somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রিভিউ ।। আয়নাবাজি ২০১৬ ।। অমিতাভ রেজা চৌধুরী

০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সিনেমা দেখা এক ধরনের অভিজ্ঞতা এবং এই অভিজ্ঞতা একটি নির্দিষ্ট পরিক্রমা শেষে ঋদ্ধ হয়, আর তখন নিতান্তই বিনোদন হিসেবে থাকে না তা দর্শকের কাছে। দর্শক তখন স্বভাবতই যেমন তার দেখার তালিকা থেকে সিনেমা বাদ দিতে শেখে, তেমন-ই একটা সিনেমা দেখার সময় অনেক কিছুই বুঝতে পারে। আমার ক্ষেত্রেও বিষয়টি এর ব্যতিক্রম নয়, তবে আমার প্রকৃত সিনেমা দেখা শুরু হয়েছিল একে আরও গভীরভাবে জানা ও তা নিয়ে লেখার আগ্রহ থেকে, ফলে বেশ কিছু বছর আমাকে একটানা বিশ্বসিনেমা চষে বেড়াতে হয়েছে, যার দরুণ একটি সিনেমাকে আমি যেমন সহজেই প্রশংসার দাবীদার বানাতে পারি না, তেমনি পারি না নিতান্তই বাজে অভিহিত করে ছুড়ে ফেলে দিতে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি আমার সাথে সবসময়-ই ঘটে, তা হলো, কোনো সিনেমা ভাল না লাগলে আমি সেই সিনেমাটি নিয়ে লিখি না, কেন না একটি সিনেমা নিয়ে লিখতে গেলে সিনেমাটি যেমন অধিক মনোযোগ দাবী করে, তেমন-ই সেটা নিয়ে অনেক পড়তে হয়, জানতে হয়। একটি সিনেমা শুধুমাত্র নির্দিষ্ট সময় ধরে একটি কাহিনীর চিত্রায়ণ নয় কেবল, বরং তারও অধিক কিছু, যেখানে থাকে পরিচালক ও কলাকুশলির পর্দার আড়ালের বাস্তবতা, টেকনিক্যাল ও থিউরিটিক্যাল খুটি-নাটি, যা অনেক অভিজ্ঞ দর্শক অব্দি মিস করে যেতে পারে। ফলে সিনেমা নিয়ে লেখা আমার জন্য বিশেষ এক চ্যালেঞ্জের বিষয়, যা একদিকে যেমন ভাললাগা জাগায়, জানার ক্ষেত্র বিস্তৃত করে, তেমন-ই এত বেশি সময় ও শ্রম লাগে যে, মাঝে মাঝেই ধৈর্য্য হারিয়ে ফেলি।

আয়নাবাজি সিনেমাটি এক্ষেত্রে সম্পূর্ণ ব্যতিক্রম এবং বলতে দ্বিধা নেই, এটাই প্রথম সিনেমা যার সম্পর্কে আমি ভাল লাগা বা মন্দ লাগা থেকে লিখতে বসি নি, বরং এটি নিয়ে লিখতে বসার কারণ দুটো; এক. কিছুদিন আগে লক্ষ্য করলাম, এই সিনেমাটিকে বিশেষ করে এর কাহিনীকে এক শ্রেণীর মানুষ মৌলিক নয় বলে দাবী করছে, যা কিনা ২০১২ সালে নির্মিত কোরিয়ান সিনেমা ‘টাম্বলউইড’ থেকে অনুকরণকৃত এবং এর সম্পর্কে পরিচালক কোনো দায় নেন নি বা স্বীকার করেন নি। দুই. চঞ্চল চৌধুরী, কেন না আমি দেখতে চেয়েছিলাম, এই অভিনেতা নিজেকে ছাড়িয়ে আরেকটি ধাপ উপরে উঠতে পারল কি না, পারল কি না নিজের ক্ষমতার প্রতি সুবিচার করতে।

মূলত, এই দুটি কারণই আমাকে বাধ্য করছে আয়নাবাজি নিয়ে লিখতে এবং শুরুতেই জানিয়ে রাখছি, আয়নাবাজির কাহিনী কতটা মৌলিক, সে তর্কে না গিয়ে এই কথাটি স্পষ্টভাবেই বলা যায়, আর যাই হোক অন্তত তা টাম্বলউইড থেকে নকলকৃত নয়। তাছাড়া, কোরিয়ান সিনেমার সিরিয়াস দর্শক হিসেবে এ আমার পক্ষে সবসময়ই বিশ্বাস করা কষ্টকর যে, কোরিয়ান সিনেমার সার্থক রিমেক করা সম্ভব, কিংবা তাদের কাহিনী নকল করে দেশীয় করে তোলা সম্ভব। কারণ কোরিয়ান পরিচালকরা মুভি মেকিংকে এমন এক পর্যায়ে উন্নীত করেছেন, যেখানে কোরিয়ান সিনেমা ঘরানা থেকে কোনো কোরিয়ান সিনেমাকে বের করে এনে তাকে এভাবে প্রেজেন্ট করা, আমাদের জন্য, বিশেষত কোরিয়ান সিনেমাপ্রেমিদের কাছে চরম বিরক্তির কারণ হয়ে উঠবে। অবশ্য ব্যতিক্রম যে নেই তা নয়, তবে তা খুই নগণ্য, আর সেই নগণ্যদের মধ্যে সবচেয়ে সফলভাবে যিনি এই কাজটি করতে সক্ষম হয়েছেন তিনি ‘তিন ২০১৬’ সিনেমার পরিচালক রিভু দাশগুপ্তা। কোরিয়ান সিনেমার এমন সার্থক রিমেক অন্তত আমি আর দেখিনি।

তবে আয়নাবাজির কাহিনীর সাথে টাম্বলউইড এর যে একেবারেই কোনো সামজ্ঞস্য নেই তা বলব না, কেন না সেখানেও নায়ক জেলে যেত অন্যের হয়ে, আর এটুকুই যা মিল, বাকি সবকিছুই দুই সিনেমার ভিন্ন, এমন কী জেনর অব্দি আলাদা। সুতরাং, আয়নাবাজির প্রতি আরোপিত এই অপবাদটি সত্যিকার অর্থেই ভিত্তিহীন। সর্বোপরি আমার নিজস্ব সিনেমা অভিজ্ঞতা থেকে এ কথা বলতে পারি নির্দ্বিধায়, আয়নাবাজি যদি টাম্বলউইড এর অনুকরণ বা ছায়াবলম্বনে বানানো হতো, তবে কোনোভাবেই তা বাংলাদেশি সিনেমা হয়ে উঠতে পারত না, আর দর্শকও তাকে গ্রহণ করতো না এভাবে।

