somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুসলিম-প্রধান দেশসমুহে নারী নেতৃত্ব ও তাঁদের সফলতা, অসফলতা

১৫ ই মে, ২০১৭ ভোর ৪:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


মেঘবতী সুকর্ণপুত্রী, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ছিলেন

যদি প্রশ্ন করা হয়, ইসলামে নারী নেতৃত্ব নিয়ে কি বলা হয়েছে, ১৬০ কোটী উত্তর পাওয়া যাবে; এবং নিশ্চিত থাকতে পারেন যে, প্রতিটি উত্তর হয় ভুল, না হয় অপ্রতুল হবে; কারণ, যারা উত্তর দেবেন, তারা ইতিহাসের নায়ক নায়িকা নন; নীচের নারীগণ মুসলিম প্রধান দেশ সমুহে সাম্প্রতিক সময়ে সরকার প্রধান আছেন, কিংবা ছিলেন, এরাই ইতিহাসের নায়িকা; এঁদের কর্মকান্ডই সেই সময়ের জন্য বিধি ছিল, কিংবা আছে:

১) বেনজীর ভুট্টো (১৯৮৮ -১৯৯০ সাল): পাকিস্তানের প্রধানমন্ত্রী; পুরোপুরিই অসফল। বাবার ফাঁসির কারণে বিশাল জনপ্রিয়তা নিয়ে ক্ষমতায় আসেন; দুর্নীতি ও চুরির অপরাধ মাথায় নিয়ে সরে যান; অপরাধের কারণে নির্বাসিত জীবন যাপন করতে বাধ্য হন।

২) বেগম খালেদা জিয়া (১৯৯১-১৯৯৬, ২০০১-২০০৬): বাংলাদেশের প্রধানমন্ত্রী; পুরোপুরি অসফল। পারলামেন্ট ২ বার বিরোধীদলের নেত্রী, কোন বিল আনতে পারেননি।

৩) শেখ হাসিনা(১৯৯৬-২০০১, ২০০৮- চলমান), বাংলাদেশের প্রধানমন্ত্রী; আংশিকভাবে সফল; তবে, বিতর্কিত; ২ বারের বিরোধীদলের নেত্রী, পার্লামেন্টে কোন বিল আনতে পারেননি; পার্লামেন্টকে পার্টির ক্লাব হিসেবে ব্যবহার করে আসছেন।

৪) তানসু সিলের(১৯৯৩-১৯৯৬ ), তুরস্কের প্রধানমন্ত্রী; সফলতা ছিল অনেক; অন্য অনেক পদে ছিলেন, জনপ্রিয় ছিলেন।

৫) মেঘবতী সুকর্ণপুত্রী(২০০১-২০০৪), ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ছিলেন; বাবার বিশাল জনপ্রিয়তার কারণে মানুষ খুবই আশাবাদী ছিলেন, সফলতার ইতিহাস আছে অনেক; সমাজতান্ত্রিক মনোভাবের জন্য ব্যবসায়ীদের সমর্থন হারান।

৬) রোজা ওতুনবায়েভা(২০০১-২০১১), কিরগিজস্তানের প্রেসিডেন্ট, তেমন কোন সফলতা ছিল না, প্রশাসন ছিল ভয়ানক দুর্নীতিবাজ , গণরোষের সন্মুখীন হন।

৭) আতিফেত জাহজাগা (২০১১ - চলমান), কসোভোর প্রেসিডেন্ট, এখনো পপুলার, মোটামুটি সাফল্যের কোন কাহিনী নেই।

৮) মিরিয়াম সিডিব(২০১১-২০১২), মালীর প্রধানমন্ত্রী, ইসলামী মনোভাবের পার্টি সমুহের সমর্থন হারান সহজেই, স্বল্প সময় ছিলেন।

৯) আমিনাতা তুরে২০১৩-২০১৪ ) সেনেগালের প্রধানমন্ত্রী; কম সময়ের জন্য ক্ষমটায় ছিলেন, গোত্রদের মাঝে সমন্ময় ঘটাতে পারেননি; সামান্য সফলতা ছিল।

১০) সাইবেল সিবার(২০১৩-২০১৩), উত্তর সাইপ্রেসের প্রধানমন্ত্রী; ৩ মাসের মতো ক্ষমতায় ছিলেন; তুরস্কের এরেদেগান সাইবেলকে অপছন্দ করায় সরে যেতে বাধ্য হয়।

১১) আমেনাহ গারিব(২০১৫- চলমান) মরিসাসের প্রেসিডেন্ট; বেশ জনপ্রিয়; চেস্টা করছে ইউরোপের সাথে মিলেমিশে চলতে; সফলতা আছে।

নারীরা মায়ের জাতি, তাঁরা জাতিকে সন্তানের মতো দেখবেন; তাঁদেরকে সাপোর্ট দেয়ার দরকার; তবে, বাংলাদেশ ও পাকিস্তানে তাঁরা ভয়ানক উদাহরণের সৃস্টি করেছেন।


সর্বশেষ এডিট : ১৫ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:১২
২৮টি মন্তব্য ২৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×