somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছাওয়াল ও জওয়াব ১

২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

খুতবা: শয়তানের বাক্স কেনার পর দেলে আজ এই প্রশ্ন কাল সেই প্রশ্ন- সমস্যা সমাধান করতে করতে জীবন অতিষ্ঠ। নিত্য-নতুন সমস্যার কোন শেষ নাই। বিশেষ করে শয়তানের ছোটবড় নানান ছাওয়ালদের (Virus) কথা না বললেই নয়। ছোটবেলা থেকেই শয়তানের ছাওয়াল-অধ্যূষিত দেল পাক-ছাফ করতে গিয়ে মোটামুটি যে পরিমাণ এলেম এই অধম অর্জন করেছে তারই সাথে আপনাদের পরিচয় করিয়ে দেবো। আপনার এলেম এ ক্ষেত্রে যত বেশি হবে, ততই অন্যদের কাছে আপনি উঁচু স্তরের আলেমরূপে পরিচিত হবেন। শয়তানের জালে সার্চ দিলে সম্ভবত এসবের ওপর ভুরি ভুরি কুমন্ত্রণা ওয়েবসাইটগুলোতে পাওয়া যাবে, (net-savvy কোনকালেই ছিলাম না)। আমার এক্সরসিজমগুলোর বেশির ভাগই লজিকভিত্তিক গুতোগুতির ফল যা আপনাকে শয়তানের বাক্স, তার বিভ্রান্তকারী বিভিন্ন কৌশল সম্পর্কে মোটামুটি একটা ধারণা দেবে।

শয়তান চলে লজিকের উপর, আপনি যত লজিক্যাল্লি চিন্তা করবেন তত দ্রুত শয়তানের উপরের স্তরের লোক হতে পাবরেন।

ছাওয়াল :

এক্কেবারে কমন যে সমস্যাটির কথা সবাই বলে থাকে সেটি হল Tools মেনুতে ফোল্ডার অপশন না থাকা। এই তুচ্ছ সমস্যার জন্য অনেককে Setup দিতে দেখি। অথচ এটি সহজেই সমাধান করা যায় Registry Editor থেকে। রেজিস্ট্রিতে একটি Value অ্যাড করে ফোল্ডার অপশন অদৃশ্য করে দেওয়া যায়। ভাইরাস নির্মাতা শয়তান সেই সুযোগটাই নেয়।

জওয়াব:

১. রানে গিয়ে লিখুন regedit। রেজিস্ট্রি এডিটর খুললে নিমোক্ত ঠিকানায় যান :


HKEY_CURRENT_USER Software Microsoft Windows CurrentVersion Policies Explorer

২. এখন Explorer আন্ডারে একটি নতুন Dword ভ্যালু তৈরি করুন এবং এর মান দিন 0। (ভ্যালু তৈরি করার জন্য ডানপাশের খালি জায়গায় রাইট-ক্লিক করে New DWord Value)

৩. গোছল (Log Off এবং Log On) করে দেখুন ফোল্ডার অপশন চলে এসেছে।

শানে নুযুল :

এই সমস্যাটি মূলত হয় Trojan ভাইরাসগুলোর জন্য (মূলত বর্তমানকার সকল শয়তানের বদনজর এই অপশনটির উপরই পড়ে।)। এরা হিডেন থাকে। আপনি যাতে হিডেনের চেকমার্ক তুলে এদের ডিলিট করতে না পারেন সেজন্য এরা ফোল্ডার অপশন ডিসএবল করে দেয়।

মাছায়েলা :

সুতরাং আপনার কম্পিউটারে যদি ফোল্ডার অপশন না থাকে তবে বুঝবেন উপরোক্ত ঠিকানায় অলরেডি একটা Value ট্রোজান ভাইরাস কর্তৃক নাযিল হয়ে গিয়েছে। বুঝতেই পারছেন সেটির ভ্যালু হবে 1। এটি ডিলিট করে ফরয কর্তব্য পালন করুন।

দ্বীনি এলেম :

মূলত এই এক্সপ্লোরারের আন্ডারে নানান ধরনের ভ্যালু পয়দা করে কম্ফূর নানা Settings পাল্টানো যায় যেগুলি পাল্টানোর জন্য হিডেন ফাইল হাইড বা আনহাইড করার মত কোন অপশন এক্সপি রাখেনি।
বিভিন্ন টুইক সফটওয়্যারগুলো এইটাইপের ভ্যালু তৈরি করে কম্পূকে আরো Customised করতে সাহায্য করে।