দুই. চঞ্চল চৌধুরীর অভিনয়, তা নিয়ে কিছু বলার আগে জানিয়ে রাখি, আয়নাবাজি নিয়ে লিখতে বসার আগে আমাকে ‘মনপুরা’ সিনেমাটি দেখতে হয়েছে খুঁটিয়ে খুঁটিয়ে এবং বলতে বাধ্য হচ্ছি, চঞ্চল চৌধুরী আয়নাবাজিতে নয়, বরং মনপুরাতেই তার নিজস্ব ক্ষমতার কাছাকাছি যেতে সক্ষম হয়েছেন আর আয়নাবাজিতে তিনি তার সেই ক্ষমতা থেকে বরং অনেকখানি দূরেই সরে এসেছেন। হয়ত কোনো একদিন তিনি সক্ষম হবেন ‘মনপুরা’র চঞ্চলকে ছাড়িয়ে যেতে, তবে সেটা যে আয়নাবাজিতে নয়, তা কোনো প্রকার সংশয় ছাড়াই আমার মনে হয়েছে।

আয়নাবাজি সিনেমাহলে গিয়ে দেখার ইচ্ছে ছিল ভীষণ, কিন্তু টিকিট সংকটের কারণে তা হয়ে উঠে নি। অবশেষে যখন দেখা হলো, তখন লিখতে বসে মনে হলো, একেকটি ভাগে আমি যদি সিনেমাটি নিয়ে লিখি, তাহলে বরং আমার জন্য বিষয়গুলো আরেকটু ভালভাবে বলার সুবিধা হবে। সুতরাং দেখা যাক, আয়নাবাজির বিভিন্ন দিকগুলো আমার কাছে কীভাবে ধরা দিয়েছে।

চরিত্র
দেশীয় সিনেমার চরিত্রগুলো সমসময়-ই আমার কাছে অনেক বেশি যৌথ পরিবারে মতো মনে হয়েছে, যেখানে প্রয়োজনীয় চরিত্রগুলো আলাদা আলাদা তুলে ধরে একটি যৌথ পরিবারের সার্বিক রূপদানই মুখ্য, সেখানে আয়নাবাজিতে একটি পার্টিকুলার চরিত্রকে হাইলাইট ও তাকে বিভিন্ন মাত্রা প্রদান করা হয়েছে, আর তার আড়ালে যে প্রকৃত মানুষটি খুব যত্নসহকারে আগলে রাখা হয়েছে, যার দিক থেকে আমাদের মনোযোগ সরে যায় না বা আমরা কেবলমাত্র তার দিকেই আমাদের সকল মনোযোগ নিবিষ্ট রাখি, ফলে কাহিনী পরিক্রমায় আমরা বরং আয়নার দিকেই আরও বেশি ঝুকে পড়ি, যেখানে আয়না এক না থেকে অনেক হয়ে উঠে, আবার অনেকের মধ্যে কেবলমাত্র আয়নাই রয়ে যায়। চরিত্রের এই ধরনের বিকাশ আমাদের সামনে খুব বেশি এসেছে বলে মনে হয় না,ফলে এমন নতুনত্ব আমাদের আকৃষ্ট করতে সক্ষম হয়েছে সফলভাবে।

আয়নাবাজির চরিত্রগুলো কমবেশি খাপছাড়া ধরনের হলেও, বলা যায় গুছানো এবং এই চরিত্রগুলো নিয়ে পরিচালক যে স্টাডি করেছেন, তাতে সন্দেহ নেই। লোকেশন তথা বাতাবরণের সাথে খাপ খাইয়ে যায়, এমন সব মানুষগুলোকেই তিনি হাজির করেছেন ক্যামেরার সামনে, বিশেষত প্রধান চরিত্র দুটিকে তিনি যথাযথই উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। ক্রাইম রিপোর্টারের চরিত্রে পার্থ বড়ুয়াকে আমার যুতসই মনে হয় নি যেমন, তেমনি নায়িকার বাবার চরিত্রকেও। কেমন যেন সিনেমার বাতাবরণের সাথে মিলে-মিশে যেতে পারছে না, অনেকটাই আলাদা আলাদা বা খাপছাড়া। ‘সারাক্ষণ মদ খাওয়া কিংবা আধুনিক মধ্যবিত্ত পরিবারের বাবার এমন রূপের সাথে আমরা কি অধিক পরিচিত’- এমন প্রশ্নের উদ্রেগই বোধ করি চরিত্র দুটোর সিনেমার পরিমন্ডলে খাপছাড়া মনে হবার পেছনে ভূমিকা রেখেছে।

শিশু চরিত্রটি ও তার উপস্থিতি মন্দ নয়, বরং প্রশংসার দাবি রাখে। এক্ষেত্রেও বলতে হয়, এভাবে কোনো শিশু চরিত্রের উপস্থিতি, সেটাও আমাদের জন্য নতুনতর বটে। আয়নাবাজির খল চরিত্রগুলো আমাকে বেশ আনন্দ দিয়েছে। মনে হয়েছে এতদিনে বোধ করি বাংলাদেশি সিনেমা খলচরিত্র নির্বাচনে যত্নশীলতার পরিচয় দিল। যদিও আমাদের সময়ের খলচরিত্রগুলো ছিল গুটিকতক মুখের মধ্যেই সীমাবদ্ধ, যাকে বদলে দিয়েছিলেন হুমায়ুন ফরিদী, আর সেই বদলটাকে সম্পূর্ণরূপে নষ্ট করেছেন ডিপজল, সেখানে আয়নবাজির খলচরিত্রগুলো অবশ্যই আলাদা ও সময়োপযোগি। খুব বেশি সময় তাদের উপস্থিতি না থাকলেও, যে সামান্য সময়ের জন্য তারা পর্দায় উপস্থিত হয়েছেন, সেটুকু বেশ ভালভাবেই মানিয়ে গেছে।

তারপরও কেন জানি অনেক সময় মনে হয়েছে, চরিত্রগুলো অভিনয় করছে বা অভিনয় করার চেষ্টা করছে। এমনটা শুধুমাত্র নাবিলা ছাড়া সবার ক্ষেত্রেই মনে হয়েছে, এমন কী চঞ্চল চৌধুরী নিজেও এই আরোপ থেকে মুক্ত নয়। সিনেমায় যখন কোনো চরিত্রকে দেখে মনে হয় যে সে অভিনয় করছে, তখন এত বেশি বিরক্ত লাগে যে, সিনেমা দেখার আগ্রহই হারিয়ে ফেলি। তারপও সব মিলিয়ে, আয়নাবাজির অভিনয়, কম-বেশি উতরে গেছে।

