somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মেয়াদ শেষ হয়ে যাওয়া এমআরপি পাসপোর্টের জন্য করণীয়

১৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই পোস্ট শুধুমাত্র যাদের পাসপোর্টের মেয়াদ এই বছর শেষ হয়েছে তাদের জন্য।
মেয়াদ আছে কিন্তু বাড়িয়ে নিতে হবে এমন কেসের জন্য নয়। নীচের নিয়মাবলী শুধু আগারগাঁও পাসপোর্ট অফিসের জন্য প্রযোজ্য এবং কোন সংশোধন বা পরিবর্তনের জন্য নয়। যদিও একই ফরমে সংশোধন এবং পরিবর্তন করা যাবে; যেখানে একটু সময় বেশি লাগবে। এ সংক্রান্ত নিয়মাবলী পাসপোর্ট অফিসের ওয়েভ সাইটে পাবেন।
আমার পাসপোর্টের মেয়াদ এই বছরের (২০১৭) ফেব্রুয়ারীতে শেষ হয়ে গেছে। মেয়াদ বলতে ভেলিডিটি বুঝিয়েছি।

নিয়মাবলী:
১। http://www.passport.gov.bd/ থেকে ডাউনলোড টেবে মাউস পয়েন্টার রেখে ডিআইপি ফরম ২ ডাউনোড করে প্রিন্ট নিয়ে পূরণ করা।
২। ব্যাংকে জমা দিতে হবে ৩৭৯৫ টাকা। এখানে উল্লেখ্য যে নতুন পাসপোর্টের ফি এর সাথে বাড়তি যোগ হবে প্রতি বছরের জন্য ৩৪৫ টাকা করে। তার মানে নতুন সাধারণ পাসপোর্টের জন্য জমা দেয়া লাগে ভ্যাট সহ ৩৪৫০ টাকা এবং প্রতি বছরের জন্য ৩৪৫ টাকা । একবছর একদিন পার হলেও দুই বছরের জরিমানা দিতে হবে। আমি ঢাকা ব্যাংকের আগারগাঁও শাখাতে জমা দিয়েছি। সময় লেগেছে দুই মিনিট।
৩। ফি এর পরিমাণ, ব্যাংকের শাখা, রশিদ নাম্বার এবং তারিখ ডিআইপি ফরম-২ এ লিখে দিতে হবে এবং মুল রশিদটি ফরমের সাথে আটা দিয়ে লাগাতে হবে।
৪। কোন ছবি লাগবে না। আমি কাগজ পত্র সত্যায়িত ছাড়া দিয়েছিলাম এবং গ্রহণ করেছে।
৫। পুরনো পাসপোর্টের প্রথম দূই তিন পাতা - মানে যেখানে ছবি আছে এবং যেখানে নাম ঠিকানা আছে সে দূই/তিন পাতা কপি করে ফরমের সাথে লাগাতে হবে। অধিকতর সতর্কতার জন্য এনআইডি কপি/ জন্ম নিবন্ধন কপিও সাথে রাখতে পারেন।
৬। পাসপোর্ট অফিসের যেখানে অনুসন্ধান বা তথ্য কেন্দ্র আছে তার পেছনেই আছে কিছু আর্মির লোক সেখান দিয়ে প্রবেশ করবেন। তারা আপনাকে ৩০১ নাম্বার রুমে যেতে বলবে। ৩০১ এর ঐখানে হালকা জ্যাম থাকতে পারে। লাইনে দাঁড়ানোর অভ্যাস করা জরুরী। এদিক ঐদিক চুরা গোপ্তা দিয়ে জমা দেয়ার চেষ্টা না করাই উত্তম। :)
৭। ৩০১ নাম্বার রুমে হালকা চেক করে আপনাকে ৩০৫ অথবা ৩০৭ এ যেতে বলবে। আমাকে বলেছিলো ৩০৫ নাম্বার রুমে। যেটি ৩০১ নাম্বার রুমের পাশেই।
৮। মুল পুরাতন পাসপোর্টখানাও নিয়ে যাবেন। কোন ভিসার মেয়াদ থাকলে ৩০১ নাম্বার রুমে জানিয়ে যাবেন। জমা দেয়ার কাউন্টারের সামনে নানা ধরণের নির্দেশনা আছে। মোবাইলে ফেসবুক না চালিয়ে সে সব নির্দেশনা পড়ে নিলে উপকৃত হবেন। :)
৯। সেখানে আপনাকে ডেলিভারি স্লিপ দিবে যেটি দিয়ে আপনি নির্ধারিত ডেটে পাসপোর্ট ডেলিভারি করবেন।

