somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মনসান্টো: দ্যা মোস্ট ইভিল করপোরেশন অন আর্থ (০৩)

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৮:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উপমহাদেশের মানব ও সমাজ প্রেমিক এবং একনিষ্ট গবেষক ও নর্মদা আন্দলনসহ অসংখ্য কর্পোরেট বিরোধী আন্দলনে ভুমিকা রেখে চলছেন যে মানুষটি তার উক্তি দিয়ে মনসান্টো: দ্যা মোস্ট ইভিল করপোরেশন অন আর্থ এর তৃতীয় পর্ব শুরু করলাম:



আামদেরকে ওয়ার ইন্ডাস্টি কর্তক (যারা রাসায়নিক অস্ত্রসহ সকল প্রকার যুদ্ধ উপকরণ তৈরী করেছে এবং সমগ্র বিশ্বকে তাদের স্লেভে পরিণত করছে) নির্ধারণ করে দেয়া কৃষি ব্যবস্থার বাইরে এসে নতুন উপায় অবলম্বন করতে হবে। ২য় বিশ্বযু্দ্ধের পর কেমিক্যাল তথা রাসায়নিক অস্ত্র কৃষি-রাসায়নিক শিল্পে পরিবর্তিত হয়েছে। তখন তারা বলেছে যে, রাসায়নিক সার ও কীটনাষক ছাড়া কোন প্রকার খাদ্য রনরাপত্তা থাকবেনা। এখন সেই একই শিল্প প্রতিষ্ঠান মনসান্টোর হার্বিসাইড(আগাছা নাষক- যা পরিবেশ ধ্বংসের জন্য দায়ী) বিক্রির জন্য জিএমও প্রডাক্ট রেডি সয়াবিন ও কর্ন (গম, ভুট্টা,ধান) গ্রহনের কথা বলছে। (বন্দনা সেবা)



১৯৭০ সালে আমেরিকান ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (FDA) কর্তক Aspartame (কৃত্রিম সুইটয়োর) এর প্রভাবের উপর পচিালিত গবেষনায় দেখা যায় Aspartame ব্যবহারের ফলে ইদুরের শরিরে টিউমার ও ব্রেনে গর্ত তৈরী করছে। কিন্তু এটি বাধা দেয়ার জন্য মনসান্টো সহযোগী G.D. Searle শতাধিক গবেষনা পেপার উপস্থাপন করে তাতে দেখানো হয়েছে Aspartame স্বাস্থর জন্য নিরাপদ।


G.D. Searle কর্তক ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন এর বিপরিদে এরকম ভুয়া গবেষনা পেপার উপস্থাপন করার জন্য FDA ব্যাপক পরিসরে অনুসন্ধান অভযান পরিচালনা করে। এই অনুসন্ধান অভিযান চলাকালীন সময়ে মনসান্টো সহযোগী Gerald Ford এবং George W. Bush এর ডিফেন্স সেক্রেটারী হিসেবে দায়ত্ব পালনকারী Donald Rumsfeld কে মনসান্টো কোম্পানির CEO হবার অফার প্রদান করে। মনসান্টো corporation এর প্রাথমিক উদ্দেশ্য ছিল Donald Rumsfeld এর রাজনৈতিক প্রভঅব কোম্পানির স্বার্থে ব্যবহার করে ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন এর অনুসন্ধানকে বাধা প্রদান করা।

অনুসন্ধান চলাকালীন কয়েকমাস পর FDA এর অনুসন্ধানকারী গ্রুপের প্রধান Samuel Skinner কে মনসান্টো সহযোগী G.D. Searle এর ল-ফর্মে যোগ দান করার অফার প্রদান করে। Samuel Skinner অধিক অর্থ ও সুযোগের লোভে তার অনুসন্ধানী দায়িত্ব থেকে রিজাইন দিয়ে ল-ফার্মে যোগ দান করেন। মনসান্টো কর্তক এই কৌশলের কারণ ও পর্যাপ্ত অনুসন্ধান এর অভাবে এটি বন্ধ হয়ে যায়।



১৯৮০ সালে FDA এর নতুন কমিশনার Dr. Jere Goyan তার অনুসন্ধান সম্পন্ন করেন । অনুসন্ধানে Aspartame এর ক্ষতিকর প্রভাবের জন্য মার্কেটে সরবরাহ বন্ধ করার জন্য পিটিশন দায়ের করেন। কিন্তু Donald Rumsfeld মনসান্টো এর সিইও হবার পর Ronald Reagan কে তার অনুকুলে কাজ করার জন্য লবিং করে। Ronald Reagan পিটিশন দায়েরের পর রিগান Dr. Jere Goyan কে এফডিএ এর কমিশনারের পদ থেকে সরিয়ে Dr. Arthur Hayes কে এফডিএ এর প্রধান নিযুক্ত করেন। তিনি প্রধান হবার পরে মনসান্টো এর নিজস্ব ভূয়া গবেষনাপত্র এর রেজাল্ট অনুসারে Aspartame স্বাস্থ্যর জন্য নিরাপদ এবং তা প্রসেসড খাবার ও পানীয়তে ব্যবহারের অনুমতি প্রদান করেন।