সংগীত
সংগীত এই সিনেমার সফলতম এক দিক। বিশেষ করে আবহ সংগীত সংযোজনের ক্ষেত্রে মুন্সিয়ানার ছাপ স্পষ্ট। এছাড়া আধুনিক বাংলা গানের সংযোজনও বেশ উল্লেখযোগ্য ও সময়োপোযোগি। যদিও সিনেমায় আমি গান শুনতে পছন্দ করি না একদম, কারণ কাহিনী বা অভিনয় থেকে আমার মনোযোগ ভিন্ন দিকে সরে যায়। সংগীত আমার কাছে আলাদা শোনার বিষয়। তবে আবহ সংগীত বা দৃশ্যভেদে শব্দের ব্যবহার, বিশেষ করে রিয়েল যে শব্দ বর্তমান সেটে, তা আমার কাছে অধিক আগ্রহের ও শক্তিশালী বিষয় মনে হয়, কারণ তা চরিত্র ও কাহিনীর সাথে মিশে যাবার অভিজ্ঞতার দিকে ধাবিত করে। সুতরাং, যেহেতু আমি গান ছাড়া সিনেমা দেখতে পছন্দ করি, সেহেতু আয়নাবাজির গান, এই বিষয়ে নিতান্তই প্রশংসা করা ছাড়া তেমন কিছু বলার নেই।

কাহিনী
আয়নাবাজির যে বিষয়টি দর্শককে আকৃষ্ট করতে সক্ষম হয়েছে, তা এর কাহিনী। এভাবে সিনেমার কাহিনী আমাদের সামনে আসা, বিশেষত, আমাদের যে গতানুগতিক সিনেমা অভিজ্ঞতা, সামাজিক অবস্থা ও বোধ, সেখানে আয়নাবাজির কাহিনী নতুনতর বটে। একজন মানুষ যে অন্যের হয়ে জেল খাটে, এই বিষয়টিই নতুন, যেখানে মানুষটি শুধুমাত্র টাকা নয় বরং এই কাজটির মধ্যেও শিল্প খোঁজে, কিংবা নিজেকে নতুন রূপ বা ভিন্ন রূপে দেখে নতুন জগতে প্রবেশ করার আনন্দ খুঁজে পায়-এভাবে তুলে ধরা হয়েছে, যা আমাদের জন্য আকর্ষক ও চমকপ্রদ, নিঃসন্দেহে। তৃতীয় বিশ্বের দরিদ্র একটি দেশে যেখানে জনগণ প্রতিনিয়ত হিমশিম খাচ্ছে টিকে থাকা জন্য, সেখানে এমন একটি অপরাধমূলক কাজের মধ্যেও সাধারণ একটি মানুষ এভাবে নিজেকে খুঁজে পায়, তা আকর্ষণীয় ও নতুনতর বটে।

তবে এ কথা অস্বীকার করার উপায় নেই যে, কাহিনীর গতি খুবই শ্লথ এবং এক ঘন্টা পেরিয়ে গেলেও তা আমাদের এমন কোনো গতি বা ক্লাইমেক্সের মধ্যে নিয়ে যায় না, যেখান থেকে এর সাথে দর্শকের গতি সাবলীল ও সামনে এগিয়ে যাবার আগ্রহ তীব্রতর হয়ে উঠবে। বরং নিতান্তই সিনেমাটির পরিণতির দিকে যাবার জন্য আমাদের সার্বিক আগ্রহ ও গতি একঘেমেয়েমিতে পূর্ণ করে তোলে। সমসাময়িক বিশ্ব সিনেমায় দর্শকরা যেখানে কোরিয়ান সিনেমা দেখে অনেক বেশি অভ্যস্ত, পরিণত, সেখানে থ্রিলার সিনেমার কাহিনীর গতি ও বিকাশ অবশ্যই হয়ে উঠতে হবে অনেক বেশি আকষর্ণীয়, গতিময় ও নানাবিধ বাঁক সম্পন্ন, যা দর্শককে কেবল মুগ্ধ নয়, বরং চঞ্চল ও উত্তেজিত করে তুলবে সামনে এগিয়ে যেতে। দুই ঘন্টার অধিক সময় ধরে আয়নাবাজির কাহিনীর বিস্তার আমাকে বরং একমুখিতার দিকেই বেশি নির্দিষ্ট করেছে, যেখানে আমি অনেক আগে থেকেই অনুমান করতে সক্ষম হচ্ছিলাম, বা বলা চলে, কাহিনী নিজেই আমাকে ধারণা দিতে সক্ষম হচ্ছিল সামনে কি ঘটবে বা এই গল্পের পরিণতি কী হবে, আর ঘুরে ফিরে আমাদের কেবল বদলি চরিত্রে আয়নার জেলে যাওয়ার জন্যই অপেক্ষা করতে হচ্ছিল, এমন।

সত্যি বলতে আয়নাবাজি দেখার পর আমার নিজের মনে হয়েছে, সিনেমাটিকে যেভাবে বা যতভাবে ভিন্নমাত্রা প্রদান করা সম্ভব ছিল, পরিচালক তা না করে সুচারুভাবে একটি বিশেষ দিকেই তাকে এগিয়ে নিয়েছেন, ফলে আমার মতো দর্শক এর কাহিনীর প্রতি বিন্দুমাত্র আকর্ষণ বোধ করে নি। মূল কথা আমার কাছে মনে হয়েছে আয়নাবাজি, বাজিময় হয়ে উঠতে পারত, যদি এর সাথে সহজীকরণ বা সরলীকরণের প্রত্যক্ষ চেষ্টা করা না হত। একজন গদ্য লেখক হিসেবে এই কথা দৃঢ়তার সাথেই বলতে পারি, থ্রিলার হিসেবে আয়নাবাজিতে উল্লেখ করার মতো কোনো বাঁক নেই, নেই কোনো উত্তেজনা কিংবা নেই রহস্যময়তা, নিতান্তই এক রৈখিক একটা গল্প, যেখানে একজন মানুষের বিভিন্ন চরিত্রে অভিনয় কিংবা বলা চলে অভিনয় দক্ষতা দেখার প্রয়াস চালানো হয়েছে, যখন আয়নাবাজি অসাধারণ এক সম্ভাবনা নিয়েই শুরু হয়েছিল এবং একটি লাশের যে অবস্থান থেকে এই সিনেমার শুরু, সেখান থেকেই এই কাহিনীর বিকাশ হলে দর্শক আরও বেশি এর গতির সাথে একাত্ম হতে পারত।

