somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছাওয়াল ও জওয়াব ২ : নাজায়েজ ছবি ও কুফরি কালাম (১ম অংশ)

২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৫:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

খুতবা: ফোল্ডারের ব্যাকগ্রাউন্ডে ছবি সেট করার অপশনটি এক্সপিতে নেই। সফটওয়ার ইউজ করা ছাড়াই এ সমস্যার সমাধান নিয়েই আজকের ছাওয়াল ও জওয়াব।

তার আগে, (কম ও বেইমাণদার বান্দাগণের জন্য)

প্রয়োজনীয় দ্বীনি এলেম : কোন ফাইলের পূর্ণাঙ্গ নাম বলতে আমরা বুঝি ফাইলটির নাম + এক্সটেনশন। Extension বা ধর্ম হল ফাইলের Type, যেমন গানের ফাইলের টাইপ বা এক্সটেনশন হতে পারে এমপিথ্রি, ওয়াব (wav), ছবির ফাইল বিএমপি (bmp), জেপিজ (jpg) ইত্যাদি। ফোল্ডার অপশন থেকে View-তে গিয়ে
Hide extensions for known file types নামধারী অপশনটির টিক চিহ্ন তুলে দিলে ফাইলের পূর্ণাঙ্গ নাম শো করে। এবার আপনি ফাইলের এক্সটেনশন পাল্টে সেটিকে দ্বিনীতিবিশিষ্ট মোনাফেক করে দিতে পারেন বা একটি ফাইলকে এক্সটেনশনবিহীন করে নাস্তিক বানিয়ে দিতে পারেন। এক্ষেত্রে বিধর্মী হওয়ার পূর্বে বিবেক (Prompt For Renaming) আপনাকে একবার জিজ্ঞেস করবে আপনিকি সত্যিই মালাউন (extension change) হতে চান কিনা। খোশদেলে Yes বাটনে ক্লিক করতে হবে। এখন ফাইলটির সুরত (Icon) নতুন দেওয়া ধর্ম (Extension) অনুযায়ী পাল্টে যাবে এবং ফাইলটিতে ডাবল-ক্লিক করলে এটি আর আগের মত কালেমা পড়বে না।

আপনার কম্পিউটারে যদি কোন একটি এমপিথ্রি গানের ফাইলের এক্সটেনশন পাল্টে দেন .doc (ওয়ার্ড ফাইল) তবে ফাইলটির আইকন হয়ে যাবে ওয়ার্ডের এবং সেটি Microsoft Word দিয়েই খুলতে চেষ্টা করবে ডাবল-ক্লিক করলে (যখন মাইক্রোসফট ওয়ার্ড ইনস্টল করা থাকবে)। কিন্তু যেহেতু ফাইলটি গানের ফাইল সেক্ষেত্রে ফাইলটি না খুলে Error দেখাবে। এভাবে আপনি আপনার প্রয়োজনীয় ফাইলকে সুরক্ষা দিতে পারেন অবাঞ্চিত গুতোগুতি থেকে, যদিও এটি অনেক দুর্বল সুরক্ষা।

ছাওয়াল : হুজুর, মনে হইল যে বিবির ছবিখানা আমি D: ড্রাইভে HindiHot নামক ফোল্ডারের ব্যাকগ্রাউন্ডে সেট করিবো। এক্সপিতে ইহা কি জায়েজ আছে?

জওয়াব : আস্তাগফিরুল্লাহ, ইহা হারাম এক্সপিতে, ইহাতে কোন সন্দেহ নাই। তথাপি কিছু কাফের-মোশরেক সফটওয়ারের মাধ্যমে আপনি যে কোন ফোল্ডারের ব্যাকগ্রাউন্ডে ছবি সেট করিতে পারেন।

ছাওয়াল : হুজুর, তাহা আমিও জানি। শয়তানের জালে (ইন্টারনেট) এরকম হাজার হাজার কাফেরি সফটওয়ার আছে। সফটওয়ার হইল Programme, Programme মানেই Logic, Logic মানে যুক্তি, তওবা হুজুর; যুক্তি বর্জন করিতে চাই; Third Party Tools ছাড়া কি ভিন্ন কোন পন্থা নাই? এক্সপিতে কি কোন সিস্টেম করা যায় না?

(এই প্রবণতা অনেকের মাঝেই দেখেছি আমি। বিভিন্ন বিশেষ ক্ষেত্রে, যেমন : ফাইল-ফোল্ডার সুরক্ষিত রাখার জন্য সবাই এক্সপির কোন সিস্টেম খোঁজেন, কিন্তু বাজারে যে সব পাসওয়ার্ড প্রদানকারী থার্ড পার্টি টুলস পাওয়া যায় সেগুলোর ওপর তারা তেমন একটা ভরসা করেন না। তাছাড়া আনইনস্টল করলে বা সেটাপ দিলে সফটওয়ারগুলো অকেজো হয়ে যায়...কিন্তু অপারেটিং সিস্টেমের কোন কোড দ্বারা কাজগুলো করলে তা সর্বদাই এফেকটিভ থাকে...যেমন : জিপ করে ফাইল-ফোল্ডারে দ্বারা পাসওয়ার্ড)

জওয়াব : এক্সপি সেইরকম কোন অপশন জায়েজ রাখে নাই। তবে উপায় আছে। কুফুরি কালাম!

ছাওয়াল : হুজুর দেলে খায়েশ জাগিছে। যদি খোলাছা বয়ান ফরমাইতেন…

জওয়াব :

১. প্রথমেই আপনি যে ফোল্ডারের ব্যাকগ্রাউন্ডে ছবি সেট করতে চান সেখানে একটি টেক্সট (.txt) ফাইল ক্রিয়েট করুন।

২. ফাইলটির নাম দিন, Desktop.ini। লক্ষ্য করুন ডট এর পরে ফাইলের extension। এজন্য Folder options… গিয়ে ২ নম্বর পদক্ষেপে পূর্বে নিশ্চিত হয়ে নিন Hide extensions for known file types -এর টিক মার্ক উঠানো আছে নাকি।

৩. ফাইলটি ওপেন করুন এবং নিমোক্ত কুফুরী কালামটি কোন পরিবর্তন না করে Paste করে দিন।

[ExtShellFolderViews]
{BE098140-A513-11D0-A3A4-00C04FD706EC}={BE098140-A513-11D0-A3A4-00C04FD706EC}
[{BE098140-A513-11D0-A3A4-00C04FD706EC}]
ShellApi=890B12IP2L3O3B
Attributes=0
IconArea_Image=Picture.jpg
IconArea_Text=0xffffff


৪. এখন ফাইলটি Save করুন।

৫. যে ফাইলটি ছবি হিসেবে দেখতে চান তা কপি-পেস্ট করুন উক্ত ফোল্ডারে।

৬. ফাইলটিতে IconArea_Image= সমান চিহ্নের ঠিক পরে কোন স্পেস না দিয়ে লিখুন ছবিটির পূর্ণাঙ্গ নাম (এক্সটেনশনসহ)। (

যেমন : IconArea_Image=Flower.jpg)

(শুধুমাত্র jpg এবং jpeg ফাইল সাপোর্ট করে। প্রয়োজনে ভিন্ন টাইপের ইমেজ ফাইল আপনি Paint (StartAll ProgramsAccessoriesPaint) দিয়ে খুলে Save as… দিয়ে .jpg বানিয়ে নিন।)

৭. অযু দিন (Refresh) । দেখবেন ছবিটি ফোল্ডারের ব্যাকগ্রাউন্ডে শো করছে।

(২য় অংশে সমাপ্ত)
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×