somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টেরোরিজম এন্ড দ্যা ইলুমিনাতি: তিন হাজার বছরের ইতিহাস( পর্ব্-09)

০৮ ই মার্চ, ২০১৭ সকাল ৮:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ছবি: নস্টিক ট্রি অব নলেজ

13 তম প্রচারক সেন্ট পল Gnostic ব্যাখ্যা প্রদান করেন। খিস্টবাদের Gnostic ব্যাখ্যা ও প্রচারের ক্ষেত্রে পল অগ্রণী ভুমিকা পালন করেন। Brown এর Da Vinci Code সহ কিছু রচনা ও Elaine Pagels এর ন্যায় কতিপয় স্কলারের মাধমে বর্তমান সময়ে Gnosticismকে জনপ্রিয় করা এবং এটিকে খিস্টবাদের খাঁটি রুপ বলে প্রচার করা হয়েছে। Gnosticism এর মূল ভিত্তি হল Merkbah যা রোমান সভ্যতায় মিথরিয়াজম (6ষ্ট পর্ব) নামে পরিচিত । মিথরিয়াজম মতবাদের ভিত্তি হল প্রাচীন মিশর ও ব্যাবিলন। খিস্টবাদের Gnostic ব্যাখ্যাকে Neoplatonism ও বলা হয়।নস্টিকরা তাদের দেবতাদেরকে Venus এর সমকক্ষ বলে মনে করে।

Merkabah এর লুসিফারিও দৃষ্টিভঙ্গিকে অনুকরণ। লুসিফারের উপাসনাকে dying-god বলে উপম্থাপন করা হয়। Gnostic মতবাদে অশুভ শক্তির আর্চনাকে পশ্রয় দেয়াকে যৌক্তিক মনে করা হয় যা Illuminati strategy এর ভিত্তি। evil কে উপাসনা করার জন্য প্রথমে প্রয়োজন ইভিলকে দেবতার পর্যায়ে উনীত করা।এ ধারণাটি নস্টিকরা প্যাগানদের দৈতবাদের (dualism of the pagans.) ধারনাকে ধার করে।নস্টিসিজম মতবাদ অনুসারে বাইবেলকে পুরো উল্ট ভাবে ব্যাখ্যা (interpreted in reverse.) করা হবে।

অতএব নস্টিক মতবাদ অনুসারে যে গড পৃথিবী তৈরী করেছে তিনি ইভল(who created the world, is evil.)। মানবজাতি সুষ্টর পর সে নৈতিকতার ভিত্তিতে শাসন করার জন্য অত্যাচার করতে করে। ধারনা করা হয় যে এ সময় Dying-god নামে পরিচিত devil, or Lucifer সত্য শিক্ষার নির্দেশনা দান করে মানুষকে মুক্ত (“liberated” man) করে।

জেসাসকে (ঈসা)ক্রশবিদ্ধ করার পর জেরুজালেমে তার অনুসারীরা ঈসা/জেসাস প্রচারিত মতবাদের উপর আকড়ে থাকে। জেমস এর নেতৃত্বে এই অনুসারিদেরকে আরলি চার্চ বা নাজারিন/নাসারা বলা হত। জেসাস এর মিশন অনুসারে তারা তাদের আইনের/ধর্মের কঠোর অনুসারি ছিল।

অপরদিকে সেন্ট পল জেসাস প্রচারিত ধর্মের রহস্যময়ী ব্যাখ্যা প্রদান করে এবং dying-god হিসেবে জেসাসকে উল্লেখ করে।পলের মতে জেসাস মানব জাতির অপরাধের মুক্তিদাতা হিসেবে মৃত্যুবরন করেছে এজন্য প্রাচীন মতবাদ (ঈসার শিক্ষা) মানার/পালন কোন দরকার নেই।এই ধারনারেএকটি হল জেনটাইল/অ-ইহুদিরা খিস্টবাদে ধর্মান্তরিত হবার পর তাদের খাৎনা (circumcision / ইহুদি ও মুসলিমরা এখনো প্যাকটিস করে) দেবার প্রয়োজন নেই।

