somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উইকিসংকলন (শুরু)

০৮ ই অক্টোবর, ২০০৭ রাত ১২:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ওপেন কনটেন্ট এর আক্ষরিক অনুবাদ কি হওয়া উচিত? উন্মুক্ত বিষয়বস্তু অথবা উন্মুক্ত আধেয়? কিন্তু এর সংজ্ঞা এভাবে দেওয়া যায়, যে কোন সৃজনশীল কর্ম যেমন সাহিত্যকর্ম, রচনা, তথ্য, ছবি, গান, চলচ্চিত্র অথবা যে কোন নকশা যেমন বাড়ীর নকশা, এমন এক মাধ্যমে প্রকাশিত হবে যা যে কেউ অনুলিপি নিতে এবং নিজের মত করে পরিবর্তন করে ব্যবহার করতে পারবেন। আসলে ওপেন কনটেন্ট ধারণাটি এসেছে কম্পিউটারের সফটওয়্যারের উন্মুক্ত সংকেত বা ওপেন সোর্সের ধারণা থেকে। যেখানে একজন মানুষের সফটওয়্যারের সাথে সাথে সফটওয়্যারের সংকেত বা সোর্সকোড পাওয়ার অধিকার থাকবে যাতে ঐ ব্যক্তি সফটও্যারটি তার নিজের মত করে পরিবর্তন করতে পারবে এবং ঐ সফটওয়্যারটি সংকেত সহই অন্যকে দিতে পারেন।

বিশ্বের সবচেয়ে বড় উন্মুক্ত বিষয়বস্তুর প্রকল্প হল উইকিপিডিয়া। এই প্রকল্পটি যে সংগঠন দেখভাল করে তার নাম হল উইকিমিডিয়া ফাউন্ডেশন। এ সংগঠনটি একটি অলাভজনক প্রতিষ্ঠান। তারা উইকিপিডিয়া ছাড়াও আরও যে সকল ইন্টারনেট ভিত্তিক সহযোগী (কোলাবোরেটিভ) প্রকল্প পরিচালনা করেন তার মধ্যে উইকিশনারি, উইকিকোট, উইকিবুকস, উইকিসোর্স, উইকিমিডিয়া কমন্স, উইকিস্পিসিস, উইকিনিউস, উইকিভার্সিটি। মূল উদ্দেশ্য একই হলেও এ প্রকল্পগুলোর এক একটির কার্যক্রম একেক রকম।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের উদ্দেশ্য হচ্ছে স্বল্প মূল্যের বিভিন্ন ভাষায় উন্নত উন্মুক্ত বিষয়বস্তুর ভান্ডার গড়া যাতে পৃথিবীর সকল মানুষ খুব সহজেই ব্যবহার করতে পারেন। উইকিমিডিয়া ফাইন্ডেশনের সবচেয়ে জনপ্রিয় প্রকল্প হল উইকিপিডিয়া। উইকিপিডিয়া সম্পর্কে আমরা অনেকেই কম বেশি জানি। যা পৃথিবীর ২৫২টি ভাষায় গড়ে উঠছে। বাংলাভাষী লোকদের উইকিপিডিয়ার সুবিধা দিতে আমরা সকলে বাংলা উইকিপিডিয়ার কাজও এগিয়ে নিয়ে যাচ্ছি। বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে ১৬ হাজারেরও বেশী নিবন্ধ আছে। দেশে এবং বিদেশের বেশ কিছু উদ্যোমী স্বেচ্ছাসেবক এখানে নিরলস পরিশ্রম দিয়ে যাচ্ছেন। আজকের এই ব্লগটির উদ্দেশ্য হল উইকিমিডিয়া ফাউন্ডেশনের আর একটি অনলাইন কোলাবোরেটিভ প্রকল্প সম্পর্কে আপনাদের জানানো। যার নাম হচ্ছে উইকিসোর্স। এ প্রকল্পটি বর্তমানে বাংলা সহ ৫৪টি ভাষায় রয়েছে। বাংলায় আমরা এ প্রকল্পের নাম দিয়েছি উইকিসংকলন।

বাংলা উইকিপিডিয়া এবং উইকিসংকলনের মধ্যে পার্থক্য
বাংলা উইকিপিডিয়া হচ্ছে একটি উন্মুক্ত বিশ্বকোষ যাতে পৃথিবীর যে কোন বিষয় যেমন স্থান, ঐতিহাসিক ঘটনা, বিশেষ ব্যক্তি, বস্তু ইত্যাদি বিষয় সম্পর্কে বাংলা ভাষায় নিবন্ধ সংকলিত হয়। যা প্রকাশিত হয় জিএফডিএল বা জিএনইউ ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্সের আওতায়। যেখানে কোন ব্যক্তিগত গবেষণা, মতামত বা কর্মকান্ডের স্থান হয় না। বাংলা উইকিপিডিয়ার উদ্দেশ্য হল বিশ্বের সকল মানুষের জ্ঞানকে বাংলা ভাষায় জড়ো করা যাতে একটি উন্নত মানের জ্ঞান ভান্ডার গড়ে উঠে।

