somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যেকোনো মোবাইল ডিভাইস থেকে বাংলায় ব্রাউজ করুন খুব সহজেই

০৪ ঠা আগস্ট, ২০১২ সকাল ৭:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনার ডিভাইস/ফোনটি কি বাংলা সাপোর্টেড নয়? খুব পুরনো বা একেবারেই সাদামাটা? এ রকম হাজারও সমস্যা যেগুলো আপনার ডিভাইস/ফোনের জন্য ইন্টারনেটে বাংলায় ব্রাউজে সমস্যা হতে পারে সেগুলো আসলে কোন সমস্যাই না। আপনার যেকোনো মোবাইল ফোন বা ডিভাইস থেকে খুব সহজেই বিস্তৃত ওয়েবের বাংলা রাজ্যে হারিয়ে যেতে পারেন। এটি খুব সহজেই।

এজন্য আপনাকে আপনার ডিভাইসে অপেরা মিনি (Opera Mini) ডাউন লোড করতে হবে। অপেরা মিনি হচ্ছে মোবাইল ডিভাইসের জন্য অধিক জনপ্রিয় একটি ওয়েব ব্রাউজার।

প্রথমে আপনার ইন্টারনেট সংযুক্ত ডিভাইসটির ডিফল্ট ব্রাউজার থেকে m.opera.com ভিজিট করুন। এই সাইটটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসটি সনাক্ত করবে। এবং এই ডিভাইসটির উপযোগী অপেরা মিনি’র বিভিন্ন সংস্করণ (Version) আপনাকে অফার করবে। এটি একটি ওপেন সোর্স সফটওয়্যার (Open Source Software) যার জন্য কোন আপনাকে কোন মূল্য দিতে হবে না। এটি বিনামূল্যে পাওয়া যাবে। প্রথমে ডিফল্ট হিসেবে আপনাকে লেটেস্ট সংস্করণ অফার করা হবে। আপনি ইচ্ছে করলে আপনার ডিভাইসের জন্য “Other download options” থেকে পুরনো একটি লাইট ভার্সন বা সংস্করণও ডাউন লোড করে নিতে পারেন। প্রথমে ডিফল্ট ভাষা হিসেবে আপনাকে অপেরা মিনি’র আন্তর্জাতিক ইংরেজি “English (International)” ভাষার সংস্করণটি অফার করা হবে। আপনি ইচ্ছে করলে “Download in another language” অপশন থেকে পছন্দ মত বিভিন্ন ভাষার সংস্করণ বেছে নিতে পারেন। সেখানে বাংলা ভাষার জন্যও অপেরা মিনি বাংলা সংস্করণ রয়েছে। তবে আপনাকে মনে রাখতে হবে এ সমস্যা সমাধানের জন্য বাংলা সহ অন্যান্য আঞ্চলিক ভাষার সংস্করণ ডাউন লোড করলে হবে না। কেবলমাত্র ইংরেজি ভাষার কোন একটি সংস্করণই আপনাকে ডাউন লোড করতে হবে। এজন্য ডিফল্ট ভাষা “English (International)”ই উত্তম।

আপনি আপনার ডিভাইসে অপেরা মিনি ডাউন লোড করেছেন। এবার এপ্লিকেশন থেকে অপেরা মিনি চালু করুন। প্রথম অবস্থায় কিছুটা সময় নিতে পারে, এটি আপনার ডিভাইসের উপর নির্ভর করবে। আপনি অপেরা মিনি চালু করেছেন। এবার একেবারে উপরে লক্ষ্য করুন। সেখানে এড্রেস বার রয়েছে। এড্রেস বারের “Enter address” চিহ্নিত স্থানে লিখুন opera:config লিখা হলে একেবারে নীচে দেখুন ‘Go’ অপশন রয়েছে। ‘Go’ অপশনে ক্লিক করুন। এবার লক্ষ্য করুন অপেরা মিনি’টি আপনার পছন্দ মত সাজানোর জন্য বেশ কিছু অপশন এসেছে। প্রথমেই রয়েছে “Large placeholders for image” অপশনটি এরপর “Fit text to screen” এবং সবার শেষে রয়েছে “Use bitmap fonts for complex scripts” অপশনটি। খেয়াল করুন “Use bitmap fonts for complex scripts” অপশনটি ‘No’ তে সংরক্ষণ বা Save করা রয়েছে। আপনি সেটি ‘Yes’ এ পরিবর্তন করে নীচে Save বা সংরক্ষণ করুন। মনে রাখবেন এ সমস্যা সমাধানের জন্য আপনি শুধু “Use bitmap fonts for complex scripts” অপশনটিই ‘No’ থেকে ‘Yes’ এ রূপান্তরিত করছেন অন্য কোন অপশন পরিবর্তন করছেন না।

ব্যাস, হয়ে গেল। এবার ইচ্ছে মত আপনার মোবাইল ডিভাইস থেকে বাংলায় ব্রাউজ করুন।
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×