চিত্রায়ণ
আয়নাবাজির যে কপিটি আমি দেখেছি সেটার প্রিন্ট ভাল ছিল না। অবশ্য তাতে বরং ভালই হয়েছে, সিনেমাটি হলে গিয়ে দেখার আগ্রহকে আরও প্রবল করে তুলেছে, কারণ এই সিনেমাটিকে হলে দেখার মতো করেই চিত্রায়ণ করা হয়েছে, যার প্রকৃত মজা ছোট স্ক্রিনে পাওয়া অসম্ভব। তারপরও এই ভাংগা-চুরা প্রিন্ট থেকে যেটুকু বুঝেছি তাতে, সিনেমাটির বিভিন্ন দৃশ্যে কালার ঠিক রাখার জন্য আলোর ব্যবহারে চিত্রগ্রাহক ছিলেন যথেষ্ট যত্নশীল। বরং এও বলা চলে, আয়নাবাজি সিনেমার সবচেয়ে পরশ্রমী যে অংশ, তা হলো এর চিত্রায়ণ এবং তা বিশ্বমানের সন্দেহাতীতভাবে। যে এ্যারিয়েল শর্টগুলো আমরা উন্নত দেশের সিনেমাগুলোতে হরহামেশাই দেখতে পাই, আয়নাবাজিতে তেমন শটগুলো খুব ভালভাবেই করা হয়েছে আর দৃশ্যগুলো দেখতে দেখতে মনে হয়েছে, পরিচালক কেবল আমাদের সিনেমার চিত্রায়ণ নয় বরং গোটা ঢাকা শহর যেমন, তেমন-ই ঢাকার জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র অনুষঙ্গগুলোর দিকেও আমাদের মনোযোগ দাবি করেছেন, যা অনেক বেশি আমাদের, দৈনন্দিন ও প্রয়োজনীয়, যা হয়ত এভাবে তুলে আনার ফলে আয়নাবাজি খুব বেশি করেই আমাদের নাগরিক জীবনের সাবলীল চিত্রায়ণ হয়ে উঠেছে যেমন, তেমন-ই হয়ে উঠেছে আমাদেরই প্রাত্যাহিক জীবনের বাস্তবিক অংশ। লং শট, ক্লোজ শট, এমন কী মুভিং শটগুলো পর্যন্ত আমাকে মুগ্ধ করেছে। যে শটগুলোতে ক্যামেরার ভারসাম্যতা রক্ষা করার দিকে আমাদের পরিচালক বা চিত্রগ্রাহকরা মনোযোগি হোন না, সেখানে মুভিং শটগুলো পর্যন্ত এখানে দারুণভাবে গতিশীল ও স্থিতিশীল অবস্থায় শুট করা হয়েছে। কিছু কিছু সময় নিজে নিজেই বলেছি, ‘বাহ, ক্যামেরার এই পজিশনটাই বেস্ট’। ফলে চিত্রগ্রাহক রাশেদ জামান যেমন প্রশংসার দাবিদার হয়ে উঠেছেন, তেমন তিনি চিত্রগ্রহণের বিষয়টিকে যে সম্পূর্ণরূপে পেশাদারিভাবেই নিয়েছেন, সেটাও প্রমাণ করেছেন যথাযথভাবে। আয়নাবাজির সাফল্যে তাই কেবল এর কাহিনী, চরিত্র বা অভিনয় নয়, বরং চিত্রগ্রহণও বিশালভাবে কাজ করেছে, যেখানে দর্শক কোনো প্রকার আফসোস ছাড়াই ফ্রেম টু ফ্রেম শটগুলো উপভোগ করেছে, যার সাথে মিলেমিশে একাকার ছিল আলোর ব্যবহার ও কালার সেন্স। সামনের দিনগুলোতে এই চিত্রগ্রাহকের আরও ভাল কাজ দেখার জন্য আমি অবশ্যই মুখিয়ে থাকব।

নির্দেশনা
আয়বাজির নির্দেশনা সম্পর্কে বলতে গেলে আমাকে বরং জনাব অমিতাভ রেজার নিজস্ব মন্তব্য থেকেই শুরু করতে হয়, যেখানে তিনি স্পষ্টতই উল্লেখ করেছেন, আয়নাবাজি বানানোই হয়েছে বাংলাদেশের মানুষের জন্য এবং সেটা মাথায় রেখেই তিনি সিনেমাটি তৈরী করেছেন। ইন্টারন্যাশনাল দর্শকের কথা ভেবে নয়, কেন না ইন্টারন্যাশনাল সিনেমার একটা আলাদা ল্যাংগুয়েজ রয়েছে। খুব ভয়াবহ রকমের মন্তব্য। তবে কি আয়নাবাজি একটি ইন্টেনশনাল প্রোডাক্ট, একটি বিশেষ শ্রেণীর দর্শকদের জন্য, যেখানে তিনি দীর্ঘদিন ধরে সেই শ্রেণীকে স্টাডি করেছেন, তারা কি গ্রহণ করতে পারে বা পছন্দ করে। তার এমন মন্তব্য আমাকে বেশ দ্বিধায় ফেলে দিয়েছে, কারণ শিল্প এমন বিষয় কখনোই নয়, যে তা নির্দিষ্ট গোত্র বা শ্রেণীর জন্য তৈরী হবে, শিল্পের নিজস্ব দাবী চিরকালই সর্বজনীন, সেখানে তিনি এমন মন্তব্য দ্বারা বরং নিজেকেই অনেকখানি নিচে নামিয়েছেন। সিনেমা কি তবে বিজ্ঞাপন, নাকি তিনি আয়নাবাজিকে বিজ্ঞাপন হিসেবেই নিয়েছেন এবং অদ্ভুতভাবে তার ১ ঘন্টা ৪৪ মিনিটের এই বিশাল বিজ্ঞাপন টার্গেটেড মার্কেটে দারুণভাবে সফল প্রমাণিত হয়েছে?