এরুপ বিচ্যুতির জন্য জেরুজালেমের চার্চ এর সাথে সরাসরি দ্বন্দ তৈরী হয়। পলকে তৎকালীন রোমান শাসক পরিবারের সাথে যুক্ত ষড়যন্ত্রের অংশ হিসেব মানে করা হয়। হেরোদ পরিবারের উদ্দেশ্য ছিল তাদের ওকাল্ট মতবাদের সাথে মিশ্রণ করে উদীয়মান খিস্টান আন্দোলনকে বিচ্যুত করা। পল সিলিসিয়ার রাজধানী Tarsus থেকে আসেন যা বিভিন্ন ষড়যন্ত্রের কেন্দ্রস্থল এবং মিথরিয়াজম ধর্মীয় মতবাদেরও উৎপত্তি হয়েছে এখানেই। Robert Eisenmen এর মতে পল ছিলেন Herodian যার প্রমান রয়েছে New Testament, early
Church literature, Rabbinic literature, Josephus । তিনি পল এবং তথাকথিত হেরোদিয়ানদের মধ্য কানেকশন দেখিয়েছেন।


তার ভাষ্যমতে- যদিও এ বিষয়টি প্রমান করা কঠিনে এবং আমরা যে পয়েন্ট উল্লেখ করছি তা সম্পূর্ন ব্যাখ্যা কারাও কঠিন। কিন্তু একটি বিষয় কখনো অস্বীকার করা যায় না তাহল-
*পলের হেরিাদিয়ান কানেকশন
*হঠাৎ করে আগমন ও উধাও হয়ে যাওয়া।
* তার বিভিন্নভাবে রহস্যময় পলায়ন/উধাও হয়ে যাওয়া।
*প্রাথমিক সময়েই জেরুজালেমে তার প্রভাব বা ক্ষমতা।
* তার রোমান নাগরিকত্ব (অথচ তা কখনো হবার কথা নয় কারণ খিস্ট ধর্ম ছিল রোমানদের জন্য ধ্বংসের কারণ। যা তাদের ক্ষমতাকে সংকুচিত করে দিচ্ছিল)
* সম্রাট ও গভর্নরদের সাথে তার ঘনিষ্ট সম্পর্ক ( অথচ জেসাস/ঈসা রাতের বেলায় গোপনে তার আদর্শ প্রচার ও মানুষের সেবা করত)

Eisenmen মতে পলের মূল খিস্টিয় আইন ও আচার-আচরণ প্রত্যাখ্যানের বিষয়টি হোরোদয়িান দৃষ্টিভঙ্গি ও তাদের প্রো-রোমান পলিসির অংশ। পল খিস্টিয় আইন মানতে অস্বীকার করার কারণে ধর্মান্তরিতদের জন্য খাৎনা করার বাধ্যবাধকতাকেও প্রত্যাখ্যান করে। খাৎনা করার বিষয়টি হেরোদিয়ানদের জন্য খুবই সেনসেটিভ ছিল। কারণ সিলিসিয়া, আর্মেনিয়া সহ বিভিন্ন অ-ইহুদি রাজ-পরিবারের সাথে তাদের মিত্রতা ছিল। Eisenmen ব্যাখ্যা করেছেন যে, পল বিদেশ থেকে যে ফান্ড- আনতেন তার গুরুত্বপূর্ন অংশ আসত সে এলাকা থেকে যেখানে হেরোদিয়ানদের প্রভাব বেশী (অথচ বাস্তবে সে সকল যায়গা থেকে খিস্টবাদ প্রচারের জন্য ফান্ড আসার কথা ছিল না)।

Eisenmen উল্লেখ করেছেন যে, হেরোদিয়ান এবং তাদের রোমান সাহায্য ছাড়া পল হঠাৎ করে উধাও বা পলায়ন করতে পারতেন না। উদাহরণ স্বরুপ জেরুজালেমে জেসাস প্রচারিত ধর্মের বিকৃত ভার্সন প্রচার করার জন্য পলকে আক্রমন এবং রোমান সেন্য কর্তক তাকে উদ্ধার ও সুরক্ষিত Antonia দুর্গে রাখা। এ ঘটনাটি জেরুজালেমে বসবাসকারী পলে বোন/সিস্টার উল্লেখ করেছেন এবং তিনি রোমান নাগরিকত্বও গ্রহন কতরেছিলেন। মুল ধর্মীয় গোস্টি কর্তক পলকে হত্যার পরিকল্পনার ব্যাপারে তিনি তার ভাই পলকে সতর্ক করেছিলেন। তাদের সাহ্য্য ও প্রটেকশন ছাড়া পল Caesarea তে অবস্থান ও রোমে নিরাপদে অবসর গ্রহন করতে পারতে না।

