগ করতে পারবেন।
5 The Way I Am - Eminem
Link: Click This Link
.......................................................................
এমিনেমের ফানি দিকটা ভালো ভাবে ধরার জন্য এটা একটা পার্ফেক্ট গান। তাছাড়া এই গানে এমিনেমের ইগোও উপভোগ করার মতো। এই গানে এমিনেম boy bands, Limp Bizkit, Dick Cheney, Lynne Cheney, Moby এর মতো আর্টিস্টদের অসন্মানজনক মন্তব্য করেছে। যা শুনতে আপনার হয়তো খারাপ লাগবে না :p
6 Without Me - Eminem
Link: Click This Link
.......................................................................
যারা এমিনেমের গান শুনে না, তাদের কাছেও space bound ভালো লাগার কথা। দেখেন আপনার লাগে কিনা।
7 Space Bound - Eminem
Link: Click This Link
.......................................................................
এমিনেমের টপ লিস্টের ২ নাম্বার পজিশনে এই গানটা আছে।
8 Not Afraid - Eminem
Link: Click This Link
.......................................................................
এই গানটার পুরোটাই এমিনেম তার মেয়ের জন্য গেয়েছে। মিউজিক ভিডিও সহ দেখলে ভালো লাগা উচিত।
9 When I'm Gone - Eminem
Link: 003.audiopoisk.com/get-server/05091c0318001b0704081503000905100213030100050803505405500e0151020c5401575801095300095404070854010009/6647014/MTM1NjAwNzIwMjo0NzUxNzA3YzVhNzU0MTA2MTkwNTAyMTkwZjFkMDAwNTFjMDEwNTRmNmE1ZDVlNDY1ZTA0MDUwMjA1MGIxZTA4NzIwZjFlNDk0YjU3NWY1OTUyNWY1ZTVlNWI2ZTU4NTI1NjVmNTk1MjE5NWY1MzUxNTUxNzQzNGM6cHJvbmljaGtpbl9sZW9uaWRAbWFpbC5ydTo=/0/138663/MTE5LjMwLjQ1LjEwNzEzODY2M29zNmlmM2VvOW9zNmlmM2VvOQ==/Eminem - When I'm Gone (audiopoisk.com).mp3
.......................................................................
আমার মনে হয় এই গানের পরিচয় না দিলেও চলবে, অধিকাংশ ইয়াং জেনারেশন এই গানের প্রথমার্ধ রিংটোন হিসেবে ব্যবহার করতে চাইবে। এই গানের পার্ট টু ও আছে, অরিজিনাল ভার্সনের নিচেই তার লিংক দেওয়া আছে।
10 Love the way you Lie - Eminem
Link: http://dl.soundowl.com/4224.mp3
Instrument: http://ftp.luoo.net/radio/radio198/11.mp3
Part 2: Click This Link
.......................................................................
Mockingbird ও এমিনেম তার মেয়েকে নিয়ে গেয়েছে। উপভোগ্যের চেয়ে উপলব্ধি করার মতো গান। অবশ্যই লিরিকস্ সহ শুনবেন।
11 Mockingbird - Eminem
Link: Click This Link
Instrumental: Click This Link
.......................................................................
এমিনেমের টপ লিস্টেড ৬৯ তম গান এটি। কোলাবরেটেড গান এটি, 50cent, Dr. Dre এর পার্ফরমেন্স উপভোগ্য।
12 Crack a bottle - Eminem
Link: Click This Link
.......................................................................
গানের ইন্ট্রো অসাধারণ, Dido এর প্রশংসা না করে পারবেন না। এমিনেমের অডিও ইন্ডাস্ট্রিতে আসার পিছনে তার প্রিয় আংকেল রুনির অবদান ছিল। আংকেল রুনির সুইসাইডের পর এমিনেম মুর্ষে পরেছিল, তাই আপনি এমিনেমের বাম হাতের উপরে 'Ronnie R.I.P ' ট্যাটু দেখতে পাবেন। এই গানে রুনিকে সে এক জায়গায় মেনশন করেছে। তাছাড়া আপনি ১.৫ ঘন্টার একটা মুভির পুড়াটাই ৬ মিনিট ৪৩ সেকেন্ডে উপভোগ করবেন এই গানে। সব মিলিয়ে গানটি অসাধারণ একটি Rap সং। আর এ জন্যই হয়তো Q. ম্যাগাজিন এই গানকে সর্বকালের সেরা ৩য় Rap গানের উপাধি দিয়েছে, আর Rolling Stone ম্যাগাজিন একবিংশ শতাব্দীর সেরা ৫০০ গানের মধ্যে ২৯০ স্থানে রেখেছে। আমি বলবো, আপনার একটি মুভি হলেও শোনা উচিত আর মুভির নাম হচ্ছে, Stan!
13 Stan - Eminem
Link: http://slimgarynadege.free.fr/.zic/Eminem - The Marshall Mathers Lp/03 - Eminem - Stan (Featuring Dido).mp3
.......................................................................
Bully কি জানেন তো? Bully হচ্ছে সেই ব্যক্তি যে স্কুলে থাকাকালীন সময়ে আপনার পিছনে লেগে থাকতো। এই গান এমিনেমের বুলিকে নিয়ে, যে কিনা এই গান রিলিজ হউয়ার পরেও তাকে শান্তিতে থাকতে দেইনি!! মামলা ঠুকে দিয়েছিল তার নামে!
14 Bully - Eminem
Link: Click This Link
.......................................................................
এই গানে এমিনেমের দুঃখ গাথা ফুটে উঠেছে। আংকেল রুনিকে এখানেও পাবেন আপনারা।
15 Cleaning out my Closet - Eminem
Link: Click This Link
.......................................................................
গানটা ভালো :p। মেয়েদের সন্মানিত করা হয়েছে ভালোভাবে :p
16 Superman - Eminem
link: Click This Link - Eminem Superman.mp3
.......................................................................
নিচের গান গুলোতে বলার মতো কিছু খুজে পাচ্ছি না। আমার কাছে ভালো লেগেছে এতোটুকুই বলতে পারি...
17 No love (Feat. Lil Wayne) - Eminem
link: Click This Link).mp3
18 The real Slim Shady - Eminem
Link: Click This Link
19 Sing For The Moment - Eminem
Link: Click This Link
20 My Name Is - Eminem
link: Click This Link
21 Cinderella Man - Eminem
Link:
Click This Link
....................................................................
আজ এ পর্যন্তই, বেচেঁ থাকলে আবারও হয়তোবা আপনাদের বিরক্ত করবো ... :)
সে পর্যন্ত ভালো থাকবেন এবং অবশ্যই সুস্থ থাকবেন ... not lose yourself, be yourself.
.......................................
.......................................
সর্বশেষ এডিট : ২৯ শে ডিসেম্বর, ২০১২ রাত ১:৩৭
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×