মোদ্দা কথা, আয়নবাজি টিম ওয়ার্ক হিসেবে সন্দেহাতীতভাবে সফল, কিন্তু পরিচালনার দিক থেকে এটাকে বরং আমার দুর্বলই মনে হয়েছে। বিশেষ করে যে সব জায়গাগুলোতে পরিচালক সরাসরি হস্তক্ষেপ করতে পারতেন, সেখানে অধিক মনোযোগ দেন নি। যেমন, সিনেমাটিকে অনেকে বলছেন মেট্রো থ্রিলার, কেউবা ক্রাইম থ্রিলার কিংবা সাইকোলোজিক্যাল থ্রিলার, যা থেকে এই সিদ্ধান্তে অনায়াসেই আসা যায় যে, এটা একটি থ্রিলার সিনেমা, অথচ সিনেমা শুরুর দৃশ্য থেকে পরের এক ঘন্টায় এর কাহিনী আমাদের থ্রিলার সিনেমার কাঙ্খিত গতি দিতে ব্যর্থ হয়েছে। তাছাড়া একটা থ্রিলার সিনেমার যে উপাদান, কাহিনীর যে বাঁক বা ট্যুইস্ট থাকা জরুরী, তা আমি সমস্ত সিনেমা জুড়েই অনুপস্থিত দেখেছি। শুধুমাত্র একজন মানুষের বহুবিধ চরিত্রে অভিনয় করা ও তার ব্যক্তিগত প্রেমের অংশগুলো দেখব বসে বসে, তা হতে পারে না। যদি আমি থ্রিলার সিনেমা দেখি তবে অবশ্যই থ্রিল অনুভব করব, প্রয়োজন বোধ করব সামনে এগিয়ে যাবার, টের পাব একটা গতির, যা থ্রিলার সিনেমার জন্য অতীব জরুরী। মুখ্যত ঢাকা শহর ও একজন মানুষের বহুমাত্রিক চরিত্রকে তুলে ধরার দারুণ প্রয়াসের কারণে থ্রিলার সিনেমার এইসব অতি প্রয়োজনীয় দাবিগুলো দর্শক এড়িয়ে গেলেও যেতে পারে, কিন্তু সিনেমার নিজস্ব প্রয়োজনে পরিচালকের কাছে এগুলো এড়িয়ে যাবার বিষয় নয় মোটেও।

দেশের আইন ব্যবস্থার অবনতি, রাজনৈতিক প্রেক্ষাপট, ট্রাফিক ব্যবস্থার দূরাবস্থা কিংবা সাংবাদিকদের দিকে ছুঁড়ে দেওয়া নৈতিকতার প্রশ্ন ইত্যাদি জোর করে সংযোজন করার মতো মনে হয়েছে, যদিও তা আমাদের জীবনের প্রকৃত বাস্তবতা, কিন্তু যেদিকে বা যেভাবে আমরা এগুচ্ছিলাম, সেখানে এগুলোর সমাবেশ আমার কাছে স্বতস্ফূর্ত মনে হয় নি। বস্তুত, আয়নাবাজির কাহিনী যেভাবে এগিয়েছে তাতে এই বিষয়গুলো স্বাভাবিক প্রয়োজনে আসেনি, আসলে নির্যাতিত মেয়েটির বাবা ক্রাইম রিপোর্টারের সাথে ওভাবে প্রতিক্রিয়া জানাতে পারতেন না। এছাড়া কোর্টরুম যেভাবে আমাদের সামনে তুলে ধরা হয়েছে, তা বরং না তুলে ধররেই ভাল হতো। কোর্টরুমের এই অধ্যায়টি এড়িয়ে গেলে সিনেমা বা কাহিনীর তেমন কোনো ক্ষতি হতো না, তারচেয়ে এমন দায়সারাভাবে চিত্রায়ণ বড় বেশি দূর্বল আর অস্বাভাবিক লেগেছে, কারণ সেটা খন্ডচিত্রের মতো সামনে এসে অনর্থক ও অসফলভাবে আমাদের সামনে থেকে সরে গেছে। এমন কী গানসহ জেলের ভেতরের ঘটনাসমূহের যে চিত্রায়ণ করা হয়েছে, তা শুধুমাত্র যেন আয়না জেলে গেছে এই ব্যাপারটুকু দেখাতে হবে বলেই সংযোজন করা হয়েছে কিংবা ঐ পার্টিকুলার গানটি জেলের জীবনের প্রেক্ষাপটে দৃশ্যায়ন করা হবে বলেই চিত্রায়ণ করা হয়েছে, নতুবা ‘আমাদের অভিজ্ঞতায় জেলখানা বা তার পরিবেশ এমন কখনও ছিল কি’- এই প্রশ্ন থেকে সরে আসা যায় না। প্রকৃত অর্থে আমাদের জেলখানা বা কোর্টরুম অভিজ্ঞতা নিতান্তই সাদামাটা, আর সেই সাদামাটাকে ভিন্নরূপে আমাদের সামনে উপস্থাপন করেছেন পরিচালক, যা আমার কাছে নতুন কোনো সার্থক অভিজ্ঞতা হিসেবে ধরা দেবার পরিবর্তে নতুন বিভ্রান্তি হিসেবেই উপস্থিত হয়েছে। তবে আয়নাবাজি দেখার পর নতুন একটি উপলব্ধি মাথায় এসেছে, যদি কখনও সার্থক কোনো কোর্টরুম ড্রামা এ দেশে তৈরী হয়, তবে তা হবে আমাদের সিনেমার জন্য বিশাল এক বাঁক ও গতানুগতিক অভিজ্ঞতার বিপরীতে সম্পূর্ণ নতুন এক পরিন্ডল, যা আমাদের সিনেমাকে সমৃদ্ধ করবে অবশ্যম্ভাবীরূপে।

সংলাপ
আয়নাবাজির সবচেয়ে দুর্বল দিক হলো এর সংলাপ। এই সিনেমাটির সংলাপগুলো আরও গোছানো ও গভীর হওয়া জরুরী ছিল। বিষয়টি এমন নয় যে সিনেমাটি তার সংলাপের এমন প্রকরণের কারণে সার্বিক প্রশংসা প্রাপ্তির জায়গা থেকে সরে এসেছে, বরং বলা চলে আয়নাবাজি বাস্তবিক যা, সংলাপের কারণেই এটি সেখান থেকে সরে এসেছে, এবং এর কাহিনীর দাবিই ছিল আরও বলিষ্ঠ সংলাপ। অবশ্য পরিচালক নিজেই স্বীকার করেছেন, সিনেমাটি তিনি বাংলাদেশের মানুষের কথা মাথা রেখেই বানিয়েছেন, সেক্ষেত্রে এরচেয়ে ভাল সংলাপ হয়ত এই সিনেমা বা তার কাহিনীর জন্য নিতান্তই অপ্রয়োজনীয়।

অভিনয়
আয়নাবাজি নিয়ে লিখতে বসার আগে আমাকে মনপুরা সিনেমাটি দেখতে হয়েছে, বিষয়টি একটু অন্যরকম শোনালেও আয়নাবাজি যেহেতু একটি কেন্দ্রীয় চরিত্রের দিকে বা একটি কেন্দ্রীয় চরিত্র ঘিরেই বিকশিত, সেহেতু চঞ্চল চৌধুরীর পূর্বের কাজ দেখা জরুরী হয়ে পড়েছিল আর বলতে দ্বিধা নেই, চঞ্চল চৌধুরী অন্তত মনপুরাতে নিজের ক্ষমতার প্রতি সুবিচার করেছেন, যার দরুণ তার অভিনীত সিনেমার একটা আলাদা দর্শক তৈরী হয়েছিল আজ থেকে সাত বছর আগে, যা আয়নাবাজিকে দর্শক আকর্ষণের কেন্দ্রবিন্দুতে নিয়ে আসতে অনেকটাই সাহায্য করেছে।

