somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মায়ানমারে মুসলিম নির্যাতন এর ইতিহাস

১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


১১শতাব্দী থেকে মায়ানমারে মুসলমানরা বসবাস করে আসছে। বার্মার ইতিহাসে হমানান ইয়াজাউইন বা গ্লাস প্যালেস ক্রনিকলের মধ্যে লিখিত, সর্বপ্রথম লিপিবদ্ধ মুসলিম, বায়াত উয়ি, মোনের শাসনামলে প্রায় ১০৫০ খ্রিস্টাব্দের একজন থাতন রাজা। বায়াত উয়ির ভাই বায়াত তা’য়ের দুই পুত্র, শ্বে বাইন ভ্রাতৃদ্বয় নামে পরিচিত, তাদের ইসলামি বিশ্বাসের কারণে অথবা তাদের বাধ্যতামূলক শ্রম বন্ধ করার জন্য শিশু হিসেবে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এটি বার্মার রাজাদের গ্লাস প্রাসাদ ক্রনিকলের মধ্যে লিপিবদ্ধ করা হয়েছিল যে তারা আর বিশ্বস্ত ছিল না।যুদ্ধের কোন এক সময়ে রাজা কিংসিট্থা তাকে গুপ্তহত্যা করার জন্য একজন শিকারীকে স্নাইপার হিসেবে পাঠিয়েছিলেন।প্রাক আধুনিক নিপীড়ন
বার্মিজ রাজা বায়িংনৌং তার মুসলিম প্রজাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন কিন্তু প্রকৃত নিপীড়ন নয়।১৫৫৯ খ্রিস্টাব্দে, পেগু আজকের বাগু জয় করার পর, বায়িংনৌং ইসলামিক পদ্ধতির জবাই নিষিদ্ধ করেন, যার ফলে মুসলমানদের ছাগল ও মুরগির হালাল খাবার খাওয়া নিষিদ্ধ করা হয়। তিনি ঈদুল আযহা এবং কুরবানী উভয়কে একটি নিষ্ঠুর রীতি বলে, ধর্মের নামে পশু হত্যা করা নিষিদ্ধ করেন।১৭শতকে, ক্ষতিকারক ও বাস্তব নিপীড়ন প্রদান করে, আরাকানে বসবাসরত ভারতীয় মুসলমানদের উপর গণহত্যা চালানো হয়। এই মুসলমানগণ শাহ সুজার সাথে বসতি স্থাপন করেছিল, যারা মুগল যুদ্ধে উত্তরাধিকারী হারানোর পর ভারতে পালিয়ে গিয়েছিল। প্রাথমিকভাবে, আরাকান জলদস্যু সান্ডাথাডাম চট্টগ্রাম ও আরাকানের স্থানীয় জলদস্যু ছিল, সুজা ও তার অনুসারীদের সেখানে বসতি স্থাপন করতে দেয়। কিন্তু সান্ডাথাডাম ও সুজার মধ্যে একটি বিতর্ক বাধে, এবং সুজা বিদ্রোহীদের কাছে ব্যর্থ হন। সান্ডাথাডাম সুজার অধিকাংশই শিষ্যদের হত্যা করে, যদিও সুজা নিজেকে গণহত্যা থেকে রক্ষা করতে পারেন।
রাজা আলাউংপায়া মুসলমানদেরকে গবাদি পশু হত্যা করার ইসলামী পদ্ধতি অনুশীলন থেকে নিষিদ্ধ করেন।রাজা বোদাপায়া ময়দুরের চারজন বিখ্যাত বর্মি মুসলিম ইমামকে গ্রেফতার করেন এবং শুকরের মাংস খাওয়াতে অস্বীকার করার কারনে রাজধানী আভাতে তাদের হত্যা করেন। মৈতু মুসলিম এবং বার্মা মুসলিম সংস্করণের মতে বোদাপায়া পরে হত্যাকাণ্ডের জন্য ক্ষমা প্রার্থনা করে এবং ইমামগণকে সাধু হিসেবে স্বীকৃতি দেয়।

ব্রিটিশ শাসন
১৯২১ সালে বার্মায় মুসলমানদের জনসংখ্যা ছিল প্রায় ৫,০০,০০০। ব্রিটিশ শাসনের সময় বার্মিজ মুসলমানদের ভারতীয় হিসেবে দেখা হত, কারণ বার্মায় বসবাসকারী অধিকাংশ ভারতীয়রা মুসলমান ছিলেন যদিও বার্মিজ মুসলমানরা ভারতীয় মুসলমানদের থেকে আলাদা ছিল। এভাবে বার্মিজ মুসলমান, ভারতীয় মুসলমান ও ভারতীয় হিন্দুদের সম্মিলিতভাবে কাল নামেও পরিচিত করা হয়। কাল শব্দটি সাধারণ অর্থে কালোবর্ণ হিসেবে অনূদিত এবং তাদের জাতিগতভাবে নিন্দার্থে ব্যবহার করা হয়।

