somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিভিন্ন ধরনের ব্লগীয় খেলা B-)

১৮ ই অক্টোবর, ২০০৯ বিকাল ৩:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১. দুধভাত খেলা: কিছু খেলা তৈরি হয় যেগুলো অপেশাদার ব্লগাররা তৈরি করার চেষ্টা করেন, তারা নিজেদের ক্ষমতা সম্পর্কে অজ্ঞ থাকেন। তারা পরিশ্রমী থাকেন, তারা খেলতে থাকেন কিন্তু তারা জানেন না যে বাস্তবের মত দুধভাত প্লেয়ারদের মত তাদের কেউ গোনায় ধরে না।

২.রিভেঞ্জ খেলা: "তুই আমার বাড়া ভাতের কাছে ছাই আনতে গেলি কেন?" থেকে শুরু করে, "ডালে লবন কেন বেশি দিলি!" পর্যন্ত যাবতীয় ঘটনার রেষ ধরে যে সব খেলা হয়।

৩.বিদ্রোহ খেলা: কিছু খেলা হয় এমন যেখানে কোন ইস্যু না থাকলেও ইস্যু তৈরি করে বিদ্রোহ করা হয়।

৪.অনশন খেলা: বিদ্রোহ খেলা যখন চরমে পৌছায় তখন সেটা হয়ে যায় অনশন খেলা। আমি এই মুহূর্তে ব্লগ থেকে ওয়াক আউট করলাম বা এই আমার শেষ লগ আউট বা আরেকবার লগইন করে সব লেখা ড্রাফট/ মুছে বিদায় জানাবো, এই সমস্ত ডায়ালগ থাকে এই খেলাতে।

৫.সাইয়্যা খেলা: কিছু লোক অন্যের চরিত্রের দোষ ধরতে ভালবাসেন আর তাই বিশেষ করে পুরুষ ব্লগারদের মধ্যে কেউ কেউ নারী নিক নিয়ে সুন্দর প্রোফাইল ছবি সংগ্রহ করে খেলার মাঠে নেমে পড়েন। কিভাবে অন্য পুরুষ ব্লগারকে ফাসানো যায়।

৬.বিশ্বকাপ খেলা: সাইয়া খেলা সবসময় দর্শক জনপ্রিয়তা পায় না। কিন্তু যখন পায় তখন সেটা হয়ে যায় বিশ্বকাপ খেলা। উদাহরণ:স্ক্রিনশট খেলা।

৭.জীবন পাত্র উত্থলীয়া খেলা: যখন কেউ অত্যন্ত রকম আবেগ আপ্লুত হয়ে খেলায় নামেন। প্রনয় ঘটিত, সুখের দিন ছিলো, ভাবতেও কষ্ট লাগে এই খেলার বিভিন্ন মোড।

৮. রিভার্স খেলা: এই খেলার প্লেয়াররা যাকে টার্গেট করেন প্রথমে তার সাথে খাতির করেন। পরে টার্গেটকৃত ব্যক্তির দূর্বলতা খুজে তাকে নাজেহাল করার যে মজা তা এই প্লেয়াররা নেন।

৯. বোন বোন খেলা: শোন তুমি আমাকে বোন ডাকবে না, তুমি আমার বয়সে বড়। আবার এদেরই আপা/ বু/ আপ্পি/ আপু এসব ডেকে বোন বোন খেলা হয়ে থাকে।

১০. ভাই ভাই খেলা: ভাই ভাই খেলা আবার বোন বোন খেলার মত না। এখানে একজন ব্লগার আরেকজনকে খুবই শ্রদ্ধা করেন কিন্তু মুখফুটে বলে না একদিন তার বর্ষপূর্তি বা ১০০/৫০/ বিভিন্নতম পোস্টে বলেন, অমুক ভাই কে দেখে আমার বড়ভাই না থাকার কষ্ট টা চলে গেছে।

১১. ফ্যামিলি ফ্যামিলি খেলা: আজ একে চাচা তো কাল তাকে খালু পরশু আরেকজনকে নানী .... এসব খেলা হয়।

১২. জনসেবা খেলা: কিছু মানুষ নিজের শান্তির জন্য জনসেবামূলক কাজ করেন আর কিছু লোক দেখানোর জন্য করেন।

১৩. পলিটিক্যাল খেলা: এ ধরনের খেলায় বিভিন্ন দলের লোকেরা অংশগ্রহন করে থাকেন এবং এধরনের খেলা প্রায় বাস্তবের পলিটিক্যাল খেলার মত মনে হলেও বাস্তবে এ সমস্ত প্লেয়ারদের কোথাও খুব একটা দেখা যায় না।

