somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নিরপেক্ষ ও স্বচ্ছ নির্বাচনের আসল প্রতিবন্ধক হচ্ছে বিএনপি-জামাত

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



যারা বলছে, ভোট নিরপেক্ষ ও স্বচ্ছ হবে না, তারা মোটামুটি গতবারের ভোটের প্যাটার্ণ থেকেই সেটা ভাবছে, ভোট কিন্তু নিরপেক্ষ ও স্বচ্ছ হতেও পারে। গতবার, আওয়ামী লীগ বিএনপি'কে কৌশলে এমন অবস্হানে নিয়ে গিয়েছিল যে, বিএনপি নিজেই 'রাজনৈতিক কৌশল হিসেবেই ভোটে অংশ নেয়নি'; তারা ভেবেছিলো, ১৯৯৬ সালে আওয়ামী লীগ যেভাবে সরকারের পতন ঘটায়ে, পরে ভোট করে ক্ষমতায় এসেছিলো, তারা সেই প্যাটার্ণ অনুসরণ করে ক্ষমতায় আসবে; সেটা ছিল ছেলেমী।

১৯৭৩ সালে, খুবই জনপ্রিয়তা নিয়ে শেখ সাহেব ভোটে জয়ী হয়ে সরকার গঠন করেছিল; সেই সরকারের পতন ঘটায় সিআইএ; সিআইএ আমাদের মিলিটারীর ছোট একাংশকে ভাড়াটিয়া হিসেবে খাটায়েছিলো। সিআইএ'র সাহায্যে, পাকিস্তানের অনুকরণে মিলিটারীর পরিচালনায় বিএনপি গঠিত হয় কেন্টনমেন্টে; এরপর তারা 'বৃহত্তর পাকিস্তানে বিশ্বাসীদের' নিয়ে সিভিলিয়ান উইং গঠন করে। এই দলের সাহায্যে সিআইএ বাংলাদেশকে একটি গলাকাটা ক্যাপিটেলিজমের দেশ হিসেবে গড়ে তোলে: জাতি বেশী হারে ধনী প্রসব করছে, বেশী হারে ঝি ও যৌনকর্মীও পয়দা করছে।

পরিবার হত্যার বিচার করতে দৃঢ়-প্রতিজ্ঞ শেখ হাসিনা ভয়ংকর রিক্স নিয়ে বাংলাদেশের রাজনীতিতে প্রবেশ করেন; তিনি বাবার থেকে অনেক বেশী কৌশলী হয়ে আজও টিকে আছেন; এই কৌশলগুলোর জন্য মুল্য দিতে হচ্ছে জাতীকে, বাংগালী জাতি সেই মুল্য দিচ্ছে: যেই দেশ শতকরা ১৭.৪ হারে ধনী প্রসব করেছে, সেই দেশের মানুষ সামান্য সাউথ আফ্রিকায় প্রবেশ করছে পায়ে হেঁটে; সেখানে সামান্য ফুটপাথে ব্যবসা করতে গিয়ে নিহত হচ্ছেন; এগুলোই হলো মুল্য দেয়ার মাত্র একটা উদাহরণ!

শেখ হাসিনা-বিরোধী প্রতিটি বাংগালী বলছেন, আজকে নিরপেক্ষা ও স্বচ্ছ ভোট দিলে বিএনপি জয়ী হবে! শেখ হাসিনার জন্য এই তথ্যটুকু খুবই দরকারী; যেই দলের প্রতিষ্ঠাকারীরা উনার পরিবারকে হত্যা করেছে, যেই দলের লোকেরা উনার উপর গ্রেনেড আক্রমণের বিচার করতে গিয়ে "জর্জমিয়াকে" আসামী করেছে, তারা নাকি নিরপেক্ষ ভোট দিলেই জয়ী হয়ে যাব! তবে, তাদের জয়ী করানোর জন্যই কি শেখ হাসিনা জীবন বাজি রেখে রাজনীতিতে প্রবেশ করেছিলেন?