প্রথম বিশ্বযুদ্ধের পর ভারতবিরোধী অনুভূতিতে উত্থান ঘটেছিল। বার্মায় ভারতীয় বিরোধী ও মুসলিম বিরোধী মনোভাবের বেশ কিছু কারণ ছিল। ভারতে অনেক বৌদ্ধ মুগল সাম্রাজ্যের দ্বারা নির্যাতিত হয়। ভারতীয় অভিবাসী, যারা অল্প মজুরীতে অপ্রীতিকর কাজ করতে ইচ্ছুক ছিল, এবং স্থানীয় বার্মিজদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক কাজের প্রতিযোগিতা ছিল। ভারত-বিরোধী মনোভাবে জর্জরিত হয়ে, মহামন্দা এই প্রতিযোগিতাকে তীব্রতর করেছিল।১৯৩০ সালে ইয়াঙ্গুন বন্দরে শ্রম ইস্যুতে একটি ভারত-বিরোধী দাঙ্গা ছড়িয়ে পড়ে। ভারতীয় শ্রমিকরা বন্দরে হরতাল ডাকার পর বার্মিজ শ্রমিকদের নিয়োগের মাধ্যমে ব্রিটিশ কর্তৃপক্ষ স্টিভডোর ধর্মঘট ভাঙার চেষ্টা করে। তারা বুঝতে পেরেছিল যে তারা তাদের চাকরি হারাবে তাই ভারতীয় শ্রমিকরা কর্মক্ষেত্রে ফিরে আসে এবং স্টিভডোর তখন সম্প্রতি ভাড়া করা বার্মিজ শ্রমিকদের ছাঁটাই করে। বার্মিজ শ্রমিকরা কর্মক্ষেত্রে তাদের ক্ষতির জন্য ভারতীয় শ্রমিকদেরকে দোষারোপ করে এবং দাঙ্গা ছড়িয়ে পড়ে। বন্দরে কমপক্ষে ২০০ ভারতীয় শ্রমিককে গণহত্যা করে নদীতে ফেলে দেয়া হয়। আরো ২০০০ জন আহত হয়। কর্তৃপক্ষ ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারার অধীনে সশস্ত্র দাঙ্গাবাজদের উপর গুলি চালায় যারা তাদের অস্ত্র ফেলে দিতে প্রত্যাখ্যান করেছিল। ভারতীয় এবং মুসলমানদের লক্ষ্য করে দাঙ্গা দ্রুত বার্মায় ছড়িয়ে পড়ে।

১৯৩৮ সালে বার্মায় মুসলিম-বিরোধী দাঙ্গা আবারো ছড়িয়ে পড়ে। মোশে ইয়াগার লিখেছেন যে ব্রিটিশ বিরোধী ও জাতীয়তাভিত্তিক অনুভূতির দ্বারা দাঙ্গা ছড়িয়ে পড়েছিল কিন্তু ব্রিটিশ বিরোধী প্রতিক্রিয়া ছড়িয়ে দেবার জন্য নয় বরং মুসলিম-বিরোধী ছিলো। তবুও ব্রিটিশ সরকার দাঙ্গা ও বিক্ষোভের প্রতি সাড়া দিয়েছিল। মায়ানমারের পত্রিকাগুলোতে মুসলিম ও ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলন পরিচালিত হয়েছিল।ভারতীয় ও বার্মিজদের মধ্যে একটি বাজারে মারামারির পর আরেকটি দাঙ্গা শুরু হয়। বার্মা বার্মিজদের জন্য প্রচারাভিযানের সময় সুরতি বাজার একটি মুসলিম এলাকায় একটি হিংসাত্মক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। যখন পুলিশ যারা জাতিগতভাবে ভারতীয় ছিল বিক্ষোভ ভাঙার চেষ্টা করে তখন তিনজন সন্ন্যাসী আহত হন। দাঙ্গা উস্কে দিতে ভারতীয় পুলিশের দ্বারা আহত সন্ন্যাসীদের ছবি বার্মিজ সংবাদপত্র প্রচার করতে থাকে।দোকানপাট এবং ঘরবাড়ি সহ, মুসলিমদের সম্পত্তি লুটপাট করা হয়। সরকারি সূত্রসমূহ অনুযায়ী ২০৪ জন মুসলমানকে হত্যা করা হয় এবং ১,০০০ জনেরও অধিক আহত হয়।১১৩টি মসজিদ ক্ষতিগ্রস্ত হয়।১৯৩৮ সালে ২৯শে সেপ্টেম্বর ব্রিটিশ গভর্নর দাঙ্গাগুলির তদন্তের জন্য একটি তদন্ত কমিটি গঠন করে।এটি বর্ণীত হয়েছিল যে বিদ্রোহের ফলে বার্মিজের সমাজ-রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থার অবনতি ঘটে।এই রিপোর্ট নিজেই বর্মী পত্রিকাগুলোর দ্বারা সাম্প্রদায়িক উস্কানিতে ব্যবহৃত হয়।

