অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report
* আমি খুজে বেড়াই নিজেকে *
আর এস এস ফিড

আমার লিঙ্কস

আমার বিভাগ

    কোন বিভাগ নেই

জনপ্রিয় মন্তব্যসমূহ

আমার প্রিয় পোস্ট

* আমি খুজে বেড়াই নিজেকে *

প্রবাসী কল্যান ব্যাংকের যাত্রা শুরু হলো।

২০ শে এপ্রিল, ২০১১ দুপুর ১:১১ |

শেয়ারঃ
0 1

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো প্রবাসী কল্যাণ ব্যাংক। বিদেশে চাকরিপ্রার্থীরা এ ব্যাংক থেকে কম সুদে ঋণ নিতে পারবে। পাশাপাশি প্রবাসীদের পাঠানো অর্থও এ ব্যাংকের মাধ্যমে বৈধভাবে দেশে আসবে।



প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সোনারগাঁও হোটেলে আনুষ্ঠানিকভাবে প্রবাসী কল্যাণ ব্যাংক উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে চাকরিপ্রার্থী চার জনকে ঋণের অর্থের চেক তুলে দেন তিনি।



প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ভিন্ন ধারার বিশেষায়িত এ ব্যাংকটির কার্যকরি মূলধনের পরিমাণ হবে ৪০০ কোটি টাকা।



৭০-৭১ ইস্কাটনের 'ওয়ানস্টপ সার্ভিস' ভবনে এ ব্যাংকের স্থায়ী প্রধান কার্যালয় হবে। আপাতত মিরপুরে দারুস সালাম রোডে বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে এর অস্থায়ী কার্যালয় থাকছে বলে জানিয়েছেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সিএম কয়েস সামি।



বিভিন্ন কারণে দেশে ফিরে আসা শ্রমিকদেরও ব্যবসার জন্য ঋণ দেওয়া হবে এ ব্যাংক থেকে, যাতে গ্রামীণ অর্থনীতি চাঙা হয়। এজন্য ঋণের শর্ত হিসেবে তাদের ন্যূনতম কিছু বন্ধক রাখতে হবে। কেউ কিছু বন্ধক রাখতে না পারলে তাদের জন্য 'সুপারভাইজারি ঋণে'র ব্যবস্থা করা হবে।



ব্যাংকের চেয়ারম্যান ও প্রবাসী কল্যাণ সচিব জাফর আহমেদ খান জানান, এ ব্যাংকের ঋণগ্রহীতাদের ৯ শতাংশ হারে সুদ দিতে হবে। ঋণ নিতে আগ্রহীদের শুধু বিদেশে চাকরির নিয়োগপত্রের কপি জমা দিতে হবে। একইসঙ্গে দিতে হবে বৈধ ব্যাংকিং চ্যানেলে প্রবাসের আয়ের অর্থ দেশে পাঠানোর নিশ্চয়তাও। ঋণের কিস্তির অর্থ প্রত্যেক মাসের পাঠানো অর্থ থেকে কেটে নেওয়া হবে।



সুত্র,

বিডিনিউজ২৪

 

সর্বশেষ এডিট : ২০ শে এপ্রিল, ২০১১ দুপুর ১:১৩ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 


৬টি মন্তব্য

 

সকল পোস্ট     উপরে যান

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন