somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিভিন্ন প্রজাতীর বনসাই শৈলী : গৃহ কোণের তরু শিল্প থেকে প্রভুত অর্থ উপার্জন সম্ভাবনা

২১ শে জুলাই, ২০১৬ সকাল ১০:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বনসাই অর্থ ট্রে বা টবের মধ্যে ফলানো । শক্ত কান্ড রয়েছে এমন গাছের খর্বাকৃতি বা বামন করার শিল্পকে বনসাই বলা হয়। প্রাচীন মিশরীয় সভ্যতায় পাত্রে বা টবে গাছ বা বিভিন্ন ধরণের গাছের চারা উৎপাদনের কথা জানা যায়। ৪০০০ খ্রীষ্ট পূর্বাব্দের রাজনৈতিক নথিপত্র থেকে পাথর কেটে তৈরি করা পাত্রে গাছ চাষের হদিস পাওয়া যায় । পরে বিভিন্ন সময়ে চীন দেশের নানা জায়গায়, জাপানে, কোরিয়াতে, ভিয়েতনামে এবং থাইল্যাণ্ডে ভিন্ন আকারে এর চর্চা বিস্তার লাভ করে। এ শিল্প সবচেয়ে বেশি সফলতা পায় জাপানীদের হাতে । শত শত বছর ধরে জাপানিরা বনসাই চর্চা করে আসছে। বনসাই শিল্পে সারা বিশ্বে এখনো তারা নিজেদের শ্রেষ্ঠত্ব অক্ষুন্ন রেখে চলছে। জাপানিদের অনেক পরিবার বংশগতভাবে এর চর্চা করে চলছে।বনসাই অত্যন্ত দামি তরুশিল্প। বনসাই করা সময়সাপেক্ষ এবং এক মহান শিল্পকর্ম। এর জন্য সারা বছর ধরে পরিচর্যা করতে হয়। অনেকের মতে, বনসাই হলো এমন এক মহান শিল্পকর্ম যার জন্য দরকার সুদক্ষ হাত, দৃষ্টির গভীরতা এবং চাষাবাদ সম্পর্কিত জ্ঞান, সাথে গভীর মমতা। বনসাই এক অনন্য জীবন্ত শিল্পকর্ম।

শুধু বই পড়ে বা ছবি দেখে বনসাই তৈরি করা বেশ দুরূহ। এর জন্য প্রয়োজন ধৈর্য, নিষ্ঠা ও সহনশীলতার সহিত চর্চা। তবে অভিজ্ঞ উদ্যান বিশেষজ্ঞ কিংবা নিপুণ মালীর কাছ থেকে প্রাথমিক তালিম নিয়ে এ শিল্পের কলাকৌশল করায়ত্ত করা অবশ্যই সম্ভব।বনসাই সস্পর্কে বাংলায় লিখা বিস্তর প্রবন্ধ আছে । একটু খানি ইন্টার নেট ঘাটাঘাটি করলে এ বিষয়ে বাংলায় লিখা অনেক মুল্যবান প্রবন্ধ দেখতে পা ওয়া যাবে । জানা যাবে বনসাই কাকে বলে , জানা যাবে এর ইতিহাস , বনসাই তৈরীর কলা কানুন ও পরিচর্চা ব্যবস্থা । বাংলাদেশী কি কি গাছ দিয়ে বনসাই হয় , কোথায় পাওয়া যায় , কত তার দাম , কোথায় কখন বনসাই এর প্রদর্শনী হয়েছে ও এখন চলছে সব বিস্তারিত ভাবে জানা যেতে পারে অতি সহজে । নীচে কিছু মুল্যবান লিংক দেয়া হল উৎসাহী যে কেও দেখে নিতে পারেন ।

১)বনসাই - উইকিপিডিয়া

২) আমি-আমার-বাসায়-একটি-ভালো-বনসাই-তৈরি-করতে-চাই ৩) বনসাই পদ্ধতি

৪) আসুন নিজেই বানাই চমৎকার বনসাই ; বনসাই এর জন্য উপযুক্ত গাছ নির্বাচন

৫)সাড়ে-৬-লাখ-টাকার-বনসাই-জাত

৬) বনসাই হতে পারে আয়ের উৎস

৭ ) ঢাকা বিশবি বিদ্যালয়ের চারুকলা অনুষদের ২ নং জয়নুল গ্যলারীতে বনসাই প্রদর্শনী । প্রদর্শনীটি চলবে ২২ জুলা্‌ই ২০১৬ পর্যন্ত ।

