somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

১০ টি অসাধারন সু্ইমিং পুল

০৯ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমাদের এই শহুরে জীবনে সময় বাচাতে আমরা সাধারনত গোসল করি ঝরনার নিচে। বড় জোর বাথ টাবে। আর আমার মত গরিবের জন্য আছে বালতি আর মগ। কিন্তু কোনদিন কি ডুব দিয়ে গোসল করতে ইচ্ছা জাগে না?? টলটলে সন্দুর পানিরত একটা ঝাপ দেয়া বা সাতার কাটতে ইচ্ছা হয় না??

হইলে সেটার জন্য আপনার দরকার একটা সুইমিং পুল। সুইমিং পুল এখন নির্মান জগতে একটা গুরুত্বপুর্ন বিষয়। যেকোন হোটেল, আবাসিক ভবন এবং বীচে সুইমিং পুল ছারা পুর্নতা পায় না। সুইমিং পুল নির্মান সিভিল ইঞ্জিনিয়ারদের জন্য একটা বড় চ্যালেঞ্জ এর মত।
ভবনের ভিতরে বা ছাদে নির্মান করতে হলে এর জন্য আলদা স্ট্রাকচারাল এনালাইস করতে হয়।

আসেন দেখি দুনিয়া অদ্ধুৎ সুন্দর কিছু সুইমিং পুল।

কিছু ১৮+ পিক আছে। তাই ছুডু পুলাপাইন যারা আছো পোস্ট পরার সময় মনে মনে নাউজুবিল্লাহ পরতে থাক।:P

10. Golden Energy Pool – Iridium Spa St. Regis Lhasa Resort, Tibet


এইটা দুনিয়ার সবচেয়ে উচা সুইমিং পুল। তিব্বতে অবস্থিত এই সুইমিংপুলটাতে লবন পানি ব্যবহার করা হয়েছে। সমুদ্র পৃষ্ঠথেকে এটি ১২০০০ উচ্চতায় অবস্থিত। এই রিসোর্টটা ২০১০ সালে খোলা হয় এবং এখানে যেতে আপনাকে খুব ভাল একটা এমাউন্ট পে করতে হবে। বলা হয়ে থাকে এর ফ্লোরের প্রতিটা টাইলস এ ২১ ক্যারেট স্বর্ন ব্যবহার করা হয়েছে। যার জন্য পানিতে এধরনের একটা স্বর্নিল আভা আসে।

9. World’s Deepest Indoor Pool – Nemo33, Belgium


বেলজিয়ামে অবস্থিত এই পুলটি পৃথিবীর সবচেয়ে গভির ইনডোর পুল। John Beernaerts নামক একডাইভিং এক্সপার্ট চিন্তা করলেন সমুদ্রের ডাইভিং অভিজ্ঞতা এবটা ভবনের ভিতরেই করার। মজার ব্যাপার হল তিনি আবার সিভিল ইঞ্জিনিয়ার। সুতারং করে ফেললেন পৃথিবীর সবচেয়ে গভির ইনডোর গভির পুল।


এটি এটতাই গভির যে আপনি কোভাবেই অক্সিজেনের বোতল ছারা এখানে নামতে পারবেন না। এবং আপনাকে ভাল ডাইভিং এক্সপার্ট এর সহযোগিতা নিতে হবে নিচে নামা এবং উঠে আসার জন্য। এখানে একসাথে প্রাং ২৫ লক্ষ লিটার পানি ধরে। আর মোটামুটি ১১৩ ফিট নিচে নামলে এর তলার দেখা পাবেন। তবে চাপ সহ্য করার মত ক্ষমতা থাকতে হবে। না হলে শ্বাস রোধ হবার সম্ভাবনা আছে। :P

8. World’s Largest Outdoor Pool – San Alfonso del Mar, Chile


১ কিলোমিটার লম্বা এই আউটডোর সুইমিংপুলটি এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে বড় সুইমিং পুল। চিলিতে অবস্থিত এই সুইমিংপুলটি এক সাথে ১০ টি বিশাল হোটেল কমপ্লেক্স এর সকল গেস্টকে গোসলের সুযোগ করে দেয়। এটি এতটাই বড় যে আপনি কোন ভাবেই এক বারে এটি ঘুরে আসতে পারবেন না।