কাজ এখানেই শেষ। নির্ধারিত ডেটের দূই একদিন পরে গিয়ে পাসপোর্ট নিয়ে আসবেন। এসএমএস দিয়ে এবং ইমেলে জানাবে যখন পাসপোর্ট রেডি হবে। মেসেজ দিয়ে জানার নিয়ম :MRP (স্পেস) INVOICE NUMBER পাঠাতে হবে 6969। ইনভয়েস নাম্বারটি ডেলিভারি স্লিপের বারকোডের নীচে আছে ২৬০*** দিয়ে শুরু। কোন দালাল ধরার দরকার নাই। আপনি শিক্ষিত হয়েছেন কি দালাল ধরার জন্য? আমার সাকুল্যে এক ঘন্টারও কম সময় লেগেছে।

সতর্কতা:
১। ফরমে কোন কাটাকাটি চলবে না।
২। যাওয়ার সময় স্ট্যাপলার, গ্লো এবং একটা ছোট ব্যাগ নিয়ে নিতে পারেন। ঝুলিয়ে নেয়া যায় এমন ব্যাগ হলেও হবে । কারণ এতে আপনার কোন জিনিস মিসিং হবার সম্ভাবনা থাকে না । সাথে সাথে ঐ ঝুলাতে ফেলবেন।
৩। পারলে রোববার এবং বৃহস্পতিবার এভয়েড করবেন। এবং যে কোন ছুটির দিনের পরের দিন এভয়েড করবেন।
৪। যদিও এখানে কাগজপত্র খুবই কম লাগে তারপরও কাগজ ভাজ করা কোন সুন্দর কাজ নয়। সব কাগজ একসাথে আড়াআড়ি করে ভাজ করবেন। কেউ কেউ ফরম ভার্টিকেল রেখে অন্য কাগজ গুলি হরিজোন্টাল করে রাখে যেটিও দেখতে সুন্দর নয়।
সবাইকে ধন্যবাদ : আমার ফেসবুক আইডি https://www.facebook.com/asm.arshad
সর্বশেষ এডিট : ১৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২৮
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। কালবৈশাখী

লিখেছেন শাহ আজিজ, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:২৪



গত পরশু এমনটি ঘটেছিল , আজও ঘটলো । ৩৮ / ৩৯ সে, গরমে পুড়ে বিকেলে হটাৎ কালবৈশাখী রুদ্র বেশে হানা দিল । খুশি হলাম বেদম । রূপনগর... ...বাকিটুকু পড়ুন

একজন খাঁটি ব্যবসায়ী ও তার গ্রাহক ভিক্ষুকের গল্প!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৪


ভারতের রাজস্থানী ও মাড়ওয়ার সম্প্রদায়ের লোকজনকে মূলত মাড়ওয়ারি বলে আমরা জানি। এরা মূলত ভারতবর্ষের সবচাইতে সফল ব্যবসায়িক সম্প্রদায়- মাড়ওয়ারি ব্যবসায়ীরা ঐতিহাসিকভাবে অভ্যাসগতভাবে পরিযায়ী। বাংলাদেশ-ভারত নেপাল পাকিস্তান থেকে শুরু করে... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল যুদ্ধ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

আমরা সবাই জানি, ইরানের সাথে ইজরায়েলের সম্পর্ক সাপে নেউলে বললেও কম বলা হবে। ইরান ইজরায়েলকে দুচোখে দেখতে পারেনা, এবং ওর ক্ষমতা থাকলে সে আজই এর অস্তিত্ব বিলীন করে দেয়।
ইজরায়েল ভাল... ...বাকিটুকু পড়ুন

নগ্ন রাজা কর্তৃক LGBTQ নামক লজ্জা নিবারনকারী গাছের পাতা আবিষ্কার

লিখেছেন মুহাম্মদ মামুনূর রশীদ, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:৪০

LGBTQ কমিউনিটি নিয়ে বা এর নরমালাইজেশনের বিরুদ্ধে শোরগোল যারা তুলছেন, তারা যে হিপোক্রেট নন, তার কি নিশ্চয়তা? কয়েক দশক ধরে গোটা সমাজটাই তো অধঃপতনে। পরিস্থিতি এখন এরকম যে "সর্বাঙ্গে ব্যথা... ...বাকিটুকু পড়ুন

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

×