somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

চলচ্চিত্রের গল্প : যে পুরোনো ঘোরটি মানুষকে আজও মুগ্ধ করে

১৮ ই মার্চ, ২০১৫ রাত ১০:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পৃথিবীর প্রাচীনতম কাজ হল গল্প বলা।
সারা দিনের কাজ শেষে সেই দূর আকাশের তারার দিকে তাকিয়ে থেকে প্রাচীন মানুষ গল্পের ঝাঁপি খুলেছে।
একটা শিকার শেষ করার পর সেই শিকারের বীরত্বগাঁথা নিয়ে গল্প ফেঁদেছে।
একটা লড়াই শেষ হওয়ার পর সেই বিজয়ের গল্প সবাইকে জানিয়েছে।
নতুন শস্যের ভাণ্ডার দেখে খুশিতে আপ্লুত হয়ে গল্পে গল্পে নবান্ন উৎসব করেছে।

ভাষা শেখার আগে অঙ্গভঙ্গি করে গল্প বলেছে।
নেচে নেচে গল্প বলেছে। গান গেয়ে গল্প বলেছে।
মুখের ভাষা ফোটার পর মানুষ মুখে মুখে গল্প বলেছে।
যখন আঁকতে শিখেছে, গুহার গায়ে ছবি এঁকে গল্প বলেছে।
যখন লিখতে শিখেছে, তখন গল্প লিখেছে।
তারপর যখন ছবি তোলার যন্ত্র আবিষ্কার করেছে, সেই যন্ত্র ব্যবহার করে গল্প বলেছে।

যেই গল্প বলাটা শুরু হয়েছিল মুখে মুখে, সেই গল্প এখন মানুষ বলছে চলমান ছবিতে। সেই চলমান ছবিতে গল্প বলাটাকে আমরা বলি চলচ্চিত্র। আজ পৃথিবীতে গল্প বলার সবচেয়ে আধুনিকতম মাধ্যম হল চলচ্চিত্র।

মানুষ কেন এত গল্প বলতে চায় ? কারণ মানুষ গল্প শুনতে চায়। মানুষ আগ্রহ নিয়ে অপর মানুষের গল্প শুনতে চায়।
শ্রোতা ছিল বলেই কথকও ছিল।
পাঠক ছিল বলেই লেখক ছিল।
দর্শক আছে বলেই চলচ্চিত্র নির্মাতাও আছে।
এই গল্প বলাটা কখনও একপাক্ষিক নয় - দ্বিপাক্ষিক।

শ্রোতা আছে বলেই কথক আছে।
পাঠক আছে বলেই লেখক আছে।
দর্শক আছে বলেই চলচ্চিত্র নির্মাতা আছে।

পৃথিবীর প্রাচীনতম কলার নাম গল্প বলা।
হাজার বছর ধরে মানুষের গল্প বলার ধরন বদলায় নি।
গল্প শোনার ধরনও বদলায় নি।
বদলাবে না কোন দিন।
পৃথিবীর প্রাচীনতম গল্পে যা আছে, আধুনিকতম গল্পে প্রায় তা-ই আছে।
কেবল গল্পের চরিত্র, সময় ও স্থান বদলে গেছে।

একটা গল্প কখন শ্রোতা বার বার শুনতে চায় ?
যখন গল্পটি তার ভালো লাগে।
কখন গল্পটি ভালো লাগে ?
যখন গল্পের ঘটনাগুলো শ্রোতার মনে উদ্বেগ তৈরি করে।
যখন গল্পের চরিত্রের সঙ্গে শ্রোতা একাত্ম হয়ে যায়।
যখন গল্পকে শ্রোতা মনে করে তার নিজের জীবনের গল্প।

গল্প বলার মাধ্যম যা-ই হোক,
মুখে বলা গল্প
লিখে বলা গল্প
ছবি দিয়ে বলা গল্প।
সব গল্পের নিয়ম একই ।
এই নিয়ম থাকলে শ্রোতা
পাঠক অথবা দর্শকের কাছে
গল্প ভালো লাগবে।
মাধ্যম বদলালেও গল্প বলার কৌশল সেই পুরোনোই থেকে গেছে।
সেই নিয়ম যিনি জানেন, তিনি যে কোন মাধ্যমেই গল্প বলতে পারেন।
কেবল আলাদা আলাদা মাধ্যমের কিছু কিছু কৌশল আয়ত্ব করতে হয়।

কোন মাধ্যমের চমক দিয়ে
শ্রোতা
পাঠক
দর্শককে
আটকানো যায় না।
আটকাতে হয় গল্প দিয়ে, গল্পের শক্তি দিয়ে।
যদি আপনার গল্পে সেই শক্তি না থাকে,
সেই কৌশল না থাকে
আপনাকে দিয়ে গল্প বলা হবে না।

চলচ্চিত্র গল্প বলার নবীনতম মাধ্যম।
কিন্তু সেই পুরোনো রীতির গল্প দিয়েই
দর্শককে গাঁথতে হয়।
যিনি গল্প দিয়ে দর্শককে গাঁথতে পারেন না।
তিনি চলচ্চিত্রে নানা চমক যোগ করেন ---
কেউ দেখান নাচের চমক
কেউ দেখান গানের চমক
কেউ দেখান শরীরের চমক
কেউ দেখান পোশাকের চমক
কেউ দেখান ছবির চমক

কিন্তু গল্পের চমক না থাকলে দর্শককে কোন দিন গেঁথে ফেলা যায় না।
কারণ দর্শক শেষ পর্যন্ত গল্প চায়।
সেই পুরোনো গল্প।
কেবল নতুন ভঙ্গিতে, নতুন রূপে, নতুন দৃষ্টিভঙ্গি দিয়ে।
এমন এক ভঙ্গিতে সেই পুরোনো গল্পকে বলতে হয়
যাতে দর্শকের মনে হয়, সে একটা নতুন গল্প দেখছে।
সে একটা নতুন গল্পের ঘোরে আটকে যায়।
গল্পের ঘোরে পড়ার জন্য সে প্রস্তুত হয়েই থাকে।
যে নেশা ধরানো গল্প বলতে পারে
তার গল্পকে সে পছন্দ করে।

যে মাধ্যমে গল্প বলা হোক না কেন
গল্পের ঘোর তৈরি করার কৌশল জানতেই হবে।

চলচ্চিত্রে গল্পের সেই ঘোর না থাকলে সেই চলচ্চিত্র ফ্লপ হবেই।
সর্বশেষ এডিট : ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১২:৩৯
৬টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×