শেখ হাসিনার সমকক্ষ, বাংগালী-মনা একটি দল যদি দেশে থাকতো, উনার গতবারের নির্বাচনকে মানুষ মেনে নিতো না; উনি তো উনি, মানুষ আইয়ুব খানের মতো লৌহমানবকে পানি খাওয়ায়ে ছেড়েছে; কিন্তু আসল বাংগালীরা উনাকে চাপে ফেলে, বিএনপি-জামাতকে এই দেশের ক্ষমতায় আনবে না; ফলে, শেখ হাসিনার দ্বারা মানুষ উপকৃত না হলেও, অনেক মানুষ উনার পক্ষেই থাকবেন, বিএনপি'কে তারা আসতে দেবে না, হোক সে স্বচ্ছ, কিংবা অস্বচ্ছ!

বিএনপি-জামাতকে ক্ষমতা থেকে দুরে রাখার জন্য বিপুল সংখ্যাক বাংগালী নির্বাচনের স্বচ্ছতা নিয়ে মাথা ঘামায় না; আসলে, বিএনপি-জামাতই নিরপেক্ষ ও স্বচ্ছ নির্বাচনের জন্য আসল প্রতিবন্ধক। এই ২ দলের বিলুপ্তি ঘটলে, এই দেশে স্বচ্ছ নির্বাচন কেহ ঠেকাতে পারবে না।
সর্বশেষ এডিট : ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ২:৪০
৩০টি মন্তব্য ৩১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্কাইপ বন্ধে সমস্যা কি?

লিখেছেন nahih09, ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ২:০৭

স্কাইপ বন্ধে সমস্যা কি? এ বিষয়ে আলোচনার আগে এটা জানতে হবে বাংলাদেশে স্কাইপ ব্যাবহার করে টা কে?



বাংলাদেশে স্কাইপ ব্যবহারকারী খুবই কম। তবে যে কয়জন ব্যবহার করে তাদের প্রায় এবং... ...বাকিটুকু পড়ুন

ঘুঘু পাখির বসত গড়ি!

লিখেছেন নীল আকাশ, ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:১৫


ছবিঃ ১ - আমার বারান্দায় ঘুঘু পাখি

আজকাল প্রায় সকাল বেলাই আমার ঘুম ভাঙ্গে বিভিন্ন পাখিদের সুমধুর ডাকে। কি যে ভালো লাগে! সকালে উঠেই মনটা একদম অন্য রকম হয়ে... ...বাকিটুকু পড়ুন

কেমন আছো সামহোয়ার ইন!

লিখেছেন অগ্নি সারথি, ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:১৫



দুটো ছোট গল্পঃ

১। পরীবাগে আগুন!
বৃহস্পতিবার মধ্যরাত্রীতে কাউকে কিছু বুঝতে না দিয়ে দপ করে জ্বলে ওঠে উপশহর মাগীপাড়া। বাড়িওলি থেকে শুরু করে সর্দারনী, ছুকরী কেউ রেহাই পায়নি সেদিন,... ...বাকিটুকু পড়ুন

কালী, মানুষকে খেতে দেয়, দরিদ্রদের খেতে দেয়!

লিখেছেন চাঁদগাজী, ২০ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:০৩



এই ঘটনাটি ঘটেছিলো আমার দশম শ্রেণীর শুরুর দিকে: আমার ঘনিষ্ঠ ক্লাশমেট, মেশকাত ইলেকটিভ ম্যাথে একটু কাঁচা ছিলো; সে আমার দলে ফুটবল খেলতো; তাই, তাকে অংকে সাহায্য করতে হতো... ...বাকিটুকু পড়ুন

প্রামানিক, গুরু তোমায় ছড়াঞ্জলি (গণতন্ত্রের উল্টো কথা)

লিখেছেন কি করি আজ ভেবে না পাই, ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:৪০



মূলঃ গণতন্ত্রের উল্টো কথা-ছড়ারাজ প্রামানিক

হলোই না হয় চোর বাটপার
ঠগ বা ওদের দালাল;
দলের টিকেট পেলেই তো ব্যস
সব হয়ে যায় হালাল।

কে দাঁড়ালো সে কেবা চায়
মার্কা বাপু মুখ্য;
সুখ কিবা দুখ মার্কা... ...বাকিটুকু পড়ুন

×