somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইসলামী রাষ্ট্রের রূপরেখাঃ প্রফেসর মোহাম্মদ হাবিবের দৃষ্টিতে

২৪ শে সেপ্টেম্বর, ২০০৯ দুপুর ১২:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


প্রফেসর মুহাম্মদ হাবিব, ডেপুটি চেয়ারম্যান, মুসলিম ব্রাদারহুড, মিশর। মুসলিম ব্রাদারহুড মিশরের একটি ইসলামভিত্তিক রাজনৈতিক দল।

ইখওয়ান ওয়েবসাইটে তাঁর একটি সাক্ষাৎকার ছাপা হয়েছে, সাক্ষাৎকারটি নিয়েছেন মাইসারা মাসরেই। এখানে তিনি একটি রাষ্ট্রে ইসলামী শাসনব্যবস্থা সম্পর্কে নিজের ও তাঁর দলের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন।

তিনি বলেছেন, অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচনের মাধ্যমেই একটি দেশে সরকার গঠন করা উচিত, যেখানে জনগণ ইচ্ছার ও চাহিদার পূর্ণ প্রতিফলন ঘটবে। জনগণই ঠিক করবে তারা কি চায়?

তিনি বিশেষভাবে বলেছেন, ধর্মীয় রাষ্ট্র() নয়, সিভিল রাষ্ট্রই গঠন করাই তাঁর এবং তাঁর দলের মূল লক্ষ্য। তবে আইন তৈরী হবে ইসলামের আলোকে, নবীজি (সাঃ) যা বলে গেছেন এবং করে গেছেন সে অনুযায়ী।

.........By a state the MB indicates that it endorses an unquestioned civil state not a religious state which has three authorities, the legislative, executive and judicial authorities, bearing in mind that the law issued by the People’s Assembly stems from the principles of Islamic law as stipulated in the Egyptian Constitution in Article II.

তিনি আইন, প্রশাসন এবং বিচার বিভাগ -- এই তিন ধরণের রাষ্ট্রীয় ব্যবস্থার কথা বলেছেন। কোন ফতোয়ার মাধ্যমে নয়, আইনসভাতেই আইন তৈরী হবে ইসলামী আইন অনুযায়ী। এবং এ ব্যবস্থা অবশ্যই ইরানের ধর্মীয় অভ্যুত্থানের চেয়ে ভিন্ন কিছু। ধর্মের নামে কোন রকমের বিশৃংখলা, সন্ত্রাসবাদকে তিনি সমর্থন করেন না। তিনি প্রশাসনের প্রতিটি স্তরেই নির্বাচনের পক্ষে।

মুক্ত ও স্বধীন চিন্তা, ভিন্নমত, আলোচনা-সমালোচনা, বক্তব্য তথা একটি সুস্থ, সুন্দর গণতন্ত্রের প্রতি তিনি আহবান করেছেন, এবং তাঁর দল ক্ষমতায় গেলেও এ চর্চা অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন। আরো বলেছেন মুসলিম কমিউনিটি চিন্তা-চেতনার স্বাধীনতা ছাড়া চলতেই পারে না।

তরুণদের প্রতি তাঁর বিশেষ আহবান জানিয়েছেন সম্পদের সুষ্ঠু ব্যবহার করতে, এবং সমাজের প্রতিটি স্তরে যেমন শিক্ষাব্যবস্থা, বিজ্ঞান-গবেষণা, বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড--- প্রতিটি ক্ষেত্রে পুনর্বিন্যাসের প্রয়োজনীয়তার কথা বলেছেন। আর এসব কিছু রাজনৈতিক পুনর্গঠনের মাধ্যমেই করা সম্ভব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচীকে তিনি সমর্থন করেন, তবে কোন পারমাণবিক শক্তিধর রাষ্ট্র যদি অন্য রাষ্ট্রগুলোর জন্য হুমকির কারণ হয়ে দাঁড়ায়, তাহলে অবশ্যই এর জন্য প্রস্তুত থাকবার প্রয়োজন আছে।

সম্পূর্ণ সাক্ষাৎকারটিঃ Click This Link

সর্বশেষ এডিট : ১৫ ই অক্টোবর, ২০১০ রাত ১০:০২
১৮টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জয়-বাংলা শেঠ

লিখেছেন রবাহূত, ২১ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৩০



আমি বোকা লোক বেশী বুঝি না, কেউ একটু সাহায্য করতে পারবেন?

এইযে যুবলীগের খান কয়েক টাকি-পুঁটি ধরা পড়লো, সেটি নাকি পিএম এর নির্দেশেই হয়েছে। ধন্যবাদ পিএম কে। উনি কয়েকদিন আগেই ইংগিত... ...বাকিটুকু পড়ুন

ঝড় বৃষ্টি

লিখেছেন পদাতিক চৌধুরি, ২১ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:২২




ঝিম ঝিম বৃষ্টি পড়ছে আকাশ থেকে,
আকাশটা ঢাকা আছে কালো মেঘে।
রোদ লুকিয়ে গেছে যেন কালোমেঘের তলায়,
ঝিম ঝিম বৃষ্টি পড়ছে গাছের পাতায়।
বৃষ্টি থেকে আসলো মারাত্মক ঝড়,
ঝড় এসে উল্টে দিল গাছপালা... ...বাকিটুকু পড়ুন

অপরিচিতা

লিখেছেন মেহরাব হাসান খান, ২২ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:১৮

আমার বড় ছেলের গানের পছন্দ বদলেছে। তার বন্ধ ঘর থেকে গান ভেসে আসছে_
"ফুরাইলে সাইকেলের বাতাস
সেদিন হবে সর্বনাশ
... ...বাকিটুকু পড়ুন

অবৈধ উপার্জনের সুযোগ ও উৎস বন্ধ করুন - মদ, জুয়া, পতিতাবৃত্তি এমনিতেই কমে যাবে ।

লিখেছেন স্বামী বিশুদ্ধানন্দ, ২২ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:২৯

দুর্নীতিই বাংলাদেশের প্রধান সমস্যা | আমরা যেমন অক্সিজেনের মধ্যে বসবাস করি বলে এর অস্তিত্ব অনুভব করতে পারি না, আমাদের গোটা জাতি এই চরম দুর্নীতির মধ্যে আকণ্ঠ নিমজ্জিত রয়েছে বিধায়... ...বাকিটুকু পড়ুন

আত্মপক্ষ সমর্থন

লিখেছেন স্বপ্নবাজ সৌরভ, ২২ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:৫৯



আর কিছুদিন পর সামুতে আমার রেজিস্ট্রেশনের ৮ বছর পূর্ণ হবে।রেজিস্ট্রেশনের আগে সামুতে আমার বিচরণ ছিল। এই পোস্ট সেই পোস্ট দেখে বেড়াতাম। মন্তব্য গুলো মনোযোগ সহকারে পড়তাম।... ...বাকিটুকু পড়ুন

×