জাপানি শাসন
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিরা রোহিঙ্গাদের অধীনস্থ এলাকার মধ্য দিয়ে সহজেই অগ্রসর হয়। পরাজিত, ৪০,০০০ রোহিঙ্গা অবশেষে বার্মা ও জাপানী বাহিনীর দ্বারা গণহত্যার স্বীকার হয়ে চট্টগ্রামে পালিয়ে যায়।১৯৬২ সালে জেনারেল নে উইন ক্ষমতায় আসার পর মুসলমানদের অবস্থার পরিবর্তন হয়েছিল। উদাহরণস্বরূপ, মুসলমানরা সেনাবাহিনী থেকে বহিষ্কৃত হয়। অতি ধার্মিক মুসলিম সম্প্রদায় যারা বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠদের থেকে নিজেদেরকে আলাদা করে রেখেছিল যারা সমন্বিত ও বাজেয়াপ্ত হয়ে ইসলামি আইনগুলি পালন করে তাদের তুলনায় অধিকতর সমস্যার সম্মুখীন হয়।তালেবানদের দ্বারা আফগানিস্তানে বৌদ্ধ-বিরোধী কর্মসমূহ, বৌদ্ধদের বার্মায় মুসলিমদের বিরুদ্ধে সহিংসতার একটি অজুহাত হিসেবে ব্যবহার করা হয়েছিল। হিউম্যান রাইটস্‌ ওয়াচ প্রতিবেদনে পেশ করে যে, ২০০১ সালের মাঝামাঝি সময়ে সহিংসতা ছড়িয়ে পড়ার কয়েক সপ্তাহ আগমুহূর্ত পর্যন্ত, বৌদ্ধ ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছিল। বৌদ্ধ সন্ন্যাসীরা দাবি করেছিল যে বামিয়ানের বুদ্ধমূর্তির জের ধরে প্রতিশোধ হিসেবে টানগো-তে হান্থা মসজিদ ধ্বংস করা হয়।
মুসলমানদের জন্য ধর্মীয় স্বাধীনতা হ্রাস করা হয়েছে। ইসলামের উপর নজরদারি এবং নিয়ন্ত্রণ ধর্মীয় কার্যক্রমের সাথে সম্পর্কিত মুক্তচিন্তা বিনিময় ও চিন্তাধারার পতন ঘটিয়েছে।অল বার্মা মুসলিম ইউনিয়নের মতো মুসলিম সংগঠনগুলির বিরুদ্ধে "সন্ত্রাসবাদ"-এর অভিযোগ আনা হয়েছে।এটি ব্যাপকভাবে ভয় করা হচ্ছে যে বার্মায় মুসলমানদের উপর অত্যাচারের ফলে দেশে ইসলামি চরমপন্থার সৃষ্টি হতে পারে। অনেক মুসলিম সশস্ত্র প্রতিরোধ দলে যোগদান করেছে যারা বার্মার স্বাধীনতার জন্য লড়াই করছে।