Dr. Jere Goyan অনুসন্ধানী রিপের্ট প্রকাশ করে যে, aspartame ৮৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্র অতিক্রম করলে তা ভেঙ্গে Diketopiperazines (DKP), methyl (wood) alcohol, and formaldehyde এর ন্যয় ভয়ানক টক্সিকে পরিণত হয়।

সকল মামলা ও পিটিশনে কৌশলে জয়ী হবার পরও aspartame এর বিরুদ্ধে ব্যাপক সমালোচনা চলতে থাকে। ফলে ১৯৮৫ সালে মনসান্টো তার কম্পানির নাম পরিবর্তন করে NutraSweet Company।



অনেক প্রখ্যাত বিজ্ঞানী এবং গবেষকরা যখন এসপারটেইম এর টক্সিক ইফেক্ট তথা ক্ষতিকর প্রভাব সম্পর্কে সতর্ক করছে তখন মনসান্টো
এর বিরুদ্ধে National Cancer Institute কে ঘুষ প্রদান করে তাদের ভূয়া রিসার্স পেপারকে সমর্থন প্রদান করে। aspartame ্রে কতিপয় প্রভাবের মধ্য রয়েছে "mania, rage, violence, blindness, joint-pain, fatigue, weight-gain, memory-loss, deafness। এসকল প্রভাব ছাড়া এর ব্যবহার জণিত কারণে যে সকল রোগ হবার সম্ভাবনা থাকে তাহল diabetes, MS, lupus, epilepsy, Parkinson's, tumours, miscarriage, infertility, fibromyalgia, infant death, Alzheimer's সোর্স: এফডিএ




পরবর্তিতে FDA এবং সরকারী স্বাস্থ্য সংস্থঅগুলোর প্রধান সম্পর্কে এমন ধারণা করা হল যে, যে ব্যাক্তিই্ এইসকল প্রতিষ্ঠঅনের প্রধান হবে তাকে বা তাদেরকে হয় মনসান্টো অথবা তাদের গ্রুপেরই কোন pharmaceutical এ সার্ভিস প্রদান করতে হয়।
চলবে ...............

১ম পর্ব: Click This Link
১ম পর্ব: Click This Link


সোর্স: Click This Link
https://ppjg.me/2009/04/28/monsantos-global-pollution-legacy/
https://monsanto.com/company/commitments/safety/statements/gmo-food-safety/
সর্বশেষ এডিট : ২১ শে সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৬:৫৯
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ইরান ইসরাইলের আক্রমণ-প্রতি আক্রমণ আর আমাদের সুন্নী-শিয়া মুমিন, অ-মুমিন কড়চা।

লিখেছেন আফলাতুন হায়দার চৌধুরী, ১৫ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩০

(ছবি: © আল জাযীরা মিডিয়া নেটওয়ার্ক)

শ্রদ্ধেয় ব্লগার সামিউল ইসলাম বাবু'র স্বাগতম ইরান পোষ্টটিতে কয়েকটি কমেন্ট দেখে এই পোষ্ট টি লিখতে বাধ্য হলাম।
আমি গরীব মানুষ, লেখতে পারিনা। তবে... ...বাকিটুকু পড়ুন

প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৩৯




আমরা পৃথিবীর একমাত্র জাতী যারা নিজেদের স্বাধীনতার জন্য, নিজস্ব ভাষায় কথা বলার জন্য প্রাণ দিয়েছি। এখানে মুসলিম হিন্দু বৌদ্ধ খ্রিস্টান চাকমা মারমা তথা উপজাতীরা সুখে শান্তিতে বসবাস করে। উপমহাদেশের... ...বাকিটুকু পড়ুন

দ্যা লাস্ট ডিফেন্ডারস অফ পলিগ্যামি

লিখেছেন হাসান মাহবুব, ১৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩০


পুরুষদের ক্ষেত্রে পলিগ্যামি স্বাভাবিক এবং পুরুষরা একাধিক যৌনসঙ্গী ডিজার্ভ করে, এই মতবাদের পক্ষে ইদানিং বেশ শোর উঠেছে। খুবই ভালো একটা প্রস্তাব। পুরুষের না কি ৫০ এও ভরা যৌবন থাকে... ...বাকিটুকু পড়ুন

আমার প্রিয় কাকুর দেশে (ছবি ব্লগ) :#gt

লিখেছেন জুন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩



অনেক অনেক দিন পর ব্লগ লিখতে বসলাম। গতকাল আমার প্রিয় কাকুর দেশে এসে পৌছালাম। এখন আছি নিউইয়র্কে। এরপরের গন্তব্য ন্যাশভিল তারপর টরেন্টো তারপর সাস্কাচুয়ান, তারপর ইনশাআল্লাহ ঢাকা। এত লম্বা... ...বাকিটুকু পড়ুন

যেরত

লিখেছেন রাসেল রুশো, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:০৬

এবারও তো হবে ইদ তোমাদের ছাড়া
অথচ আমার কানে বাজছে না নসিহত
কীভাবে কোন পথে গেলে নমাজ হবে পরিপাটি
কোন পায়ে বের হলে ফেরেশতা করবে সালাম
আমার নামতার খাতায় লিখে রেখেছি পুরোনো তালিম
দেখে দেখে... ...বাকিটুকু পড়ুন

×