১৪. রেসিডেন্ট খেলা: পলিটিক্যাল খেলায় এনারা অংশগ্রহন করেন না। এনারা সবসময় নিজেদের স্বার্থ নিয়ে গা বাচিয়ে মালিকপক্ষের কাছে সুবিধাজনক স্থানে থাকেন। শোনা যায় মালিকপক্ষও এনাদের কথায় উঠাবসা করেন।

১৬. কবি কবি খেলা: এই খেলায় উচুস্তরের লোকজন অংশগ্রহন করেন। ম্যাঙ্গো ব্লগারদের কোন স্থান নেই এ ধরনের খেলায়। কিছু ম্যাঙ্গো ব্লগার যদিও না বুঝে এই খেলায় অংশগ্রহন করতে গিয়ে নিরাশ হয়ে ফিরে আসেন।

১৭. শুভেচ্ছা খেলা: এ ধরনের খেলা বিভিন্ন অকেশানে দেখা যায়, ঈদ, পূজা, স্বাধীনতা দিবস, নতুন বছর, ভালবাসা দিবস সহ সব ধরনের উপলক্ষ্যে হয়ে থাকে।

১৮. সেলিব্রিটি খেলা: এনাদের খেলা সাধারণ ব্লগাররা খালি দেখেই যান আর মজা নেন। সেলিব্রিটি খেলায় দোস্ত যখন দুশমন হবার প্রবণতা খুব বেশি।

১৯. ফর্মাল আড্ডা আড্ডা খেলা: এ ধরনের খেলাতে পুরানো ব্লগাররা অংশগ্রহন করে থাকেন। যারা পুরানো স্মৃতি হাতড়ে বেড়ান তাদের প্রায়ই আড্ডা দিতে চান আগের মত কিন্তু সেইদিন আর ফিরে আসে না। ফলাফল এই খেলাগুলো বোরিং হয়, দর্শক বিরক্ত হয়।

২০. ইনফর্মাল আড্ডা খেলা: এ ধরনের নতুন পুরানো সবধরনের ব্লগাররা অংশগ্রহন করলেও নতুনদের উপস্থিতি বেশি দেখা যায় এবং খেলা গুলো খুব বিনোদনমূলক যদি না ও হয় তবে ১৯ নং এর মত অতটা বোরিং হয় না।

২১. দাদাগিরি খেলা: "ওই এই পোস্ট দিছেন ক্যান, এই পোস্ট সামনের পাতায় দেয়ার কি দরকার!" এ ধরনের কমেন্ট করে নতুন ব্লগারদের সাথে দাদাগিরি খেলা করেন ব্লগের সদ্য নির্বাচিত নেতারা।

২২. ভাইবোন খেলা:
অতিরিক্ত ভাইয়াটা আপুনি ডেকে খেলা হয়। অনেককে দেখা যায় এ ধরনের খেলা উপভোগ করেন আর অনেকেই বিরক্ত হন।

২৩. প্রেম প্রেম খেলা:
ব্লগে আইডি দিয়ে রাখেন এমন কিছু ব্লগার যাতে তাকে বিপরীত পাশ থেকে খুজতে পারেন। (এখানে উল্লেখ্য ব্লগে আইডি দেয়া সবাইকে বোঝানো হয় নি) তারপর ব্লগে কখনওই এ বিষয়ে তারা কথা বলেন না। কিন্তু তারা একে অপরকে উৎসর্গ করে পোস্ট দিতে থাকেন।

২৪. প্রেম বিরহ খেলা: প্রেম প্রেম খেলার পরই শুরু হয় প্রেম বিরহ খেলা একজন ছ্যাকা দেয় আরেকজন বলেন আমার অপরাধটা কি ছিল! ও পাষাণী বলে যাও কেন ভালবাসো নি....মুছে দিয়ে যাও তুমি এ দুচোখের পানি..... এভাবেই চলতে থাকে.....


আমাদের কথা: আমরা আবারও তিনজনে মিলে আরেকটি ক্যাটাগরি পোস্ট দেবার চেষ্টা করলাম। এখানে কাউকে পার্সোনালি হার্ট করার জন্য এটা করি নি। বিনোদনের জন্য করেছি। কেউ হার্ট হলে পোস্ট ড্রাফট করবো এটা ভাবলে ভুল করবেন। কারণ ব্লগিং কে সিরিয়াসলি নেবার কিছু নেই B-)
সর্বশেষ এডিট : ১৮ ই অক্টোবর, ২০০৯ বিকাল ৩:৩১
৫৫টি মন্তব্য ৩৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

×