প্রায় ১৯ একর জায়গার উপর এটি নির্মিত। এক সাথে বড় সাইজের ৬০০০সুইমিংপুল এখানে খুব সহজে জায়গা করে নিতে পারবে। মজার ব্যাপার হল এখানে সমুদ্রের একেবারে ফ্রেশ পানি প্রিজার্ভ করা আছে। যার কারনে এর পানি এতটা স্বচ্ছ এবং সুন্দর।

7. Bondi Icebergs, Australia


কল্পনা করেন আপনি পুলে সাতরাচ্ছেন আর আপনার ঠিক পাশেই সশব্দে আছরে পরছে সাগরে বিশাল সব ঢেউ। ঠিক এই ঘটনাটাই ঘটবে অস্ট্রোলিয়ার এই পুলে।


এটি নির্মান করা হয়ে সমুদ্রতিরবর্তি পাথুরে পাহরে ঢালে। ফলে যত বড় ঢেউই আঘাত করুক এটিতে আপনি নিশ্চিতে সাতর কাটতে পারবেন।


এটি পৃথিবির একমাত্র শিতকালিন আউটডোর সুইমিং পুল। শিতকালে এখানকার পানির তাপমাত্রা ১৫ ডিগ্রি এর নিচে নেমে যায়। তারপরও মানুষের একটা পছন্দের স্থান হচ্ছে এই পুলটি।

6. Homestead Crater, USA


এটা মুলত একটা গুহা। তবে অনেক বড় একটা গুহা। ছবিতে দেখা গুহা মুখটি হচ্ছে এর প্রবেশপথ। এখানথেকেই মুলত আলো এবং বাতাশ ভিতরে প্রবেশ করে। এর ভিতরে খুব গভির একটা প্রাকিৃতিক পুল রয়েছে। পুলটির পানি আসে এখানকার রেইন ফরেস্টের বৃস্টির পানি থেকে।


গুহাটি লম্বায় প্রায় ১১০ ফুট এবং এর ভিতরের দিকে ৯০ ডিগ্রি সেলসিয়াসের মত তাপমাত্রা থাকে। ভিতরের পানিতে যথেস্ট পরিমান খনিজ দ্রব্য আছে তাই এখানে গোছল আপনার বিভিন্ন রকম স্কিনের সমস্যা দুর করতে পারে।

5. Infinity Edge Pool, Hawaii


ইনফিনিটি এজ কথাটার মানে হচ্ছে চোখ যতদুর যাবে ততদুর এর কোর শেষ দেখা যাবে না। আসলেই এই সুইমিং পুল গুলো এমন ভাবে তৈরি করা হয় যে এতে সাতার কাটার সময় আপনার মনে হবে এই পুলের কোন কিনারা নাই। এগুলো অনেক স্থানেই আছে। তবে এটি হাওয়াই দ্বিপপুঞ্জের একটা রিসোর্ট থেকে তোলা।


মুলত এগুলো এমন ভাবে নির্মান করা হয়া যে সাগরের পানির লেভেল এবং পুলের পানির লেভেল একই থাকে। ফলে এরকম সুন্দর একটা দৃস্টিভ্রমের সৃস্টি হয়।

4. Golden Triangle Resort, Thailand


এই চমৎকার রিসোর্টটি মেকং নদির পারে অবস্থিত। যেখানে বার্মা, থাইল্যান্ড এবং লাওস এক সাথে মিলেছে। পুলের নামলে এক সাথে বার্মা এবং লাওস এর সিমানা চোখে পরে।