গুরুত্বপূর্ন বিষয় হল প্রাথমিক সময়ের Gnostic গ্রুপের সদস্য Valentinians রা দাবি করে যে তারা তাদের মতবাদ পেয়েছে পলের শিষ্য Theudas এর কাছ থেকৈ। Elaine Pagels উল্লেখ করেন- পলকে তাদের অস্বীকারকারী ও বিরোধি ভাবার পরিবর্তে Naassenes and
Valentiniansরা তাকে জেসাস এর ধর্ম প্রচারকদের মধ্য অন্যতম ও সবার শ্যেষ্ট হিসেবে নস্টিক মতবাদ প্রণেতা হিসেবে সম্মান ও শ্রদ্ধা করে। Valentiniansরা বলেন যে, তাদের সিক্রেট ঐতিহ্য সরাসরি পলের প্রজ্ঞা ও gnosi শিক্ষায় অন্তভুক্ত করে।

পলের মিশনের ফলে খ্রিস্টানিটি অ-ইহুদি যাদেরকে জেনটাইল বলা হয় তাদের মধ্য বৃদ্ধি পেতে থাকে এবং একইভাবে তা জেরুজালেমের নাসারাদের (ঈসা আ: এর অনুসারীদের নাসারা বলা হয়/কুরানেও এদেরকে নাসারা বলা হয়েছে) প্রকৃত শিক্ষা থেকে পৃথক হতে থাকে। এক পর্যায়ে নাসারাদেরকেই বিচ্যুত সম্প্রদায় হিসেবে ঘোষনা করা হয়। এবং পলে লিখিত গসপেল ও তার চিঠিতে রহস্যর dying-god এর সাথে তুলনা করে প্রতি বছর Easter ডে তে তার মৃত্যু ও পুনরুত্থান দিবস পালন করে।



্ছবি: এস্টার ডে তে প্যাগান রিচুয়াল Easter eggs, Easter baskets, Easter bunnies, or even Lent

চলবে....................
4 র্থ্পর্র্: Click This Link
5ম পর্ব্: Click This Link
6ষ্ঠ পর্ব্: Click This Link
7ম পর্ব্: Click This Link
৮ম পর্ব: Click This Link

সোর্স: TERRORISM AND THE ILLUMINATI
A T h r e e T ho u s a n d Y e a r H I S TORy
লেখক: DAVID LIVINGSTONE
সর্বশেষ এডিট : ০৯ ই মার্চ, ২০১৭ সকাল ৮:৩৫
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

মেহেদী নামের এই ছেলেটিকে কি আমরা সহযোগীতা করতে পারি?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৪


আজ সন্ধ্যায় ইফতার শেষ করে অফিসের কাজ নিয়ে বসেছি। হঠাৎ করেই গিন্নি আমার রুমে এসে একটি ভিডিও দেখালো। খুলনার একটি পরিবার, ভ্যান চালক বাবা তার সন্তানের চিকিৎসা করাতে গিয়ে হিমশিম... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভালোবাসা নয় খাবার চাই ------

লিখেছেন শাহ আজিজ, ২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:০৬


ভালোবাসা নয় স্নেহ নয় আদর নয় একটু খাবার চাই । এত ক্ষুধা পেটে যে কাঁদতেও কষ্ট হচ্ছে , ইফতারিতে যে খাবার ফেলে দেবে তাই ই দাও , ওতেই হবে... ...বাকিটুকু পড়ুন

জাতীয় ইউনিভার্সিটি শেষ করার পর, ৮০ ভাগই চাকুরী পায় না।

লিখেছেন সোনাগাজী, ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৭



জাতীয় ইউনিভার্সিটি থেকে পড়ালেখা শেষ করে, ২/৩ বছর গড়াগড়ি দিয়ে শতকরা ২০/৩০ ভাগ চাকুরী পেয়ে থাকেন; এরা পরিচিত লোকদের মাধ্যমে কিংবা ঘুষ দিয়ে চাকুরী পেয়ে থাকেন। এই... ...বাকিটুকু পড়ুন

×