ফলে আয়নাবজির প্রতি আমারও মূল আগ্রহের কারণ ছিল চঞ্চল চৌধুরী। যদিও মোশাররফ করিম ও চঞ্চল চৌধুরী, এই দুই অভিনেতার অভিনয় আমি প্রায় সহ্য করতে পারি না বললেই চলে, যেমন পারি না শাহরুখ খানের অভিনয় সহ্য করতে। আজীবন ধরে দেখার পরও মনে হয়, একই জিনিস একইভাবে বারবার একই মানুষের কাছ থেকে পাচ্ছি, বিষয়টি এত বেশি মনোটোনাস যে, আজীবনের আগ্রহ নষ্ট করার জন্য যথেষ্ট। তারপরও যেহেতু এটাই তাদের পেশা, সেহেতু সাধারণ ক্ষমা তারা পেলেও পেতে পারেন, কিন্তু শিল্পের খাতিরে এই ধরনের অভিনেতাদের ক্ষমা করার সাধ্য অন্তত আমার নেই। তারপরও চঞ্চল চৌধুরী আমার মনোযোগ দাবী করেছেন তার কিছু টুকরো টুকরো অভিনয়ের কারণে, যা কোলকাতা যাবার সময় বাসে বাধ্য হয়েই দেখেছিলাম, আর তাতে এই অভিনেতাকে আমার ক্যামেরার সামনে যথেষ্ট সাবলীল মনে হয়েছিল, যা একজন অভিনেতার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। ফলে আমি নিশ্চিত ছিলাম, আর যাই হোক তিনি অভিনয় বিষয়টি জানেন আর যেদিন সুযোগ আসবে তিনি তার জাত চেনাতে ভুলবেন না, যা তিনি ইতিমধ্যেই মনপুরাতে প্রমাণ করেছেন। তবে এ কথা বাজি ধরে বলতে পারি, মনপুরা বা আয়নাবাজিতে যে চঞ্চল চৌধুরী সেটা তার প্রকৃত জাত নয়, বরং অপেক্ষা করুন,যথার্থ কাহিনী ও নির্দেশনা পেলে তিনি আমাদের যা উপহার দেবেন, তা দেখে একদিন আমরা কেবল মুগ্ধই হব না বরং বিস্মিত হব, ভীষণভাবে। তাছাড়া এই কথাটি অস্বীকার করা উপায় নেই, যে মানুষটি তুচ্ছ কারণ ও যথেচ্ছভাবে হাস্যকর হয়ে উঠতে পারে, সেই মানুষটিই অনায়াস পারে সার্থক ও যথার্থভাবে সিরিয়াস হয়ে উঠতে। ধন্যবাদ জনাব চঞ্চল আপনি আমার বিশ্বাসটা এখনও পোক্ত রেখেছেন এবং আমি অবশ্যই অপেক্ষা করব নিজস্ব ক্ষমতার প্রতি আপনার সুবিচার দেখার জন্য। তবে প্লিজ, ভুলেও ভাববেন না, আয়নাবাজিতে আপনি বাজিমাত করেছেন, বরং মনপুরা থেকে দীর্ঘ সাত বছরের যে পরিক্রমা আপনার, সেখানে আপনি আপনার সর্বোত্তমটা থেকে এখনও অনেক দূরে।

অভিনয়ের জন্য আয়নাবাজির কাউকে যদি অক্লেশে ধন্যবাদ দিতে হয়, সেটা নাবিলাকেও। প্রথম সিনেমাতেই ক্যামেরার সামনে এমন জড়তাহীন উপস্থিতি আমাকে আকৃষ্ট করেছে। চরিত্রের প্রতি তিনি সুবিচার করেছেন, ফলে আয়নাবাজিতে আমার তাকেই সবচেয়ে সাবলীল মনে হয়েছে। সামনে আরও কিছু ভাল সিনেমায় তাকে দেখব, এই আশাই করছি, আপাতত।

এডিটিং
আয়নাবাজি বড় পর্দায় দেখার ইচ্ছা এখনও আমার তীব্র, কেন না এর চিত্রায়ণ অংশটির পর যে বিষয়টি সবচেয়ে উল্লেখযোগ্য সেটি এডিটিং। বেশ লোভ হচ্ছিল সিনেমাটির বেশ কিছু দৃশ্যর এডিটিং এর পেছনের ঘটনা জানতে। টেকনিক্যাল এই বিষয়গুলোর প্রতি আমার লোভ সীমাহীন। তবে একটা বিষয় কিছুতেই মাথায় ঢুকছে না, কিছু অদ্ভুত রকমের অসামজ্ঞস্যতা রয়ে গেছে এর এডিটিং এ এবং কেন সেদিকে কেউ লক্ষ্য করেনি, সেটা আমাকে চরম বিরক্ত করেছে। এমন ভুলগুলো কোনভাবেই কাম্য নয়, যেমন, আয়নাকে যখন সিএনজি থেকে ফেলে দেওয়া হলো, তখন সিএনজির পেছন থেকে জায়গাটিকে সম্পূর্ণরূপে জনশূন্য দেখানো হলো আর আয়নাকে যখন পড়ল, তখন দেখা গেল তার পড়া আর পেছন থেকে ২/৩জন যুবকের দৌঁড়ে আসা বিষয় দুটো একই সাথে ঘটল। যুবকদের দৌঁড়ে আসা আর আয়নার পড়া যুগপৎ ঘটেছে, বিষয়টি নিতান্তই আনকোরা। তারাচেয়েও আনকোরা আয়নার পড়া, পেছনের যুবকদের দৌঁড়ে আসার সাথে সম্পূর্ণ অদৃশ্য থেকে আরও ২/৩জন মানুষের সেখানে দৌঁড়ে আসা। জনশূন্য একটি জায়গায় মুহূর্তেই এতগুলো মানুষের হঠাৎ আবির্ভাব অদ্ভুতুড়েই বটে।

এছাড়া আয়না ও নায়িকার বাসা খুঁজতে বের হওয়া, যেখানে তারা এক কাপড়ে বের হলেও কিছুক্ষণের মধ্যেই তাদের পোশাক বদলে গেল। ধরে নিলাম আয়না ছদ্মবেশ নিয়েছিল, তাই মানা যায় যে, সে হয়ত কোনো এক সময় তার পোশাক বদলে নিয়েছে, কিন্তু নায়িকা, সে নিশ্চয় আরেক সেট সালোয়ার কামিজ সাথে নিয়ে বের হয়নি, অথচ এত দ্রুত নায়িকার সালোয়ার কামিজ এমন কী ওড়না পর্যন্ত বদলে গেল, রীতিমতো ভেলকি বাজি বটে।