উইকিসংকল হল এমন একটি প্রকল্প যা উইকি কার্যক্রমের মাধ্যমে বাংলা ভাষায় রচিত যে কোন রচনা সংকলন করা। উইকিসংকলন হল একটি উন্মুক্ত পাঠাগার যেখানে সংকলিত থাকবে বাংলা ভাষায় রচিত সকল রকমের সৃজনশীল কর্মকান্ড যেমন গল্প, উপন্যাস, কবিতা, ছড়া সহ সকল রকমের সাহিত্যকর্ম, গান, লোকসংগীত, ঐতিহাসিক দলিলপত্র, রূপকথা, অনুবাদ সহ সব রকমের রচনা। তবে রচনা গুলো হতে হবে কপিরাইট ফ্রি অথবা পাবলিক ডোমেইনের আওতায়। উইকিসোর্সের উদ্দেশ্য হল বিশ্বের সকল সৃজনশীল সাহিত্যকর্ম সহ সকল গুরুত্বপূর্ণ দলিলাদির সংকলন। আর উইকিসংকলনের উদ্দেশ্য হল বিশ্বের সকল সৃজনশীল সাহিত্যকর্ম সহ সকল গুরুত্বপূর্ণ দলিলাদি বাংলা ভাষায় সংকলন করা। এ বৃহৎ কর্মযজ্ঞে যে কর্মকান্ড প্রথম অগ্রাধিকার পাওয়া উচিত তা হল বাংলা ভাষায় রচিত হাজার বছরের সাহিত্যকর্মের, ঐতিহাসিক দলিলাদির সংকলন করা।

বাংলা ভাষা এমন একটি ভাষা যার রয়েছে হাজার বছরের ইতিহাস। এ হাজার বছরের ইতিহাসে বাংলা ভাষার সাহিত্যকে নামে বেনামে সমৃদ্ধ করেছেন বহু কবি সাহিত্যিক জ্ঞানী গুণীজনেরা। কালের বিবর্তে এ সকল সৃজনশীল সাহিত্যকর্ম হারিয়ে যাচ্ছে এর সঠিক সংরক্ষণের অভাবে। সাথে সাথে ফুরিয়ে যাচ্ছে এ সকল অমর সাহিত্যকর্মকে সার্বজনীন সকল বাংলা ভাষীদের কাছে পৌছে দেওয়ার সুযোগ। গুরুত্বপূর্ণ ব্যপার হল এ সকল অমর কৃর্তী আমরা যদি ভবিষ্যত প্রজন্মের কাছে দিতে না পারি তাহলে আমরা আমাদের এই গৌরবময় মায়ের ভাষাকে সঠিক রূপে কিভাবে আমাদের পরবর্তী প্রজন্মের কাছে রেখে যাব? আমাদের মায়ের ভাষাকে সংরক্ষণের দায়িত্ব আমাদের সকলের, মায়ের ভাষার এ সকল অমর কৃর্তী আমাদের সকলের, এগুলোর অবাধ ব্যবহারের অধিকার আমাদের সকলের। তাই উইকিসংকলনকে সমৃদ্ধ করতে হবে আমাদের সকলের প্রচেষ্টায়, যাতে আমরা বাংলা সাহিত্যকে সকল বাংলা ভাষীর ব্যবহারের সুযোগ করে দিতে পারি এবং মায়ের ভাষা বাংলাকে সঠিক রূপে পরবর্তী প্রজন্মের জন্য রেখে যেতে পারি।

উইকিসংকলনের ব্যবহারবিধি এবং অবদানের পদ্ধতি একেবারে উইকিপিডিয়ার হুবুহু।

উইকিসংকলনের ওয়েব ঠিকানাঃ http://bn.wikisource.org

এ পর্বে শুধু প্রকল্পের শুরুটা বললাম পরবর্তী পর্বে বিস্তারিত লিখবো উইকিসংকলনে বর্তমানে কি আছে এবং আপনি কিভাবে অবদান রাখবেন।

সর্বশেষ এডিট : ০৮ ই অক্টোবর, ২০০৭ রাত ১২:১৪
১৭টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×