চমৎকার এই পুলটি এমন ভাবে নির্মান করা হয়েছে যে এর পানি লেভেলের সাথে সবুজ প্রকৃতিরি একটা মিল থাকে। নিচের টাইলস এর রঙ নির্বচন করা হয়েছে এমন ভাবে যাতে তা বনের চির সবুজ রঙের সাথে মিলেমিশে একটা দৃস্টিভ্রমের সৃস্টি করে। প্রায় ১৬০ একর সবুজ বনভুমির উপর নির্মিত এই রিসোর্টটি পৃথিবীর অন্যতম একটি লাক্সারিয়াস এবং দামি রিসোর্ট।

3. Marina Bay Sands Hotel and Casino, Singapore


এইটারে মোটামুটি সবাই চিনেন। সিঙ্গাপুরের মেরিনা হোটেলের একেবারে উপরে এটি অবস্থিত। এটি একটা ইনিফিনিটি টাইপ আউটডোর সুইমিং পুল। ভবনের ছাদের উপরের সুইমিংপুলগুলোর মধ্যে সর্ববৃহৎ।


মাটি থেকে ৬৫৬ ফিট উপরে তিনটি ৫৫ তলা ভবনের উপর রয়েছে এই পুলটি।এটি এতটাই বড় যে এখানে একটা আইফেল টাওয়ার এটে যাবে। ডেকের গাছগুলো এর সৌন্দর্য আরো বৃদ্ধি করেছে।


প্রতি বছর প্রচুর মানুষ শুধু এই পুলটাতে সময় কাটাবার জন্য এই হোটেলে যায়। আর হানিমুনের জন্যও এটা একটা জনপ্রিয় স্থান। বুঝতেই পারতেছেন কি জন্য।

2. Blue Lagoon, Iceland


এটাকে বলতে পারেন মানুষ নির্মিত একটা পুল। পুল না বলে লেক বলতে পারেন। কারন এখানে একসাথে ৬০ লক্ষলিটার পানি প্রবেশ করে। প্রতি ৪০ ঘন্টায় একবার করে এখানকার পানি পরিবর্তন করা হয়।


ভুগর্ভস্থ টানেলের মাধ্যমে সমুদ্রের পানি এখানে প্রবেশ করানো হয়। আর এই পানি সাধারন তাপমাত্রার চেয়ে অনেক বেশি থাকে। ফলে একটা বিশাল হট টাবএর সৃস্টি হয়।


এত ঠান্ডা একটা দেশে এরকম একটা পুল যেখানকার তাপমাত্রা সব সময়৪০ ডিগ্রি থাকে, আসলেই এটা একটা আরামদায়ক জিনিষ।তাই প্রতি বছর প্রচুর মানুষ এই পুলে বেরাতে আসে। এখানে রয়েছে এমন সব ওয়েটার যারা আপনাকে পানির মধ্যেই ড্রিংকস সার্ভ করবে। মজা না??:D

1. Natural Infinity Pools of Pamukkale, Turkey


দুনিয়াতে সৃস্টিকর্ত কত সুন্দর জিনিষ যে বানাইছেন তার একটা উৎকৃস্ট উদাহরন হইতেছে এইটা। এটা তুরস্কের দক্ষিনাঞ্চলে অবস্থিত। প্রায় ১৪০০ বছর আগে এটি গঠিত হয়েছিল আগ্নেয় গিরির লাভা উৎগিরনের মাধ্যমে।


এটি লম্বায় ৮৮৬০ ফিট, প্রস্থে ১৯৭০ এবং ৫২৫ ফিট উচুতে অবস্থিত।
এখানে প্রাকৃতিক ভাবে প্রচুর সুইমিং পুল রয়েছে। সুতারং আপনার ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে না। নিজেরটা বুক করুন আর ঝাপ দিন প্রকৃতির অপার এই সুন্দরের মধ্যে।




এতক্ষন তো সুইমিং পুল দেখলেন তো এইবার দেখেন পানির নিচে কেমনে সাইকেল চালায়। আহা........................আহা আহা.......



পুলাপাইন তুমরা নাউজুবিল্লাহ পরতে থাক।;)
সর্বশেষ এডিট : ০৯ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩
৩৩টি মন্তব্য ৩১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×