somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

H264-MPEG4-AVC হাই ডেফিনেশান ডিভিডি রিপিং

০১ লা সেপ্টেম্বর, ২০১২ রাত ৯:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ডিভিডি থেকে কপি করা মুভিগুলোর একটা সমস্যা হচ্ছে, রেজুলেশন যাই থাকুক পিসিতে ফুলস্কিন জুড়ে দেখা যায় না। তবে এখন কিছু হাই ডেফিনেশান ডিভিডি পাওয়া যায় যেগুলো ফুলস্ক্রিন জুড়ে দেখা যায় কিন্তু এগুলো সাইজে একটু বেশিই বড় থাকে।কিছু পছন্দের মুভি ডিভিডি থেকে কপি করে ডাউনলোড করা মুভির মত হাই ডেফিনেশানের এক ফাইলে পিসিতে রাখতে চাচ্ছিলাম অনেক দিন ধরে।কয়েকটা ভালো কনভার্টর (যেমন AVC, Xilisoft Video Convertor) দিয়ে ট্রাই করেছি, কিন্তু কাজের কাজ কিছুই হয়নি শুধু সময় নষ্ট। শেষে ভিডিও এনকোডিং নিয়ে নেটে অনেক ঘাটাঘাটি করে জিনিসটা শিখলাম। ভালো ভিডিও এনকোড করা যায় এমন অনেক ফ্রী কোডাক পাওয়া যায়। আমি আপনাদের দেখাবো কিভাবে H264 কোডাকে ভিডিও এনকোড করতে হয়।

এখানে সবচেয়ে দরকারি কথা যেটা বলে রাখা উচিত্ সেটা হচ্ছে, এটা খুবই কমপ্লিকেটেড প্রসেস, অনেকগুলো সফট্ওয়ার দরকার হবে এবং খুবই টাইম কনজিউমিং, একটা ফুল লেংথ মুভি এনকোড করতে এক ঘন্টার বেশি সময় লেগে যাবে। তারপরও যদি আপনার সমস্যা না থাকে তাহলে বলবো আপনার জন্যই এই পোস্ট। তবে আউটপুটের ব্যাপারে এই নিশ্চয়তা দিতে পারি যে আউটপুট আপনার পছন্দ হবে।

Minimum Quality to accomplish this process: Knowing how to install software and how to unzip archived file.

পুরো কাজটা করতে আপনার মোট পাঁচ-ছয় টা সফট্ওয়ার লাগবে, তবে মজার ব্যপার হচ্ছে সবগুলোই ফ্রীওয়ার। নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন।
1. Avisynth (3.98mb) Link 1 Link 2
2. Haali Media Splitter (1.29mb) Link 1 Link 2
3. FFdshow (4.51mb) Link 1 Link 2
4. Java runtime environment (29.72mb) Link 1 Link 2
5. Microsoft .net framework 2.00 (22.4mb) Link 1 Link 2
6. Join VOB file (218KB) Link 1 Link 2
7. Ripbot264 (37.30mb) Link 1 Link 2

শেষের দুইটা সফট্ওয়ার পোর্টেবল বাকিগুলো ইন্সটল করে নিন। যারা পিসিতে কোনো ধরনের কোডাক ব্যাবহার করেন তাদের একটু বাড়তি কাজ করতে হবে। কোডাক আনইন্স্টল করে তার পর সব সফট ইন্স্টল করতে হবে, দেন আপনার দরকার হলে কোডাক আবার ইন্স্টল করে নিবেন। সফটওয়ারের এত বড় লিস্ট দেখে ভয় পাওয়ার কিছু নেই কারণ আমাদের কাজ হবে শুধু Ripbot264 এ, অন্য কোনো সফট ওপেনও করতে হবে না।
যেই ডিভিডিটা রিপ করবেন সেটার “.vob” ফাইলগুলো কপি করে আপনার হার্ড ড্রাইভে নিন। এবার “Join VOB File” দিয়ে ফাইল গুলো জোড়া লাগিয়ে নিন। “Ripbot264” এর জিপ ফোল্ডারটিকে আনজিপ করে “Ripbot264.exe” ফাইলে ডাবল ক্লিক করে সফটটি ওপেন করুন। সব সফটওয়ার যদি ঠিকঠাক মত ইনস্টল করে থাকেন তাহলে নিচের মত একটা উইন্ডো ওপেন হবে।


এখানে Add বাটনে ক্লিক করে সোর্স ফাইলটি সিলেক্ট করে দিন। ফাইল ওপেন হতে কিছুটা সময় নিবে, অডিও ডিমাস্কিং হয়ে ফাইল ওপেন হলে সফটওয়ারটির চেহারা হবে নিচের মত।


এই উইন্ডোতে প্রথম লাইনটা হচ্ছে ভিডিও এবং অডিও'র লোকেশন।

এখানে তেমন কিছু করার নেই। তবে কেউ যদি চায় তাহলে অডিও চেন্জ করে অন্য অডিও ব্যাবহার করতে পারবে। এটা করার জন্য অডিও লোকেশনের পাশের বাটনটিতে ক্লিক করতে হবে।