আরও রয়েছে, যেমন ট্রেন চলে যাবার পর কমলাপুর স্টেশন সম্পূর্ণ ফাঁকা দেখানো কিংবা সেলুনে দাঁড়িয়ে রিপোর্টারের চিৎকার করে আয়নাকে ভয় দেখানো। এই বিষয়গুলো অবশ্যই এডিটিং এর সময়ে খেয়াল রাখা জরুরী ছিল। তারপরও সবমিলিয়ে আয়নাবাজির এডিডিং আমাকে খুশিই করেছে অধিক।

পরিশেষে, বলতে বাধ্য হচ্ছি, আয়নাবাজি আমাদের ভাল লাগা বা গ্রহণ করার কারণ এর সিনেমা হয়ে উঠার জন্য নয়, কেন না যাদের সত্যিকার সিনেমা অভিজ্ঞতা ও বিশ্ব সিনেমার সাথে ভাল পরিচয় রয়েছে, তারা আয়নাবাজিকে কোনো অবস্থাতেই ১০ এর মধ্যে ৬ এর বেশি রেটিং প্রদান করবেন না (অবশ্য দেশীয় সিনেমা বলে কেউ কেউ ৭/৮ ও করতে পারে, সেটা ভিন্ন)। এমন কী চঞ্চল চৌধুরীর যে অভিনয় এত প্রশংসিত হয়েছে, সেখানে আমার কাছে আয়না ও নেতার চরিত্র ছাড়া তাকে যথেষ্ঠ পরিপূর্ণ মনে হয়নি, অন্তত যে অভিনয় আমি দেখেছি তার মনপুরাতে, সেখান থেকে তিনি আয়নাবাজিতে অনেক দূরে সরে গেছেন। তারপরও আয়নাবাজির বাজিমাত করার কারণ, আমরা চরমভাবে বিরক্ত হয়ে উঠেছিলাম। আমরা অপেক্ষা করছিলাম বদলের, ভিন্ন কিছুর। মাঝে মাঝে যে দুচারটে ভাল সিনেমা আমাদের সামনে এসেছে, সেগুলো আমাদের এভাবে নাড়া দিতে সক্ষম হয়নি। মনপুরা আমাদের যে মনোযোগ কেড়েছিল, সেটাও থীতু হয়েছে এসেছিল গত সাত বছরে, ফলে বিরক্ত ও বিমুখতা থেকে বিদেশি যে সিনেমাগুলো মাধ্যমে আমরা সমৃদ্ধ ও অভিজ্ঞ হয়ে উঠছিলাম বা উঠেছি এতদিনে, সেখানে আয়নাবাজি আমাদের সেই অভিজ্ঞতার সমান্তরাল দারুণ এক প্রয়াস, আর সেই প্রয়াসকে পরিচালক ইচ্ছাকৃতই দেশিয় হিসেবে আমাদের কাছে বাজারজাত করেছেন, যা আমাদের জন্য সাবলীলভাবে গ্রহণ করা ছিল স্বাভাবিক ও চিতাকর্ষক। বলতে দ্বিধা নেই দীর্ঘদিন পর এমন প্রয়াস বলেই জনাব রেজা উতরে গেলেন, নয়ত মনপুরার অভিজ্ঞতায় যে দর্শক বা শ্রেণী সমৃদ্ধ তাদের সামনে এমন প্রয়াস সামনের দিনগুলোতে অবশ্যই মুখ থুবড়ে পড়বে।

তারপরও আমাদের জন্য আয়নবাজি সত্যিকার অর্থেই প্রয়োজন ছিল, একটা দরজা যা পুরোপুরিভাবে বন্ধ হতে চলেছিল, যেটা খুললে আমরা আকাশ, বিশুদ্ধ বাতাস, পরিবেশ কিংবা নিজেদের নিজস্বতা ফিরে পাব, সেই দরজা আয়নাবাজি সম্পূর্ণরূপে না হলেও অধিকাংশরূপেই খুলেই দিয়েছে। এটা এত বেশি জরুরী ছিল যে, এই কারণে আয়নাবাজিকে আমি অজস্রবার সাধুবাদ জানাতে রাজি আছি। নতুবা এত সহজেই একজন প্রহরীকে কনভিন্স করে আয়ানার জেল থেকে বেরিয়ে আসা ও জেল থেকে পালিয়ে একটা সাইকেলে চড়ে তার পলায়ন, নিতান্তই হাস্যকর, আর সেই হাসি আয়না নিজে উচ্চস্বরে হেসে সিনেমা শেষ করার পরও যখন আমরা বুঝতে পারি না যে, সিনেমাটি খুব বাজে ও হাস্যকরভাবে শেষ করা হয়েছে, তখন আমাদের দীণতাই প্রকাশ পায়, কারণ আয়না বরং মৃত্যুকেই গ্রহণ করেছিল, কারণ তার মুক্তির কোনো আশা না তার নিজের কাছে ছিল, না আমাদের কাছে, এমন কী সে যে মুক্তি পাবে বা মুক্তি পাবার মতো কোন সম্ভাবনাও রয়েছে, তারও বিন্দুমাত্র ইংগিত ছিল না কাহিনীতে। নিতান্তই অকস্মিকভাবে মৃত্যু থেকে বেঁচে আসা কোনো মানুষ এভাবে হেসে বোঝাতে পারে না যে সে চতুর ও নিশ্চিত ছিল এই পালানোর ব্যাপারে।