এ লিখাটিতে তাই বেশী সময় ব্যয় না করে যে জায়গাটায় এখনো কিছুটা ফাঁক রয়েছে সেখানে চলে যাই । বিদ্যমান বাংলা লিখায় বনসাই এর ইতিহাস ও তা তৈরীর কলা কানুন ও পরিচর্চা বিষয়ে বিস্তর লিখালিখি পরিলক্ষিত হলেও বিখ্যাত বনসাই এর শ্রণী বিন্যাস , তাদের একটু পরিচিতি , ভাসমান ও একোয়া বনসাই প্রভৃতির কোন সুনিদৃষ্ট বিবরণ বা চিত্র বিদ্যমান বাংলা লিখায় তেমনটি দেখা যায়না । তাই সুন্দর সুন্দর দামী বনসাই এর কিছু চিত্র ও তথ্য সামুর ভাই বোনদের সাথে শেয়ার করে উপভোগ করার মানষে এই লিখাটি উপস্থাপন করা হয়েছে । ঘরে বসে শিল্প কর্ম করে গৃহের সৌন্দর্য বৃদ্ধি সহ আয় উপার্জন করার একটি মহতি প্রচেষ্টাকে উৎসাহিত করার বাসনাটিও এ সাথে কাজ করেছে । অনেকেই অবশ্য গাছকে বামন করার এ প্রক্রিয়াটিকে প্রকৃত বিরুদ্ধ বলে মনে করেন । তবে শত শত বছর ধরে চলে আসা এ শিল্পের হাত ধরে যে সমস্ত প্রজাতীর গাছকে বামনরূপে প্রতিপালন করে খর্বাকৃতি দেয়া হয়েছে তার কোন বিরূপ প্রতিক্রিয়া সে সমস্ত গাছের উপর পড়েছে বলে এখনো কারো নজরে আসেনি । যাহোক মুল প্রসঙ্গে ফিরে যাওয়া যাক । বিশ্ব বিখ্যাত বনসাইগুলিকে নিম্মের কয়েকটি বিশেষ শ্রণীতে ভাগ করা যায় । চিত্র সহ এদের শ্রণী বিভাজন দেখা যেতে পারে ।
১) এজেলিয়া বনসাই (Azalia Bonsai)



২) বোগানভিলিয়া বনসাই (Bougainvillea Bonsai by Eko Bonsai)



৩) চাইনীজ এলম বনসাই (Chinese Elm)



৪) ফিকাস কারিকা বনসাই ( Ficus carika bonsai)



৫) ফুকেনটি বনসাই ( Fukenty Bonsai )



৬) জেডি বনসাই (Jade)



৭) জাপানীজ মেপল (Japanese Maple)



৮) জুনিপার বনসাই Juniper Bonsai tree



৯) পাইন বনসাই (Pines)



১০) উইসটারিয়া বনসাই (Wisteria Bonsai)



১১) জেলকুভা বনসাই (Zelkova Japanese elm)



একোয়া বনসাই ( Acqua Bonsai )
একোয়া বনসাই একটি নতুন বনসাই শৈলী । এ শৈলীর আওতায় আন্তজলসংযোগ hydroponic প্রযুক্তি (খনিজ নিউট্রিয়েন্ট সলিউশন পদ্ধতি ব্যবহার করে , মাটি ছাড়াই জলে গাছপালা পরিচর্চা ও ক্রমবর্ধমান করা) ব্যবহার করে একোয়া বনসাই তৈরী করা হয় । নীচে একোয়া বনসাই এর কিছু ছবি দেয়া হয়েছে ।

১২) একোয়া বনসাই ১ (( Acqua Bonsai)



১৩) একোয়া গিঙ্ক বনসা্ই ২ ( সারমিশ্রনপানি প্রদান প্রক্রিয়ায় এর চর্চা ও বেড়ে উঠা )



১৪) একোয়া বনসাই ৩



১৫) জাপানীজ একোয়া বনসাই ( পাইনস ও ম্যাপল সহ)