১৯৯৭ মান্ডালে দাঙ্গা
বৌদ্ধ মূর্তি সংস্কারের সময় বৌদ্ধ ও মুসলমানদের মধ্যে বর্ণবাদী উত্তেজনা সৃষ্টি হয়। মহা ম্যাতমুনি প্যাগোডার ব্রোঞ্জ বুদ্ধ মূর্তি মূলত আরাকান থেকে মান্দালয়ে, রাজা বোদাপায়া দ্বারা ১৭৮৪ সালে কর্তৃপক্ষ সংস্কার করা জন্য নিয়ে আসে। মূর্তিতে একটি গর্তস্থান করে মহাম্যাত মুনি মূর্তি প্রকাশ্যে ভেঙ্গে যায় এবং এটি সাধারণত অনুমান করা হয়েছিল যে পাদাম্যা মায়েতশিন-এর জন্য প্রচলিতব্যবস্থা খুঁজা হচ্ছে একটি কাল্পনিক রুবি যেটা যুদ্ধে জয় নিশ্চিত করে যারা এটা ভোগদখল করে থাকে।
১৯৯৭ সালের ১৬ মার্চ, মান্ডালেতে, ১০০০-১৫০০ উচ্ছৃঙ্খল বৌদ্ধ সন্ন্যাসীদের একটি দল এবং অন্যান্যরা মুসলিম-বিরোধী স্লোগানে গর্জে উঠে। এসময় তারা মসজিদ, দোকানপাট,ঘরবাড়ি, ও যানবাহন যা মসজিদের সান্নিধ্যে ছিল তা ধ্বংস করার জন্য লক্ষ্যবস্তুতে পরিণত করে। লুটপাট, ধর্মীয় বই প্রজ্বলন, অপবিত্রকরণ, এবং মুসলমানদের মালিকানাধীন প্রতিষ্ঠান ভাংচুরের ঘটনাগুলিও সাধারণ ছিল। কমপক্ষে তিনজন মানুষ নিহত হয় এবং প্রায় ১০০ জন সন্ন্যাসীকে গ্রেফতার করা হয়। মান্ডালায়ের অস্থিরতা মুসলমান পুরুষের দ্বারা একটি মেয়ে ধর্ষণের চেষ্টার পর শুরু হয়। মায়ানমারের “বৌদ্ধ উইং ইয়ুথ” বলেছে যে পুলিশ হেফাজতে ১৬ জন বৌদ্ধ ভিক্ষুর মৃত্যুর ঘটনাকে চাপা দেয়ার জন্য কর্মকর্তারা ধর্ষণের ঘটনাটি ঘটিয়েছে। সামরিক বাহিনী “ইয়ুথ”-এর দাবি অস্বীকার করে জানায় যে অস্থিরতাটি একটি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত, যা আসিয়ানে মায়ানমারের প্রবেশ থামানোর একটি প্রচেষ্টামাত্র ছিল।
বৌদ্ধ সন্ন্যাসীদের দ্বারা হামলা তৎকালীন মায়ানমারের রাজধানী ইয়াঙ্গুন এবং একই সাথে মধ্যাঞ্চলীয় শহর পেগু, প্রমে এবং টাউনগোতেও ছড়িয়ে পড়ে। শুধু মান্ডালেতে ১৮টি মসজিদ ধ্বংস করা হয় এবং মুসলিম-মালিকানাধীন ব্যবসায়-বাণিজ্য এবং সম্পত্তি ভাংচুর করা হয়। কোরআন-এর কপি পুড়িয়ে ফেলা হয়। শত শত সন্ন্যাসীকে মসজিদে লুটপাট করা থেকে না থামানোর মাধ্যমে মায়ানমার শাসিত সামরিক জান্তার এই বিক্ষোভে এক-চোখা ভূমিকা পালন করে।