ফতোয়া :

আপনি যদি এখনও নাবালেগ (ভ্যালুগুলোর কাজ সম্বন্ধে ভালো ধারণা না থাকে) থাকেন তবে আপনার জন্য এই জাতীয় ভ্যালুর ফতোয়া হলো,

যেখানেই পাও তাহাদিগকে হত্যা কর।

ছাওয়াল : কিন্তু হুজুর যে ভাইরাস নাযিল করছে সেতো কিছুদিনের মধ্যেই বুঝা যাবে তার জিনিসে পাবলিক আর বিভ্রান্ত হইতেসে না? সেকি কি আয়াত সংশোধণ করবো না?

জওয়াব:

(টেবিলের উপর) মারথাবা! মারথাবা! ঠিক ধরেছেন! ট্রোজানের ভার্সানটি যদি আরো একটু রিসেন্ট হয় তবে নতুন সমস্যা দেখা দিবে । যখনই আপনি রেজিস্ট্রি খুলতে যাবেন তখনই একটি ক্ষণস্থায়ী সুমধুর স্বরে তেলাওয়াত শুনবেন,

'Registry editing has been disabled by your administrator.'

বঙ্গানুবাদ :
'আফনের রেজিস্ট্রি এডিটর অ্যাডমিনিস্ট্রেটর কর্তৃক 'দিসেবলদ'!

(অনুবাদে ত্রুটি-বিচ্যুতির কারণে প্রায়ই মূল অর্থের বিকৃতি ঘটে। মাতৃভাষা অনেকেই বোঝেন না, তাহা ছাড়া ইহাতে মূলভাষার তাত্পর্য ও সৌন্দর্য ক্ষুন্ন হয়। পুরা ব্যাপারটির মাহাত্ন হৃদয়ঙ্গম করতে হলে ইংলিশ ভাষা শিখুন ভালোভাবে, ইহাতে এলেম অর্জনের পথ তুলনামূলকভাবে দ্রুত সুগম হয়।)


শানে নুযুল:

রেজিস্ট্রি এডিটরে নিমোক্ত ঠিকানায় আপনি যদি DisableRegistryTools ডিওয়ার্ড ভ্যালুটি তৈরি করে এর মান এক দেন তবে রেজিস্ট্রি নিজেই নিজেকে বন্ধ করে দেবে ঠিক বেদ্বীণ ভিঞ্চির লকারের মত।

HKEY_CURRENT_USER Software Microsoft Windows CurrentVersion Policies System

(Policy আন্ডারে System কীটি (Key) নাও থাকতে পারে (সাধারনত থাকে না); সেক্ষেত্রে আপনি Policy সিলেক্ট করে রাইট-ক্লিক করে একটি New কী তৈরি করে এর নাম দিন সিস্টেম(System)। রিস্টার্ট দিলেই দেখবেন রেজিস্ট্রি দিসেবলদ।)

জওয়াব :

খুবসুরত সিস্টেম হুজুর! এ কী কারামতী খেইল! তারমানে রেজিস্ট্রি খুলে আমি ওই মালাউন Value ডিলিটও করতে পারছি না?

জওয়াব : সহিত বাত! তাহলে আপনার জানা দরকার কিভাবে রেজিস্ট্রি না খুলেও রেজিস্ট্রির কি এবং ভ্যালু Edit করা যায়। দুইটি পথে ইহার সমাধান আছে।

১. .reg ফাইল তৈরি করে।
২. Run কিংবা Command Prompt থেকে কমান্ড দিয়ে। আমি ২য়টিই আলোচনা করছি। পরবর্তী কোন এক পোস্টে আরো বিস্তারিত পাবেন।

ইহার জন্য আপনাকে নিম্নোক্ত দুয়াটি মুখস্ত করতে হবে।

reg delete HKCUSoftwareMicrosoftWindowsCurrentVersionPoliciesSystem /v DisableRegistryTools /f

[এখানে লক্ষ রাখবেন পুরো কমান্ডটাই একলাইনে লেখা হয়েছে। কমান্ডটার তাত্পর্য হয়তো আপনিও প্রায় বুঝে ফেলেছেন।

বোঝার সুবিধার্থে আন্ডারস্কোর দিলাম, স্পেস দেওয়া না দেওয়া নিয়ে অনেক সময়ই সমস্যা হয়। আপনি এটি কপি-পেস্ট করে দেন রানে। তারপর Underscore (_) মুছে Space দিয়ে দেন।

reg_delete_HKCUSoftwareMicrosoftWindowsCurrentVersionPoliciesSystem_/v_DisableRegistryTools_/f


ছাওয়াল : হুজুর!...আমার কম্ফূটারে Run-ই যে চালু হতে চায় না! ওটাও দিসেবলদ। কি করি?

