somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছাত্রলীগের অদক্ষ নাট্যকারদের ফাঁসি চাই!

২২ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেক দিন আগে একটি গল্প শুনেছিলাম। এক গ্রামের চোর বাপ-বেটার গল্প। বাবা এবং ছেলে দু’জনেই চোর। চুরিই তাদের একমাত্র পেশা। চুরি করলে পেটে ভাত জোটে চুরি না করলে জোটে না। তারপরও এরা একটু ব্যতিক্রম চোর। পেটে ভাত থাকলেও চুরি বিদ্যায় পারদর্শীতা প্রদর্শনেও এরা মাঝে মাঝে চুরি করে।

চোর বাপ বেটার মধ্যে বাপ এখন প্রায় বৃদ্ধ হয়ে গেছে। বয়সের গুনেই সে এখন সমাজের গন্যমান্য ব্যক্তিত্বে পরিণত হয়েছে। চোর ছেলে চুরি বিদ্যাতে পাকা হলেও মাঝে মাঝে ভুল করে ফ্যালে। সেই ভুলের মাশুল হিসেবে জনগন তার বাড়ির দিকে তেড়ে আসে। জনগন তাকে মারতে চায় শাস্তি দিতে চায়। কিন্তু বাধা হয়ে দাঁড়ান চোর পিতা। তিনি জনগনের সামনে ঢাল হয়ে দাঁড়িয়ে যান। লোকজনকে শান্ত করে বলেন, ব্যাপারটা আমি দেখছি। এরপর মানুষ জন চলে গেলে, বাপ বেটা একসঙ্গে বসে। তখন বাবা বলেন, আমি মাটিতে বাঁশ দিয়ে বাড়ি দিবো আর তুই চিৎকার করে কান্নাকাটি করবি। এতে মানুষ মনে করবে, আমি তোকে শাস্তি দিচ্ছি। তোর এই চুরি কর্মে আমি খুশি নাহ। বাপের পরিকল্পনানুযায়ী এবার কর্মকরার পালা।

ভর সন্ধ্যায় সেই বাড়ি থেকে ভেসে আসে লাঠির সপাং সপাং শব্দ। আর চোর ছেলে ওরে বাবারে ওরে মা রে বলে চিৎকার দিয়ে কান্না করে। আর সাধারণ মানুষ বিশ্বাস করে, বাবা তার ছেলেকে শাসন করছে। ছেলে নিশ্চয়ই এবার ভাল হয়ে যাবে।

সেই চোর বাপ-বেটার মতো আমাদের ছাত্রলীগও একই খেলা খেলে চলেছে। চারদিকে সন্ত্রাসী বাহিনী লেলিয়ে দিয়েছে, লোকজন কিছু বললেই কেন্দ্রীয় কমিটি বহিঃষ্কার দেখায়। কিন্তু বাস্তব চিত্র ঠিক চোর পিতার মতোই।



ছাত্রলীগ নেতা অস্ত্র উঁচিয়ে মাস্তানি করছে আর সেই ছবি প্রকাশিত হচ্ছে পত্রিকায়। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির উপর চাপ চলে এসেছে। যথারীতি মিডিয়া এবং জনগনের চোখকে ফাঁকি দিতে আবারো বহিঃষ্কার নাটক মঞ্চস্থ হল। কিন্তু এই নাটক মঞ্চায়নের আগেই ধরা পড়ে গেল! একই নেতাকে এর আগে তিনবার বহিঃষ্কার করা হয়েছে।

অতিসম্প্রতি ঢাকা কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যকার সংঘর্ষের কারণে কলেজ ছাত্রলীগের ১৯ জনকে বহিঃষ্কার করা হয়েছে। সেই ১৯ জনের মধ্যে আছেন সেই নেতা যাকে ২০১৩ তে একবার বহিঃষ্কার করা হয়েছিল। ছাত্রলীগের সেই মহান নেতার নাম আবদুল আজিজ ফয়েজ।

২০১৩ সালের ২৯ নভেম্বর রাতে ঢাকা কলেজে ছাত্রলীগের সভাপতি ফুয়াদ হাসান ও সাধারণ সম্পাদক সাকিব হাসানের অনুসারীদের মধ্যে সংঘর্ষ বাধে। দুই পক্ষই একে অপরের দিকে গুলি-বোমা ছুড়ে কলেজে আতঙ্ক ছড়ায়। এ সময় কলেজের প্রাণিবিদ্যা বিভাগ থেকে স্নাতকোত্তর পরীক্ষায় অংশ নেওয়া আসাদুজ্জামান ফারুকসহ চারজন গুলিবিদ্ধ হন। ওই রাতেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান ফারুক।

পরদিন কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাকিব হাসান বাদী হয়ে ২৩ জনের বিরুদ্ধে ফারুক হত্যার অভিযোগে নিউমার্কেট থানায় একটি মামলা করেন। এজাহার থেকে জানা যায়, সেই মামলার ২ নম্বর আসামি ফয়েজ। ঘটনার পর কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ফুয়াদ হাসান, যুগ্ম সম্পাদক আবদুল আজিজ ফয়েজসহ সাতজনকে বহিষ্কার করে ছাত্রলীগ। ছাত্রলীগের দপ্তর সম্পাদক শেখ রাসেলের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি উল্লেখ রয়েছে।