২০০১ টাউনগো মুসলিম-বিরোধী দাঙ্গা

২০০১ সালে, “মায়ো পাইক হমর সো কউক সাই ইয়ার” (বা) “সম্প্রদায় হারানোর ভয়” এবং অন্যান্য অনেক মুসলিম-বিরোধী পুস্তিকা সন্ন্যাসীদের দ্বারা ব্যাপকভাবে বিতরণ করা হয়েছিল। অনেক মুসলমান মনে করেন যে এই মুসলিম-বিরোধী প্রতিক্রিয়া যা আফগানিস্তানে বামিয়ানের বুদ্ধমূর্তি ধ্বংসের মাধ্যমে উস্কে দিয়েছে। ২০০১ সালের ১৫ মে, পেংগু প্রদেশের টাউনগোতে মুসলিম-বিরোধী দাঙ্গা ছড়িয়ে পড়ে এবং এর ফলে প্রায় ২০০ জন মুসলমানের মৃত্যু ঘটে। কারণ এসময় ১১টি মসজিদ ধ্বংস করে দেয়া হয় এবং ৪০০ টি বাড়িঘর আগুনে পুড়িয়ে দেওয়া হয়। ১৫ মে, মুসলিম বিরোধী বিদ্রোহের প্রথম দিনে, “হান থা” মসজিদে প্রার্থনারত অবস্থায় প্রায় ২০ জন মুসলমান মারা যায় এবং সামরিক জান্তার সমর্থনে কিছু লোককে পিটিয়ে হত্যা করা হয়। ১৭ মে, লেফটেন্যান্ট জেনারেল উইন মাইন্ট, এসপিডিসির সেক্রেটারি নম্বর ৩ এবং ডেপুটি স্বরাষ্ট্র ও ধর্মীয় মন্ত্রী টাউনগোতে পৌঁছেন এবং ১২ জুলাই ২০০১ সাল পর্যন্ত কারফিউ জারি করা হয়। বৌদ্ধ সন্ন্যাসীরা বামিয়ানের ধ্বংসের জন্য প্রতিশোধ নিতে টাউনগোয়ের প্রাচীন হান থা মসজিদটি ধ্বংস করার দাবি জানায়।১৮ মে, হান থা মসজিদ এবং টাউনগো রেলওয়ে স্টেশন মসজিদটি এসপিডিসি জান্তার মালিকানাধীন বুলডোজার দিয়ে মাটির সাথে ধূলিসাৎ করে দেয়া হয়। টাউনগোতে মসজিদ ২০০২ সাল মে মাস পর্যন্ত বন্ধ ছিল। মুসলিমদেরকে বাড়িতে প্রার্থনা করতে বাধ্য করা হয়েছে। স্থানীয় মুসলিম নেতারা অভিযোগ করেন যে তারা এখনও হয়রানির শিকার হচ্ছেন। সহিংসতার পর অনেক স্থানীয় মুসলমানরা টাউনগো থেকে আশেপাশের শহরে চলে যায় এবং যতদূর সম্ভব ইয়াঙ্গুনথেকেও। দুই দিনের সহিংসতার পর সেনাবাহিনী পদার্পণ করলে সহিংসতা অবিলম্বে শেষ হয়।
২০১২ রাখাইন রাজ্য দাঙ্গা
২০১২ সালের জুন থেকে রাজ্যে সাম্প্রদায়িক সহিংসতার সময়ে কমপক্ষে ১৬৬ জন মুসলমান ও রাখাইনকে হত্যা করা হয়েছে।


২০১৩ মায়ানমারের মুসলিম বিরোধী দাঙ্গা
মার্চ ২০১৩ থেকে মধ্য ও পূর্ব মায়ানমারের বিভিন্ন শহরে দাঙ্গা ছড়িয়ে পড়ে। এই সহিংসতাকে ৯৬৯ আন্দোলনের উত্থানের সাথে বিবেচনা করা হয়, যা ঐতিহ্যগতভাবে বৌদ্ধধর্মাবলম্বী মায়ানমারে ইসলামের আগমনের বিরুদ্ধে একটি বৌদ্ধ জাতীয়তাবাদী আন্দোলন ছিল। সাইয়াদাও উ উইরাথু-এর নেতৃত্বে ৯৬৯ দাবি করেছে যে, সে/তারা মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে আক্রমণের জন্য প্ররোচিত করে না, যদিও কিছু লোক তাকে বৌদ্ধ বিন লাদেন বলে ডাকে। একটি খোলা চিঠিতে, উ উইরাথু দাবি করে যে সে উভয়কে বীচ বলে এবং ফটোগ্রাফারকে আতিথেয়তার সাথে আচরণ করেছে, এবং যাতে সে প্রতারণা দেখতে এবং সব মানুষের জন্য তার মিষ্টি স্বর চিনতে পারে। চিঠিতে সে দাবি করেন যে পশ্চিমা মিডিয়ার প্রতি তার সম্মান রয়েছে, কিন্তু টাইম (TIME)-এর প্রতিবেদক তার শান্তিপূর্ণ উদ্দেশ্যের ভুল ব্যাখ্যা করেছে। আমার ধর্মপ্রচার ঘৃণায় দগ্ধ করছে না যেরূপ তোমরা বলেছ যে, উইরাথু তার খোলা চিঠিতে বীচ বলেছে। সে বলেছে যে সে ভুল বোঝাবুঝি ক্ষমা করবে যদি তিনি প্রবন্ধটি সম্পর্কে একটি মুখোমুখি হতে ইচ্ছুক হন। তবে, জনসাধারণের জন্য তার বেশিরভাগ ভাষ্য দেশে আক্রমণের জন্য মুসলিমদের বিরুদ্ধে প্রতিশোধের উপর আলোকপাত করে।
মাইকেল জেরিসন অনেকগুলো বইয়ের বিশেষত বৌদ্ধ ধর্মাবলম্বীদের ঐতিহ্যগত শান্তিপূর্ণ অনুভূতির সমালোচনামূলক, বর্ণনা করে যে, বার্মার বৌদ্ধ ভিক্ষুরা সহিংসতা শুরু করতে পারতেন না কিন্তু তারা জনতাকে আন্দোলিত করে এবং আরো উত্তেজিত করতে শুরু করে। যখন বৌদ্ধ ধর্মগ্রন্থের আদর্শগুলি শান্তি ও শান্তিবাদ প্রচার, বাস্তবতা ও নিয়ম-কানুনের মধ্যে বৈষম্য সহজেই সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অনিরাপত্তার সময়ে বেড়ে ওঠে, যেমন মায়ানমারের গণতন্ত্রের বর্তমান রূপান্তর।"