১৬) চমৎকার গ্লাস পটের উপর একোয়া বনসাই



১৭) ভাসমান বনসাই

একটি জাপানী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার বনসাই টবের উপরে শুন্যে ভাসমান বনসাই আবিস্কার করেছে । এ প্রযুক্তির আওতায় চৌম্বকক্ষেত্রের সাহায্যে উদ্ভিদকে হাওয়ায় ভাসিয়ে রাখার প্রযুক্তি ব্যাবহার করা হয়েছে । ভাসমান অবস্থায় থাকার জন্য এর চৌম্বক ক্ষেত্রই মুল ভিত্তি হিসাবে কাজ করবে । চিনা মাটির টবে ব্যাবহৃত চুম্বক বনসাইটিকে ভাসিয়ে রাখতে সাহায্য করবে । টবের সাথে দুই সেন্টিমিটার দুরত্ব বজায় রেখে গাছটি ভেসে থাকবে এবং চক্রাকারে ঘুরবে । মানে বনসাই গাছ মাটিতে নয় লাগানো হচ্ছে বাতাসে! এর ফলে বনসাই এর মালিক চাইলেই এটিকে সহজে ভাসাতে বা ঘুরাতে পারবেন । তবে এর পরিচর্চা অত্যাবশ্যকীয় । পানি দিয়ে গাছ তাজা রাখতে হবে ।

বাংলাদেশী কিছু বনসাই

১৮ ) বটগাছের বনসাই



১৯) বনসাই প্রদর্শনীতে উপস্থাপিত একটি বনসাই ।



২০) নভেম্বর ২০০৭ এ ধানমন্ডিত অনুষ্ঠিত বনসাই প্রদর্শনীতে উপস্থাপিত একটি বসনাই



ঘরে বসে পরিবারের ছোট বড় সকলে মিলে এই তরু শিল্প সাধনা করে যদি গৃহের শ্রীবৃদ্ধি সহ অর্থ উপার্জনের একটি উপায় হিসাবে পরিগনিত করা যায তাহলে আর দেরী কেন আসুন না সকলে মিলে এ শিল্পের প্রসারের জন্য নীজ নীজ সাধ্যানুযায়ী প্রচেষ্টা গ্রহণ করি ।

ছবি সুত্র : গুগল ইন্টারনেট ।
সর্বশেষ এডিট : ২১ শে জুলাই, ২০১৬ সকাল ১০:৪৮
৩৬টি মন্তব্য ৩৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

প্রোএক্টিভিটি এবং কম্পাউন্ড ইফেক্ট: আমার গুরুত্বপূর্ণ দুইটি শিক্ষা

লিখেছেন মাহদী হাসান শিহাব, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:১১



আমার গুরুত্বপূর্ন দুইটা লার্নিং শেয়ার করি। এই দুইটা টুল মাথায় রাখলে দৈনন্দিন কাজ করা অনেক সহজ হয়। টুল দুইটা কাজ করতে ও কাজ শেষ করতে ম্যাজিক হিসাবে কাজ করে।

এক.

স্টিফেন কোভের... ...বাকিটুকু পড়ুন

প্রসঙ্গ রূপান্তরঃ ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

লিখেছেন সায়েমার ব্লগ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৩

প্রসঙ্গ রূপান্তরঃ
ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

১।
যৌন প্রাকৃতিক, জেন্ডার নয়।জেন্ডার মানুষের সৃষ্টি (social, cultural construction)। যৌনকে বিভিন্ন সমাজ বিভিন্ন সময়ে যেভাবে ডিল করে, তাঁকে ঘিরে... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

স্মৃতির ঝলক: প্রাকৃতিক সৌন্দর্যের অনুভূতি এবং মনের শান্তির খোঁজে

লিখেছেন নাহল তরকারি, ২০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০১



সরল প্রাকৃতিক সৌন্দর্যের সংমিশ্রণে একটি ঘূর্ণায়মান পথ জুড়ে ঘুরে বেড়ানোর অবস্থানে আমি খুব শান্তি অনুভব করি। নদীর জল ছুঁয়ে পথ ধরে হাঁটতে হাঁটতে নৈসর্গিক সৌন্দর্যের সঙ্গে এক আন্তরিক সংযোগ অনুভব... ...বাকিটুকু পড়ুন

×