আবার, ২০১৪ সালের ২৪ ডিসেম্বর রাজধানীর বকশীবাজারে বিএনপি-ছাত্রদলের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষের সময় গুলি ছুড়তে থাকা অবস্থায় ধরা পড়েন প্রথম আলোর ক্যামেরায়। কিন্তু সে সময় ওই ব্যক্তি ছাত্রলীগের কেউ নন বলে তখন এক সংবাদ সম্মেলনে দাবি করেন তৎকালীন সভাপতি এইচ এম বদিউজ্জামান।

তৃতীয় দফায় গতকাল শনিবার সন্ধ্যায় ঢাকা কলেজের সংঘর্ষের ঘটনায় ছাত্রলীগের পক্ষ থেকে ১৯ জনকে বহিষ্কার করা হয়। এর মধ্যে ১০ জন পদধারী। বাকি নয়জন কর্মী। কর্মীর তালিকায় রয়েছে সেই আবদুল আজিজের নাম। শনিবার ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে ওই ফয়েজ বহিরাগতদের নিয়ে অস্ত্রসহ আক্রমণে অংশ নেন বলে কলেজ শাখা ছাত্রলীগের একাধিক সূত্র নিশ্চিত করেছে। সূত্রগুলো জানিয়েছে, তিনি ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের আহ্বায়ক নূর আলম ভূঁইয়ার ঘনিষ্ঠ।

ফয়েজের বহিষ্কারাদেশ কবে তোলা হয়েছে, সে সম্পর্কে জানতে চাইলে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন প্রথম আলোর কাছে দাবি করেন, কেন্দ্রীয় কমিটির সদস্যদের দিয়ে তাৎক্ষণিক একটি তদন্ত কমিটি করা হয়েছিল। ওই কমিটির সুপারিশের ভিত্তিতে ১৯ জনকে বহিষ্কার করা হয়েছে। এখানে যে ফয়েজের কথা উল্লেখ রয়েছে, সে জুনিয়র। আগের বহিষ্কৃত ফয়েজের সঙ্গে তাঁর কোনো সম্পর্ক নেই।

তবে তদন্ত কমিটির একাধিক সদস্য আগের ফয়েজকে চিহ্নিত করেছেন। কেন্দ্রীয় কমিটির আট নেতার সমন্বয়ে গঠিত কমিটির জ্যেষ্ঠতম সদস্য সহসভাপতি কাজী এনায়েত প্রথম আলোকে বলেন, ‘গতকালের ঘটনায় বহিরাগত ব্যক্তিরা এসে কলেজে আক্রমণ করেছে, এমন তথ্যের ভিত্তিতে ফয়েজকে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। ফয়েজ আগে ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক ছিল।’

এই সীম্পল নাটকটাই যদি মঞ্চস্থ করতে না পারে তবে তারা কিসের নেতা! কিসের কেন্দ্রীয় সভাপতি, সেক্রেটারি। কিছুদিন আগে দেখলাম এই নেতাদেরকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশ সফরে গেছেন। আমি বলি কি, এইসব সফর পরেও অনেক করা যাবে! যেহেতু আপনাদের নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে চাচ্ছেন না তবে হাসিনা আপার আমৃত্যু আওয়ামীলীগ তথা ছাত্রলীগরা যে ক্ষমতায় থাকছে তা চোখ বন্ধ করেই বলে দেওয়া যায়। কিন্তু এতোদিন ক্ষমতায় থাকতে গেলে তো লোক সাধারনের চোখে ধুলো মারা শিখতে হবে! এই ধুলো মারা পদ্ধতি শিখতে হলে নেতাদেরকে ডিবি মনিরুলের কাছে পাঠাতে হবে। ছাত্রলীগের একজন একনিষ্ঠ শুভাকাঙ্খি হিসেবে এসব আনকোরা নাট্যকারদের শাস্তি দাবি করছি। সম্ভব হলে ফাঁসি দিয়ে দিন। ২০ কোটি বাঙ্গালীর মাঝ থেকৈ নেতার অভাব নিশ্চয়ই হবে না! একান্ত অভাব দেখা দিলে নাহিদ সাহেবের জামাই ইমরান এইচকে দিয়েও কিছুদিন ছাত্রলীগ চালানো যাবে। তার আগে নাটক সাজানোর প্রশিক্ষণ প্রয়োজন! ডিবি মনিরুলের একান্ত সহচার্য প্রয়োজন। তবেই না ছাত্রলীগ হবে অদশ্য অপ্রতিদন্দী। তখন সবকিছুকে ছাপিয়ে পিছনে ফেলে সামনে এগিয়ে যাবে সোনার ছেলের দল ছাত্রলীগ!
সর্বশেষ এডিট : ২২ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫৬
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×