২০১৪ মান্ডালে দাঙ্গা
জুলাইয়ে একটি ফেসবুক পোস্ট একজন বৌদ্ধ মহিলা অনুমান করা হচ্ছে একজন মুসলিম পুরুষের দ্বারা ধর্ষিত হচ্ছে, বলে প্রকাশিত হয়। প্রতিশোধে ৩০০ জনের একটি ক্রুদ্ধ, প্রতিহিংসাপরায়ণ জনতা একটি চায়ের দোকানে পাথর এবং ইট নিক্ষেপ শুরু করে। উচ্ছৃঙ্খল জনতা মুসলিমদের দোকানপাট এবং যানবাহনে আক্রমণ চালায় এবং মুসলমান আবাসিক এলাকায় স্লোগান দিতে থাকে।দুই ব্যক্তি একজন বৌদ্ধ ও একজন মুসলিম নিহত হয়। প্রায় বারোজন মানুষ আহত হয়।৩ জুলাই একটি কারফিউ জারি করা হয়।


২০১৬ মসজিদ পোড়ানো
জুন মাসে উচ্ছৃঙ্খল জনগোষ্ঠী রাজধানী ইয়াঙ্গুনের ৬০ কিলোমিটার উত্তর-পূর্বাঞ্চলীয় বাগো অঞ্চলের একটি মসজিদ ভেঙে দেয়।জুলাই মাসে বৌদ্ধ গ্রামবাসীদের দ্বারা মসজিদ প্রজ্বলিত করা বন্ধ করতে ব্যর্থ হওয়ার পর, কাছিন রাজ্যের হপকান গ্রামে পুলিশের পাহারাদারির বিষয়ে অভিযোগ আনা হয়।এর অল্প কিছুদিন পর, পুরুষদের একটি দল মধ্য মায়ানমারের একটি মসজিদ নির্মাণে বিরোধের জের ধরে ধ্বংস করে দেয়।
২০১৬ রোহিঙ্গা নির্যাতন
২০১৬ সালের শেষের দিকে মায়ানমারের সামরিক বাহিনী ও চরমপন্থী বৌদ্ধরা দেশটির পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিমদের উপর বড় ধরনের অভিযান শুরু করে। অজ্ঞাত বিদ্রোহীদের দ্বারা সীমান্ত পুলিশ ক্যাম্পে হামলার প্রতিক্রিয়া হিসেবে এই অভিযানটি ছিল,এবং এর ফলে নিরাপত্তা বাহিনীর হস্তক্ষেপের কারণে ব্যাপকহারে তাদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে, যেগুলোর মধ্যে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, গণধর্ষণ, অগ্নিসংযোগ ও অন্যান্য নৃশংসতা অন্তর্ভুক্ত ছিল।জাতিসংঘ, মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, মার্কিন পররাষ্ট্র দফতর এবং মালয়েশিয়ার সরকারসহ বিভিন্ন মহল থেকে রোহিঙ্গাদের উপর সামরিক অভিযান সমালোচনার জন্ম দিয়েছে। মায়ানমার সরকার প্রধান, অং সান সু চি বিশেষ করে তার নিষ্ক্রিয়তা ও নীরবতার জন্য এবং এই সামরিক অপব্যবহার ঠেকাতে বলতে গেলে নীরব ভূমিকা পালন করার জন্য সমালোচিত হয়েছেন।
তথ্যসূত্রঃ
তথ্যসূত্রঃ
Anti-Muslim Riots Turn Deadly in Myanmar’s Mandalay City
Mob burns down mosque in Myanmar





সর্বশেষ এডিট : ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:৫০
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×