somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভ্রমণ বিলাসীদের জন্য অসাম পোস্ট :) :) (পৃথিবীর সবচেয়ে সস্তা ১০ টি ভ্রমণের নগরী)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১) তুরস্ক/তুর্কী: তুর্কী উন্নয়নশিল দেশ সমুহের অন্যতম। কিন্তু দেশটির ভিতরে খরচাপাতি এখনো পুরাতন যুগেরই রয়েগেছে। কাজেই পুরাতন খরচে নতুনের স্বাদ নিতে ভ্রমণ বিলাসীদের নিকট তুর্কী হলো ২০১৩ সালের সবচেয়ে পছন্দের দেশ। গত দশবছরে দেশটির সরকারও অতিথিদের যথেষ্ট যত্নের সাথেই আপ্যায়ন করে এর হার প্রায় ৬৭% বৃদ্ধি করতে সক্ষম হয়েছেন। দেশের এই ট্যুরিষ্টের সংখ্যা বৃদ্ধিতে সরকার গ্লোবাল বিমান পরিবহণেরও ব্যবস্থা করেছেন।




২) আমেরিকান উপসাগরীয় উপকূল:
- ভিসার ব্যবস্থা করতে পারলে কম খরচে আমেরিকার এই সমুদ্র অন্চলটি আপনি ঘুরে আসতে পারেন। এই অন্চলটিকে গাল্ফ সাউথ/ সাউথ কোস্ট অথবা থার্ড কোস্ট বলেও নাম করন করা হয়। অন্চলটি আমেরিকার টেক্সাস, লুসিয়ানা, মিসিসিপি, আলবানা এবং ফ্লোরিডাকে একত্রিত করে। এই অন্চলটিকে গাল্ফ স্টেটও বলা হয়। সমুদ্র উপকুলীয় হওয়ায় আমেরিকানরা তাদের বিভিন্ন ছুটি কাটানোর জন্য এই অন্চলে এসে ভীর জমায়। বিভিন্ন দৃষ্টিনন্দন ট্যুরিষ্ট স্পট এবং খাওয়া-দাওয়া, থাকা ভ্রমন খরচ অনেক সস্তা হওয়ায় এই অন্চলের ট্যুরিস্টের সংখ্যাও দিন দিন বেশ বৃদ্ধি পাচ্ছে।




৩) ইউক্রেন:
- ২০১৩ সালকে ইউক্রেনের ভাইটাল সাল হিসেবে ধরা হয়। এই বৎসর ট্যুরিষ্টের সংখ্যা এত বৃদ্ধি পেয়েছে যে আগামী ৪/৫ বৎসরের মধ্যে হয়তো দেশটি বিশ্বের এক নম্বর ট্যুরিষ্ট ডেস্টিনেসন হতে যাচ্ছে। দেশটি ভিজিট শেষে সবাই দেশটির উন্নত কালচার, লোকাল মানুষদের সুন্দর ব্যবহার কম খরচে থাকা খাওয়ার বেশ প্রশংসা করেছেন, ফলে দেশটিতে সামনে ভ্রমণ বিলাসীদের সংখ্যা অনেক বৃদ্ধি পাবে বলেই বিশেষজ্ঞরা মনে করেন। গড় হিসেবে মোটামোটি ভালভাবে চলতে সব মিলিয়ে প্রতিদিন ৩০/৩৫$ খরচ হয়।





৪) কম্বোডিয়া:
- শুধুমাত্র কম খরচের জন্য নয় বরং লোকাল জনগনের চমৎকার আতিথেয়তা, চিত্তহারী সভ্যতা এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য ট্যুরিষ্ট বিশেষজ্ঞদের মুখে মুখে এখন দক্ষিন এশিয়ার এই দেশটির নাম। কিন্তু সামনের কয়েকবছরে দেশটিতে খরচের পরিমান বৃদ্ধি পেতে পারে, তাই যাদের মনে এই দেশটি ভ্রমন করার সুপ্ত বাসনা আছে তাদের জন্য উত্তম হবে ২০১৪ সালেই দেশটি ভিজিট করা।





৫) দক্ষিন কোরিয়া।
- এশিয়ার এই দেশটি বিগত কয়েক বছর ধরেই ভ্রমণ বিলাসীদের নিকট প্রিয় একটি দেশ। দেশটিতে যেমন ঘুরে মজা তেমনি মজা কেনা কাটায়। ছাত্র হোস্টেলের জন্য বিখ্যাত এই দেশটিতে সস্তায় উন্নত মানের হোটেল, খাওয়া ও ট্র‌্যান্সপোর্টসেবা মেহমানদের জন্য যেন স্বর্গ। দেশটির ট্যুরিষ্ট মন্ত্রনালয় বিদেশি অতিথিদের ফ্রি ট্যুরিষ্ট গাইড, ফ্রি সিটি ট্যুর সাটাল বাস এবং ২৪ ঘন্টা ফ্রি কথা বলার মোবাইল সিমের ও ব্যবস্থা করে থাকে। তবে আর দেরি কেন, যদি ভাবছেন এশিয়ার কোন উন্নত দেশে ট্যুর করবেন দ্রুত সিদ্ধান্ত নিয়ে ফেলেন দক্ষিন কোরিয়ার বিষয়ে।






