somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুভি রিভিউ ঃ দেহরক্ষী (মিলন , ববি , মারুফ অভিনীত)

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গতকাল বলাকা হলে দেখে আসলাম বাংলা নববর্ষে মুক্তি পাওয়া দেহরক্ষী মুভিটি । পরিচালক ইফতেখার চৌধুরীর ২ য় মুভি দেহরক্ষী । প্রথম মুভি খোঁজ - দ্যা সার্চ বানিয়ে অনন্ত কে নিয়ে তিনি ও অনেকের হাস্যরসের পাত্র হয়েছিলেন । আমি সত্যি বিস্মিত মাত্র ২য় মুভিতেই তার পরিচালনার উন্নতির ছাপ দেখে । প্রতিটি চরিত্র কাস্টিং এ যথেষ্ট মুন্সিয়ানার ছাপ দেখিয়েছেন । বলা যায় সব দিকে তার নজর ছিল ।

যারা নাচে গানে ভরপুর , বাস্তবিক অ্যাকশন দৃশ্য ভালবাসেন তবে তাদের দেহরক্ষী মুভি দেখতে সাদর আমন্ত্রন । তথাকথিত ভালো মুভি বা সামাজিক মুভির নামে যারা আর্ট ফিল্ম দেখতে ইচ্ছুক তাদের এই মুভি না দেখতে যাওয়াই ভালো । পরিপূর্ণ বানিজ্যিক মুভির সব উপাদান এই মুভিতে বিদ্যমান । ইতিমধ্যে দেহরক্ষীর আইটেম গান দিয়ে নায়িকা ববি মাতিয়েছেন । মুভিতে তার অভিনয় যথেষ্ট ভালো । চরিত্রের সাথে তার লাস্যময়ী অ্যাপরোচ দর্শকদের মুগ্ধ করবে । ববির কণ্ঠে যেন মাখন মিশে আছে । যা সাধারন দর্শকদের আকর্ষিত করবে । তার ও এটা ২ য় মুভি । উন্নতির আরও অনেক জায়গা আছে , তবে চেষ্টা করছেন নিজেকে ফুটিয়ে তুলতে ।

মুভির ভিলেন বা এন্টি হিরো আনিসুর রহমান মিলন এর অভিনয় দেখে অনেকেই সেই প্রথম দিক কার হুমায়ুন ফরিদির ছায়া দেখতে পাবেন । পরিপূর্ণ কমার্শিয়াল মুভিতে মিলনের অভিষেক বর্তমান সিনেমার বাজারে বলতে হবে রাজকীয় । নিজেকে নিজেই ভাঙতে চেয়েছেন প্রতিটি দৃশ্যে । একটু খেয়াল করলেই দেখবেন মুভির সময় যতই গড়াবে , তিনি যেন আরও স্ব মহিমায় উদ্ভাসিত হয়ে উঠেছেন ।

এবার আসি এই মুভির সম্ভবত সবচেয়ে বড় চমক কাজী মারুফ কে নিয়ে । আমার দেখা তার ক্যারিয়ারের অন্যতম সেরা অভিনয় দেখিয়েছেন এই মুভিতে । ব্যাপক পরিবর্তন দেখলাম মারুফের । চরিত্রের সাথে একদম মানানসই অভিনয় । পরিমিতি র ছাপ লক্ষণীয় । একবারের জন্য ও মনে হয়নি তিনি অতি অভিনয় কিছু করছেন । কিছু দৃশ্যে তার অভিনয় মুগ্ধ করবে সবাইকে , এটা নিশ্চিত । অ্যাকশন শট গুলো তে ভালো কাজ করেছেন । ববির সাথে কেমিস্ট্রি মন্দ না । ববির সাথে তার রোমান্টিক কমেডি সমৃদ্ধ দৃশ্য গুলো দর্শকদের বিনোদিত করবে , এটা নিশ্চিত । তিনি পর্দায় আসার পড়ে যেন মুভিটি নতুন করে গতি পায় । সব মিলিয়ে বলতেই হবে একটা এন্টারটেইনিং মুভি । প্রথম দিকে একটু স্লো থাকলেও পরে সময়ের সাথে খাপ খেয়ে গেছে ।

আমি যে কয়জন বন্ধু নিয়ে গিয়েছিলাম তাদের সবার কথা - আসলেই আমাদের বাংলা মুভিতে অনেক পরিবর্তন এসেছে । এমন কিছু মুভি আরও বেশি করে তৈরি হলে আমাদের মুভি নিয়ে হাসাহাসির দিন অচিরেই ফুরাবে । আশা করি যারা হলে যাবেন , কেউ হতাশ হবেন না । গান গুলো সবার , সব শ্রেণীর মানুষের ভালো লাগার মত । আর দৃশ্যায়ন ছিল চমৎকার । হ্যাঁ , এটা ঠিক যে আহামরি কোন মুভির কাতারে দেহরক্ষী কে রাখা যাবেনা । কিন্তু আপনি যখন আমাদের বাংলা মুভির বাজার , বর্তমান অবস্থা , বাজেট , ভালো মেকারের অভাব , অভিনেতা - অভিনেত্রীর সঙ্কট সব কিছু মিলিয়ে বড় ক্যানভাসে ভাবতে যাবেন , তখন আপনার কাছে ও মনে হবে দেহরক্ষী মুভিটি অনেক আশা জাগানিয়া । স্টোরি লাইন , সিকোয়েন্স , মেক আপ - গেট আপ , গান এবং লোকেশন , কালার কারেকশন , ব্যাক গ্রাউন্ড মিউজিক সহ আনুসঙ্গিক বিষয়ে অনেক ভালো কিছু উপহার দিয়েছেন পরিচালক । তার চেষ্টার প্রশংসা করতেই হবে ।

