somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মোহাম্মদ আলী আকন্দ
আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

নিউআর্ক দাঙ্গার ৫০ বছর

১২ ই জুলাই, ২০১৭ রাত ৮:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১৯৬৭ সালের ১২ থেকে ১৭ জুলাই পর্যন্ত পুলিশের নিষ্ঠুরতার প্রতিবাদে নিউ জার্সি রাজ্যের নিউআর্কে দাঙ্গা সংঘটিত হয়। জন স্মিত নামের একজন আফ্রিকান আমেরিকান ট্যাক্সি চালককে পুলিশ ১৯৬৭ সালের ১২ জুলাই, বুধবার, ভুল পার্কিংয়ের কারণে গ্রেফতার করে। পুলিশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলে যে স্মিত "টেলগেটিং" করছিলো এবং উল্টা পথে গাড়ি চালাচ্ছিল। তার বিরুদ্ধে আরো অভিযোগ করা হয় যে সে পুলিশের বিরুদ্ধে আপত্তিকর ভাষা ব্যবহার করেছে এবং মারধর করেছে।

একজন প্রত্যক্ষদর্শী স্মিতের এই গ্রেফতার হওয়ার ঘটনা দেখার পর নাগরিক অধিকার নেতাদেরকে তা অভিহিত করেন। খবর পাওয়ার পর নাগরিক অধিকার নেতৃবৃন্দ হাজতে যেয়ে স্মিতের সাথে দেখা করেন। তারা তার শরীরে জখমের চিহ্ন দেখতে পেয়ে তাকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠাতে পুলিশের কাছে দাবি জানায়। তাদের দাবির প্রেক্ষিতে পুলিশ স্মিতকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠায়।

আফ্রিকান আমেরিকান ট্যাক্সি চালকরা সন্ধ্যা ৮টার মধ্যে তাদের নিজস্ব রেডিওতে স্মিতের গ্রেফতার হওয়ার খবর প্রচার করতে থাকে। রেডিওতে স্মিতের গ্রেফতার হওয়ার খবর জানতে পেরে বিক্ষুব্ধ আফ্রিকান আমেরিকানরা স্মিত যেখান থেকে গ্রেফতার হয়েছিল সেখানে জড়ো হতে থাকে। এই এলাকাটায় এমনিতেই আফ্রিকান আমেরিকানদের সংখ্যা বেশি, তার উপর তারা আগে থেকেই পুলিশের প্রতি ক্ষিপ্ত ছিল, কারণ এইধরনের ঘটনা পুলিশ অতীতে অনেকবারই ঘটিয়েছে।

বব কার্ভিন, টিমোথি স্টিল, অলিভার লুফটন প্রমুখ নাগরিক আন্দোলনের নেতৃবৃন্দ রাত ১১টার দিকে পুলিশকে আশ্বস্ত করে যে এই স্থানে সমাবেশ শান্তিপূর্ণভাবে হবে এবং তারা সমবেত জনতাকে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ সমাবেশ করতে আহ্বান জানায়। কিন্তু হঠাৎ করে এক অজ্ঞাতনামা ব্যক্তি তাদের আছ থেকে মাইক নিয়ে সমবেত জনতাকে সহিংস প্রতিবাদ করতে উস্কানি দেয়। উশৃঙ্খল জনতা ইট এবং গ্যাসোলিন ভর্তি বোতল থানার জানালা দিয়ে ছোঁড়ে মারতে থাকে।

মধ্যে রাতের কিছু পরই থানার মধ্যে মলোটভ ককটেল ছুঁড়ে মারা হয়। দোকানপাটে লুটপাট শুরু হয়ে যায় এবং নিউআর্ককে দাঙ্গা শুরু হয়ে যায়। পরদিন, বৃহস্পতিবার, সকালে নিউআর্কের মেয়র হিউ আডোনিজিও ঘোষণা করেন যে বুধবার দিনের ঘটনা একটা বিচ্ছিন্ন ঘটনা। তিনি আশা করেন এই ধরণের ঘটনা আর ঘটবে না। এই ঘোষণা সত্ত্বেও বৃহস্পতিবার দিন বিকাল ৬টা থেকে তরুণরা থানার আশেপাশে জমায়েত হয়ে বিক্ষোভ করতে থাকে। দ্বিতীয় রাতেও দাঙ্গা হাঙ্গামা অব্যাহত থাকে। বৃহস্পতিবার মধ্যে রাত থেকে নিউআর্কের প্রধান প্রধান বাণিজ্যিক শহরগুলিতে লুটপাটের ঘটনা ছড়িয়ে পরে। ইতোমধ্যে পুলিশ আত্মরক্ষার জন্য অস্ত্র ব্যবহারে অনুমতি লাভ করে। রাত ২টার দিকে নিউআর্কের মেয়র আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য নিউ জার্সির গভর্নরের কাছে ন্যাশনাল গার্ড পাঠানোর আবেদন জানান।

শুক্রবার দিন ভোর ৪টার দিকে পুলিশ লুটেরাদের দিকে গুলি করলে পাঁচ জন মারা যায়, শত শত আহত হয় এবং ৪২৫ জনকে পুলিশ আটক করে। শুক্রবার দিন ৩,০০০ ন্যাশনাল গার্ড সদস্য এবং ৫০০ স্টেট ট্রুপার মোতায়েন করা হয়। ন্যাশনাল গার্ড এবং ট্রুপারদের উপস্থিতি সত্ত্বেও আরো তিন দিন দাঙ্গা অব্যাহত থাকে। এই দাঙ্গায় মোট ২৬ জন মারা যায়, যার অধিকাংশই আফ্রিকান আমেরিকান, ৭৫০ জন আহত হয় এবং এক হাজারেরও বেশি গ্রেফতার হয়। এক কোটি ডলারেরও বেশি মূল্যের সম্পদ ধ্বংস হয়। এই দাঙ্গা নিউ জার্সির ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ঘটনা। ১৯৬৭ সালের ১৭ জুলাই দাঙ্গার অবসান হয়।
সর্বশেষ এডিট : ১২ ই জুলাই, ২০১৭ রাত ৮:২০
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×