আমরা অতিশয় আবেগী জাতী, যার রেশ আমাদের সকল কর্মকান্ড এমন কী আলোচনা, সমালোচনা,ঝগড়া কিংবা পক্ষপাত করার ব্যাপারেও সমানভাবে পরিলক্ষিত, নতুবা আয়নাবজির যতগুলো রিভিউ বা আলোচনা (যদিও তা নিতান্তই হাতে গোনা ও অতি প্রশংসায় জর্জরিত) পড়লাম, সেখানে আমাদের সিনেমা অভিজ্ঞতার প্রতিফলন সেভাবে দেখতে পাই নি। অথচ আামদের বিশাল একটা অংশ সময়সমায়িক বিশ্বসিনেমার সাথে বেশ ভালভাবেই পরিচিত, বিশেষ করে এশিয়ান দর্শকরা আর যাই হোক ইরানী ও কোরিয়ান ঘরানার সিনেমার সাথে খুব ভালভাবেই পরিচিত, অথচ সেই পরিচিতি থাকার পরও আয়নাবাজি সম্পর্কে যেসব বিশেষণ তারা তুলে ধরছেন, তা আমার কাছে বরং অতিশয়ই মনে হয়েছে, অথচ প্রশংসা করার গ্রাউন্ড অবশ্যই পোক্ত হওয়া জরুরী, নতুবা বিভ্রান্তি আসাতে পারে। কোনো বিষয় বা বস্তুতে যদি যথাযথ ম্যাটেরিয়ালস থাকে, তবে যে পরিস্থিতিরই সন্মুখিন হোক না কেন, ধীরে ধীরে তা আরও পরিস্কার ও গভীরভাবে ধরা দেবেই দেবে। কিন্তু বাস্তবতা এটাও যে, আয়নাবাজি দর্শকরা খুব দ্রুত ভুলে যাবে এবং অনেক অনকেদিন পর হলেও মনপুরা বরং ফিরে ফিরে আসবে, নিঃসন্দেহে।

আয়নাবাজি সিনেমাটি আমার যে একদম ভাল লাগেনি তা বলব না, বরং একটি সিনেমা থেকে আমি যা যা আশা করি তার ৫০ থেকে ৬০ ভাগ আয়নাবাজি আমাকে দিতে সক্ষম হয়েছে, আর এখানেই হয়ত আয়নাবাজি সফল। এ কথাও অস্বীকার করার উপায় নেই, সমসাময়িক বাংলাদেশি দর্শকদের দেশিয় সিনেমার যে অভিজ্ঞতা, সেই অভিজ্ঞতা থেকে তারা আয়নাবাজির দ্বারা এক ঝটকাতেই অনেকখানি সামনে চলে এসেছে, যা আমাদের সিনেমার জন্য শুভ, যার জন্য পরিচালক অমিতাভ রেজা অবশ্যই আলাদাভাবে প্রশংসার দাবি রাখে, বিশেষ করে দর্শকদের সেই অভিজ্ঞতার সাথে পরিচয় করিয়ে দেবার জন্য, যা আমাদের নিজস্ব বাতাবরণে অনেক বেশি ব্যতিক্রমী ও আধুনিক। আরও ভালভাবে বললে বলা চলে, সিনেমা যা বহুমাত্রিক পরীক্ষা-নিরীক্ষার ভেতর দিয়েই এগিয়েছে এবং প্রতিটি নিরীক্ষারই রয়েছে আলাদা দর্শক ও সমঝদার, ফলে শিল্পের এই প্রয়াস কখনও যেমন থেমে থাকে নি, তেমনই সামনের দিনগুলোতেও থেমে থাকবে না, তারই সূত্র ধরে আয়নাজি নিঃসন্দেহে আধুনিক বাংলাদেশী সিনেমার জন্য একটি মাইলফলক।

সবশেষে বলব, আয়নবাজির কাছে আমি কৃতজ্ঞ, তবে তা এর ব্যতিক্রমী একটি সিনেমা হয়ে উঠার জন্য নয়, বরং এর দারুণ সাফল্য ও তাকে নিয়ে লিখতে গিয়ে মনপুরা সিনেমাটি আমাকে অধিক মনোযোগ ও খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে হয়েছে। বাংলাদেশী সিনেমা দেখা ছেড়েছি বেশ কিছু বছর। শেষ যে বাংলা সিনেমা দেখেছি সেটা ‘তিতাস একটি নদীর নাম’। শুধুমাত্র আয়নাবাজির কারণেই আমি মনপুরাতে আকৃষ্ট হয়েছিলাম এবং বলতে দ্বিধা নেই, সমসাময়িক বাংলাদেশী সিনেমায় যদি কোনো সার্থক ও কমপ্লিট কোনো সিনেমা যুক্ত হয়ে থাকে, সেটি মনপুরা, যেখানে সিনেমাটি কেবল একদম শুরুর দৃশ্য থেকেই সার্থক সিনেমা হিসেবে এগিয়ে যায় নি, বরং কাহিনী যত এগিয়েছে, ততই আমাকে বিস্ময়াভূত করেছে পরিচালকের সিনেমা জ্ঞান দেখে, যা আয়নবাজিতে অনুপস্থিত। আয়নাবাজি নিতান্তই বাজিমাত করেছে আমাদের বর্তমান রুচিবোধ ও মানসিকতা থেকে, সিনেমা অভিজ্ঞতা থেকে নয়। তারপরও খুশিমনেই আয়নাবাজির জন্য দাঁড়িয়ে একরাশ করতালি আমি আনন্দ চিত্তেই দেব, কেন না এমন প্রয়াস অবশ্যই আমাদের জন্য জরুরী ছিল, জরুরী ছিল আমাদেরকে টেনে বের করে আনা, যখন আমরা চূড়ান্তরূপে বিমুখ হয়ে ফিরে এসেছিলাম বন্ধ দরজার এপাশে।

আন্তরিক ধন্যবাদ টিম আয়নাবাজি।

সর্বশেষ এডিট : ০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:১৪
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

মেহেদী নামের এই ছেলেটিকে কি আমরা সহযোগীতা করতে পারি?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৪


আজ সন্ধ্যায় ইফতার শেষ করে অফিসের কাজ নিয়ে বসেছি। হঠাৎ করেই গিন্নি আমার রুমে এসে একটি ভিডিও দেখালো। খুলনার একটি পরিবার, ভ্যান চালক বাবা তার সন্তানের চিকিৎসা করাতে গিয়ে হিমশিম... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভালোবাসা নয় খাবার চাই ------

লিখেছেন শাহ আজিজ, ২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:০৬


ভালোবাসা নয় স্নেহ নয় আদর নয় একটু খাবার চাই । এত ক্ষুধা পেটে যে কাঁদতেও কষ্ট হচ্ছে , ইফতারিতে যে খাবার ফেলে দেবে তাই ই দাও , ওতেই হবে... ...বাকিটুকু পড়ুন

জাতীয় ইউনিভার্সিটি শেষ করার পর, ৮০ ভাগই চাকুরী পায় না।

লিখেছেন সোনাগাজী, ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৭



জাতীয় ইউনিভার্সিটি থেকে পড়ালেখা শেষ করে, ২/৩ বছর গড়াগড়ি দিয়ে শতকরা ২০/৩০ ভাগ চাকুরী পেয়ে থাকেন; এরা পরিচিত লোকদের মাধ্যমে কিংবা ঘুষ দিয়ে চাকুরী পেয়ে থাকেন। এই... ...বাকিটুকু পড়ুন

×