৬) তাজমেনিয়া (অস্ট্রলিয়া)
- যারা দেশে দেশে ঘুরে বেড়ান তারা যদি এখনো তাজমেনিয়া ভ্রমণ না করে থাকেন তবে আপনার এখনই আপনার পরবর্তী গন্তব্য এই তাসনামিয়া হওয়া উচিত। তাজমানিয়ার 'হোবার্ট' এবং 'ওল্ড-মিটস-নিউ হাবোর''
দ্বীপ দুটি বিখ্যাত দুটি ট্রাভেলস অরগানাইজেশন এর ট্রাভেল লিস্টের প্রথমে রয়েছে। TripAdvisor's Travelers' ২০১২ সালে এবং বিখ্যাত Lonely Planet ২০১৩ সালের শ্রেষ্ঠ ট্যুরিস্ট ডেস্টিনেসন হিসেবে ঘোষণা করে তাজমেনিয়ার এই দ্বীপ দুটির নাম।






৭) ক্রোয়েশিয়া।
- সস্তায় ঘুরে বেরানোর জন্যে ক্রোয়েশিয়াও ভ্রমণ প্রেমিদের এক প্রিয় নাম। কিন্তু হয়ত বেশিদিন এই সুযোগ থাকবে না। সম্প্রতি তাদের ইউরোপিয় অন্চলে প্রবেশ করায় দেশটির অর্থনীতিতে হয়ত বড় পরিবর্তন নিয়ে আসবে। ফলে এই সংবাদটি ভ্রমণ বিলাসীদের জন্য খুব একটা সুখকর নয়। কাজেই কারো মনে ক্রোয়েশিয়া ভ্রমনের ইচ্ছা থেকে থাকলে তা যত দ্রুত সম্ভব পুর্ন করাই ভাল।





৮) শ্রিলন্কা:
- প্রাকৃতিক সৌন্দর্যের এই লীলাভূমি দিন দিন আন্তর্জাতিক ভ্রমণবিলাসীদের নিকট বেশ জনপ্রিয় হয়ে উঠছে। তবে এখনো তেমনটা ভীড় হয়ে উঠে নি। আন্তর্জাতিক পর্যায়ে যথেষ্ট যোগাযোগের অভাব এবং নিরাপত্তার ভয় যদি না থাকত তাহলে দেশটি তার সৌন্দর্য দিয়ে আরো অনেক অতিথি টানতে পারতো। তবে কম বাজেটের দর্শকদের জন্য শ্রিলন্কা হতে পারে উত্তম ডেসটিনেসন।




৯) পানামা:
- পানামা তার খালের জন্য এতটাই বিখ্যাত যে শুধু এই খাল ভ্রমনেই প্রতিবছর লক্ষ লক্ষ ট্যুরিষ্ট ছুটে আসে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে। খালের কিছু অংশের খনন কাজ আগামী বছর শেষ হবে বলে আশা করা যাচ্ছে। এবং এটা শেষ হলে দেশটি আরো বেশি বেশি ক্রুজকে ওয়েলকাম করবে বলে বিশেষজ্ঞরা মনে করেন। দেশটিতে লাক্সারি হোটেলের দৈনিক মুল্য মাত্র ১২০ ডলার যেখানে আমাদের দেশে লাক্সারি হোটেলের দৈনিক খরচ ৩০০/৪০০$।





১০) নিকারাগুয়া:
- সেন্ট্রাল আমেরিকার এই দেশটি তার প্রাকৃতিক সৌন্দের্যের কারনে সেন্ট্রাল আমেরিকার পরবর্তি শ্রেষ্ঠ পর্যটন অন্চল হিসেবে পরিচয় লাভ করতে যাচ্ছে। অবিশ্বাস্য প্রাচীন ধ্বংসাবশেষ, ঘন জঙ্গল, চোখ ধাধাঁনো সমুদ্র সৈকত এবং অতি সস্তা থাকা খাওয়ার ব্যবস্থা পাল্টিয়ে দিতে যাচ্ছে দেশটির অর্থনীতি। বলা হয়ে থাকে, নিউইয়র্কের একটি সস্তা মোটেলের খরচে নিকারাগুয়াতে আপনি লাক্সারিয়াস হোটেলে রাত্রিযাপন করতে পারেন। ভ্রমণ বিলাসীদের জন্য এর চেয়ে ভাল ব্যবস্থা আর কি হতে পারে।





- আমার এফবি লিন্ক: https://www.facebook.com/BloggerMHcairo
- লনলি প্ল্যানেটের এফবি লিন্ক: https://www.facebook.com/lonelyplanet
সর্বশেষ এডিট : ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:২৭
৫৪টি মন্তব্য ৪৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পরিণতি - ৩য় পর্ব (একটি মনস্তাত্ত্বিক রহস্য উপন্যাস)

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ২৭ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:২৮



( পরিণতি ৬১ পর্বে'র একটি মনস্তাত্ত্বিক রহস্য উপন্যাস ।)

তিন


আচানক ঘুম ভেঙ্গে গেলো ।

চোখ খুলে প্রথমে বুঝতে পারলাম না কোথায় আছি । আবছা আলোয় মশারির বাহিরে চারপাশটা অপরিচিত... ...বাকিটুকু পড়ুন

ইফতার পার্টি মানে খাবারের বিপুল অপচয়

লিখেছেন রাজীব নুর, ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৩



গতকাল সরকারি ছুটির দিন ছিলো।
সারাদিন রাস্তাঘাট মোটামুটি ফাকাই ছিলো। ভাবলাম, আজ আরাম করে মেট্রোরেলে যাতায়াত করা যাবে। হায় কপাল! মেট্রো স্টেশনে গিয়ে দেখি গজব ভীড়! এত ভিড়... ...বাকিটুকু পড়ুন

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

×