এবার আসি দ্বিতীয় লাইনে। এখানে হচ্ছে অডিও এবং ভিডিও প্রোফাইল।

ভিডিও প্রোফাইলের যে কোনো একটা বাছাই করলেই হবে, তবে 4.0 অথবা 4.1 এই দুইটার মধ্যে একটা ব্যাবহার করলে মোটামোটি স্টান্ডার্ড কোয়ালিটি পাওয়া যাবে। অডিও প্রোফাইলে AAC 96KBps অথবা AAC 128KBps এই দুইটার একটা ব্যাবহার করলে হবে।

৩য় লাইনে ভিডিও এবং অডিও'র কিছু ইনফো দেওয়া আছে,

এগুলো চেন্জ করা যায় না, ফ্রেম রেটটা চেন্জ করার একটা ব্যবস্থা থাকা উচিৎ ছিল।

৪র্থ লাইনের প্রথমে আছে মুড।

এখানে দুইটি মুডে ভিডিও এনকোড করা যায়। CQ এবং 2-pass। প্রথমটা হচ্ছে কোয়ালিটি বেজড্ , এটা সিলেক্ট করলে CRP বলে একটা অপশন পাওয়া যাবে। সি আর পি যত বেশি দিবেন কোয়ালিটি ততো খারাপ হবে। ১৮ দিলে মোটামোটি সোর্স ফাইলের সেইম কোয়ালিটি আসবে, ২০ দিলে কাছাকাছি কোয়ালিটি হবে। CQ মুডের সমস্যা হচ্ছে এখানে আউটপুট ফাইল এর সাইজ কত হবে সেটা জানা যায় না। 2-Pass মুডে যেইটা করা যায়, এখান আপনি শুধু যে সাইজ জানবেন তা নয়, আপনি ঠিক করে দিতে পারবেন কত মেগাবাইটের ফাইল আপনি চান। এটা দুইভাবে ঠিক করা যায় একটা হচ্ছে Kbps এ, আর একটা হচ্ছে টোটাল কত MB ফাইল চান সেইটা নির্ধারণের মাধ্যমে। পরেরটার জন্য Lock Size অপশন ইউজ করতে হবে।


এই লাইনে Propertise নামে একটা বাটন আছে। এটাতে ক্লিক করলে নিচের মত কিছু অপশন পাওয় যাবে।


Crop অপশনটি Automitacally তে ইউজ করবো এতে ভিডিও তে কালো অংশ থাকে তাহলে ক্রোপ হয়ে যাবে। আপনি ইচ্ছা করলে মেনুয়েলিও ক্রোপ করতে পারবেন। Resize অপশনটা না ব্যবহার করাই ভালো কারণ আসপেক্ট রেশিওতে না মিললে ভিডিওতে আবার ব্লাকবার (কালো অংশ) এসে যাবে। এখানে আরকিছু করার নেই, OK দিয়ে বেরিয়ে আসুন।

তারপর ৫ম লাইনটা হচ্ছে আউটপুট ফাইল লোকেশন।

এটার উপরে ডান কোনায় Selectable Subtitle নামে একটা অপশন আছে এর মাধ্যমে আপনি এমন সাবটাইটেল এড করতে পারবেন যেটা ভিডিওর সাথে সম্পুর্ণ এটাচটেড থাকবে কিন্তু আপনি ইচ্ছা করলে এটা অন-অফ করতে পারবেন।



তারপরের অর্থাৎ ৬ষ্ঠ লাইন হচ্ছে সেইভ এজ ফরমেট। আমরা অবশ্যই MKV ফরমেটে সেইভ করবো কারণ এতে কম সাইজে ভালো কোয়ালিটি পাওয়া যায়।
এবার Done বাটনে ক্লিক করে Start এ ক্লিক করলেই এনকোডিং শুরু হয়ে যাবে।

আমি যে সমস্যাগুলোর মুখোমুখি হয়েছি:
১. জাভার অফলাইন ইন্সটলারটা ডাউনলোড করে ডাবলক্লিক করে দেখি ইন্স্টল হয় না। পরে বুদ্ধি করে রিনেম করলাম শেষে .exe দিয়ে, কাজ হলো।
২. CQ মুডে mp4 এক্সটেনশনে কিছু ভিডিও এনকোড করেছিলাম, সাইজ অনেক বড় আসে পরে MKV ফরমেটে করলাম তখন সাইজ ঠিকমত আসলো।
৩. কিছু ভিডিও অপেন হয় না, বলে সমস্যা আছে ফাইলে, কিন্তু বুঝলাম না কি সমস্যা, ভিডিও তো চলে। আবার কিছু ফাইলের অডিও পায় না। তবে কোনো VOB ফাইলে এই সমস্যা হয়নি।
English Tutorial
আমার করা একটা বাংলা ভিডিও টিউটোরিয়াল। এখানে ইন্স্টলেশন অংশটা কাভার করা হয়নি।
সর্বশেষ এডিট : ০১ লা সেপ্টেম্বর, ২০১২ রাত ১০:০৮
৬টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

×