মুভির ভালো দিক ঃ

১. চরিত্র কাস্টিং এবং অভিনেতা অভিনেত্রীর কাছ থেকে ভালো কাজ বের করে আনা।
২. গানগুলো বেশ ভালো এবং চিত্রায়ন সুন্দর । আর হ্যাঁ ব্যাক গ্রাউন্ড মিউজিক মন্দ না , তবে আরও যত্ন করে ভালো করা যেত ।
৩. গাঁজাখুরি অ্যাকশন নেই বললেই চলে । সাধ এবং সাধ্যের ভেতর বাস্তবিক এবং ভালো কিছু দেয়ার চেষ্টা লক্ষ্য করা গেছে ।
৪. কিছু লোকেশনের সিলেকশন ভালো ছিল , হয়তো বাজেট আরও বেশি থাকলে আরও কিছু ভালো লোকেশন উপহার দেয়া যেত ।
৫. ক্যামেরার কাজে আগের চেয়ে অনেক উন্নতি ।


মুভির দুর্বলতা ঃ
১. টিপিক্যাল বাংলা মুভির মত কিছু শট , যেমন নায়ক মারুফের অনেক গুলি লাগার পরেও সতেজ থাকা এবং তাই নিয়েই কঠিন সব ধুন্ধুমার অ্যাকশন দৃশ্যে কাজ করা ।
২. কিছু কমেডি সিকয়েন্স গুলো তে যত্নের ছাপ নেই । একটু দায়সারা ভাব দেখা যায় । তাই বেশি হাসতে পারিনি ।
৩. পরিচালকের ছোটখাটো কিছু ভুল , যেমন নায়িকার বাবার আত্মহত্যার পরে তার লাশ থেকে পড়ে যাওয়া চিঠি বাস্তবিক মনে হয়নি । ব্যাপারটা অন্য ভাবেও দেখানো যেত । অভিনেতা প্রবির মিত্রের মৃত্যুর পড়ে সে সময় গুরুত্ব পূর্ণ মারুফ কে রেখে মিলনের প্রবির মিত্র কে নিয়ে ব্যাস্ত হয়ে পড়া । কারণ মিলনের কাছে তিনি কোন গুরুত্ব পূর্ণ বিষয় ছিলেন না ।
৪. এই মুভির কাহিনীকার এবং সংলাপ রচয়িতা আব্দুল্লাহ আবু জহির । মারুফের মুখে তার দেহরক্ষী হয়ে ওঠার গল্প টুকু দর্শকদের না শোনালেও পারতেন ।

তবে এসব ছোট খাট বিষয় বাদ দিলে দেহরক্ষী মুভি টি কমার্শিয়াল মুভি হিসেবে আমাদের বাজারে ভালো রেটিং পাবে বলে আমার বিশ্বাস । আশা করছি পরিচালক সামনের মুভিতে তার এইসব ভুল গুলো শুধরে নেবেন । সবাইকে অনুরোধ করবো হলে গিয়ে মুভিটি দেখেন । তারপর সমালোচনা করেন । নির্মাতাদের উৎসাহ দেন । বাসায় বসে বসে কলকাতা বা হিন্দি মুভির গুনগান তো অনেক হল । আমাদের মুভি নিয়ে নাক না সিটকিয়ে একবার হলে গিয়ে দেখুন কি পরিবর্তন আসছে আমাদের মুভিতেও । সবাইকে ধন্যবাদ ।

এক নজরে দেহরক্ষী মুভিটি ঃ

- প্রযোজনা ঃ ফ্যাট ম্যান ফিল্মস ( গায়ক ও সুরকার অদিত)
- অভিনয় ঃ কাজী মারুফ , ববি , আনিসুর রহমান মিলন , কাজী হায়াত , প্রবির মিত্র সহ আরও অনেকে ।
- সঙ্গীত পরিচালক ঃ অদিত
- গান গুলোতে দিয়েছেন ঃ অদিত , কনা , নেন্সি , দোলা , পারভেজ , শোয়েব ,
-কাহিনীকার এবং সংলাপ রচয়িতা আব্দুল্লাহ আবু জহির
- রিলিজ ঃ ১৪ এপ্রিল , ২০১৩ ( বাংলা নববর্ষ ১৪২০ )
ঢাকার বলাকা সহ অধিকাংশ হলে এবং সারাদেশের ৯০ টি হলে একসাথে ।
সর্বশেষ এডিট : ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৬
৭টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×