somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উপলব্ধি - ৫

৩১ শে মে, ২০১৭ বিকাল ৩:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটা প্রশ্ন করি , কাউকে ভালোবেসেছেন? উত্তর টা হয়ত সবার ক্ষেত্রে একই হবে। আসলে ভালোবাসা হলো মানুষের অনুভূতি গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী। কারন ভালোবাসার মধ্যে অনেক গুলো বিষয় জড়িয়ে থাকে।
সৃষ্টিকর্তা মানুষকে তার সৃষ্টির সেরা জীব হিসেবে বর্ননা করেছে। কিন্তু সৃষ্টিকর্তা ভালো করে জানে মানুষ যতই সেরা জীব হউক না কেন তাদের কিছু দূর্বলতা দেওয়া দরকার। আপনি হয়ত শুনে আবাক হতে পারেন যে সৃষ্টিকর্তা মানুষকে যে দূর্বলতা গুলো দিয়েছে তার মধ্যে ভালোবাসাই সব চেয়ে শক্তিশালী দূর্বলতা । তার অনেক গুলো কারন আছে তা আমি নিচে বর্ণনা করতেছি:
সকল ভালোবাসাই শুরু হয় আর্কষন থেকে। আকর্ষন ব্যক্তি ভেদে ভিন্ন হতে পারে। কিন্তু একটা কথা নিশ্চত আকর্ষন ছাড়া ভালোবাসা অসম্ভব।
বলতে পারেন pure love বা প্রকৃত ভালোবাসা কি? প্রকৃত ভালোবাসা সেইটাই, যাতে কখনো আর্কষন শেষ বা কমে হয় না। আপনি আপনার ভালোবাসার মানুষকে প্রথম দেখে যে আর্কষন অনুভব করেছেন, জীবরে শেষ দিন পর্যন্ত যদি সেই আর্কষন একই রকমের থাকে তবে বুঝবেন আপনার ভালোবাসা নিখাদ।
আসুন এই ব্যাপারটা পরিষ্কার করা যাক, যে কিভাবে ভালোবাসা আপনার সবচেয়ে শক্তিশালী দূর্বলতা। ধরুন আপনি সিঙ্গেল জীবনে মোটামুটি ভালোই আছেন , কাউকে জবাবদিহি করতে হচ্ছে না, যেখানে ইচ্ছে যেতে পারছেন, নিজের পন্দদের কাপড় পড়তে পারছেন। কিন্তু যখনিই আপনি কারো প্রেমে পড়বেন তখন আপনার মনে চাহিদার সৃষ্টি হবে। সবার প্রথমে আপনি চাহিদার কাছে আপনি নতি স্বীকার করবেন। যা আপনার দূর্বলতা।
তারপর যখন ঔ মেয়েটার সাথে আপনার নিজের তুলনা করবেন তখন আপনি নিজের মধ্যে অনেক শূন্যতা দেখতে পাবেন।তখন নিজের অাত্মবিশ্বাসে চিড় ধরবে। যা আপনার দূর্বলতা।
যখন মনের জোড় নিয়ে মেয়েটাকে বলবেন ভালোবাসি, তখন যদি আপনি বেকার থাকেন তো মেয়েটা আপনাকে অনেক গুলো চাহিদার কথা বলবে। যেমন: একটা ভালো চাকরি , তারপর বাড়ি, গাড়ি ইত্যাদি ইত্যাদি। কিন্তু আপনার কাছে তখন গুরুত্বপূর্ন বস্তুগুলো নাই। যা আপনার দূর্বলতা।

তখন আপনি ঔ জিনিস গুলো অর্জন করার জন্যে আদাজল খেয়ে লাগবেন , অনেক পরিশ্রম করে যখন ঔ সব কিছু অর্জন করবেন ততদিনে দেখবেন আপনার জীবনের দুই তৃতীয়াংশ শেষ। আর আপনার ভালোবাসার মানুষ দুই সন্তানের মা।
যে আপনাকে বেকার অবস্থায় ভালোবেসে দুজনে নিজেদের আগামী সুন্দর করে তুলবে, আমার মনে হয় সেই মেয়েকে ভালোবাসা আর জীবন সাথী করা উচিত। কারন যে আপনাকে প্রতিষ্ঠিত অবস্থায় ভালোবাসে সে আপনাকে কখনই ভালোবাসবে না। সে ভালোবাসবে আপনার জব, আপনার বাড়ি, আপনার গাড়ি, আপনার সামাজিক মর্যদা ইত্যাদিকে , আপনাকে নয়। একবার চিন্তা করুন যখন হঠাৎ করে আপনার জব, আপনার বাড়ি, আপনার গাড়ি, আপনার সামাজিক মর্যদা ইত্যাদি যদি না থাকে বা আপনি যদি বেকার হয়ে যান তখন কি আপনার জীবন সাথী আপনাকে আগের মত ভালোবাসবে? কখনোই না।
কারন মানুষ তাকেই প্রেম দিতে পারে যে তার ইচ্ছা পূর্ন করতে পারে।
সবশেষে এইটুকু বলতে চাই রূপের দাম দিয়ে অন্যের সাজানো বাগান না কিনে এক টুকরো জমি কে ভালোবেসে দুজনে মিলে মনের মত করে শান্তির বাগান তৈরি করুন । সুখে থাকবেন....

ধন্যবাদ


সর্বশেষ এডিট : ৩১ শে মে, ২০১৭ বিকাল ৩:২০
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×