somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসুন জেনে নেই গুগল সার্চ ইঞ্জিন ব্যাবহারের কিছু দারুন ফর্মুলা

১১ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সম্ভবত আপনি প্রতিদিন ই বহুবার গুগল সার্চ ইঞ্জিন ব্যাবহার করেন। আপনি যদি টেকনোলজি পোকা না হয়ে থাকেন তাহলে ধরে নিচ্ছি আপনি খুব সাধারন ফর্ম এ গুগল কে ব্যাবহার করছেন এবং এই পোস্ট টি আপনার জন্যই করেছি। এক্সপার্ট রা যেভাবে গুগল কে ব্যাবহার করে সেটা শিখে নেয়া কঠিন কোন বেপার নয়।

আর যারা ইতিমধ্যেই জানেন তারাও একবার দেখে নিন। হয়ত ভুলে গিয়ে থাকতে পারেন কোন ফর্মুলা অথবা আমি কোন ভুল করে ফেলতে পারি সেতা শুদ্রে দিলে পাঠকদের সুবিধা হবে। তাছাড়া অতিরিক্ত কোন ফর্মুলা আপনার জানা থাকলে সেটিও কষ্ট করে আমাদের জানিয়ে দিতে পারবেন।

১। ধরুন আপনি internet marketing উপর কিছু জানতে চাচ্ছেন। আপনি যদি পুর phrase টির উপর result পেতে চান তাহলে আপনাকে কোট ব্যাবহার করে নিতে হবে।

উদাহরনঃ "internet marketing"

২। ধরুন আপনি result এ advertising related আর্টিকেল গুলা আপনার result এ আসুক তা চাচ্ছেন না। সেক্ষেত্রে আপনাকে একটা স্পেস দিয়ে '-' ব্যাবহার করে advertising শব্দটি লিখতে হবে।

উদাহরনঃ internet marketing -advertising

৩। কোন কোন সাইট এ দেখা যায় সার্চ দেয়ার কোন বেবস্থা নাই। সেক্ষেত্রে আপনি গুগল কে কাজে লাগাতে পারেন। এই ফর্মুলা টা সেসব সাইট এর কন্টেন্ট খুজে বের করতে খুব কাজে লাগে। ধরুন আপনি ব্লগে শুধু কবিতা পরতে চান।

উদাহরনঃ "কবিতা" site:www.somewhereinblog.net

৪। অনুরুপ কোন শব্দ আপনার result এ পেতে চাইলে এই চিহ্নটি '~' ব্যাবহার করে আপনার শব্দটি জুরে দিন।

উদাহরনঃ "internet marketing" ~professional

৫। অনেক সময় দেখা যায় আমরা ইন্টারনেটে কোন প্রেজেন্টেশন বা কোন পিডিএফ বই খুজতে যাই। সেক্ষেত্রে আমাদের কোন ধরনের ডকুমেন্ট খুজছি সেটি নির্দিষ্ট করে বলে দিতে হবে।

উদাহরনঃ "internet marketing" filetype:ppt "internet marketing" filetype:pdf

৬। এক বা একাধিক শব্দের উপর result খুজে পেতে চাইলে 'OR' করুন। এক্ষেত্রে মনে রাখতে হবে 'OR' এর 0 এবং R অবশ্যই capital letter হতে হবে।

উদাহরনঃ internet marketing OR advertising

৭। ধরুন আপনার হাতে সময় খুব ই কম অথবা অলস মুড এ আছেন। জটপট কিছু ডলার এর টাকার অঙ্ক তা জানতে চান। তাহলে গুগল আপনার স্মার্টনেস এবং মনের অবস্থা বিবেচনায় রেখে Currency Converter এর মত কাজ করতে শুরু করবে।

উদাহরনঃ 100 USD in BDT

৮। কোন শব্দের সংজ্ঞা জানতে চাইলে define কি ওয়ার্ড টি জুড়ে দিয়ে একটি ':' ব্যাবহার করুন।

উদাহরনঃ define: kobra

৯। জটপট একটা হিসাব করে ফেলতে চান। তাহলে গুগল আপনার স্মার্টনেস এবং মনের অবস্থা বিবেচনায় রেখে ক্যালকুলেটর এর মত কাজ করতে শুরু করবে।

উদাহরনঃ 23 * 2.5

১০। গুগল আপনাকে conversation সুবিধা থেকে বঞ্চিত করবেনা।

উদাহরনঃ 100cm in inches

১১। কোন গান এর শিরোনাম টি ঠিকমত মনে পরছেনা? সমস্যা নাই। মনে আসছেনা শব্দটির জায়গায় একটা * চিহ্ন ব্যাবহার করুন।

উদাহরনঃ "a * saved is a * earned"

১২। ধরুন আপনি একটা মোবাইল কিনতে চান। কিন্তু আমার মত বাজেট সিমিত। তাহলে শুধুমাত্র বাজেট এর ভিতর মবাইল গুলোর configuration দেখতে হলে দুটি .. ব্যাবহার করতে হবে।

উদাহরনঃ samsung $50..$100

১৩। যেকোনো শহরের অথবা দেশের সময় জানতে time কি ওয়ার্ড তা ব্যাবহার করুন।

উদাহরনঃ time dhaka

১৪। আবহাওয়া সম্পরকে জানতে weather শব্দটি জুড়ে দিন শহর বা দেশের নামের আগে ।

উদাহরনঃ weather bangladesh অথবা weather dhaka

১৫। Related websites খুজে পেতে related কি ওয়ার্ড ব্যাবহার করুন।

উদাহরনঃ related:spacejam.com

১৬। domain নির্দিষ্ট করে দিয়ে ও আপনি সার্চ করতে পারেন। যেমন ধরুন আপনি .net ওয়ালা doman গুলিতেই শুধু আপনার কাঙ্ক্ষিত আর্টিকেল টি খুজে পেতে চান।

উদাহরনঃ site:.net leisure suit larry -download

১৭। আমরা যখন কোন ওয়েবসাইট এর কোন পেজ ব্রাউজার এ ওপেন করি তখন ঐ পেজের এর টাইটেল টা ব্রাউজার এ দেখতে পাই। শুধুমাত্র এই টাইটেল এর মধ্যে সার্চ করতে চাইলে intitle ব্যাবহার করুন।

উদাহরনঃ intitle:macgyver

১৮। শুধুমাত্র url সার্চ করুন inurl ব্যাবহার করে।

উদাহরনঃ inurl:gob bluth

সর্বশেষ এডিট : ১১ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:০৪
২৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×