জওয়াব :

আলহামদুলিল্লাহ্! খূদা যা করেন তা ভালোর জন্যই করেন। নিশ্চিতভাবেই ট্রোজানটি আরেকটু Recent!

তাহলে এখন কি করা যায়? আসেন লজিক্যাল্লি চিন্তা করি। রান মূলত কমান্ড প্রম্পটের একটি খুদে অপশন যেখানে আপনি শুধুমাত্র একটি কমান্ড লিখে তা Execute করতে পারেন। আসলে আপনি যখন রানে কোন কমান্ড লিখেন তখন Run সর্বপ্রথম Command Prompt খুলে তা কমান্ড প্রম্পটের মাধ্যমে এক্সিকিউট করে। বিশ্বাস না হলে বেঈমাণদারগণ কমান্ড প্রম্পট খুলে এখানে regedit লিখে Enter প্রেস করে দেখতে পারেন কি হয়।

রেজেডিটে কমান্ড প্রম্পটের মাধ্যমে ভ্যালু Modify করার জন্য Start মেনু থেকে All Programs এ গিয়ে Accessories থেকে কমান্ড প্রম্পট চালু করি। এক্ষেত্রে পুরো Command আপনাকে লিখতে হবে সঠিকভাবে। (এক লাইনে এবং এন্টার প্রেস না করে এবং স্পেসগুলো সঠিকভাবে দিতে হবে। প্রয়োজনে কমান্ডটি নোটপ্যাডে পেস্ট করে দেখুন স্পেস কিভাবে দেওয়া আছে। লেখা শেষে এন্টার প্রেস করুন। লগ অফ-লগ অন।)

ছাওয়াল : কিন্তু হুজুর...!

জওয়াব :

সুবহা'নাল্লাহ্! Command Prompt-ও অচল? তার মানে ভাইরাস নির্মাতা আপনার কম্ফূটারের সাথে মোহাব্বতি সম্পর্ক গড়ে তুলেছে! না না! খারাপ কিছু দেলে আনবেন না, মুরতাদরা যারা এ সম্বন্ধে প্রচুর পড়াশোনা করেছে, তারা এর পেছনে অশ্লীলতা খোঁজে এবং ইহাকে বক্র দৃষ্টিতে দেখে, তথাপি আপনি তাহাদের অন্তর্ভুক্ত নন, আপনার জ্ঞাণ সীমিত। সব সম্পর্কই মূলত বিভিন্ন প্রয়োজনে স্থাপিত হয়েছে, যাতে আপনি Folder Options -এর সন্ধান কোনদিনও না পান।। শুকরিয়া আপনার এলেম আরো বৃদ্ধি হল এই দুর্দশার কারণে। তাহলে আপনার শেষ আশ্রয় হল জিপিএডিট (Group Policy)।

ছাওয়াল : ইহাও কি গায়েবী বস্তুদের হয় অন্তর্ভুক্ত, হুজুর?

জওয়াব :

না। কারণ রহস্যজনকভাবে এখন পর্যন্ত কোন শয়তান জিপিএডিটের দিকে বদনজর দিচ্ছে না। আপনি এত প্যাঁচাল না করে রানে গিয়ে gpedit.msc লিখে
প্রোগ্রামটি খুলে এখান থেকে ফোল্ডার অপশন সহজেই আনতে পারেন নানান দোয়া-দরুদ না পড়ে। কারণ এটিই হল সবচেয়ে উত্তম এবং সরল পন্থা। জিপি এডিট খুলে নিম্নোক্ত পথে সতর্কতার সহিত যান:

User Configuration Administrative Templates Windows Components Windows Explorer

এখানে একটি অপশন পাবেন যেটি হল Removes the Folder Options menu item from the Tools Menu। ডাবল-ক্লিক করে এটি নট কনফিগারড বা দিসেবলদ করে দিয়ে ওকে করে বেরিয়ে আসুন।

ছাওয়াল :

হুজুর, অত প্যাঁচাল না পেড়ে প্রথমে বলে দিলেইতো পারতেন যে এই সমস্যার সমাধান জিপিএডিট দিয়েই করা যায়? সহজ রাস্তা ছাড়িয়া বক্রপথে কেন ঘোরাইলেন?

জওয়াব :

আসলে জিপি এডিটে আপনি যখন একটি অপশন এনেবল করেন তখন সংশ্লিষ্ট ভ্যালুগুলো জিপিএডিট রেজিস্ট্রি এডিটরে Add করে বা Change করে। রেজিস্ট্রিতে মূলত Code আকারে থাকে ভ্যালুগুলো, তুলনামূলকভাবে সহজ আকারে উক্ত কোডগুলোকেই উপস্থাপন করে জিপিএডিট। পুরো জিনিসের খোলাছা তাত্পর্য বোঝানোর জন্যই বয়ান। । ইহার মধ্যে চিন্তাশীল ব্যক্তিদের জন্য ভাবনার প্রচুর জিনিস রহিয়াছে।

দ্বীনি এলেম :

যেমন ধরা যাক, রেজিস্ট্রি এডিটরকে আপনি নির্দিষ্ট ঠিকানায় DisableRegistryTools নামক ভ্যালু তৈরি করে দিসেবলদ করে দিতে পারেন। কিন্তু যেসব বেঈমাণদার বান্দারা (Primary User) এই পথের (Registry Path) সন্ধান পায়নি এবং পথের শেষে কি আছে (Value Name) ও তার প্রকৃত স্বরূপ (Value) জানে না তাদের জন্য এক্সপি সৃষ্টি করেছে গ্রুপ পলিসি(gpedit.msc) যা মূলত উক্ত ভ্যালুগুলো ক্রিয়েট ও এডিট করে। রেজিস্ট্রি দিসেবলদ করার কুমন্ত্রণা আপনি জিপিএডিটে পাবেন নিম্নোক্ত ঠিকানায়,

User Configuration Administrative Templates System

(Prevent access to registry editing tools)

এর উপরে পাবেন কমান্ড প্রম্পট দিসেবলদের কুমন্ত্রণাটি (Prevent access to the command prompt)! শয়তান কম্ফূতে অবস্থান করে রেজিস্ট্রিতে সংশ্লিষ্ট ভ্যালু তৈরি করে রেজিস্ট্রি, ঠাশ ম্যানেজার, কমান্ড প্রম্পট ইত্যাদি অচল করে দেয়; কিন্ত সেক্ষেত্রে জিপিএডিট তা জানতে পারে না। ফলে এগুলো অচল থাকলেও জিপিএডিট খুললে আপনি কিন্তু দেখবেন সব অপশনই Not Configured আছে, (যেহেতু সেগুলো জিপি কর্তৃক Modifed হয়নি)। এক্ষেত্রে আপনি অপশনগুলি দিসেবলদ করে দিন (তাহলে ভ্যালুগুলোর মান ০ হবে), বা একবার এনেবলদ কিংবা দিসেবলদ করে আবার নট কনফিগারড (ভ্যালুগুলোর মান যাই থাকুক প্রথমে ১ কিংবা ০ হবে, তারপর ভ্যালুটা ডিলিট হয়ে যাবে) করুন।

ছাওয়াল : কিন্তু হুজুর...Run যখন দিসেবলদ তখন জিপিএডিট কিভাবে খুলবো?

জওয়াব : তখন কিয়াস। আপনি ছি ড্রাইভে নিম্নোক্ত ঠিকানায় খুঁজে পাবেন জিপিকে gpedit.msc নামে।

C:WindowsSystem32

মাছায়েলা : রান যদি প্রথম থেকেই দিসেবলদ থাকে তবে কৌশিশ করেন C:Windows ঠিকানা থেকে রেজিস্ট্রি এডিটর খোলার যা regedit.exe নামে পাবেন।

ছাওয়াল : কিন্তু হুজুর...

জওয়াব : আজকে এখানেই সমাপ্তি, কম্ফূটার হ্যাং করেছে। শয়তান আপনার অন্তরে কুমন্ত্রণা দিচ্ছে তা বেশ বুঝতে পারছি। শয়তান মানবদেলে প্রবেশ করে তাকে জিজ্ঞেস করে, এটা কিভাবে হল, ওটা কিভাবে হল। একসময় সে জিজ্ঞেস করে প্রভূকে কে পয়দা করিয়াছেন? আপনারও একই বেহাল দশা।

(কালই ৩ নাম্বারটা দিতেছি।)
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×